এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আচ্ছে দিনের হ-য-ব-র-ল

    Unmesh Mitra লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ৩০ মে ২০১৫ | ১৬৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Unmesh Mitra | ৩০ মে ২০১৫ ০৯:৪৪679488
  • বেজায় গরম।গাছতলায় দিব্যি ছায়ার মধ্যে চুপচাপ শুয়ে আছি,তবু ঘেমে অস্থির।

    ঘাসের উপর কার ফেলে যাওয়া গেরুয়া চাড্ডি ছিল,দৃশ্যদূষণ এড়াবার জন্য যেই সেটা পাশে পরে থাকা গাছের ডাল দিয়ে ফেলতে গিয়েছি,অমনি চাড্ডিটা বলল,"হুপ!" কি আপদ চাড্ডি হুপ করে কেন?

    চেয়ে দেখি চাড্ডিটা তো আর চাড্ডি নেই, দিব্যি মোটাসোটা মুখ ফোলা একটা হনুমান লেজ দুলিয়ে কুতকুত করে আমার দিকে তাকিয়ে আছে!

    আমি বললাম,"কি মুশকিল,ছিল চাড্ডি,হয়ে গেলো মাংসল হনুর হাড্ডি।"

    অমনি হনুমানটা বলে উঠল,"মুশকিল আবার কি?ছিল কোলকাতা হয়ে গেলো লন্ডন।এতো হামেশাই হচ্ছে।"

    আমি খানিক ভেবে বললাম ,"তা হলে তোমায় এখন কি বলে ডাকব?তুমি তো সত্যিকারের হনুমান নও,আসলে তুমি হচ্ছ চাড্ডি।"

    হনু বলল "হনুমানও বলতে পারো,চাড্ডিও বলতে পারো,আবালও বলতে পারো।"আমি বললাম ,"আবাল কেন?"

    শুনে হনুটা "তাও জানো না?" বলে বগল চুলকাতে চুলকাতে বিশ্রী রকম দাঁত খিঁচোতে লাগল।আমি ভারি অপ্রস্তুত হয়ে গেলাম।মনে হল ওই আবাল কথা টা আমার বোঝা উচিৎ ছিল।তাই থতমত খেয়ে তাড়াতাড়ি বলে ফেললাম , "ও হ্যাঁ হ্যাঁ,বুঝতে পেরেছি।"

    হনু টা খুশি হয়ে বলল,"হ্যাঁ এতো বোঝাই যাচ্ছে "আবালের-আ,হাম্বার-ম্বা,স্বচ্ছ ভারতের-নি হল আম্বানি"

    আমি কিছুই বুঝতে পারলাম না,কিন্তু পাছে হনু টা আবার সেরকম বিশ্রী ভাবে দাঁত খিঁচোয়,তাই সঙ্গে সঙ্গে হু-হু করে গেলাম।তারপর হনুটা দূরের ফুটপাথে বসে থাকা এক ভিখারির দিকে তাকিয়ে হটাত বলে উঠল "খিদে লাগে তো বিরিয়ানি খেলেই পারে।"

    আমি বললাম,"বলা ভারি সহজ,কিন্তু চাইলেই তো আর খাওয়া যায় না।"

    হনু বলল,"কেন সে আর মুশকিল কি?"

    আমি বললাম,"বিরিয়ানির দাম কত আর তা রোজগার করতে কত পরিশ্রম করতে হয় তুমি জানো?"

    হনু মিছকে হেসে বলল,"তা আর জানি নে?অমিত শাহ্‌-সুইস ব্যাংক-পতঞ্জলি-আদানি-হিন্দুজাগরণ বানী।ব্যাস।ট্যারা রাস্তা,বিনে পরিশ্রমে,করলেই হল।"

    আমি বললাম,"এই পথ টা আমায় শিখিয়ে দিতে পারো?"

    শুনে হনুটা কেমন নাক ফুলিয়ে বসল,তারপর ল্যাজ নেড়ে বলল,"উঁহু, সে আমার কর্ম নয়।আমার ফেকুদাদা যদি থাকত,তাহলে ঠিকঠাক শিখিয়ে দিত।"

    আমি বললাম,"ফেকুদাদা কে?তিনি কি করেন?"

    হনু বলল,"ফেকুদাদা আবার কি করবেন?ফেকতে থাকেন"

    আমি বললাম,"কোথায় গেলে তার সাথে দেখা হয়?"

    হনু খুব জোরে ল্যাজ নেড়ে বলল,"সেটি হচ্ছে না,সে হবার জো নেই।"

    আমি বললাম,"কিরকম?"

    হনু বলল, "সে কিরকম জানো?তুমি যখন দিল্লি গেলে দেখা করতে,
    উনি তখন সিডনি,যদি সিডনি যাও তাহলে শুনবে উনি আছেন সিওল,আবার সেখানে গেলে দেখবে তিনি গেছেন বেজিং।কিছুতেই দেখা হওয়ার জো নেই।"

    আমি বললাম,"তাহলে তোমরা কি করে দেখা করো?"

    হনু বলল, "সে অনেক হাঙ্গামা।আগে হিসেব করে দেখতে হবে শিক্ষিতরা কোথায় নেই ,তারপর হিসেব করে দেখতে হবে কোথায় বেসরকারিকরণ হতে পারে,তারপর হিসেব করতে হবে কোথায় দাঙ্গা হচ্ছে,তারপর দেখতে হবে সেই হিসেব মত যখন সেখানে গিয়ে পৌঁছাবে তখন দাদা কোথায় সেলফি তুলছে।তারপর দেখতে হবে..."

    হনু বলল,"সে ভারি শক্ত।দেখবে কিরকম?"এই বলে সে একটা কাঠি দিয়ে ঘাসের উপর লম্বা আঁচড় কেটে বলল,"এই মনে করো ফেকুদাদা" বলেই খানিকক্ষণ নাক ফুলিয়ে বশে রইল।

    তারপর ঠিক তেমনি একটা আঁচড় কেটে বলল,"এই মনে করো তুমি"

    তারপর হটাত আবার একটা আঁচড় কেটে বলল,"এই মনে করো আবাল"এই ভাবে খানিকক্ষণ কি ভাবে আর একটা লম্বা আঁচড় কেটে বলে "এই মনে করো-বারানসি" "এই মনে করো-বাবুল ঝালমুড়ি খাচ্ছে" "এই মনে করো-ঘাসবনে পদ্মফুল ফুটেছে"

    এই রকম শুনতে শুনতে শেষটাই আমার রাগ ধরে গেল।আমি বললাম, "ধুর ছাই কি সব আবোল তাবোল বকছে একটুও ভালো লাগে না।"

    হনু বলল,"আচ্ছা তাহলে একটু সহজ করে বলছি,চোখ বোজ,আমি যা বলব মনে মনে তার হিসেব করো।" আমি চোখ বুজলাম।

    সুকুমার রায়ের বিরাশি সিক্কার থাপ্পড়ে চোখ খুলল।
  • S | 139.115.2.75 | ৩০ মে ২০১৫ ০৯:৫৯679490
  • মজা পেলাম।
  • | 24.99.105.136 | ৩০ মে ২০১৫ ১১:২৫679491
  • ভালো লাগলো।
  • | ৩০ মে ২০১৫ ১২:১৬679492
  • :-)
    ফেসবুকের 'ফেকুজি' নাকি?
  • ranjan roy | 192.68.38.218 | ৩০ মে ২০১৫ ১৭:৪১679493
  • মিত্তির মশায়! খাসা হয়েছে।
  • Unmesh Mitra | ৩১ মে ২০১৫ ১৮:৩১679494
  • আপ্লুত হলাম দাদা। :)
  • Arindam | 213.132.214.155 | ০১ জুন ২০১৫ ১২:১০679495
  • যাঃ ! পুরোটা হল না! ঃ(
  • মনোজভট্টাচার্য | 24.99.165.22 | ০১ জুন ২০১৫ ১৬:৩৫679496
  • দারুণ প্রহসন ! আমার মনে হয়- আরেকটুঁ ইলাবরেট করা যায় !
  • PP | 174.67.157.165 | ০২ জুন ২০১৫ ০৬:৫৪679497
  • সাধু সাধু এক্কেবারে মাখন হোয়েছে তো।
  • S | 139.115.2.75 | ০২ জুন ২০১৫ ০৭:২৬679489
  • মিত্র বাবু আরো লিখুন না পিলিজ। আর শুধু মোদিজী কেন? বাম, ডান, রাম সক্কলকে নিয়েই লেখা হৌক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন