এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমাদের সাধারণ মানসিকতা কি শুধুই ধংসাত্মক রাজনীতি করা ??

    adhuli
    অন্যান্য | ১১ এপ্রিল ২০১৫ | ৬২২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 213.110.246.23 | ২৭ এপ্রিল ২০১৫ ১২:২৯674594
  • In fact, blood started flowing in Bengal from the early 1950s when Communists started organising the poor, landless peasantry against rich landlords in what is referred to as the ‘Tebhaga’ movement.

    যে লেখক ইহাসের ব্যাপারে এই পর্যায়ের বোধহীনতা দেখাতে পারে তার নিবন্ধের প্রসঙ্গে "হিনী" ছড়া আর কি-ই বা দেখানো যায়। আর সেই ইতিহাস বোধ দিয়ে ১৯৭৭-র ক্ষমতারোহণকে ব্যাখ্যা করার চেষ্টা টুপি খুলে সেলাম জানানোর মত। যেন বামেরা হিংসার মাধ্যমে ১৯৭৭-এ ক্ষমতায় এসেছিল!!!!

    আর ১৯৫০-কে টেনে এনে সিধুদাকে বাঁচানোর চেষ্টাকে "আবার বলি চমৎকার"!!!
    “The State repression of the 1970s cannot be defined as political violence which became the culture after 1977. The well-planned and concerted manner of eliminating all opposition was started by the CPM,” Sanyal says.

    এর সঙ্গে সেই অর্ধসত্য বা কাঁচা মিথ্যের চাটনিঃ
    Perhaps one of the most chilling examples of Marxist-induced political violence in Bengal occurred in 1969 at Sainbari village in Burdwan district, where CPM activists beheaded a young Congress supporter and smeared his widowed mother with his blood! Incidentally, the prime accused who was also convicted of the murder is now a CPM central committee member.
    মামলার কি হয়েছিল সেতো ছেড়েই দিলাম। কিন্তু কে যেন মুখ্যমন্ত্রী ছিলেন ১৯৬৯-এ? শ্রী অজয় মুখার্জী। কে না জানে যে তিনি গভীর ভাবে মার্ক্সিস্ট ছিলেন!!

    আর এই পুর্ব-নির্ধারিত সিদ্ধান্তের পরে ইতিহাস চর্চার কোনো প্রয়োজন আছে? “The intolerance for and hatred towards political opponents was injected into the system by the CPM. Because by their very nature, Communists are intolerant of opposition and view all non-Communists as enemies who need to be annihilated.

    আর সব শেষে সেই জাস্টিফিকেশনঃ But violence begets violence. It is the turn of Comrades to get killed now in Bengal’s western districts by Maoists.

    তাহলে তো মিটেই গেল। সেই জন্যেও তো বামেরা গিয়ে পরিবর্তনের পরে কেমন অবাধ ও শান্তিপুর্ণ ভোট হল!!
  • dd | 132.172.131.25 | ২৭ এপ্রিল ২০১৫ ১৭:৪৬674595
  • ৩০ তারিখে বাংলা বন্ধো।

    আবার সেই চোলছে না চোলবে না'এর রাজনীতি। ফের,ফের সেই রাবলদের রাউজিং করা হচ্ছে।

    একদিকে উত্তোর কোরিয়া বাদে সারা বিশ্বের একমাত্রো বাম সরকার, শোষিতের সরকার, সেকুলার সরকার, পাড়ায় পাড়ায় ক্লাবের সরকার অন্য পক্ষে আবাপ,সি আই এ, সাম্প্রদায়িক শক্তি, কংরেস, এবং সিপুএম। বাহোবারে বাহোবা। ক্ষী রামধনু জোট রে বাব্বা।

    কিন্তু পচ্চিম বংগের সাংস্কৃতিক, ক্লাববাদী, ফেকুলার মানুষেরা অবশেষে জয়ী হবে। হবেই। হেরে যাবে সাম্রাজ্যবাদী,সাম্প্রদায়িক অশুভো শক্তির জোট। হেরে ভুত হবে।

    বুকিরা ১০-১ দিচ্ছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন