এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গ্রীস এর গল্পটা আসলে হচ্ছ কি ?

    Khujchi
    অন্যান্য | ২৯ জুন ২০১৫ | ৯১৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১০:২৫681252
  • জার্মানীর ট্যাক্সপেয়াররাই বা রাজি হবে কেন? তাহলে অন্য দেশগুলো-ও বলবে আমরা দেবোনা। ইন্ডিয়ার মতন গরীব দেশ তো বলতেই পারে। সেক্ষেত্রে?
  • lcm | 118.91.116.131 | ১৪ জুলাই ২০১৫ ১০:২৮681253
  • বেশ তাহলে শোনো।
    শুধু ২০১২ সালের ইউরো-র ১৫ টা দেশ আফ্রিকাকে এইড দিয়েছে ৬৩ বিলিয়ন, ২০১১-তে দিয়েছিল ৭০ বিলিয়ন।

    গত দশ বছরে ইউরো-র দেশ শুধু আফ্রিকা মহাদেশে এইড পাঠিয়েছে ৪০০ বিলিয়ন-এর ওপর।

    এবং, ট্যাক্স পেয়াররা মাইন্ড করে নি।
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১০:৩৬681254
  • আরে এই দেশগুলো হোলো গুচ্ছের গরীব দেশ। জিডিপি পার ক্যাপিটাও কম, পুরো ইকনমির সাইজও কম। এদের এইডের একটা মুল শর্ত থাকে ঐ টাকা (প্লিজ লিন্ক চাইবেন না, এইটা অবশ্যি সিউর নই, সবই শোনা কথা - কিন্তু এসব তো বন্ধ ঘরের ওদিকে হয়) দিয়ে আবার এইডের দেশেরই জিনিস কিনতে হবে - ফুড, মেডিসিন, এগ্রিকালচারাল প্রডাক্ট, মেশিনারি ইত্যাদি। ফলে টাকা দেশেই ফেরত আসে, উল্টে দেশের জিনিসের ডিমান্ড বাড়ে, আর মানির ভেলোসিটি বাড়ে, জিডিপি বাড়ে। আর বদলে এই সব দেশের/পলিসির উপরে অনেক বেশি কর্তৃত্ব করা যায়। এর একটাও গ্রীসের ক্ষেত্রে হবেনা।
  • lcm | 118.91.116.131 | ১৪ জুলাই ২০১৫ ১০:৩৭681255
  • আসলে, এই সব ডেট পলিটিক্যালি ডেট।
    দেখো, পোল্যান্ডের এমন ডেট ছিল - খুব বেশি দিন আগে না, সোভিয়েত ভাঙার সময়।
    ...Debt forgiveness has an established historical precedent in Europe. Poland, for example, had accrued external debts of about 57% of GDP by the time the Communist system had collapsed, with the majority of that debt (around $33 billion) being owed to Western governments.

    Poland’s largest creditor at the time was Germany, which reluctantly agreed in 1991 (under pressure from the United States) to go along with the “Paris Club” of creditor nations and forgive half of Poland’s debt to the West (though this was less than the 80% write-off Poland had originally been seeking)...

    গ্রিস-এর এই ঋন হয়ত মকুব হবে ইভেনচুয়ালি।
  • lcm | 118.91.116.131 | ১৪ জুলাই ২০১৫ ১০:৪০681256
  • আর জার্মানির ঋণ তো মকুব হয়েছেই আগে।

    ...more dramatic example is provided by Germany itself. Historically, Germany has been described as the biggest “debt transgressor” of the 20th Century, with restructurings in 1924, 1929, 1932 and 1953. Total debt forgiveness for Germany between 1947 and 1953 amounted to somewhere in the region of 280% of GDP, according to economic historian Albrecht Ritschl of the London School of Economics. Today, Greece has an external debt-to-GDP ratio of roughly 175% (by comparison, Germany’s external debts currently stand at about 145% of GDP)....

    জার্মানির ঋণ মকুব হয়েছিল। সে কথাই তো এখন গ্রিস একটু মনে করিয়ে দিচ্ছে।
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১০:৪৫681257
  • গ্রীসের ক্ষেত্রে নাম্বারটা ১০০% এর আশেপাশে। অ্যামাউন্টটাও খুব বড়। এদিকে ইউরোজোনের মেম্বার হয়ে বসে আছে।

    আর বার্লিন ওয়াল ভেঙ্গেছে বহুদিন হোলো।

    মুকুব হবে কিনা জানিনা, তবে ইন্টারেস্ট রেট না কমলে এই ডেট কবে শোধ হবে কে জানে। কারণ বছরে যদি ৩০ বিলিয়ন ডলার বাইরের দেশকে ইন্টারেস্ট দিতেই চলে যায়, তাইলে জিডিপি বাড়বে না, আর না বাড়লে ইন্টারেস্ট রেটও কমবে না।

    আর গ্রীসের কোরাপশন র‌্যান্কিঙ্গ, ২০১২ এর নাম্বারটাও দেখবেনঃ
    https://www.transparency.org/cpi2014/results>
    <https://www.transparency.org/cpi2012/results
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১০:৪৭681258
  • by comparison, Germany’s external debts currently stand at about 145% of GDP

    এইটা মনে হয় ঠিক নাম্বার নয়। একটু চেকাবেন?
  • lcm | 118.91.116.131 | ১৪ জুলাই ২০১৫ ১০:৪৮681259
  • এগজ্যাক্টলি, তাই তো অনেক পন্ডিত বলছে - দিজ ইস নট অ্যাবাউট মানি।

    কোরাপ্টেড দেশকে বের করে দিচ্ছে না কেনো? আরো টাকা দিলে তো আরো মেরে দেবে?

    কারণ হ্যাজ।
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১০:৫২681262
  • কারণ বের করে দিলে আর ধার ফেরত পাবেনা। গ্রীস নিস্চই রাশিয়া, আমেরিকা, চায়্না ট্রাই করেছে - ফল হয়নি। তাই আবার ব্যাক টু বিগ ব্রো।

    আর এই বছর গ্রীসের পাবলিক বাজেট খুব ভালো অবস্থায়। হয়তো ভাবছে আর কয়েক বছরের মধ্যে ওটা সারপ্লাসে গেলে ঐ ধার শোধ হবে। আর ইন্টারেস্ট ডিফারেন্সিয়ালটা দেখুন। জার্মানীর ১% এর কম আর গ্রীসের ১১% এর বেশি। অতএব ভালো সুদের কারবার।
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১০:৫৪681263
  • জার্মানী, পোল্যান্ড - এদের উদাহরণ আলাদা। অন্য সময়, তখন পলিটিকাল রিজন ছিলো। এখন সেভাবে দেখতে পাচ্ছিনা। ইউরোজোনকে ধরে রাখা, আর গ্রীসের ইকনমি ঠিকঠাক করা ছাড়া।
  • lcm | 118.91.116.131 | ১৪ জুলাই ২০১৫ ১০:৫৫681264
  • না, ধার আর ফেরত পাবে - সে বিশ্বাস কেউ খুব একটা রাখছে না। ইস্যুটা টাকা নিয়ে নয়।

    একটা কারণ হল, কাছাকাছি অবস্থায় রয়েছে স্পেন/পর্তুগাল/ইতালি ---- গ্রিস ছাড় পেয়ে গেলে, গোটা ইউরো-র টার্ম্‌স এন্ড কন্ডিশন্‌স নিয়ে বড় প্রশ্ন উঠবে। ইউরো ভেঙে যেতে পারে।

    এবার, বলো ইউরো ভাঙে তো ভাঙবে - জার্মানিরই বা এত ইউরো ধরে রাখার চেষ্টা কেন।

    কারণ, হ্যাজ।
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১১:০০681265
  • "জার্মানিরই বা এত ইউরো ধরে রাখার চেষ্টা কেন।" - সেইটা তো আমিও লিখলাম। জার্মানী আর ফ্রান্সের ইউওজোন ধরে রাখার অনেক কারণ আছে। আমি ভাবছিলাম এই ধার অন্য কাউকে যেমন আয়ারল্যান্ড বা পর্তুগালকে দিলে ভালো হোতো তো। ঐ দেশগুলো দাড়িয়ে যেতো।

    কিন্তু গ্রীসের ধার ফেরত না পেলে ইমিডিয়েট মুকুব করতে হবে, সেক্ষেত্রে আরো অনেক দেশ লাইন লাগাবে। সেইটা কি খুব একটা কাম্য?
  • lcm | 118.91.116.131 | ১৪ জুলাই ২০১৫ ১১:০৩681266
  • ২০১২-তে নোবেল জয়ী অর্থনীতিবিদ স্টিগলিজ বলেছিলেন --

    Nobel winner: Germany's the problem, not Greece
    ...
    ...
    He said the real problem is Germany, which has benefited greatly under the euro. "Most economists are saying the best solution for Europe, if it's going to break up, is for Germany to leave. The mark would raise, the German economy would be dampened."

    Under that scenario, Germany would find out just how much it needs the euro to stay together, he added, and possibly be more willing to help out the countries that are struggling. "The hope was, by having a shared currency, they would grow together." But he said that should work both ways....
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১১:১১681267
  • এইতো মুশকিল। এখন যদি কিছু লিখি বলবেন যে আমি কি নোবেল লরেটের থেকেও বেশি জানি ইত্যাদি।

    ইউরো কবে ফিজিকালি ইন্ট্রোডিউস করা হয়? ২০০২ এ। তখ থেকে ফাইনান্সিয়াল ক্রাইসিসের আগে অবধি জার্মানীর জিডিপি গ্রোথ রেট কত ছিলো? গ্রীসের কত ছিলো?
  • lcm | 118.91.116.131 | ১৪ জুলাই ২০১৫ ১১:১৫681268
  • ওসব না।
    ইউরোতে থাকলে জার্মানির লাভ বেশি গ্রিসের থেকে। লাভটা ওপরতলা খাবে, লসটা নীচে পাস করে দেওয়া যাবে।
  • S | 139.115.2.75 | ১৪ জুলাই ২০১৫ ১১:১৮681269
  • আসলে গ্রীস ইউরো ছাড়লেও যেমন জার্মানীর ক্ষতি, তেমনি ডিফল্ট করলেও ক্ষতি। দুটোতেই ইউরোর ভ্যালু কমবে।
  • sswarnendu | 198.154.74.31 | ১৪ জুলাই ২০১৫ ১৮:২৮681270
  • @S
    জিডিপি না জিডিপি গ্রোথ রেট? ২০০৮ এ ক্রাইসিস এর আগে... গ্রিসের জিডিপি গ্রোথ রেট ২০০৫-২০০৮ ইউরোপের সব দেশের মধ্যে সবচেয়ে বেশী ছিল ... আর উন্নত ইকনমির গ্রোথ রেট এমনিই সব সময়েই কম হয়...
  • ঊমেশ | 118.171.128.168 | ২১ জুলাই ২০১৫ ১৪:১৫681271
  • গ্রীস নিয়ে একটা বেশ ভালো গল্পঃ

    It is a slow day in a little Greek Village.

    The rain is beating down and the streets are deserted. Times are tough, everybody is in debt, and everybody lives on credit.

    On this particular day a rich German tourist is driving through the village, stops at the local hotel and lays a €100 note on the desk, telling the hotel owner he wants to inspect the rooms upstairs in order to pick one room in which to spend the night.

    The owner gives him some keys and, as soon as the visitor has walked upstairs, the hotelier grabs the €100 note and runs next door to pay his debt to the butcher.

    The butcher takes the €100 note and runs down the street to repay his debt to the pig farmer.

    The pig farmer takes the €100 note and heads off to pay his bill at the supplier of feed and fuel.

    The guy at the Farmers' Co-op takes the €100 note and runs to pay his drinks bill at the taverna.

    The publican slips the money along to the local prostitute drinking at the bar, who has also been facing hard times and has had to offer him "services" on credit.

    The hooker then rushes to the hotel and pays off her room bill to the hotel owner with the €100 note.

    The hotel proprietor then places the €100 note back on the counter so the rich German will not suspect anything.

    At that moment the German comes down the stairs, picks up the €100 note, states that the rooms are not satisfactory, pockets the money, and leaves town.

    No one produced anything - No one earned anything - However, the whole village is now out of debt and looking to the future with a lot more optimism.

    And that, Ladies and Gentlemen, is how the Greek government hopes to fix its economic problems.
  • Arpan | 125.118.68.74 | ২৪ জুলাই ২০১৫ ০৮:০৭681273
  • pi | 116.212.55.92 | ২৫ জুলাই ২০১৫ ২২:০৫681276
  • উমেশদা যে 'গল্প'টা বলেছেন, একদম তাই ই হচ্ছে তো ঃ)

    'It's been a busy day at the market in downtown Volos. Angeliki Ioanitou has sold a decent quantity of olive oil and soap, while her friend Maria has done good business with her fresh pies.

    But not a single euro has changed hands – none of the customers on this drizzly Saturday morning has bothered carrying money at all. For many, browsing through the racks of second-hand clothes, electrical appliances and homemade jams, the need to survive means money has been usurped.

    "It's all about exchange and solidarity, helping one another out in these very hard times," enthused Ioanitou, her hair tucked under a floppy felt cap. "You could say a lot of us have dreams of a utopia without the euro...."

    http://www.theguardian.com/world/2013/jan/02/euro-greece-barter-poverty-crisis?CMP=share_btn_fb
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন