এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পায়ের তলায় সর্ষে - ভ্রমণ ও যাবতীয় ভুলভাল

    Sayantani
    অন্যান্য | ১৯ এপ্রিল ২০১৫ | ৬২৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • T-ReX | 127.194.118.135 | ২৬ এপ্রিল ২০১৫ ০১:০০673999
  • কি আর করা যাবে :( পরের সপ্তান্তই সই
  • Sayantani | 126.203.142.119 | ২৭ এপ্রিল ২০১৫ ২২:১৬674000
  • পোপীয় প্রথা, সিস্টিন চ্যাপেল ও অনান্যঃ
    যা বলছিলাম, সেই তো বেরিয়ে পড়া গেল হোস্টেল এ সামান্য ব্রেকফাস্ট সেরে। সেইদিন চেক আউট করতে হবে, কিন্তু লকার পাওয়া যাবে, কাজেই, ঘাড়ে ব্যাগ নিয়ে ঘুরতে হবেনা। তাই ফর্মালিটি সেরে, ব্যাগ ওদের জিম্মা এ দিয়ে, রওনা হলাম, সকালের schedule এ সন্ত পিটার এর ব্যাসিলিকা আর ভ্যাটিকান মিউসিয়াম আর হোস্টেল বদলোত্তর সম্ভব হলে, কলোসিয়াম!
    তা যা বলেছিলাম, এই হোস্টেল থেকে সন্ত পিটার এর থান অবধি হাঁটা পথ, ফুরফুরে মেজাজে পৌছে দিকি- উরিত্তারা, এ তো অষ্টমীর সন্ধ্যের maddox , ঢুকব কি করে, এবং আরো গুরুত্বপূর্ণ প্রশ্ন, কখন??? আজই এত পাবলিক এর এ বাগে আসতে হলো? ই কি রে ভাই? একটা consideration নেই? আমি বলে কতদূর থেকে এসেছি! ঐসব ভাবতে ভাবতেই দেখি ভিড়ের মধ্যে আর বেরোবার জায়গা নেই, আর সামনে একটা লাল কার্পেট বেছানো হচ্ছে! যাক, এটুকু ভদ্রতা আছে তাহলে! বলতে না বলতেই দেখি, ও মা একীই - স্বয়ং পোপ ফ্রান্সিস বেরিয়ে এলেন- যাহ, এই সব বাড়াবাড়ির কোনো মানে হয়? একটু লজ্জাই করতে থাকলো আমার ! এইবার পোপ বাবু একটি খোলা জীপ্ এ উঠে পড়লেন এবং ওই চত্বর এ পাক খেতে থাকলেন, মুখে হাসি আর বিশ্বসুন্দরী স্টাইলে হাত নাড়া সমেত! তারপর চলে গেলেন সোজা ডায়াস এ - এই মেরেছে, আবার বক্তৃতা দেবেন নাকি? ইয়ে আমার আবার বক্তৃতা শুনলে ভারী কান কটকট করে, আর রোদ টাও নেহাত মন্দ ওঠেনি-- মানে মানে কেটে পড়ি? যেমন ভাবা তেমন কাজ, ভীড় তখন একটু ফাঁকা হতে শুরু করেছে (আরে ভক্তি টক্তি ভালো জিনিস, কিন্তু, ওই রোদে বক্তৃতা, মানে মানুষের একটা ইয়ে আছে তো!)
    টুকটুক করে সেখান থেকে বেরিয়ে চললাম ভ্যাটিকান মিউসিয়াম অভিমুখে - সেখানেই খবর পাওয়া গেল, সপ্তাহের একটি দিনে নাকি পোপ ওই পিয়াজ্জা তে বেরিয়ে এসে দর্শন দেন জনতা কে (অ আমার জন্য ইস্পেশাল না?? ) এবং যথারীতি আমি সে খবরটা নিয়ে প্ল্যান করতে ভুলে গেছি। যাকগে, আমার শাপে বর ই হয়েছে, পাবলিক ওদিকে পোপ দেখতে ব্যস্ত, আর এদিক এ লাইন প্রায় নেই এর সমান! এক বাংলাদেশী টুপিওয়ালা র কাছে একটা বেশ কায়দার রিবন বাঁধা টুপি কিনে অচিরেই ঢুকে পড়লাম এবং, গাইড নিলাম না, ওতে আমার কিরকম অসুবিধা হয়! একটা গাইড ম্যাপ নেওয়া গেল, এবং সেই অনুযায়ী দু চারটি জিনিস দেখে নিয়ে সিস্টিন চ্যাপেল দেখতে চললাম। আগেই বলে দিচ্ছি, ও জিনিস বর্ণনা করতে পারব না, ও যে দেখেছে সে জানে--- ওখানে ছবি তুলতে দেয় না, তাও লোকে মোবাইল বাগিয়ে ধরে চেষ্টা করছে দেখলাম- আমি করিনি! ওই জিনিস মোবাইল ধরার ক্ষমতা নেই আমার! শুধু এই টুকু বলি, ওঘরে ঢুকে ঘোরে চলে গেছিলাম এবং ঘোরের মধ্যেই বেরিয়ে সোজা বাইরে চলে আসছিলাম বাকি অংশ গুলো না দেখে। সেক্ষেত্রে অন্তত আরেকটা গায়ে কাঁটা দেওয়া জিনিস মিস হত - পিয়েতা! (সত্যি, ঘনাদার গপ্প না!) এই এখনো লিখতে বসে শিহরণ হচ্ছে, এগুলো সত্যি দেখেছিলাম তো? সত্যি বলছি, ওসব জায়গা ডেঞ্জারাস মশাই, নাস্তিক কে আস্তিক বানিয়ে দিতে পারে, বা উল্টোটা!
  • | ২৭ এপ্রিল ২০১৫ ২২:২৯674001
  • আহা তারপর?
  • রৌহিন | 113.42.125.118 | ২৭ এপ্রিল ২০১৫ ২৩:০৪674002
  • বলেছিলে নাকি তোমার লেখা ঠিক আসে না? গুল মারার জায়গা পাও না? মনে হচ্ছে সায়ন্তনী অধিকারী পড়ছি যেন। চার নম্বরের অপেক্ষায় রইলাম।
  • T-ReX | 127.194.118.72 | ২৭ এপ্রিল ২০১৫ ২৩:১৩674003
  • কবে যে যাব !! :( নাহ ওখানে একটা কনফারেন্স বাগাতে হচ্ছে ।।। সিস্টিন চ্যাপেল এর সমন্ধে যেটুকু পরেছি তাতেই ওখানে মরে যেতে আমার আপত্তি নেই ।। দেখলে কি করব জানি না ।। নাহ মোবাইল বাগব না ,, সব জায়গা মোবাইল এর জন্য না ,, মাইকেল এঞ্জেলো তো নন ই ।। আর সবকিছু ছবিতে ধরতে নেই ।। সবকিছু ফ্রেমে বন্দী করা যায় না ,, উচিত না ,, যাকে ধরতে চাই তাকে অনেকসময় ভুল করে ছোটো করে ফেলি ওতে !! ।অবস্সী এত্ত বকছি ,, ভাবছি ,, সপ্ন দেখছি ।। কিন্তু সত্যি দেখতে পাব কি ?? চোখে তো দশ হাত দুরে পর্দা টাঙানো ।। অত উচুতে কি চোখ যাবে ?? খুঁজে পাবে রং ?? নাকি সবই ঝাপসা থাকে যাবে ,, রোজকার মত ,, কে জানে ।।। মন টা খারাপ হয়ে গেল হটাত ।।
  • Sayantani | 126.203.161.185 | ২৮ এপ্রিল ২০১৫ ০০:৩১674004
  • দ, তারপর কাল লিখব :)
    রৌহীন, সায়ন্তনীর লেখাই তো পড়ছ, কি রে বাবা!! :দ
    T rex নিশ্চয় যান! আরে দেখা নিয়ে চিন্তা করবেননা, ঘরে আলো একটু কম ঠিকই কিন্তু কারুর দেখতে অসুবিধা হয়না! আর দেখে তো খালি চোখের নয়, তাই না?
  • T-ReX | 127.194.118.72 | ২৮ এপ্রিল ২০১৫ ০১:১১674005
  • নাহ ঠিক আলোর সমস্যা না ।। আমি কোনদিন ফার্স্ট বেঞ্চ এ বসেও পুরো বোর্ড দেখতে পাইনি ,, দু বছর আগে অবধি ড্রাইভিং শেখার অনুমতি ও ছিল না ,, যাইহোক আশা করি বাইনকুলার ইত্যাদি দিয়ে কিছু এট্টা ব্যবস্থা হবে ,, তদ্দিন তোমার চথুর্ত কিস্তির অপেক্ষায় রইলাম ।।
  • Sayantani | 122.79.37.52 | ২৮ এপ্রিল ২০১৫ ০৬:১৬674006
  • T Rex
  • Sayantani | 122.79.36.101 | ২৮ এপ্রিল ২০১৫ ০৬:২০674007
  • ঠিক দেখ্তে পাবে
  • ধুরন্ধর | 127.194.112.130 | ২৮ এপ্রিল ২০১৫ ০৭:৪৯674009
  • চলুক
  • aranya | 154.160.130.93 | ২৮ এপ্রিল ২০১৫ ০৮:৩৯674010
  • সিস্টিন চ্যাপেলের ছবিগুলো জাস্ট ভোলা যায় না। আর কি কষ্ট করে যে আঁকা, সারাক্ষণ ঘাড় উঁচু করে ছাদের দিকে চেয়ে..
    মাইকেল এঞ্জেলো-র একটা সেল্ফ পোর্ট্রেট দেখেছিলাম - ঐ পস্চারে ছবি আঁকছেন

    সায়ন্তনী, খুব ভাল হচ্ছে রোম ভ্রমণ কথা।

    টি-রেক্সের পোস্ট পড়ে খারাপ লাগছে। নিশ্চয়ই দেখতে পাবেন ছবিগুলো (প্রার্থনা করলাম, সাময়িক আস্তিক হয়ে গিয়ে)
  • se | 204.230.159.93 | ২৮ এপ্রিল ২০১৫ ১৩:০৪674011
  • চার্চের সিলিং এর ছবিগুলো প্রায় শুয়ে আঁকতে হতো। খুব কষ্টের ব্যাপার।
  • Sayantani | 126.202.217.164 | ২৮ এপ্রিল ২০১৫ ১৭:২৪674012
  • খুব ই কষ্টের কাজ- তাই বোধহয় অমন অসামান্য! সবাই কে ধন্যবাদ, বাকি টা লিখব তাড়াতাড়ি - আসলে কিছু কাজের লেখাও চলছে একসাথে, তাই শখের লেখা compromised হচ্ছে
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন