এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • অথ শ্রী শঙ্কর সেনগুপ্ত উপাখ্যান !

    Manoj Bhattacharya
    নাটক | ১২ মে ২০১৫ | ১৬২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মনোজ ভট্টাচার্য | 24.99.90.100 | ১২ মে ২০১৫ ১৬:৫২677169
  • অথ শঙ্কর সেনগুপ্ত উপাখ্যান !
    তিন বছর আগের বর্তমান শারদীয়া পত্রিকায় শঙ্কর সেনগুপ্তর সংক্ষিপ্ত অথচ দীর্ঘ জীবনী পড়ে খুব অবাক হয়ে যেতে হল । অনেক অনেক ভুলভাল মন্তব্য দেখলাম। ওনার যথেষ্ট বয়েস হয়েছে – স্মৃতি বিশ্বাসঘাতকতা করতেই পারে । কিন্তু ঘটনাকে ইচ্ছাকৃতভাবে বিকৃত করা শুধু অন্যায় নয় – যথেষ্ট সন্দেহের অবকাশ জাগায় ।

    ইট টেকস এ ভিলেজ – বলে একটা কথা আছে । একজনের বিখ্যাত হয়ে ওঠার পেছনে বেশ কিছু পরিচিতজনের সহায়তা থাকেই । শুধু সেজদা বা মেজদির সমর্থনই সব নয় । বাকি কিছু থেকেই যায় স্বীকারোক্তির জন্যে !

    রাজনৈতিকতার উচ্চতায় ওনাকে যাচাই করতে যাওয়া মুর্খামি । এক কালের এস এফ আইয়ের নাম করা নেতা । প্রতুল লাহিড়ী প্রমুখের সঙ্গে কাজ করেছেন । - তখন কমিউনিস্ট পার্টির সভ্য । বামফ্রন্টের দীর্ঘ আমলে নাট্য দলের জন্যে অনেক সন্মান উপকারও পেয়েছেন ।

    সুদীর্ঘ ষাট সত্তর বছর পরে বছর তিনেকের মধ্যে হঠাৎ কি করে খেয়াল হল এতদিন ওনারা সাপ্রেসড হয়ে ছিলেন । - মনে করা যাক – ওনার এই বয়েসে আরেকটা শ্রী পেতে সাধ হয়েছে ! বেশ কথা ! – তার জন্যে মিথ্যের বেসাতি করে কি লাভ !

    এক তো খুব সন্তর্পণে গায়ত্রী চক্রর কথা – বা সুইসাইডাল চিঠির কথা – একান্ত ব্যক্তিগত কারনে এড়িয়ে যাওয়া – মেনে নেওয়া যায় । বিশেষ করে তার নাট্য জীবনে সে মহিলার যখন কোন সম্পর্ক নেই ।

    তা বলে এক কালের নাট্য সঙ্গী ও মৃতা স্ত্রীও বটে – তার সম্বন্ধে চটুল মন্তব্য করাকে খুব খেলো মানসিকতার পরিচয় দেয় । - সেই রকমই আরেক নাট্য সঙ্গী ও গুরুও বটে – মন্তব্য খুব একটা প্রশস্তিকর নয় । এঁরা দুজনেই নাট্য দলের অবিচ্ছেদ্য অঙ্গবিশেষ । সেই দলেই তার স্থিতি ও প্রসিদ্ধি ! তার মত অভিনেতার কাছে এ ধরনের লঘু প্রয়াস ঠিক কাম্য নয় ! কিছুটা শ্রদ্ধা তাঁদেরও প্রাপ্য হয় !
  • b | 135.20.82.164 | ১২ মে ২০১৫ ১৬:৫৪677173
  • বর্তমান পত্রিকার লিংকটি এখানে দিলে ভালো হয়। নইলে হঠাৎ করে কাকতাড়ুয়া প্রহারের কথা মনে হচ্চ্ছে।
  • d | 116.66.200.214 | ১২ মে ২০১৫ ১৮:৩৯677174
  • একটু বিস্তারে লিখুন নাহলে কে কী কেন কিস্যু বুঝতে পারছি না গো।
  • dd | 132.167.175.71 | ১২ মে ২০১৫ ১৯:৪৬677175
  • "সংক্ষিপ্ত অথচ দীর্ঘ জীবনী"টা কি জিনিস?
  • Abhyu | 118.85.88.75 | ১৩ মে ২০১৫ ০৪:০২677176
  • "সংক্ষিপ্ত অথচ দীর্ঘ জীবনী" পড়লে তো খুব অবাক হয়ে যেতেই হয়!
  • মনোজ ভট্টাচার্য | 24.96.85.169 | ১৪ মে ২০১৫ ১১:০৬677177
  • b, d, dd, Abhyu

    প্রথমে আপনাদের ধন্যবাদ জানাই এই লেখাটা পড়ার জন্যে ও উল্লেখ করার জন্যে । রেফারেন্স হল - ১৪২০ সালের শারদীয় বর্তমান পত্রিকা – সফিউন্নশা – নাটক বিভাগে বিশিষ্ট একজন শিল্পীকে নিয়ে লেখা । এর বেশি বলা যাবে না

    আমার লেখাটা একটা বার্তা পাঠানো । গল্পটা হচ্ছে – একজন গাঁজাখোর বাইরে থেকে এসেছে বাগবাজারে । সে জানে এখানে সেই জিনিসটি পাওয়া যায় । কিন্তু কোথায় ? – তবে পাওয়া যখন যায় – তাঁর সেবকও আছে । তাই সে বুদ্ধি করে বাগবাজার বাজারের ঠিক উল্টোদিকে মাঠের সামনে উবু হয়ে বসে দুহাতের তালু ঘসতে লাগল – যেন সে সুতো পাকাচ্ছে । হঠাৎ দেখে একজন খুব নিচু হয়ে ওই জায়গাটা পার হতে চাইছে । ব্যস - প্রথমোক্ত লোকটি গিয়ে তাঁর গাঁজা-তুতো ভাই কে গিয়ে ধরল । দাদা ! বাঁচান !

    সংক্ষিপ্ত অথচ দীর্ঘ – হয় না ? – জীবনী ছোট্ট কিন্তু বক্তব্য দীর্ঘ ! দীর্ঘ দিনের সঙ্গী অথচ আলোকপাত সংক্ষিপ্ত !
  • ranjan roy | 131.245.139.90 | ১৪ মে ২০১৫ ১৬:৫০677178
  • ধ্যাত্তেরি!
    এইসব ব্যক্তিগত খার তোলার জন্যে গুরুর পাতা চাড়া আর জায়গা নেই? কাউকে মেসেজ দিতে চান তো চিঠি লিখুন গে!

    "নাটক বিভাগে বিশিষ্ট একজন শিল্পীকে নিয়ে লেখা । এর বেশি বলা যাবে না"ঃ)))
    কী যন্ত্রণা!
  • মনোজ ভট্টাচার্য | 24.96.75.3 | ১৫ মে ২০১৫ ১৩:৪৪677179
  • রঞ্জনবাবু,

    দিপঙ্করবাবুর কাছে আপনার কথা শুনেছিলাম বটে – কিন্তু আপনি যে কাকতাড়ুইয়ার রোল করেন তা কখনো ভাবতে পারিনি !

    আপনি তো এটাই বুঝতে পারেন নি - যে বার্তা পাঠিয়েছি – সেটা ব্যক্তিগত খার নয় – নাট্যকার-আলোচনার একটা রিভিউ ! মনে হয় - একটু সময় লাগবে ! – তবু আপনাকে ধন্যবাদ জানাচ্ছি – আপনার অমূল্য সময়ের অপব্যয়ের জন্যে !

    মনোজ
  • dc | 132.164.42.191 | ১৫ মে ২০১৫ ১৩:৪৯677180
  • মনোজের অদ্ভুত টই?
  • b | 24.139.196.8 | ১৫ মে ২০১৫ ১৪:৩৪677170
  • ইয়ে, রিভিউ হলে আসল দেওয়া হোক, গল্প দেওয়া হোক । শুধু রিভিউ দিলে বুঝবো কি করে? আমরা তো কেউ মূল গদ্যটি নাও পড়তে পারি।

    নইলে, রঞ্জন রায় যেরকম বলেছেন, ব্যক্তিগত মেসেজ/খার গুরু-র মাধ্যমে কারুর কাছে পৌঁছে দেওয়া হচ্ছে, সেরকম মনে হতেই পারে।
  • d | 24.97.66.99 | ১৫ মে ২০১৫ ১৪:৩৫677171
  • মনোজ,

    আপনি বোধহয় নতুন লিখছেন, তাই। একটু সময় নিয়ে ধীরেসুস্থে বিস্তারিত লিখুন। আপনার লেখাটা থেকে সত্যিই কোনও বার্তা উদ্ধার করা যাচ্ছে না। আর বর্তমান অ্যাভেইলেবল নয় আমাদের বেশীরভাগেরই কাছে। লিঙ থাকলে দিন।

    মোটকথা আরেকটু বড় করে লিখুন।
  • ranjan roy | 192.69.134.43 | ১৬ মে ২০১৫ ০৬:০৮677172
  • আহা, আমারই বোঝার অক্ষমতা।
    কী নাটক,, কার নাটক, কে রিভিউ করেছে? এটা কী রিভিউয়ের সমালোচনা-- কিছুই বুঝতে পারি নি।
    লেখাটিতে ১৫টি পংক্তি। তাতে মুলতঃ শ্রীশঙ্কর সেনগুপ্তের জীবনী এবং তাঁর বামফ্রন্ট ইত্যাদি রাজনৈতিক কার্যকলাপের উল্লেখ।
    তিনি কে অবশ্যই জানিনা।
    শেষে প্রথম স্ত্রী, নাট্যদল, অভিনেতা ইত্যাদি নিয়ে মাত্র পাঁচবার নাট্য বা নাটক শব্দটি এসেছে।
    কিন্তু গোটা লেখাটায় কোন এক অদৃশ্য ব্যক্তির(যাঁর নাম নাকি বলা যাবে না) সম্বন্ধে ছত্রে ছত্রে অভিযোগ ফুটে রয়েছে।
    এতে নাটকের বিভিন্ন দিক (প্রোডাকশন, কন্টেন্ট, অভিনয়, ইমপ্যাক্ট) নিয়ে কোন কথা নেই। শুধু--কিছু ব্যক্তিগত কমেন্ট, যার প্রেক্ষিত স্পষ্ট নয়।
    ফলে এটি যে কারও প্রতি নাম না করে খার তোলা নয়, নাটকের রিভিউ বা রিভিউয়ের রিভিউ তা আমার মত হরিদাস পাল বুঝতে পারে নি।
    আর আমি গুরুতে আড্ডা দেওয়া ফাজলেমি করা এক ফ্রাস্টু বুড়ো। এটাই আমার সঠিক প্রোফাইল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন