এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • 'ভার্চুয়াল স্বেচ্ছাসেবী ব্রাদারস অ্যান্ড সিস্টারস'

    Subhasish Das লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৩ মার্চ ২০১৫ | ২৩১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Subhasish Das | ২৩ মার্চ ২০১৫ ২১:০০667662
  • একটা বিপজ্জনক ট্রেন্ড লক্ষ্য করছি ফেসবুক জুড়ে। একটা অনভিপ্রত ঘটনা, শহরে ঘটেছে। যারা ঘটিয়েছে তারা আমাদের মনে ঘৃণার উদ্রেক করেছে, এতে সন্দেহ নেই। কিন্তু মুশকিলটা ঘটেছে অন্য জায়গায়। কিছু 'ভার্চুয়াল স্বেচ্ছাসেবী ব্রাদারস অ্যান্ড সিস্টারস' লেগে পড়েছে অভিযুক্তদের প্রোফাইল, ছবি শেয়ার করতে। 'গণসচেতনতা' ছড়ানোর নামে, তারা একধরণের খাপ পঞ্চায়েৎ মানসিকতাকে উস্কে দিচ্ছে। গণধোলাই আমাদের প্রিয় অস্ত্র। নিজেদের জীবনের ফ্রাস্ট্রেশান বের করার এমন মজার উপকরণ ইহলোকে আর দুটো নেই। বস বকেছে, দাও পকেটমারকে ধোলাই, ডিএ পাইনি ক্যালাও সালা রেপিস্ট কে। কিন্তু এখানে আরো অন্যরকম একটা বিপদ পাকিয়ে উঠছে। আপাতত যারা অভিযুক্ত তাদের ফেবু ওয়াল, ছবিতে ঘৃণা জারিত মন্তব্য পড়ছে ঝড়ের গতিতে (আমি নিজে কিছুক্ষণ আগে স্বচক্ষে দেখলাম)। সেই মন্তব্যগুলো আর শুধু তাদের মধ্যে আটকে নেই। তাদের বাবা মা পরিবারবর্গকে তেড়ে খিস্তি মারা হচ্ছে (এমনকি একটি মেয়ে বলেছে দেখলাম 'তোর মাকে রেপ করা উচিত'.. হ্যাঁ একটি মেয়ে বলেছে একথা! )। এখানেই শেষ নয়, এক অভিযুক্তের প্রোফাইলে একটি মেয়ের সাথে ছবি রয়েছে, সেই মেয়েটিকে ট্যাগ ক'রে তাকে খানকি, রেট কত?, নিম্ফোম্যানিয়্যাক, চুলকানি বেশী ইত্যাদি প্রভৃতি বলা হচ্ছে। এটা কী ধরণের জাস্টিস 'ভার্চুয়াল স্বেচ্ছাসেবী ব্রাদারস অ্যান্ড সিস্টারস'? ধোনি রান করতে পারেনি তাই মারো সালা ধোনির বাড়িতে ইঁট! বাবা চুরিতে অভিযুক্ত, ছেলের হাতে উল্কি করে দাও, মেরা বাপ চোর হ্যায়! ডিয়ার 'ভার্চুয়াল স্বেচ্ছাসেবী ব্রাদারস অ্যান্ড সিস্টারস' শাস্তি দেওয়া আমাদের কাজ নয়। তার জন্যে আমাদের করের টাকায় বিভিন্ন ডিপার্টমেন্ট চলে। অদূর ভবিষ্যতে যদি কোনওদিনও এই 'ভার্চুয়াল স্বেচ্ছাসেবী ব্রাদারস অ্যান্ড সিস্টারস' দের কারো ছেলে এমন কিছুতে অভিযুক্ত বা সন্দেহভাজন হিসেবে চিহ্নিত হয়, এবং তার ফলস্বরূপ তাদের, পাড়ার মুদির দোকানের সামনে গণধোলাই খেতে হয়, ব্যাপারটা সুখকর হবে তো?
  • S | 139.115.2.207 | ২৪ মার্চ ২০১৫ ০২:৪৪667666
  • সবই ঠিক আছে। একদম একমত। শুধু

    "তার জন্যে আমাদের করের টাকায় বিভিন্ন ডিপার্টমেন্ট চলে।"

    চলে কি? এটাই মনে হয় একটা গুরুতর কারণ। সলিউশন জানা নেই।
  • b | 135.20.82.164 | ২৪ মার্চ ২০১৫ ০৯:০৫667667
  • একটাই প্রতিকার, যারা এইসব কমেন্ট করছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া।
  • Arpan | 233.237.186.77 | ২৪ মার্চ ২০১৫ ০৯:৪৯667668
  • সে তো ঠিকই, কিন্তু এই কমেন্টগুলো যারা করছে তাদের ভয়েসকে আমাদের কাছে আসতে দিতে হবে। তাদেরকে বুঝতে হবে। সেই চেষ্টা আমরা কখনো করেছি কি?
  • potke | 126.202.166.215 | ২৪ মার্চ ২০১৫ ০৯:৫৩667669
  • ঃ)
  • D | 144.159.168.72 | ২৪ মার্চ ২০১৫ ১০:২৮667670
  • ভয়াবহ!!
  • Tim | 101.185.15.29 | ২৪ মার্চ ২০১৫ ১০:৩০667671
  • ধোনির ভয়েসটা যেন আসতে পারে সেটাও খেয়াল রাখা উচিত
  • b | 135.20.82.164 | ২৪ মার্চ ২০১৫ ১২:৪৪667663
  • আমার মনে হচ্চে ডিফ্যামেশন কেস আনা যেতেই পারেই (যদিও পুলিশ স্বতঃপ্রবৃত্ত হয়ে মামলা করবে না)। যাই হোক, আইন সম্পর্কে হাতি ঘোড়া কিছুই জানি না।

    (এখানে পড়ছিলাম http://www.thehoot.org/web/home/cyber2.php?cid=51&sid=6268
  • সে | 188.83.87.102 | ২৪ মার্চ ২০১৫ ১২:৫২667664
  • ফেসবুকের মাধ্যমে আমাদের মনে ঘৃণার উদ্রেক - ব্যাপারটা কিন্তু উভয়তঃ।
    যার খারাপ লাগবে, সে ঐ পেজ ভিজিট করবে না। কিন্তু তবু যারা করছে তাদের মধ্যে হয়ত আলাদা করে ঘৃণার উদ্রেক ঘটানোর ব্যাপারটা হয় না; তারা ওভাবেই সুযোগ খোঁজে, একটা প্ল্যাটফর্ম খোঁজে।
    এদেরকে বারণ করলেও ঐ সব পেজে গিয়ে মন্তব্য লিখে আসবে।
  • দেব | 111.221.136.104 | ২৫ মার্চ ২০১৫ ০১:৩০667665
  • এইটা আসছে। দেখেই রোমাঞ্চ এল -
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন