এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • টেনি শর্মা | 122.79.37.132 | ২১ জুন ২০১৫ ১৫:৩৭681687
  • আজ বিশ্ব যোগা দিবস। উইব্বাওয়া!! কত্তা হবে না! আমি ভাই সুশীল নাগরিক। সারারাত ধরে শবাসন করেছিলাম। বললে হবে?? সকালে না মাইরি বহুত কনফুসিয়ে আছি! যোগের দিনে বিয়োগ করলে যদি রাগ করে??? কি আর করা!! ইদিকে টিভি অন কল্লেই চাদ্দিকে ফ্যাঁৎ ফ্যাৎ সাঁই সাঁই।ইকিরে বাওয়া!! ভাবলুম কোথায় ঝিঙ্কু মামনিরা যোগা দেখাবে! তা না আজও মাইরি রামদেবের বেলি ড্যান্স দেখতে হচ্চে?? ছ্যাঃছ্যাঃ. ইদিকে যত রাজ্যের হেঁপো বুড়োগুলো যোগা করতে জুটেছে। এক বার শ্বাস টেনেই দশবার কেশে নিচ্ছে। মাইরি যোগা ক্লাস না পতঞ্জলীর আয়ুর্বেদ চিকিৎসালয় গুলিয়ে যাচ্ছে। ইদিকে আবার কাগজের পাতা খুললেই জওহরলাল এর শির্ষাসনের ছবি। মাইরি এমন কচ্চে যেন কেউ কখনো যোগা করেনি। আরে দাদা যোগা তো ভালই। শরীর, মন,দুটোই তাজা রাখে। কিন্তু সেটার তো নির্দিষ্ট সময় আছে। একদিন সাতসকালে যোগ করে সারাবছর খাদ্যযোগে থাকলে কি হবে শুনি?? আর অমিত শাহ দেখি যোগা নিয়ে লেকচার দিচ্ছে!!! পাগল না পেটখারাপ?? জীবনে কোনদিন এক পা দৌড়েছে?? হুঁ। আর যোগা যেমন ভারতীয় সেরকমই মার্শাল আর্টও তো ভারতীয়। যদ্দুর জানি অতীশ দীপঙ্কর প্রথম খালি হাতের এই যুদ্ধবিদ্যা চীনের বৌদ্ধ ভিক্ষুদের মধ্যে প্রচার করেন। এখনও শাওলিন টেম্পলে দামুর মূর্তি আছে যাকে অনেকেই বলে অতীশ দীপঙ্কর। তা এটাকেও আনোনা। নাকি আমাদের মহান সেকুলার নেতা এটাতে ঠিকঠাক হিন্দুত্ব খুঁজে পায়না?? আর হ্যা! ইয়ে মানে আমাদের দেশে অপুষ্টিতে ভোগা বাচ্চাগুলোর অন্নযোগ কোন দিবসে হবে জানালে খুশি হতাম।
  • Abhijit Roy Chowdhury | ২১ জুন ২০১৫ ১৫:৫৪681688
  • যোগ দিবস নিয়ে কিছু কথা না লিখে পারছিনা।

    ফেবুর ইনবক্সে আমার এক ভাই সকাল সকাল যোগদিবস নিয়ে মতামত দিল -"এই যোগ ফোগ করে বান** গুলো দেশটা কে হিন্দু রাষ্ট্র বানিয়ে ছাড়বে"

    না বান-পাউরুটি গুলো অনেক কিছুই করেছে শুধু যোগ না। যেমন, গীতা ছুয়ে কোর্টে শপৎ করান হোক, বা গরুর মাংস ব্যান করা হোক, বা ধর্মীয় ভোট জটে মানুষ মানুষ কে আলাদা করা হোক। সেগুলোর বিরোধিতা করি এবং সেই সঙ্গে যোগ দিবস কে সমর্থন করি।

    যোগদিবস কেন আজকে?
    এটা ভারত সরকার করেনি করেছে UN, তাও ২০১৪ সালে। বোঝা যাচ্ছে-এর পেছনে ধর্মীয় হাত নেই।
    ঠিক যেমন ১৪ই ফেবে যখন প্রেমিকা ঠোঁটে ঠোঁট রাখেন, সেটা ক্রিটিয় রাজার কথা ভেবে বা ধর্ম প্রচার করে রাখেন না নিশ্চয়ই?
    ঠিক সেরম ভাবেই যোগ দিবস মানে ধর্মীয় প্রচার নয়। হ্যাঁ যদি জোর করে বাড়ি থেকে বার করত তাহলে বিরোধিতার প্রশ্ন আসে।
    তবে নিজেদের কালচারের ভাল দিক গুলো কে না নেওয়ার কিছু তো দেখিনা। তুমি ভাই যতই "জিম" কর "যোগ" না করে। তবে তোমার উত্তরসুরিরা নিজেদের শরীর ঠিক রাখার উপায় জানতেন। এবং শুধু শরীর বিকাশ না মনবিকাশ বা মস্তিষ্ক বিকাশে যোগ অনেক উপকারি দিক আছে।
    এবং এই কালচার গুলো শুধু ভারতের না সমান ভাবে পাকিস্তান, বাংলাদেশ, বার্মা এবং শ্রীলঙ্কার-ও।
    তাই ভাল জিনিষ কে সবসময় ধর্মীয় মোড়ক দেওয়া উচিৎ না ঠিক সেই জন্য আমার মনে হয় Circumcision কে সাপোর্ট করি।

    ধর্ম কি শুধুই খারাপ?
    না, অবশ্যই না। মানুষ বা সভ্যতা না থাকলেও ধর্ম বস্তুটি কিন্তু এখন টিকে আছে এবং আমার ধারনা থাকবে। আর দেব দেবি ছাড়াও ধর্ম কিন্তু একটা বেঁচে থাকার জীবন প্রণালী ছিল এক সময়।
    তবে আমরাই এই ভাবে ধিরে ধিরে বিকৃত করে ব্যাবসাটা চালিয়ে যাব। অবশ্যই খারাপ গুলো কে নেব না, তবে ভাল গুলোকেও ফেলব কেন?

    তাহলে কি যোগ দিবসে খারাপ কিছুই নেই?

    অবশ্যই আছে। ২০০০কোটি টাকার যে বাজেট দিয়েছে বিজেপি সরকার সেটা দেখে হাসি পেল। বা এটা থেকে RSS প্রপাগেন্ডা সেটা কেও সমর্থন করিনা।
    কিন্তু যারা ধর্মীয় কারনে সাপোর্ট করছে। বা ধর্মীয় কারনেই বিরোধিতা করছে তারা তো একই রকম প্রজাতি।

    পরিশেষে বলি ধর্ম ছেড়ে। শরীর-এর ভাল জন্য যোগ করুন। এবং যারা ইসলাম ফলো করে মদ বা সিগারেট খাননা। তাদের যোগ করলে তো আরও ভালোই থাকার সুযোগ মেলে?
    সব কিছু কে ধর্ম বিচারে নয় নাই আনলাম। দেশের কি ধর্ম?
  • sinfaut | 127.195.38.17 | ২২ জুন ২০১৫ ০০:০৪681691
  • ১+১+১+১+১+১+১+১+১+১ =১০

    আজকের মত যোগ করলাম।
  • lcm | 138.32.84.27 | ২২ জুন ২০১৫ ০০:০৬681692
  • যোগ-অ্যা-যোগ, ১০-এ-১০
  • liliput | 125.112.74.130 | ২২ জুন ২০১৫ ১১:৩৫681693
  • অভিজিত বাবুর কথা ঠিক ই লাগলো । যোগাসন তো বাম আমলে আমাদের মাধ্যমিকে কম্পালসারি শারীরশিক্ষা পাঠক্রমেও ছিল , তখন তো বামেরা এতে হিন্দুত্ব খুঁজে পায় নি ! জাস্ট আর এস এস জয়গান করে বলে প্রাচীন ভারতবর্ষের সভ্যতার সব অবদান ই যদি অস্বীকার করতে হয় তাহলে তো গণিতে শূণ্য , দ্বিঘাত সমীকরণ সুত্র ,আয়ুর্বেদিক ওষুধ থেকে যোগাসন সব কিছু কেই বয়কট করতে হয় । সেটা কি বুদ্ধিমানের কাজ ? শরীরচর্চা , পরিচ্ছন্নতা বোধ যদি দেশের নাগরিক জীবনচর্যায় ঢোকানো যায় তাহলে তো মানুষের উপকার ই হবে । তেমন ই প্রকল্পের নাম স্বচ্ছ ভারত বা নির্মল ভারত যাই হোক মেয়েদের স্কুলে যদি শৌচালয় তৈরী হয় তাতে তো ভালো।
  • সিকি | ২২ জুন ২০১৫ ১১:৩৮681694
  • ও কিছু কূটকচালে বিটলে বাঙালি থাকে, সব ব্যাপারেই খুঁত ধরে। ওদের নিয়ে ভাব্বেন না। গো অ্যাহেড উইদ ইয়োগা।
  • quark | 24.139.199.12 | ২২ জুন ২০১৫ ১২:১৯681695
  • তবে কিনা এদেশে কিসুই যে বিলেত-ফেরৎ না হ'লে (ডাক্তার, মাস্টার, যোগব্যায়াম) ক্ল্কে পায় না, সেইটে আবার প্রমাণিত হ'ল।
  • quark | 24.139.199.12 | ২২ জুন ২০১৫ ১২:২০681696
  • কল্কে**
  • সুশ্রুত সরখেল | 212.54.102.201 | ২২ জুন ২০১৫ ১২:২৩681697
  • একে শুধু যোগ বিয়োগের হিসেবে ভাবা ভুল হবে। সাধারণভাবে সুস্বাস্থ্যের দিকে দিয়ে দেখা দরকার। আমাদের জাতিগতভাবে সেদিকে বিশেষ অনীহা।
  • সে | ২২ জুন ২০১৫ ১৪:২৩681699
  • যোগব্যায়াম করা খারাপ?
    আমাদের তো মাধ্যমিকের সিলেবাসেই ছিলো যোগাসন। হঠাৎ করে এর মধ্যে বিজেপির ভূত দেখছে কেন লোকে?
  • S | 139.115.2.75 | ২২ জুন ২০১৫ ১৪:২৮681700
  • সেইটাই তো মুশকিল। বিজেপিও বা এর মধ্যে কি করে ব্যালটের গন্ধ পাচ্ছে বুঝি না।
  • সে | ২২ জুন ২০১৫ ১৪:২৯681701
  • এই হয়েছে এক ব্যামো। সর্বত্র বিজেপির ভূত দেখার অভ্যাস। সারা দুনিয়ায় তো এই যোগাসন হোলো। কিন্তু বাঙালীরা এর মধ্যে বিজেপি ঢোকাবেই ঢোকাবে।
  • ranjan roy | 132.180.170.196 | ২২ জুন ২০১৫ ১৮:০০681702
  • কিন্তু যোগদর্শন বলছে যোগের মাধ্যমে চিত্তবৃত্তিনিরোধ করে পুরুষকে প্রকৃতির(স্ত্রীশক্তির) বন্ধন থেকে মুক্ত করাই উদ্দেশ্য।
    কিন্তু আমার মত আলসে নিষ্কর্মা পুরুষ যে আদৌ স্ত্রীশক্তির বন্ধন থেকে মুক্ত হতে চায় না, জড়িয়ে মড়িয়ে থাকতে চায়। আমার কী হবে?ঃ))

    তবে যদি খালি যোগব্যায়ামের কথা বলেন তো মানে, ওই ভুজঙ্গাসন, সর্বাঙ্গাসন, হলাসন, ধনুরাসন, বজ্রাসন -- তা মন্দ কি?
  • ranjan roy | 132.180.170.196 | ২২ জুন ২০১৫ ১৮:০৩681703
  • BTW,
    নেহরু খুব ভাল করে শীর্ষাসন করতেন, তাতে মাথায় টাক পড়েছিল। বাবা রামদেব বিতর্কের সময় কমঃ বৃন্দা কারাত জানিএছিলেন যে উনিও নিয়মিত যোগাসন করেন।
    আমার মনে হয় তার ফলশ্রুতিতেই পলিট ব্যুরো মেম্বার হতে পেরেছিলেন।ঃ))
  • সে | ২২ জুন ২০১৫ ২১:২২681704
  • স্বাস্থ্যের জন্যে যোগব্যায়াম তো বেশ ভালো। বিভিন্ন যোগাসনের বিভিন্ন সুফল আছে। আমার কাছেই নীলমনি দাসের একটি সচিত্র যোগাসনের বই আছে। আধ্যাত্মিক ব্যাপার স্যাপার নেই সেখানে। সময় করে কিছু আসন করতে পারলে তো ভালই হয়। বৃন্দা কারাত এর তো চমৎকার স্বাস্থ্য, অন্ততঃ বাইরে থেকে দেখে যা মনে হয়েছে। কি সুন্দর সিনেমায় অ্যাকটিং করেছেন। দেখে খুব ফিট মনে হয়েছিলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন