এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Sankha | 233.223.147.132 | ০৫ জুলাই ২০১৫ ২৩:৫০681167
  • আসলে আলোচনাটা দু জায়গায় ছড়িয়ে গিয়ে বিপত্তি বাড়ছে ।।।। খুব ভালো হত যদি আপনি কোনো ফেক ব্যবহার করে আলোচনায় আসতেন ওখানে ।।। কারণ আমরা অনেকেই গুরুর সাইট এ নিয়মিত আসি না ।।। কিন্তু আপনার কিছু বক্তব্যে তাদের নাম জড়িয়ে গ্যাছে ফলে বিতর্ক বাড়ছে দু তরফ এই।। সমাধান সুত্র কিম্বা খোলা আলোচনা টা ব্যাহত হছে :( যাইহোক ,, অন্ততঃ কথা চলুক ,, এভাবে হলেও চলুক।
  • pi | 216.71.243.2 | ০৬ জুলাই ২০১৫ ০০:০৭681168
  • আমারো অনুরোধ, সবাই একটু এখানে লিখুক। লেখিকা তো জানিয়েইছে যে সে কী কারণে আসল প্রোফাইল থেকে ফেসবুকে লিখতে পারছে না, বাকিরাও এখানে লিখলে আলোচনাটাতে সবারই সুবিধা হয় বলে মনে হয়।
  • pi | 216.71.243.2 | ০৬ জুলাই ২০১৫ ০০:১১681169
  • শঙ্খ, তোরা সবাই এখানে একটু লেখ না। সাইটে লিখতে এমনিতেই বা অসুবিধে কীসের, বাংলা লেখার অসুবিধে নেই তো আর ?
  • তাপস | 122.79.37.60 | ০৬ জুলাই ২০১৫ ০১:৩৮681170
  • যদি খুব অসুবিধে হয়, তাহলে ফেসবুকের আলোচনা কপি পেস্ট করে এখানে দেওয়া যেতে পারে। সব পক্ষের সুবিধে অসুবিধে মাথায় রেখে।
  • | 122.79.35.80 | ০৬ জুলাই ২০১৫ ১১:২৯681171
  • লেখাটা পড়লাম, বেশ স্বতর্স্ফূর্ত লেখা , কিন্তু বেশ কিছু জায়গায় অস্পষ্ট মনে হল, Sayantani র closet gay বলে হোমোফোব কে আক্রমণ করা ছাড়া আর তেমন ন্যায্য সেন্টিমেন্ট চোখে পড়ল না , তবে এটা হয় , যে কোনো নিপিড়িত পরিচিতির মানুষ ঈ ক্ষেত্র বিশেষে over sentimental হয়ে যান , সেটার প্রতি সহমর্মিতা অবশ্যই দরকার, কিন্তু সহমর্মী হতে গিয়ে তাঁর অন্যায্য সেন্টিমেন্ট ও অভিযোগ কে যুক্তি দিয়ে দেখিয়ে দেওয়া না হলে আবার তাঁর সমগ্র human সত্ত্বাটাকেই তাঁর ওই একটি পরিচিতিতে reduce করে ফেলার সামিল হয় , অভিযোগকারিণী ও তাঁর ওই নির্দিষ্ট পরিচিতির ভিত্তিতে অন্যায্য ভাবে সেন্টিমেন্টাল হয়ে গিয়ে হয়ত তাঁর human সত্ত্বাটাকেই কোথাও খাটো করে ফেলছেন , যেটা অভিযোগকারিণীর পক্ষ থেকে খুব অস্বাভাবিক ও নয় , কিন্তু অস্বাভাবিক নয় বলে যুক্তিগত ভাবে তাঁ্র ভুল ধরিয়ে না দেওয়ার ও কোন কারণ নেই, যদিও সেই ধরিয়ে দেওয়াটা ওই পরিচিতির সাপেক্ষে যারা privileged তাঁদের তরফে সেন্সিটিভলি করা দরকার মানে ওনার ওই আচরণ টাকে খুব 'অস্বাভাবিক' হিসেবে না দেখেই করা দরকার।তবে আর একবার পড়ে আরো একটু ভাল করে বোঝার চেষ্টা করব ওনার অভিযোগ গুলো।
  • বেনামী | 24.99.111.146 | ০৬ জুলাই ২০১৫ ১১:৩৮681172
  • Sankha, ফ্রী'লি কথা বলুন। আপনার কোনও প্রশ্ন বা রাগ থাকলে ডাইরেক্ট করুন। এখানে কমেন্টের ভিতর বলেছি সব সময় পলিটিক্যালি কারেক্ট হওয়া সম্ভব নয়,আমি নিজেই নোই। যতক্ষণ না কোনও মন্তব্যে পুরো একটা শ্রেণীকে দাগিয়ে দেওয়া হচ্ছে,ততক্ষণ আমার কোনও আসুবিধা নেই। 'আমি সমকামী, তাই আমার সাথে বুঝেশুঝে কথা বলতে হবে। আমি কিছুতে আহত হয় যেতে পারি'-- এক দম না। একজন সমকামী চোর, ছ্যাঁচড়া, আবিউজার, খুনি, ধর্ষক হতে পারে, আমার একথায় কোনও আপত্তি নেই। কিন্তু সমকামিরাই ‘এই রকম’ ‘ঐ রকম’ হয় বললে- আমার আপত্তি আছে। লেখাটাতে উল্লেখিত কিছু কথার ভিতর একটা ছাড়া অন্য কিছুতে আমি আহত টাহত কিছুই হইনি। আপনি কি মনে করেন যারা দিনরাত্রি নিজেদের সম্বন্ধে শোনে 'এরা ঘষা টেপা চাটা ছাড়া কিছু জানে না'তারা এতো সহজেই আঘাত পায়,ফুলের ঘা'য়ে মূর্ছে যায় :D :D আপনি আমাকে চুটিয়ে খিস্তি দিলেও আমার কিছু যায় আসবে না। তবে খিস্তি দেওয়ার কারণটা বলবেন, আমার কোনও ভুল থাকলে শুধরে নেবো।

    যদি কিছুতে খারাপ লেগে থাকে,তালে ফালতু পাই দি'কে টার্গেট করা হল। ওটা বলতে বলেছিলাম, যাতে ওনারা জানুক আমি সাইটে আছি, এখানে এসে প্রশ্ন করুক।

    তাপস- ধন্যবাদ। না, কপি পেস্ট করবেন না। ওটায় আরও গণ্ডগোল হবে, করা হবে। :)
    আবার পাই দির মতন ফালতু ক্যাচালে জড়িয়ে পরবেন।

    আমি ফেসবুকের কোনও কথার উত্তর না দিয়ে, এখানে আপনাদের বলি।
    লেখাটা যখন 'এই সাইট'এ তুলতে পারবো কিনা জানার জন্য গুরুচণ্ডালীর অ্যাডমিনের কাছে জিজ্ঞাসা করি, তখন জানানো হয়ছিল আমি এটা সরাসরি লেখা হিশাবেও দিতে পারি (না, ওনারা এই লেখাটা আগে পড়েননি, আমি কী লিখেছি বা লিখবো তা ওনারা জানতেন না)। আমি লেখা হিশাবে না পাঠিয়ে, টৈ’তেই তুলেছিলাম, জানতাম এটা নিয়ে আলোচনা হবে, প্রশ্ন আসবে আর আমি এই আলোচনায় থাকতে পারবো।

    ফেসবুকে যাওয়ার ইচ্ছা থাকলে আমি তো একটা ফেক প্রোফাইল খুলে এই লেখাটা সেখানেই দিতে পারতাম (আর শাক্য দা ডি-আক্টিভেট ছিল। আবার নাম নিলাম, আশা করি নাম নেওয়ার জন্য শাক্য দা কিছু মনে করবে না)। সাইটে দিলাম কারণ এখানে আসতে কারু অসুবিধা নেই, কোনও আকাউন্টের দরকার নেই। যে কেউ আসতে পারেন। মাস্কড আই পি। কিন্তু আমাকে ফেক প্রোফাইল খুলতে হবে!! ওখানেই বলতে হবে!! :’( :’( এ কেমন কথা :(

    সবার প্রথম- এই লেখা হোমোফবিকের জন্য নয়। যারা সমর্থক তাঁদের জন্য। পলিটিক্যাল ইঙ্কারেক্ট জোক অনেক হয়। আমি নিজে অনেক সময় এঞ্জয় করি। কথায় কথায় সব কিছুর মধ্যে সেক্সিস্ট বা হোমোফবিক দিক খুঁজে পাওয়াতে আমার ইন্টারেস্ট নেই, আমি নিজেই খুঁজে পাই না। আমি (সমর্থকদের) শুধু তিনটে দিক তুলেছিলাম, সবার সব কথা না।

    দ্বিতীয়- প্রশ্ন আসতে পারে, আমার গুরুচণ্ডালী নিয়ে মাথা ব্যাথা কেন? অন্য অনেক গ্রুপেই তো আলোচনা হয়, যেখানে অনেকে অনেক ধরণের মন্তব্য করেন। তালে সেই গ্রুপের কথা না বলে, এই গ্রুপের কথা বলছি কেন? আমি সিম্প্যাথি সিকার? গুরু অ্যাডমিন যারা বেশীর ভাগ সমর্থক, তাঁদের কাছ থেকে আমি সাপোর্ট পাবো- এই আশায়?
    আরে না, ভাই না :’(
    গুরুকে কম বেশী পাঁচ বছর চিনি। একটা দুর্বলতা আছে। আর সব থেকে বড় কারণ এই একটা গ্রুপ/সাইট যেখানে সমকামিতা বিষয় (অন্যান্য বিষয়) আলোচনা হলে প্রতিপক্ষকে ব্যান করা হয় না। সহজ সরল ভাষায় আলোচনা হয়। অন্যান্য এল.জি.বি.টি সাপোর্ট গ্রুপে প্রতিপক্ষকে ব্যান করে দেওয়া হয়, তাঁদের প্রশ্নের উত্তর তো দূর, তাঁদের 'হোমোফব হোমোফব' বলে তাড়িয়ে দেওয়া হয়। যা হয় তা সবই এক তরফা আলোচনা। অনেকদিন ধরে এই সাইটে/গ্রুপে অনেক আলোচনায় দেখেছি যারা এক সময় হোমোসেক্সুয়ালদের সাংঘাতিক গালাগালি করতেন তাঁরা পরবর্তীকালে সাপোর্টার না হলেও, এই বিষয়টি নিয়ে সংযত হয়ে কথা বলেন।
    আর এটাও আমার একটা বড় কারণ যারা সমর্থক তাঁদের উদ্দেশ্যে করে লেখা, হোমোফবদের উদ্দেশ্য করে না। :’(

    আরে বাবা কাউকে হোমোফব বলে দাগানোর ইচ্ছা থাকলে, ব্লেম করে তাঁদের আঘাত দেওয়ার ইচ্ছা থাকলে আমি তাঁদের পোস্টের এস. এস নিয়ে এল.জি.বি.টি সাপোর্ট গ্রুপে পোস্ট করে বলতাম ‘দেখুন ভ্রাতাগণ এবং তাঁদের ভোগিনী গণ- এঁরা কেমন হোমোফবিক। নিজের নামটা গোপন রেখে খোলাখুলি এখানে, এই ওপেন ফোরামে বলতাম না।
    আমি ভালোভাবেই জানি এই সাইটে যারা লেখেন তাঁদের অনেকের ফেসবুক আকাউন্ট নেই। তাঁরা চাইলেও সেখানে গিয়ে আলোচনা করেতে পারবেন না, শুধু একটা করনে তাঁরা আকাউন্ট খুলবেন- এটা ঝামেলা। কিন্তু ফেসবুকের জনগণ সহজেই এখানে আসতে পারেন। (এটা বুঝতে এতো সময় লাগছে কেন :'( )
    লেখাটায় দুটো দিক আছে, একটা নিজের সম্বন্ধে কিছু বলা আর দ্বিতীয় সমর্থকদের আলোচনায় বলা কিছু কথার প্রতিবাদ।

    ‘সে সব সমর্থকরা প্রতিপক্ষকে গে বলে চুপ করানর চেষ্টা করেন’- (এটা অনেকে করেন, কোনও একজনকে বা একজনের সম্বন্ধে বলি নি :’( )
    কেন বলেন? কেন একটা আলোচনায় প্রতিপক্ষকে ক্লজেস্ট গে বলা হয়, সমর্থকরা বলেন?
    আমিও অনেককে মজা করে বলি, কিছুদিন আগে ললিপপ নিয়ে এক বন্ধুকেই বলেছিলাম ‘তুই কি গে, ললিপপ খাচ্ছিস? আমাকে দে ওটা’। এটা নিছক মজা করে বলা (আগেই বলেছি, সবাইকে পলিটিক্যালি কারেক্ট হয়ে চলতে হবে, তা সম্ভব নয়)। তার সাথে যদি আমার কখনো সমকামিতা নিয়ে আলোচনা হত তালে আমি তাকে মটেও ‘গে’ বলে তার কথা বা সমকামী সম্পর্কে তার মতামত, ধারণাকে পালটানোর জন্য বলতাম না। সমকামিতা সম্পর্কে সম্বন্ধে যতটুকু জানি, তাই বলতাম।
    এটা হোমোফবিকরা করেন। আলোচনায় বিরোধী মতামতের যখন কোনও যুক্তি তাঁরা খুঁজে পান না, ঠিক মতন উত্তর তাঁরা দিতে পারেন না তখন অপরকে আক্রমণ করেন। এটা তাঁদের আক্রমণ করবার অস্ত্র। এই রকম আক্রমণ আমি সমর্থকদের কাছে আশা করি না, আলোচনায় যখন কোনও সমর্থনকারী প্রতিপক্ষকে ‘গে’ বলেন তখন আমার মনে হয় উনিও ‘গে’ শব্দটিকে অস্ত্র করছেন। তালে বিরোধী এবং সমর্থকদের মধ্যে পার্থক্য কী থাকল?

    হোমোসেক্সুয়ালরা হোমোফবিকের প্রপোজ করুন/সিডিউস করুন- এটা মধ্যে কোনও খারাপ ব্যাপার নেই? এটা জাস্ট মজা করে বলা?
    লেখাতেই বলেছিলাম যদি উল্টো ব্যাপার ঘটে, আমাকে কেউ সিডিউস করে, বিশেষ করে তাঁরা যাদের আমি পছন্দ করি না। কয়েকজন হোমোসেক্সুয়ালদের চিনি যাদের প্রোফাইল বিভিন্ন গ্রুপে সেয়ার করে দল বেধে তাঁদের সিডিউস করা হয়েছিল। তাঁরা আকাউন্ট ডি-আক্টিভেট করে দিয়েছে। অনেকের কাছে সেক্সুয়াল হ্যারাস, প্রপোস, সিডিউস আলাদা। কিন্তু যখন দল বেধে করা হয়, কোনও বিশেষ উদ্দেশ্য নিয়ে, তখন কী হয় তার কি কোনও ধারণা কারু আছে!
    এই পোস্টের প্রতিবাদ করবার দুটো দিক আছে। এক, নিজে সমকামী হয়ে- কেন শুধু সমকামীদের বলা হচ্ছে ঐ কাজ করবার জন্য? সমকামিরা কি খুব সহজেই যাকে তাকে প্রপোজ/সিডিউস করে দিতে পারে? তাঁদের কি কোনও পছন্দ বা চয়েজ থাকে না? আমার সাথে কোনও মেয়ে একটু হেসে খেলে কথা বললে কি আমার ঘন্টি বেজে যাবে? লাফাতে লাফাতে তাঁকে গিয়ে প্রপোজ করবো? (এটার জন্য নিজের সম্বন্ধে/এক সমকামির সম্বন্ধে ছোট্ট করে ঐ লেখাটায় বলেছিলাম, সমকামিরা ঠিক কেমন হয়)।
    তবে পোস্টটা ছিল মজা করে/ হোমোফবিকদের টেরোরাইজ করবার জন্য।

    দ্বিতীয় দিক- সেক্সুয়াল হ্যারাস, প্রপোস, সিডিউস আলাদা করে দেখলেও, সেটা দল বেধে করলে তার ফলাফল মটেও সুখের নয়। যেহেতু আমি কিছু ভুক্তভোগীকে চিনি। প্রতক্ষ্য ভাবে না বুঝলেও পরোক্ষ ভাবে আমি বুঝি গ্যাং ব্যাং করলে কি হয়।
    আমি একদিকে এই সমস্ত জিনিষের প্রতিবাদ করবো, আবার সুযোগ বুঝে নিজের স্বার্থে কোনও অন্যজনকে (সে যেই হোক) এই সমস্ত জিনিষের ভুক্তভোগী করবার জন্য বলবো, আর হতে দেখে মজা পাবো, তা হয় না। আমি মানতে পারি না। এটা কোনও অংশ দিয়েই আমার কাছে মজা না।

    নিবেদিতা সারদা- আমি ভাবছিলাম এটা নিয়েই আলোচনা হবে, একটু কনফিউসড ছিলাম। পাই দি যে পয়েন্টা তুলেছিল সেটা নিয়েও।

    আপাতত এইটুকুই বললাম, একটু ঠাণ্ডা মাথায় শান্ত হয়ে বোঝার চেষ্টা করুন। অব্জেকশান থাকলে বিনা বাধায় বলুন (ঐ সমস্ত চিন্তা- আহা, বেচারি সমকামী, সিম্প্যাথি চাইছে, একটু নরম হয়ে বলি- বাদ দিন), আমিও বুঝবো আমার কোথায় ভুল।
    রিপ্লাই করবো, হয়তো একটু দেরী হবে, তবে করবো।
  • | 122.79.35.80 | ০৬ জুলাই ২০১৫ ১১:৪০681173
  • আর একটা ব্যাপার বলি , সংখ্যালঘু বা নিপীড়িত পরিচিতির ক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠ বা privileged পরিচিতির দায়িত্ব বেশি এটা ঠিক, এটা social responsibility, আবার পলিটিকালি দেখতে গেলে যে কোনো পরিচিতি সত্ত্বাকেই sensitively deal করা দরকার , e.g ধর্মীয় পরিচিতি সংখ্যাগরিষ্ঠ ও privileged পরিচিতি , কিন্তু সেই পরিচিতির ভিত্তিতে কেউ গ্রুপ এ কোন মন্তব্য করলেঈ তাকে চাড্ডি দাগিয়ে দিয়ে দলবদ্ধ ভাবে আক্রমণ / ব্যঙ্গ বিদ্রূপ করাটা মোটেই পরিণত poltical reaction নয় , যারা এসব করাকে তাঁদের মহান দায়িত্ত্ব মনে করেন তাঁরাও political correctness বলতে ঠিক কি বোঝায় তাই নিয়ে আত্মসমালোচনা করলে মনে হয় ভাল হয় , যে পরিচিতিকে রিগ্রেসিভ পরিচিতি মনে হচ্ছে তাকে ওপড়াতে গিয়ে সেই পরিচিতির বাহক মানুষটিকে খিল্লি/ব্যঙ্গ বিদ্রূপ করে সেই ব্যক্তিটিকে শত্রু বানিয়ে দিয়ে কোন মহান political উদ্দেশ্য সাধিত হয় বলে মনে হয় না , একটি পরিচিতিকে ঘিরে ব্যবসা করা বা কায়েমী স্বার্থে কাজ করা ক্ষমতাশীল স্বার্থাণ্বেষী গোষ্ঠী আর সেই পরিচিতিকে নিজের সত্ত্বার অংশ মনে করা সাধারণ মানুষকে বি্যুক্ত করে ভাবতে পারাটা politically দরকার বলে মনে করি , আমাদের চারপাশে মেজরিটি মানুষ ঈ হয় চাড্ডি নয় ছাগু মানসিকতা পোষণ করেন , তাঁদের সবাইকে শত্রু বানিয়ে ফেলাটা মোটেই কাজের কথা নয়, এক ঈ ভাবে homosexual দের প্রশ্নে সমাজের মেজরিটি মানুষ ঈ homophobic , homophobiar নিন্দা করুন যুক্তি সহকারে কিন্তু সেটা করতে গিয়ে homophobic দের দয়া করে খিল্লি ব্যঙ্গ বিদ্রূপ করে শত্রু বানিয়ে ফেলবেন না , homophobic দের homophobia টাও তাদের ছোটবেলা থেকে constructed সত্ত্বা, সেটা পাল্টাতে গেলে ওই মানুষগুলিকে শত্রু বানিয়ে ফেলে কোন political gain হওয়ার নয় , অবশ্যই যদি political gain টা উদ্দেশ্য হয়, যদি না নিজেদের progressiveness কে celebrate করাটাঈ উদ্দেশ্য হয়।
  • | 122.79.35.80 | ০৬ জুলাই ২০১৫ ১১:৫১681174
  • আর হ্যাঁ , হোমোফোব দের seduce করা টাইপের পোস্ট টি অপ্রয়োজনীয় ফালতু একটি পোস্ট , হোমোফোব দের seduce করে হোমোফোবিয়া বিদায় হওয়ার নয় উল্টে হোমোফোবিয়া আরো বাড়বে , হোমোফোবিয়া কে যুক্তি দিয়ে ডিল করাই সঠিক পথ , আর এই ধরনের পোস্ট এ আরো একটি বার্তা যেতে পারে, সেটা হল যে সমকামী মানেই সমলিঙ্গের মানুষ দেখলে শুধু যৌন চিন্তা আসে , তাঁরাও মানুষ , তাঁরাও যৌন অনুভূতি ব্যতিরেকে মানুষের সাথে মানুষের মতই মিশতে পারেন এটা মাথায় রাখা দরকার । আর, রামকৃষনের সমকামিতা প্রসঙ্গটা মনে হয় অন্য কনটেক্সট এ আসে, প্রসঙ ছাড়া কারো যৌন পরিচিতি উত্থাপিত হওয়াটা সমর্থন করি না ।
  • কিংশুক রায় | 126.202.221.110 | ০৬ জুলাই ২০১৫ ১২:০৩681175
  • লেখাটাও পড়লাম আর কমেন্ট গুলোও !!
    একটা জিনিস পরিস্কার বুঝলাম, আমরা মুখে যতই নিজেকে মানবতা বাদী বলে পরিচয় দিয়ে নিজেকে মহান সাজাবার চেষ্ঠা করি না কেন, সেটা অনেক সময়ই নিজের সাথেই প্রতারনা করা হয়ে যায় !!
    কি আশ্চর্য্য ! যারা সমকামি তারা ব্যাতিক্রম আর বাকিরা সাধারণ !!
    ‘সমকামি’ শব্দটাই যেন অশ্লীল !!
    যাইহোক, লেখিকাকে অজস্র ধন্যবাদ, আমার ‘চিন্তা-ভাবনা’ নিয়ে ’চিন্তা-ভাবনা’ করার প্রয়োজন বুঝিয়ে দেওয়ার জন্য !!
  • | 122.79.35.80 | ০৬ জুলাই ২০১৫ ১২:০৫681177
  • আর একটা ব্যাপার, ইনি কেন ফেসবুক এ গিয়ে কমেন্ট পোস্ট করতে যাবেন ? ইনি তো সাইটে পোস্ট করেছেন , ঈপ্সিতাদি ফেসবুকে সেটা উল্লেখ করে সবাইকে এখানে আসতে বলেছে , যারা ওখানে আলোচনা করছেন তাদের এখানে আসতে অসুবিধা কি ? এত গাঁটামো কিসের ? তারা সমকামীদের হয়ে এত্ত লড়াই করেন যখন তখন ego কিসের? তাদের বিরূদ্ধে অভিযোগ এসেছে বলে ? অভিযোগগুলি তো এসেছে সেন্টিমেন্ট এর জায়গা থেকে, সেটাকে consider করার দরকার নেই? অভিযোগ গুলি ঠিক না মনে হলে যুক্তি সহকারে এখানে বললেই তো হয় ! অভিযোগকারিণী তো তাদের কে আর কোনো অপরাধের কাঠগড়ায় তোলেননি! তা না করে গাঁটের মত ফেসবুকেই আলোচনা চালিয়ে যেতে হবে ! তাহলে আর এত পলিটিকাল হওয়া নিয়ে লাফালাফি করে কি হবে ?
  • Sankha | 24.139.222.66 | ০৬ জুলাই ২০১৫ ১২:২৮681178
  • এই আলোচনাটা গ্রুপ এ করলেই বা সমস্যা কোথায়?? কপি পেস্ট করে দু জায়গাতেই করলে বা কিসের সমস্যা।?? সব্বাই যদি নিজদের জেদ ধরে বসে থাকেন তালে তো বড় মুস্কিল।।। মান অভিমান যদি ভুল বোঝাবুঝি তৈরী করে ।।। কারোর যেমন গ্রুপ এ গিয়ে বলবার ব্যাপারে সেন্টিমেন্ট আছে তেমনি কারোর তো সাইট এ কথা বলার ব্যাপারেও সেন্টিমেন্ট থাকতে পারে ।।। দু জনের মত কেই সমান গুরুতঃ দেয়া প্রয়োজন ।।। আমি বেনামির ফেক থেকে কথা না বলার কারণ তা বুঝতে পারছি ,,, আমি হলেও হয়ত সেটাই করতাম ,,, !! ফলে আমি আলোচনাটা দু জায়গায় কপি পেস্ট করে চালাতে আগ্রহী ।।। :)
  • Sankha | 24.139.222.66 | ০৬ জুলাই ২০১৫ ১২:৩৭681179
  • প্রসঙ্গতো বেনামিদী আপনি যদি আমার কমেন্টস ফেসবুকএ দেখে থাকেন কাল রাত অবধি তালে এটা বুঝবেন যে আমার মনে হছে আপনি কারোর সমন্ধে খুব দ্রুত তার দু একটা কমেন্টস এর থেকে একটা ভুল ধারণা তৈরী করে ফেলেছেন ,,, তিনি যে আপনার সঙ্গেই এত্তদিন পাশে থেকে লড়াই তা চালাতে চেষ্টা করেছেন সেটা কোনো গুরুতই পায়নি ।।।। অবশ্য নিজের কাছের মানুষদের উপরি রাগ অভিমান করা যায় ,, তাদের খুব সামান্য কোনো কাজে খটকা লাগলেও সেটা খুব বড় হয়ে এসে লাগে :) সেই জায়গা থেকেই আমার মনে হয় কিছু মানুষ এর সম্মন্ধে আপনি ভুল কনক্লুসন এ পৌছে গ্যাছেন ।। তারাও আহত হয়ে অভিমানী হয়ে পড়ছেন ,, একটু জেদ ও করছেন ।।। প্রসঙ্গতঃ যে কমেন্ট নিয়ে সমস্যা ছিল সেটা কিন্তু বক্তা ডিলিট করে দিয়েছেন তখনি ।।।
  • Sankha | 24.139.222.66 | ০৬ জুলাই ২০১৫ ১২:৪২681180
  • রসিকতা তার সীমা পরিসীমা কারেক্টনেস ইত্যাদি নিয়ে কাল অভিজিতদা বেশ কিছু কথা বলেছে ,, সবটা পুনরুক্তি কাটা সম্ভব না ,, তবে প্রিভিলেজড হয়ে যারা সেই প্রিভিলেজ পান না (যে কোনো বিষয়ে ,, সমকামিতা জাত ধর্ম আর্থিক নারী সবকিছু ) তাদের নিয়ে রসিকতা কতটা করা করা যায় সেটা ভাবার ,,, তাই টিম হান্ট এর রসিকতা টা একটা আঘাত ।।
  • Sankha | 24.139.222.66 | ০৬ জুলাই ২০১৫ ১২:৪৭681181
  • উপরের কমেন্ট থেকে ধর্ম শব্দ টা বাদ যাবে ,, এডিট করা যায় না তাই পারলুম না,,, !! আমি জাতিগত প্রিভিলেজ টা স্বীকার করি ধর্ম নিয়ে প্রিভিলেজ কনসেপ্ট টা মানিনা ,,, ওটা অনিচ্ছাকৃত ভুল শব্দ ব্যবহার
  • শাক্যজিৎ | 23.17.125.9 | ০৬ জুলাই ২০১৫ ১৮:০১681182
  • একটা লেসবিয়ান কাপল মানে দুজন পোটেন্নশিয়াল মামণি হাতছাড়া হয়ে যাওয়া। সমকাম্মীদের ওপর আমার রাগ থাকা স্বাভাবিক। ওই কারণেই আমি সুপ্ত হোমোফোবিক
  • শাক্যজিৎ | 23.17.125.9 | ০৬ জুলাই ২০১৫ ১৮:০২681183
  • তবে গে ছেলেদের নিয়ে কোনো আপত্তি নেই। ইন ফ্যাক্ট যত বেশি ছেলে গে হয় ততই ভাল। মার্কেট থেকে কম্পিটিশন কমবে।
  • বেনামী | 24.99.18.160 | ০৬ জুলাই ২০১৫ ১৯:১৫681184
  • মামনি হাত ছাড়া হওয়ার দুঃখে পটেনশিয়াল হোমোফবিক হলে কোনও দোষ নেই। তবে কম্পিটিশান কমাতে গে চাওয়া চাপ। মাঝেমধ্যে আলু দা তোমার প্রেমে পড়ে যায়। তাই আগে থেকে সাবধান করে দিলাম।
  • শাক্যজিৎ | 116.51.234.35 | ০৬ জুলাই ২০১৫ ২২:০৮681185
  • না না আমার ওপর না জোর করলেই হল। ডার্টি নিগার আর ব্লাডি হোমোদের আমি মন থেকে অপছন্দ করি।
  • Ekak | 24.99.227.31 | ০৬ জুলাই ২০১৫ ২২:৫৫681186
  • হমফবিক রা "এরকম হয়" এটাও বেশ গোলমেলে স্ত্যান্দ । আর পাঁচটা ব্যাপারের মতই হমফবিক রাও নানারকম হয় । মুশকিল হচ্ছে "ফোবিয়া" শব্দ টা নিয়ে ।এটা খুব লোডেড শব্দ । ফিয়ার ফোবিয়া হয়ে দাঁড়াচ্ছে মানে এটি রোগ এবং পটেনশিয়ালি নিরাময়যোগ্য । এই জায়গাটি তেই আমার সমস্যা আছে । এই একই সোশাল ইঞ্জিনিয়ারিং এর লজিকে এখন রেসিসম থেকে টেররিস্ট মেন্টালিটি সবকিছুকেই ক্লিনিকালি ভালনারেবল স্টেট হিসেবে চালিয়ে দেওয়া যায় । এবং চালিয়ে দিলেই তর্ক টা আর রাজনৈতিক থাকেনা ,বিজ্ঞানের হয়ে যায় এবং যাহা বিজ্ঞান তাই সত্য ও নন-ডিকনসট্রাকটএবল কারণ সায়েন্স টেক্সট নয় ।

    এটা খুব বিপজ্জনক টেনডেনসি ।

    আমার চারপাশে এযাবৎ কিছু হোমো ইঁট ও বিস্তর হোমোফোবিক পাটকেল দেখেছি ।ন্যাচেরালি ইঁট কম । একটা টিপিকাল ফিয়ার আছে পুরুষ হোমোসেক্সুয়াল তথা গে দের নিয়ে । কোনো দুটি মেয়ে লেসবিয়ান শুনলে হিট কাউন্ট কমে গ্যালো এটা যেমন ভাবে ,গে দের ক্ষেত্রে কিন্তু শুধু সেটা না । হোমো ছেলে মানেই যেন ধরে গাঁড় মেরে দেবে ।

    গাঁড় মেরে দেওয়া বা ফোর্সড এনাল সেক্স কিন্তু অনেকের কাছেই বিপুল ভযের ।প্রাকটিকালি যাঁরা এনাল সেক্স এ অভ্যস্ত সে হোমো-হেটেরো-ছেলে-মেয়ে যেই হন দে আর ওয়েল এওয়ার হওয়াট ইস হওয়াট। মুশকিল হলো বাইরের লোকের কাছে পুরো ব্যাপ্রাটাই "ওই যে হোমো আসছে পালা পালা !!!" । আমি ইয়ার্কি মারছিনা ,সিরিয়াসলি হেটেরো এন্ড উতেরোফিলিক মেল দের ট্রমাটাইস হতে দেখেছি ।

    কাজেই লোকজনকে উল্টে আরও ট্রমা দিয়ে এর সমাধান হবে বলে মনে হয়না । বিভিন্ন কারণের বিভিন্ন ধরনের হমফবিয়া একটা ক্লাস্টার তৈরী করে সোসাইটি তে আছে যেটা পলিটিকালি এড্রেস করা দরকার । হমসেকসুয়ালিটি কে ক্লিনিকালি এস্ত্যাবলিশ করতে গেলে যে ভুল হচ্ছিল এক্ষেত্রেও হমফবিয়া কে ক্লিনিকাল ফোবিয়া ধরে শক থেরাপি করার চেষ্টা করলে পুরো ব্যাপারটা ওই একই গু বনে যাবে । তাইবলে কারো মুখ বন্ধ করার দরকার নেই । ঝোলাগুড় কীসে দেয় সেই নিয়ে আলোচনা চলতে থাকুক ।
  • বেনামী | 24.99.27.119 | ০৭ জুলাই ২০১৫ ১৮:৫৭681188
  • একক দা, একমত।
    হোমোফবিক ব্যপারটা আমিও সরলীকরণ করি না। একদম কাঠ হোমোফবিক বাদ দিয়ে বাকিদের ধারণা ঠিক মতন আলোচনার মাধ্যমে অনেকটা পরিবর্তন করা যায়, আর আমি এদের ঠিক হোমোফবিকও বলবো না, না জানার জন্য বা কখনো কোনও হোমোর সাথে না মেশার জন্য কিছু খুব বেইসড ধারণা এঁদের মধ্যে থাকে 'ঐ হোমোরা ঐ রকমই হয়' টাইপের। নিজেই এই রকম ঘটনা দেখেছি। কিন্তু মাঝেমধ্যে নেগেটিভ আর্গুমেন্ট সব কিছু ঘেটে দেয়।

    হ্যাঁ, গে' দের লেসবিয়ানদের তুলনায় অনেক বেশী অক্রমনের শিকার হতে হয়। শুধুমাত্র হোমোফবিক থেকে নয় কিন্তু। আমি আমার পুরনো লেখায় একটা ব্যপারে এই ব্যপারাটা একটু মেনশান করেছিলাম। প্লাস, আমি যদি নিজের ছোটবেলার কথা ভাবি, যখন আমি পুরোপুরি টম বয় টাইপের, ইন ফ্যাক্ট আমাকে দেখে 'ছেলে না মেয়ে' বোঝা যেত না, সেই সময় আমি কিন্তু বিশেষ কিছু আট্যাক পাই নি। ঐ লোকজনদের কিউরিসিটি ছেলে না মেয়ে জানার চেষ্টা আর কেউ কেউ ইচ্ছা করেই টোন কাটতো। তবে সাংঘাতিক কিছু, কোনও ফিজিক্যাল অ্যাটাক, এ রকম কিছু না। কিন্তু আমাদের পাড়ার একটা বাচ্চা ছেলেকে দেখছি এক্ট্রিম জিনিষ ফেস করতে। বাচ্চা ছেলে, বয়স বোধহয় ১৫/১৬। একবার ওর সমবয়সী কিছু ছেলেদের ধরে আমি কথা বলেছিলাম। ওরা ঐ ছেলেটাকে ইট মারে পালাত। আমার সাথে এ সব কিছু হয়নি।
    অনেকে বলে ছেলেরা গে'দের পছন্দ করে না বা ভয় পায় বা তাঁদের উপর এক্ট্রিম কিছু স্টেপ ন্যায় কারণ তাঁরা মনে করে 'তাঁরা মেয়েদের সাথে যে রকম ব্যবহার করে, গে রা তাঁদের সাথে সেই রকম ব্যবহার করবে'- এটা কতটা সত্যি জানি না।

    অনেকদিন আগে একটা গে কাপ্লদের ইন্টার্ভিউতে পড়েছিলাম তাঁদের ভিতর কোনও অ্যান্যাল সেক্স নেই। ওটায় ভয় পায়, যা আছে তা ফোর প্লে বলা যায়। অনেক গে'রাই অ্যান্যাল সেক্স করে না। এটা পড়ে বেশ চমকে গেছিলাম। আমারও গে'দের ব্যপারে একটা সরলীকরণ ধারণা ছিল।

    আমি কিছু লেসবিয়ান পুরুষ'দের সম্বন্ধে জানলাম :( আমার এক ধরণের ফিলিংস হচ্ছে, যেটা অনেকটা হোমোফবক ফিলিংস বলবো। এখনও অবধি কোনও গে' (এখানে গে' ইউনি সেক্স আই ডি নয়) নারীর সম্বন্ধে জানি না।
  • sosen | 177.96.30.142 | ০৭ জুলাই ২০১৫ ২০:৪৬681189
  • লেসবিয়ান পুরুষ আর গে নারীটা কি ব্যাপার?
  • kk | 182.56.21.198 | ০৭ জুলাই ২০১৫ ২৩:১৪681190
  • বেনামী,

    গে সেক্স মানে এনালই হতে হবে তা নয় তো।ফ্রটিং ইত্যাদি ব্যপারও আছে।
  • বেনামী | 229.64.75.158 | ০৭ জুলাই ২০১৫ ২৩:৫৭681191
  • সোসেন দি, দুই ধরনের- এক শারীরিক দিক দিয়ে পুরুষ, নিজেকে মনে করেন নারী, রূপান্তরকামী। নিজেকে লেসবিয়ান হিশাবে দেখেন, লেসবিয়ান পার্টনার চান। (এক জনকে দেখেছিলাম)।
    দুই- রূপান্তরকামি নন। শারীরিক মানসিক উভয় দিক দিয়ে পুরুষ, নিজেকে লেসবিয়ান মনে করেন। লেসবিয়ান সঙ্গি চান। ( কোথায় যেন একটা লেখায় পড়েছিলাম)।

    ভাবছিলাম, কোনো নারী সেক্স হিশাবে, রূপান্তরকামী, নিজেকে গে (পুরুষ গে) মনে করেন কি না। বা সেক্স-জেন্ডার'এ নারী তবে নিজেকে গে মনে করেন, এবং গে পুরুষ সঙ্গি চান।

    কেকে দি, হ্যাঁ, আমি জানতাম না আগে। গে সেক্স মানেই অ্যানাল- এই রকম ধারণা ছিল।

    হঠাৎ একটা খবর দেখলাম, দিয়ে গেলাম- http://abpananda.abplive.in/national/2015/07/07/article642101.ece/groom-see-on-marriage-day-that-bride-is-eunuch
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন