এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চাষাভুষো সংবাদঃ আগামীর সংকট

    অভিষেক
    অন্যান্য | ০২ জুলাই ২০১৫ | ৬৬৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অভিষেক | 127.194.232.182 | ০২ জুলাই ২০১৫ ০০:৩৯681196
  • Swaraj Abhiyan

    For those who think that Farmers' crisis is not their problem, it would be worthwhile to see how it might affect their own existence in another 30 years or so.

    With growing population and falling cultivator population, an ever increasing demand for cereals and food, are we not challenging our own world? Who will feed us if our cultivators fail?

    Here are some quick facts as starters!
    https://www.facebook.com/swarajabhiyan/photos/a.1584251665177867.1073741828.1576474455955588/1608475872755446/?type=1&fref=nf
    -->
    ফেবুতে শ্রীমতী ঈপ্সিতার শেয়ার করা এই লেখা দেখে প্রথম মাথায় এসেছিল উপনিষদ কিম্বা মনু সংহিতায় অন্নের অ্যাব্বড় সুখ্যাতি । মাথায় এসেছিল কৃষ্ণ ভ্রাতা-সখা এবং পার্ষদ বলরামের হালের কথা । মাথায় এসেছিল জনক রাজের লাঙল চালানোর কথা। মাথায় এসেছিল প্রাচীন কৃষিসমাজের হাজারো টিকে যাওয়া অফুরন্ত স্মারক তিথি যা হালে সবই প্রায় উৎসবে পরিণত। শ্রীরামপ্রসাদের সবচেয়ে বিখ্যাত লাইনটাও একবার দ্যাখা দিয়েছিল বটে।"চাষ করি ভাই আনন্দে"ও ভুলিনি।
    লাইন দিয়ে তারপরে এসেছিল ছোট থেকে দেখে আসা নাগরিক সমাজে চাষাদের আধুনিক অবস্থান-গ্রহনযোগ্যতা এবং শ্রেণী চিহ্নিতকরন। কাগজে কৃষক আত্মহত্যার খবর তো আমি নিজেও পাশ কাটিয়েই গেছি।
    উপমহাদেশে ঠিক এই মনোভাবের মূল হচ্ছে সেই সযত্ন লালিত মানস যে কৃষি মানেই কায়িক শ্রম মানেই বুদ্ধিহীন কাজ মানেই ছোটলোকদের কাজ । ভদ্দরলোক আমরা কাজে কাজেই ... অন্য ভাষায় এও তো ক্লাস সচেতনতা !
    এ পোড়ার দেশে বাবু সমাজে ঠিক কবে থেকে যে এই বৃত্তিকে বুদ্ধিহীনতার পেশা ভেবেএতটা হীন চোখে দ্যাখা শুরু হোল তা বলবেন সমাজ বিজ্ঞ্যানীরা তবে এ মুলুকের জাতি-কাঠামো , জমিদারি প্রথা এবং ততজনিত জমির অংশীদারির ভাগ বাঁটোয়ারা এবং ইংরেজ আমলের মধ্যবিত্ত বাবুশ্রেণীবোধের জাগরণ সব মিলিয়েই যে নগরে চাষী কালক্রমে আজ চাষায় রূপান্তরিত সেটা আমার মতন অল্পশিক্ষিতরাও অল্প অল্প বুঝতে পারি। নগর সভ্যতার উত্থানে হয়ত বা এই সমান্তরাল রেখা বিভাজন অমোঘ এবং অন্যান্য দেশেও এতটা না হলেও এরকমই কিছু একটা হয়েছে।
    ভাষায় , শিক্ষায় , কৃষ্টিতে ,ভাবলোকে এবং হয়ত বা চারিত্রিক গঠনেও কিছুটা(হয়ত অনেকটাই) সরে গিয়ে তাই নাগরিক মানুষেরা কৃষির সঙ্গে সম্পৃক্ত কোন কিছুর সঙ্গেই আর নিজেকে মেলাতে চায়না। বড্ড সাধারণীকরণ হয়ে গেল কি ?
    কথা হোল যে খাদ্য যেহেতু খাই সবাই আর প্লাস্টিক-পাথর-কাঁচ কিম্বা ট্র্যাফিক পুলিশ খেয়ে হজম করাও মুশকিলের কাজেই এই সমস্যা যে সবারই মানে মা-বাবা-মাসি-পিসী-দিদি-খেন্তি-হাবু-পচা মায় আপনারও যিনি এই লেখা পড়ছেন ! তো সমাধান কিসে ?
    আপনি কিম্বা আমি ধরা যাক এই মুহূর্তে নিজে হাতে চাষ করতে কিম্বা আধুনিক প্রযুক্তি বাহিত উন্নততর কৃষি বিল্পব নিয়েও আসতে পারবনা । পারব না বায়ুভুক পওহারি মানব হয়ে উঠতে । তাহলে ?
    ভবিষ্যতে এই বৃত্তিকে উপযুক্ত সম্মাননা দেওয়ার কিছু সাধ্যমত চেষ্টা তো করতে পারি নাকি ! লোককে কিম্বা নিজেদেরই পরিবারের মধ্যে এটাতো জানাতে পারি যে এ কাজেও বিস্তর বুদ্ধি লাগে ঘাম ছাড়াও । বুড়োদের মশায় পাল্টানো ভারী শক্ত ! বাচ্চাদেরই ধরুন শুরুতে না হয় । জেনে রাখবেন যে এ লাভের গুড় তো আর পিঁপড়ে একা খাবে না :)
    তবে মানছি যে যদ্দিন না ভালো ভালো শিক্ষা প্রতিষ্ঠানে কৃষি বিদ্যাকে সসন্মানে অন্তর্ভুক্তি করা হচ্ছে এই মানসিকতা পালটানো শক্ত। স্কুলে বা বাড়িতেও ছোটদের বাগানে কিম্বা টবে আলু অথবা অন্য কোন সহজ সব্জী প্রজননের প্রোজেক্ট দিয়ে উৎসাহিত করা যেতেই পারে। না হলে ভবিষ্যতে ওই টু মিনিটস ন্যুডলস জাতীয় কিছুই খেতে হবে (মানে যারা ওটা কিনতে পারবেন আর কি) ।
    আপনি জানি আজকে কিছু পয়সা কড়ি করেছেন । পারবেন খাদ্য অকুলান হলে প্রথম যে দুর্ভিক্ষ লাগবে তার মোকাবিলা করতে । তাই পাশকাটিয়েও যেতে পারেন এত কিছুর। তবে আপনার খোকা-খুকুরা পারবে তো ? বেশীদিন কিন্তু লাগবে না বাজারে এর প্রত্যক্ষ প্রভাব দ্যাখা দিতে।
    তখন কিন্তু এ লেখার মতন নিরামিষ-আয়েসি প্রতিবাদ করে কূল পাবেন না আর !
  • apps | 122.79.39.84 | ০৪ জুলাই ২০১৫ ০৪:১০681197
  • "ভাষায় , শিক্ষায় , কৃষ্টিতে ,ভাবলোকে এবং হয়ত বা চারিত্রিক গঠনেও কিছুটা(হয়ত অনেকটাই) সরে গিয়ে তাই নাগরিক মানুষেরা কৃষির সঙ্গে সম্পৃক্ত কোন কিছুর সঙ্গেই আর নিজেকে মেলাতে চায়না। "
    -একমত. তবে ভারতের সর্বত্র চেহারাটা এইরকম নয়. পাঞ্জাবের কথায় ধরা যাক, উচ্চবিত্ত পরিবারের অনেকেই আদতে সম্পন্ন চাষী. ওদিকে হিমাচলের মতো পাহাড়ি এলাকায়, যেখানে বাজারে যাওয়াও ট্রেক করার মতো ব্যাপার, সেখানে প্রচুর মানুষ নিজেদের পরিসরে ফুল ফল সবজির চাষ করে দৈনন্দিন প্রয়োজন মেটানোর জন্য. এই ছবিটা পশ্চিমবঙ্গের উত্তরভাগেও স্পষ্ট. আসলে প্রয়োজন আর সংস্কৃতি একে অন্যের সাথে সম্পর্কযুক্ত. বেসিক এডুকেশনে এগ্রিকালচার এর পাঠ হাতে কলমে দিলে তার চেয়ে ভালো আর কী হতে পারে. এসব ভাবলেই আমার বারবার তোত্তচান মনে পড়ে. ছেলেমেয়েদের সপ্তায় একদিন মাঠে নিয়ে গিয়ে বীজ বোনা, ফসল কাটা এইসব শেখানো হত কেমন... :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন