এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • কবিতা পাঠের আসর

    Abhyu
    গান | ০৩ মে ২০১৫ | ৬৩২৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • san | 113.240.239.63 | ০৪ মে ২০১৫ ১০:১৫678164
  • সুর মানে কবিতা থেকে তৈরি হওয়া গানের সুর মিন করিনি , কবিতাপাঠের সুর।
  • pi | 192.66.4.105 | ০৪ মে ২০১৫ ১০:১৮678165
  • বাচিক শিল্প বিশেষ পোষায় না, আগে বলেছিলাম, বিশেষ করে সিনেমার মধ্যে মধ্যে কবিতা পাঠ এলে ছ্যাঁকা লাগে।
    কিন্তু একটা ব্যাপারে বেশ মুগ্ধ বিস্ময় আছে। এই ঘণ্টার পর ঘণ্টা , এত এত কবিতা মুখস্থ রেখে বলা !! আমি নিজে দু'লাইন মনে রাখতে পারি না বলে এটা হয়তো এত বেশি বিস্ময়। সে অবশ্য নাটকের লোকজন ও ডায়লগ বলেন, কিন্তু তাও সেখানে প্রম্প্ট আছে। বাচিকশিল্পে নিশ্চয় প্রম্পটিং হয়না ?
  • Abhyu | 85.137.13.237 | ০৪ মে ২০১৫ ১০:১৯678166
  • ন্যাড়াদার পাহাড়িয়া মধুপুর
  • সুকি | 168.161.176.18 | ০৪ মে ২০১৫ ১০:২৭678167
  • ভাই, ব্যক্তিগত পছন্দ না হলে সেটা নিয়ে তো আর তর্ক করতে চাইছি না - কারো অসহ্য না হলে সেটা নিয়েও না।

    কিন্তু ব্যপার হচ্ছে যেটা ফ্যক্ট সেটাকে অস্বীকার করে কি লাভ আছে? সবাই যদি তো জানে আপনার মতে যে বাঙালী মেলোড্রামাটিক - তো সবাই সেই পথে সাফল্য লাভ করছে না কেন? ব্রততীর আগের আর পরের আবৃত্তির ক্যাসেট বিক্রী, এমন ক্যাসেটের ঢল নামা, পাড়ায় পাড়ায় আবৃত্তির স্কুল খোলা এই সব নিয়ে একটা খোঁজ নিলেই পারবেন।

    যাই হোক এই নিয়ে বৃথা তর্ক করে লাভ নেই - আমার মতে 'বিপ্লব' এনেছে ব্রততী (কিছু কারণ আছে সেটা মনে করার)। আর অনেকের মতে বিপ্লব এই সব কিছু না (তাঁদেরও নিশ্চয় যুক্তি আছে)। তো সেই নিয়ে ফালতু টাইপ করে কি হবে!
  • san | 113.240.239.63 | ০৪ মে ২০১৫ ১০:৩৫678168
  • আপনি জানতে চাইলেন যারা অসহ্য বলেছে তাদের কেন অসহ্য লাগে , আর সো-কলড বিপ্লব কে 'এসব কিছু না?' মনে হয় কিনা , তাই মতামত বলেছি। অন্য কিছু না।
  • d | 24.96.227.5 | ০৪ মে ২০১৫ ১০:৫০678169
  • কি মুশকিল এখানে তো লোকে নিজের নিজের মতটাই জানায় এবং ব্রততী সম্পর্কে অপছন্দ জানিয়েছে আমিও জানিয়েছি। আপনি কারণও জানতে চাইছেন আবার কারণ বললেও কেমন রেগেমত যাচ্ছেন!! কিরকম যেন মনে হচ্ছে অন্যদের অপছন্দটা আপনার ঠিক পছন্দ হচ্ছে না।
    কি মুশকিল!
  • d | 24.96.227.5 | ০৪ মে ২০১৫ ১০:৫১678170
  • @সুকি
  • সুকি | 168.161.176.18 | ০৪ মে ২০১৫ ১১:৪৩678171
  • দ, খামোকা রেগে যাব কেন! - আপনার বুঝতে একটু ভুল হচ্ছে। আমি তো সিরিয়াসলি সম্মান দিয়েই বললাম যে সবারই নিজের মতামত আছে।

    আমার পছন্দের সাথে অন্যের পছন্দ মিলতেই হবে আর সেটা না হলে আমি রাগ করছি এই বালখিল্য এক্সপেক্সটেশন এবং কনক্লুশন না রাখলেই ভালো।
  • সে | 188.83.87.102 | ০৪ মে ২০১৫ ১১:৫৩678172
  • বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় দেবতার গ্রাস খুঁজছি। খুঁজে পাচ্ছি না। ওটা সামনাসামনি বসে শুনেছি।
  • সে | 188.83.87.102 | ০৪ মে ২০১৫ ১২:০৪678062
  • বহুরূপীর শুধু বাচিক অভিনয় নয় (যদিও তা দেখা/শোনা হয়ে ওঠেনি), এমনি অভিনয়েই সেই ষাটের দশক থেকেই একটা সমস্যা ছিলো বা তৈরী হচ্ছিলো, অনেক অভিনেতা অভিনেত্রীর সর্বনাশ হয়ে গিয়েছে, শম্ভু মিত্রকে নকল করে ওঁর মত গলা করবার চেষ্টা করতে গিয়ে গলা কাঁপানো। সত্তর দশকের শেষ/আশির দশকে, যখন আমি বহুরূপীর নাটক প্রতি রবিবার দেখতাম - এটা লক্ষ্য করে ওদের দলের একটি ছেলেকে বলেছিলাম। ওরা মানতে চায় নি। শম্ভু মিত্র, তৃপ্তি মিত্র (এঁর অভিনয় তখন মেয়েদের মধ্যে শ্রেষ্ঠ ছিলো আমার কাছে), কুমার রায়, অমর গাঙ্গুলী, শাঁওলী মিত্র, এবং সদ্য সদ্য আসা সৌমিত্র বসু - প্রত্যেকের সেই এক গলা কাঁপানো। কেউ কম তো কেউ বেশী। শম্ভু মিত্র অবিশ্যি অনেক আগেই বহুরূপী ছেড়ে দিয়েছিলেন। তৃপ্তি মিত্রও বহুরূপী ছেড়ে দেন সত্তরের দশকের দ্বিতীয়ার্ধের মাঝামাঝি। বাকী ইতিহাস, অপরাজিতা, সুতরাং - এই কয়টির শেষ কটি অভিনয় করেছিলেন। ও হ্যাঁ আশির দশকে সবাই মিলে চার অধ্যায়ের কয়েকটা শো হয়েছিলো রবীন্দ্রসদনে।
    এমনকি কালীপ্রসাদ ঘোষও অল্পবিস্তর এই গলাকাঁপানো রোগে ভুগতেন।
  • Abhyu | 138.192.7.51 | ০৫ মে ২০১৫ ০১:২৯678063
  • বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় দেবতার গ্রাস (ভাইরাস ইত্যাদি নিজ দায়িত্বে)

    http://raagtune.com/song/1hrnss8t/Debotaar_Graas.html
  • ন্যাড়া | 60.242.77.75 | ০৫ মে ২০১৫ ০৩:৪৬678064
  • বহুরূপীর মুশকিল হল সবাইকে এক ছাঁচে গড়ে তুলতে চেষ্টা করত। ওই সে যা বললেন, সবাই শম্ভু মিত্রর ঢঙে কথা বলত, কিন্তু উচ্চারণ অসম্ভব ভাল। এছাড়াও বহুরূপী আশির শেষ/নব্বইয়ের শুরু অব্দি প্রোডাক্শনের একটা মিডিয়ান গুণগত মান ধরে রাখতে পেরেছিল। উল্টোদিকে পিএলটি-তে কিন্তু অসম্ভব খারাপ উচ্চারণ শুনেছি। লিডিং অ্যাক্টরদের র-ড়-এর কী খারাপ উচ্চারণ। স-শ-এরও।

    এর ফল কিন্তু নাটকের অন্য জায়গাতেও পড়ল। উৎপল দত্তর নাটকের মাউন্টিং করতে খুবই ভিশুয়াল - বিভিন্ন স্তরের ব্যবহার। লোকগুলো বিভিন্ন জয়গায় দাঁড়িয়ে কথা বলছে, একটা থ্রি-ডি এফেক্ট। বহুরূপী সে দিক দিয়ে অনেক বেশি বাচিক। এমনকি উৎপল দত্ত অব্দি শম্ভু মিত্রর অভিনয়কে 'বাচিক' বলেছিলেন - কিছুটা ডিস্প্যারেজিংলিই।
  • dd | 132.172.47.111 | ০৫ মে ২০১৫ ০৯:০৭678065
  • রুদ্র বাবুও অল্পো বয়সে শম্ভুবাবুর নকল করতেন। সে সময়ে প্রচুর রেডিও নাটকে দু জনেই নিয়মিত "অ্যাক্ট" করতেন। (এই ধরুন ষাঠের দশকে) - সে সময়ে একটু ঠাহর করে বুঝতে হতো গলাটি শম্ভু বাবুর না রুদ্রপ্রসাদের। পরে বদলে যান।

    পিএলটি একে বারে প্রথম থেকেই স্টেজ ক্রাফট নিয়ে থাকতেন। অংগারে কয়লাখনির মধ্যে গুব গুব করে জল ঢুকছে বা কল্লোলের আলো ছায়ার খেলা - সে সময়ে তাপস সেন একেবারে স্টার ছিলেন। দুনিয়ায় আর কোথাও নাট্য জগতে একজন টেকনিশিয়ান (পরে "আলোকশিল্পী") এতোটা নাম ডাক করেছিলেন?
  • b | 135.20.82.164 | ০৫ মে ২০১৫ ০৯:৫৮678066
  • ন্যাড়াস্যারের এই ইয়েটা কুড়ি নম্বরের প্রশ্নের আকারে বিশদ ব্যাখ্যা সহ লেখা হৌক।
  • ন্যাড়া | 172.233.205.42 | ০৫ মে ২০১৫ ১০:৩৫678067
  • হবে, হবে, সব হবে। সুর হবে, তাল হবে, ঢোল হবে, লয় হবে। ততক্ষণ শক্তির রবীন্দ্র-আবৃত্তি শুনুন -

    রাত্রে কখন মনে হল - http://gaana.com/song/raatre-kakhan-mone। এইটা ফাটাফাটি।

    কোন ভাঙনের পথে - http://gaana.com/song/kon-bhanganier-pathe
  • AP | 24.139.222.45 | ০৫ মে ২০১৫ ১৬:২২678068
  • আমি আবৃত্তি মোটের ওপর পছন্দ করি। ভালো গলায় ভালো করে কবিতা পড়লে আমার চমত্কার লাগে। কবিতার সঙ্গে বেশ একট রিলেট করা হয় (নিজে পড়লেও হয়)। তবে বেশি ম্যানারিজম, গলা কাঁপানো আর মানে না বুঝে পড়া অসহ্য লাগে। জগন্নাথ বসু, সৌমিত্র চট্টো, গৌরী ঘোষ খুব ভালো লাগে। কিন্তু ব্রততী বাঁড়ুজ্জে আমারও সহ্য হয় না। তার কারণ ঐ নির্বিশেষে সব কবিতা একই রকম উচ্চগ্রামে, বড্ড ফ্ল্যাট লাগে। কিন্তু ব্রততীর জনপ্রিয়তার কারণ অনেক। গলা ভালো, কবিতার কালেশন ভালো, সেই সময়ে (~ ১৫ বছর আগে) যে ধরনের কবিতা শোনা যেত, সেই বৃত্তের বাইরে গিয়ে অন্যরকম অনেক কবিতা শুনিয়েছেন। সবই খুব সিরিয়াস কবিতা এ কথা নিন্দুকেও বলবে না, বরং বেশ স্টেজ কাঁপানো কবিতা অনেক, যেগুলো কবিতা যারা সেভাবে পড়েনা, তাদেরও টেনেচে, সেটাও কারণ। লোকে আবৃত্তির ক্যাসেট কিনেচে, শুনেছে।
    তবে একে বিপ্লব বলাটা বাড়াবাড়ি। আর একই ভাবে ব্রততী আবৃত্তি জগতের ক্ষতিও করেছেন।সে জন্য পরের প্রজন্মের প্রচুর মেয়ে ঐ ম্যানারিজমে কবিতা বলে। তবে এই কারণে কাউকে সরাসরি দোষী করা যায় না।
  • quark | 24.139.199.12 | ০৫ মে ২০১৫ ১৬:২৩678069
  • ওরে বাবা! যাঁরা পার্থ-গৌরী-প্রদীপ-ব্রততীকে দুঃচ্ছাই কচ্ছেন, তাঁরা এই সম্বিত বসু মহাশয়কে একবার শুনে দেখুন।
  • Abhyu | 138.192.7.51 | ০৫ মে ২০১৫ ১৬:৫৬678070
  • ভালো লাগলে লোকে ভালোবসে দুটো কথা বলে - সে আর এমনকি। সুমন বাংলা গানের জগতে বিপ্লব এনেছেন জাতীয় কথাও অনেকে বলেন, তাই না? জনপ্রিয়তা বাড়িয়েছেন সুতরাং একটা ক্রেডিট তো প্রাপ্য হয়ই।
    তবে একটা কালেকশানে দশটার মধ্যে একটা কবিতা ব্রততীর হলে শুনতে আমার ভালোই লাগে।
  • Ishan | 214.54.36.245 | ০৫ মে ২০১৫ ২২:৩৯678071
  • ন্যাড়াদার কথা শুনে মনে পড়ল। উৎপল দত্ত এক জায়গায় লিখেছেন, বহরমপুর বা অন্য কোথায়, এক সরকারী আমলার (বা অন্য কেউ ই হতে পারে, মোদ্দা কথা অপরিচিত) সঙ্গে তাঁর খানিকক্ষণ কথা হয়। একটু কথা বলার পরেই উৎপলবাবু তাঁকে জিজ্ঞাসা করেন, আপনি কি কহনও বহুরূপীতে ছিলেন? তিনি খুব অবাক হয়ে বলেন, তা ছিলাম, কিন্তু আপনি জানলেন কিকরে? উৎপলবাবু এরপর যা লিখেছেন, হুবহু মনে নেই, কিন্তু অস্যার্থ হল, না জেনে আর উপায় কি, বহুরুপীতে সবাই ওই একই ঢঙে কথা বলে। :-)

    ওদিকে ঋত্ত্বিক ঘটক, সে, সনেককাল আগে, তখন নবনাট্য আন্দোলন ইত্যাদি সবে শুরু হচ্ছে, নটকের নানা আভাঁগার্দ কায়দাকানুনে খুবই বিরক্ত হয়ে লিখেছিলেন, যে, বাকি বাকি সবই ভুলভাল, খালি উৎপলই যা একটু আশার আলো। খুবই পড়াশুনো ছেলেটার, কিন্তু প্রোডাকশনে এত তাড়াহুড়ো, এত অগোছালো, আর মাঝে মধ্যে এত অগভীর, কিন্তু তাতেও, বাংলা থিয়েটারে ওই একমাত্র যদি কিছু করতে পারে। :-)

    ন্যাড়াদার কমেন পড়ে মনে পড়ল। গ্রেট মেন থিংক অ্যালাইক আর কি। এ অবশ্য আমার বক্তব্য নয়, আর কথাগুলোও হুবহু মনে নেই, প্যারাফ্রেজিত, বলাবাহুল্য।
  • ranjan roy | 24.96.74.143 | ০৬ মে ২০১৫ ১০:৩৫678073
  • ঈশান, ন্যাড়া ও সে কে ক।
    ব্রততীর স্টেজ প্রেজেন্সও হয়ত ওঁর জনপ্রিয়তার অন্যতম কারণ।ঃ)))
  • ranjan roy | 24.96.74.143 | ০৬ মে ২০১৫ ১০:৩৮678074
  • মানে, ন্যাড়াবাবুর দেওয়া শক্তির আবৃত্তি শুনে মনে হল আর কি। অর্থাৎ, কবিতার অর্থ বুঝে পড়লে বা আবৃত্তি করলে একরকম লাগে আর না বুঝে শুধু গলার মডুলেশন ও শব্দ নিয়ে খেলা করলে আর একরকম।
    ব্রততীর কোন কোন আবৃত্তি শুনে মনে হয়েছে অর্থের অনর্থ। তবে দোহাই, আজ যদি বলেন কোন কবিতাটি তা বলতে পারব না।
  • lcm | 118.91.116.131 | ০৬ মে ২০১৫ ১০:৪২678075
  • একজন বলেছিল, যদি কোনো কবিতা মন দিয়ে পড়ে না বুঝতে পারিস, তাহলে চেঁচিয়ে পড়ে দেখতে পারিস, আর তাতে কাজ না হলে আবৃত্তি শুনে দেখতে পারিস, অনেক মিসিং পাঞ্চুয়েশন/যতি আবৃত্তির সময় ধরা দেয়।
  • ranjan roy | 24.96.74.143 | ০৬ মে ২০১৫ ১০:৫৫678076
  • সহমত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন