এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্মার্টনেস আপনি

    Soumit Deb লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০২ এপ্রিল ২০১৫ | ২০৩৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Soumit Deb | ০২ এপ্রিল ২০১৫ ১৬:২১674803
  • স্মার্টনেসঃ অনেক্ষন ওয়েট করতে হলো নাকি?

    রিপোঃ না না বেশিক্ষন নয়।

    স্মার্টনেসঃ যাক তালে ভালো হয়েছে আর পাঁচ মিনিট একটু বসুন আসছি...

    রিপোঃ ঠিক আছে।

    (আধ ঘন্টা পর...এসে,কাউচে বসে, সিগারেট ধরিয়ে...)

    স্মার্টনেসঃ হ্যাঁ বলুন...

    রিপোঃ নিজে্র ব্যাপারে কিছু বলুন...

    স্মার্টনেসঃ নিজের ব্যাপারে??...তাহলে বলতে হয় আমি হলাম অনেকটা তাবিজের মতো। কিছুটা না জানা, কিছুটা ফান্ডা, কিছুটা হাবভাব, কিছুটা স্যাটিসফ্যাকশান, কিছুটা অপমান করবার করবার ক্ষমতা, কিছুটা কমফোর্টজোন প্রদান, কিছুটা দেমাক আর অনেকটা কনফিডেন্স নিয়ে একটু চোখকান খোলা রেখে আমায় ধারন করতে হয়।
    রিপোঃ একটু পরিষ্কার করে যদি বলেন...

    স্মার্টনেসঃ তালে তো ভাই TIDE খেয়ে তারপর বলতে বলতে হয়...(হাসি)

    রিপোঃ (কৌতূহলের হাসি)

    স্মার্টনেসঃ এই যে আগের কথাটা বললাম সেটা কিন্তু সম্পুর্ন ননসেন্স...কিন্তু কোথাও বলে দেখবেন, হাই-ফাইভ সমতে লোকে আপ্রিশিয়েট করছে। এর জন্য আমি দুটো ব্যাপার USE করলাম, এক সেটা বলার কনফিডেন্স আর সেকেণ্ডলি সেটা বলার জন্য কিন্তু আপনাকে চোখ কান খোলা রাখতেই হবে।

    রিপোঃ আর একটু TIDE কি কষ্ট করে খাওয়া যায়?

    স্মার্টনেসঃ (হেসে) যেমন ধরুন আপনি কোন জিনিস জানেন না, ধরুন আপনি জানেননা শেষের কবিতা হলো একটা উপন্যাস, কবিতার নাম নয়। এবার আপনি ভুল করে বলে ফেললেন সেটা কবিতা এবং কেউ আপনাকে শুধরে দিলো, এবার আপনি কি করবেন?

    রিপোঃ লজ্জা পাওয়াই তো উচিত।

    স্মার্টনেসঃ আজ্ঞে না। এক্ষেত্রে হাবেভাবে একটা ঔদ্ধ্যত্ব এনে বলতে হবে- “তো উপন্যাসের নাম শেষের কবিতা রাখতে কে বলেছিলো?লোকে তো কনফিউজ় হবেই”
    রিপোঃ মানে না জানাও আপনার পপুলারিটি বাড়াতে পারে?

    স্মার্টনেসঃ তবে??!! আপনি যা জানেননা সেটা কেউ ধরে ফেললেই বুঝিয়ে দেও্য়া যে আপনি যে জানেন না সেটা আপনার দোষ নয় বরং দোষটা সেই অজানার যে সেটা আপনার কান অবদি পৌছাঁয়নি।

    রিপোঃ কিন্তু এটা কি একরকম ভাবে পালিয়ে যাওয়া কে জাস্টিফাই করা হলোনা।

    স্মার্টনেসঃ পালানো? “কে কয়? যে কয় তার কথা ঠিক কথা ঠিক নয়”

    রিপোঃ হীরক রাজ়া?(হাসি)

    স্মার্টনেসঃ ইয়েস। হীরক রাজা, কিন্তু আরও একটা ব্যাপার আছে।

    রিপোঃ কিরকম?

    স্মার্টনেসঃ দেখুননা আপনার প্রশ্নের গুগলীটা কিরম একটা ছোট্ট ফান্ডা দিয়ে ডাইভার্ট করে দিলাম।

    রিপোঃ আচ্ছা তা নয় বোঝা গেলো, কি ফান্ডা জিনিসটা ঠিক কি?

    স্মার্টনেসঃ ফান্ডা হলো মার্কেটে যখন যেটা চলে তখন সেটার ব্যাপারে এমন কিছু খুচরো ইনফো রাখা যেটা CNN ও জানেনা।

    রিপোঃ যেমন?

    স্মার্টনেসঃ যেমন ধরুন বিশ্বকাপ্ চলাকালিন গ্যালারী থেকে রোনাল্ডোর বান্ধবী কতবার চুমু ছুঁড়লো এবং রোনাল্ডোর আগে সে আর কাকে কাকে চুমু ছুঁড়েছে তাদের একটা লিস্ট আপনাকে মুখস্থ রাখতেই হবে, যে বই হিট সেটা পড়তেই হবে, তা সে যতই খাজা হোক। কিন্তু রাজ্যপালের নাম না জানলেও চলবে।

    রিপোঃ মানে বলছেন, শিরোনামই সব?

    স্মার্টনেসঃ আপনি তো রিপোর্টার, আপনি চাননা আপনার কভার করা খবর শিরোনাম হোক?

    রিপোঃ আবার তাহলে আগের প্রশ্নটা করি? কিন্তু এটা কি একরকম ভাবে পালিয়ে যাওয়া কে জাস্টিফাই করা হলোনা।

    স্মার্টনেসঃ আপার বাড়িতে তো নিশ্চয়ই গ্যাসে রান্না হয়?

    রিপোঃ আবার ফাণ্ডা?

    স্মার্টনেসঃ আহা বলুনই না?

    রিপোঃ হ্যাঁ।

    স্মার্টনেসঃ কি করে বুঝলাম বলুন তো? আপনার এই সব গ্যাস মারা প্রশ্ন শুনে!! এখন যেন আবার গোদার, কামু, ডুরখেম শুরু করবেন না।

    রিপোঃ ঠিক আছে আপনার সময়ের জন্য...

    স্মার্টনেসঃ দেখলেন অপমানটাও জাস্টিফাই করে দিলাম। ছোট্ট জাস্ট ছোট্ট একটু। আর আপনি আপনার সেরা প্রশ্নটাই করতে পারলেন না। (হেসে) আর এটা যখন তখন, ইচ্ছে হলেই করতে পারেন। মানে জাস্ট উত্তর দিলেন না!! তারপর বললেন-“আমি এইরমই, তো?” আর সেই আসার পর থেকে আমি কিন্তু নানা অছিলায় আপনার সাথে এটা করেই চলেছি তবুও আপনি দেখবেন দিনের শেষে আপনার খারাপ লাগবেনা। উলটে একটা কমফোর্ট জোন পাবেন।

    রিপোঃ (হাসি) আর তবে না জ়ানাটা বাকি রইলো।

    স্মার্টনেসঃ সেটা ডিপেন্ড করে। কলেজের প্রিন্সিপালের নাম, বর্তমান রাজনৈতীক অবস্থা, ভাই পিসতুতো না মাসতুতো, অথবা তুতো মানে কি, ইত্যাদি প্রভৃতি না জানলেও চলবে। বরং না জানলে তবেই চলবে।

    রিপোঃ শেষ প্রশ্ন, আগামী দিনের প্ল্যান কি?

    স্মার্টনেসঃ রিসেন্টলি ফোটোগ্রাফির সাথে একটা প্রজেক্ট-এ সই করেছি। আশা করছি আগামী বেশ কিছুদিন একসাথে কাজ করব।

    রিপোঃ আপনাদের দুজনের জন্যই অনেক শুভেচ্ছা রইল। আশা করি আপনার সফল হন।

    স্মার্টনেসঃ আশা না করলেও সফল হবে।

    রিপোঃ শেষটা কি তবে দেমাকের USE?

    স্মার্টনেসঃ মোক্ষম। (হাসি)

    রিপোঃ (হাসি) আপনার সময়ের জন্য অনেক ধন্যবাদ।নমস্কার।

    স্মার্টনেসঃ নমস্কার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন