এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.185.149.133 | ২৮ মার্চ ২০১৫ ১৮:৪৩675063

  • এই ফিল্মটা কিছু বলছে, যা মানুষের উৎপত্তি নিয়ে প্রচলিত ধরনাকে চুনৌতি দেয়।

    আমি এবিষয়ে অলোচনার অধিকারী নই। গুরুতে নিশ্চই অধিকারী মানুষ আছেন। একটু লিখুন না তারা।
  • একক | 24.99.28.142 | ২৮ মার্চ ২০১৫ ২১:০৬675064
  • দারুন toi । এই বিষয় টা নিয়ে প্রচন্ড কৌতুহল আছে । ইউতিউব ঝুলে আছে বলে পুরো ভিডিও টা দেখতে পারছিনা ,পরে দেখব ।

    আফ্রিকাসেন্ট্রিক থিওরি কে চ্যালেঞ্জ অনেকেই করেছেন কিন্তু এখনো অবধি ওটাই সবচে ঠোস থিওরি । সর্বদাই যেটা মনে হয় তা হলো মানুষ ওরকম একজায়গাতেই তৈরী হয়ে সর্বর্ত্র ছড়িয়ে পরলো এর মধ্যে একটা লজিকাল গোলমাল আছে । সারা পৃথিবী জুড়েই বিভিন্ন পকেটে মানুষ-৩ ,মানুষ-২,মানুষ-১ এরকম তৈরী হচ্ছিল যাদের মধ্যে প্রচুর আক্রমন-মেলামেশা-ছড়িয়ে পরা এইসব নিয়ে পরবর্তীকালের মানুষ এসেছে । কারণ হোমোস্যাপিয়েন্স একটা নির্মান যেটা আমাদের ফোকাল পয়েন্ট থেকে দেখা । বিভিন্ন লেভেলের উনমানুষ দের দিক থেকে নয় । যাই হোক এসব আজ্গুবগুবি থিওরির কুনো জেনেটিক প্রমান নাই । এই ভিডিও টা পরে পুরোটা দেখার ইচ্ছে রইলো ।

    আর এখানে যাঁরা ব্যাপারটা বোঝেন তাঁরা কীবোর্ড ধরলে উপকৃত হয় । কেও লিক্চেন্না ক্যান ?
  • একক | 24.99.28.142 | ২৮ মার্চ ২০১৫ ২১:০৭675065
  • *হই
  • Blank | 24.99.7.34 | ২৮ মার্চ ২০১৫ ২১:১৯675066
  • সোসেনদি কে ডাক দিয়ে গেলাম এখানে
  • sswarnendu | 198.154.74.31 | ২৮ মার্চ ২০১৫ ২১:২৬675067
  • একক,
    আমিও অধিকারী নই কিন্তু বিভিন্ন পকেটে 'মানুষ', মানে বিভিন্ন হোমিনিড ইভল্ভ তো করেই থাকতে পারে... কিন্তু আজকের সব মানুষ আফ্রিকায় একটা ছোট্ট সারভাইভার পপুলেশন থেকে ... মাউন্ট টোবার ইরাপশান আর হিউম্যান ইভল্যুশন বটলনেক সার্চ করে দেখতে পার...
  • Ekak | 24.99.28.142 | ২৮ মার্চ ২০১৫ ২১:৩১675068
  • স্বর্নেন্দু
    ওগুলো নেট থেকে পড়েছি ।কিছু বইপত্রও । কিন্তু একটাই স্ত্রিক অফ সারভাইভার আছে বাকিদের কোনো চিহ্ন নেই এটা সন্দেহজনক লাগে ।
  • cm | 181.76.209.20 | ২৮ মার্চ ২০১৫ ২২:২৬675069
  • কোথাও পড়েছি মনে হচ্ছে যে আফ্রিকাতেই আরো পেরেন্ট পপুলেশন আছে। যারা বাইরে এসেছে তুলনামূলক সাম্প্রতিক অতীতে।
  • কল্লোল | 116.66.132.61 | ২৯ মার্চ ২০১৫ ০৭:৫৯675070
  • খুবই প্রাথমিক ব্যাপার-স্যাপার। আমার মতো আনপঢ়ের কাছে এটাই বেশ লোহালক্কড় গোছের।
    কিন্তু হায় হায়! গুরুতে কেউ কি নেই এট্টু অন্ধজনে আলো দেয়!!
    http://www.nhm.ac.uk/nature-online/life/human-origins/modern-human-evolution/where/
  • কল্লোল | 59.15.132.10 | ২৯ মার্চ ২০১৫ ০৯:২৬675071
  • সোসেনেরে ডাইক দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন