এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ছেলে ছাড়বে গ্রাম বাবা বেচবে ভিটা

    ক্লান্ত পথিক লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ৩১ ডিসেম্বর ২০১৪ | ১৭১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ক্লান্ত পথিক | ৩১ ডিসেম্বর ২০১৪ ২০:৪২667369
  • http://www.kalerkantho.com/print-edition/priyo-desh/2014/12/31/169623

    মুসলমান মেয়ের সঙ্গে প্রেম

    ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার পাশে নান্দাইল। এই নান্দাইল উপজেলার কচুরি গ্রামের একপাশে সিংপাড়া। পাড়াজুড়ে ১০-১২টি হিন্দু পরিবারের বাস। তারা বাপ-দাদার আমল থেকে বংশ পরম্পরায় সেখানে বাস করে আসছে। সম্প্রতি সালিসে একটি সিং পরিবারকে ভিটাবাড়ি বিক্রি করে গ্রাম ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। হিন্দু তরুণের সঙ্গে মুসলমান কিশোরীর সম্পর্কের জের ধরে গ্রাম্য সালিসে এমন রায় দেওয়া হয়েছে। এ জন্য দুই মাস সময় বেঁধে দিয়েছেন মাতব্বররা।

    নান্দাইল উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে কচুরি গ্রাম। মঙ্গলবার সকালে ওই গ্রামে গেলে মোটরসাইকেলের শব্দ শুনে সিং সম্প্রদায়ের ছেলে-বুড়োসহ আশপাশের লোকজন ছুটে আসে। তারা সাংবাদিক পরিচয় পেয়ে ক্ষোভে ফেটে পড়ে। কেউ কেউ হাউমাউ করে কাঁদতে থাকে। ক্ষুব্ধ তরুণদের থামানোর চেষ্টা চালান বয়স্করা। এ থেকে বোঝা যায়, তাদের মধ্যে আতঙ্ক রয়েছে। গ্রামবাসী জানায়, ভিটেমাটি বেচতে বলা হয়েছে রবীন্দ্র চন্দ্র সিংকে (৬৫)। তিনি পাশেই দাঁড়িয়ে ছিলেন। এদিক-সেদিক লক্ষ্য করে চোখেমুখে আতঙ্ক নিয়ে তিনি বলেন, 'আমারার কী দোষ? আমি তো এই ভিটা নিয়া বাপ-দাদার সময় থাইক্যা এখানে আছি। অহন এই ভিটা বেছলে যাইয়াম কই? ছ্যাড়ায় যদি দোষ করে, তা অইলে তার বিচার অউক।'

    রবীন্দ্র সিং জানান, তাঁর দুই ছেলে এক মেয়ে। ছোট ছেলে চঞ্চল সিং (২২) কিশোরগঞ্জের একটি কলেজে স্নাতক (সম্মান) শ্রেণিতে পড়েন। দরিদ্র পরিবার হওয়ায় পড়াশোনার খরচ জোগানোর জন্য ছুটির সময় বাড়িতে এসে টিউশনি করেন। এ অবস্থায় প্রতিবেশী মুসলমান পরিবারের সপ্তম শ্রেণির এক ছাত্রীর (১৪) সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন তিনি। একপর্যায়ে দুজন বাড়ি ছেড়ে পালিয়ে যায়। তখন মেয়ের পরিবারের পক্ষ থেকে অপহরণের অভিযোগ তোলা হয়।

    গ্রামের লোকজন জানায়, অপহরণের অভিযোগ থানায় জমা দেওয়ার পর উভয় পক্ষ নান্দাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক চৌধুরীর দ্বারস্থ হয়। চেয়ারম্যান চঞ্চলের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে ছাত্রীকে ফেরত দেওয়ার শর্তে অভিযোগটি তখনকার মতো নথিভুক্ত না করতে পুলিশকে বলেন।

    রবীন্দ্র সিং জানান, এরপর মাতব্বররা সিদ্ধান্ত দেন, ছেলের অপকর্মের জন্য বাবাকে আশপাশের চারটি গ্রামে গিয়ে ছোট-বড় প্রত্যেকের সামনে কান ধরে ও হাতজোড় করে ক্ষমা চাইতে হবে। এ ছাড়া সালিস বসিয়ে ছেলেকে শাস্তি দেওয়ার জন্য আবেদন করতে হবে। এই সিদ্ধান্ত মেনে নিয়ে তিনি তাই করেন। এর পর থেকে তিনি মানসিক ও শারীরিকভাবে অসুস্থ হয়ে যান।

    গ্রামের লোকজন জানায়, মেয়েটি উদ্ধারের পর তার পরিবারের অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ ছেলেটির বাড়িতে যায়। তখন পুলিশের সামনে মেয়ে পক্ষের লোকজন রবীন্দ্রর বাড়িসহ পাশের বাড়িতে হামলা চালায়। তারা সাতটি গরু, একটি টেলিভিশন ও একটি ছাগল লুট করে নিয়ে যায়। পরে গরুগুলো ফেরত দেওয়া হলেও অন্য জিনিস পাওয়া যায়নি। এ ঘটনায় গত ২২ ডিসেম্বর দিলালপুর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. রইছ উদ্দিনের বাড়িতে সালিস বসে। ওই সালিসে উপস্থিত একাধিক ব্যক্তি জানায়, মাতব্বররা চঞ্চলকে দুই ঘণ্টার মধ্যে গ্রাম ছাড়ার নির্দেশ দেন। নির্দেশ পেয়ে চঞ্চল গ্রাম ছাড়েন। পরে আরেক নির্দেশে চঞ্চলের বাবাকে দুই মাসের মধ্যে বাড়িঘর বিক্রি করে গ্রাম ছাড়ার নির্দেশ দেওয়া হয়। বৃদ্ধ রবীন্দ্রকে সহযোগিতা করার অপরাধে সালিসে সিংপাড়ার নির্মল সিং, সুশীল সিং, মন্টু সিং, সুজিত সিং ও লক্ষ্মণ সিংকে ১০ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

    সালিসের আয়োজক মো. রইস উদ্দিন বলেন, 'গ্রামের লোকজনের সর্বসম্মতিক্রমে আলোচনার পরিপ্রেক্ষিতে সালিসের আয়োজন করা হয়। উপজেলা চেয়ারম্যানও সালিসে উপস্থিত ছিলেন।' অপহরণের ঘটনায় আইনের সহায়তা না নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, 'উপজেলা চেয়ারম্যান দায়িত্ব নেওয়ায় মামলা করা হয়নি।' চঞ্চল সিং অভিযুক্ত হলে তাঁর বৃদ্ধ মা-বাবা ও পরিবারকে কী অপরাধে বাস্তুচ্যুত করা হবে-জানতে চাইলে তিনি বলেন, 'মা-বাবা থাকলে কুপুত্র এখানে আসবেই। এ অবস্থায় বড় ধরনের ঘটনা ঘটতে পারে। তাই ভিটেমাটি বিক্রির কথা বলা হয়েছে। জমির ভালো দাম নির্ধারণ করেই তাঁকে দেওয়া হবে। কেউ না নিলে আমি এই জমি ক্রয় করব।'

    মেয়ের চাচাতো ভাই মো. আহাদ বলেন, 'পুরো পরিবার ভিটেমাটি ছেড়ে চলে যাওয়াই উপযুক্ত শাস্তি।'

    সিংরুইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম বলেন, 'আমাকে না জানিয়ে সালিস বসানো হয়েছে। একটা বেআইনি সিদ্ধান্ত চাপানো হয়েছে রবীন্দ্র সিংয়ের ওপর। এটা অমানবিক ও অত্যন্ত দুঃখজনক।'

    নান্দাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মালেক চৌধুরী স্বপন বলেন, 'তাৎক্ষণিক উত্তেজনা প্রশমিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি একটু শান্ত হলে নতুন সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।' এ বিষয়ে নান্দাইল থানার পরিদর্শক (তদন্ত) মো. হারুন-আর-রশিদ বলেন, 'আমি ছুটিতে আছি। থানায় এসে খোঁজ নেব কোন দারোগা সেখানে গিয়েছিলেন।'

    ময়মনসিংহ জেলা জজ আদালতের আইনজীবী এমদাদুল হক মিল্লাত বলেন, 'সালিসকারী ফয়সালা দিতে পারে; কিন্তু শাস্তি দিতে পারে না। এটা বেআইনি। সংশ্লিষ্ট পরিবার আদালতের শরণাপন্ন হতে পারে।'

    - See more at: http://www.kalerkantho.com/print-edition/priyo-desh/2014/12/31/169623#sthash.zCaXzNdc.dpuf
  • সে | 188.83.87.102 | ০২ জানুয়ারি ২০১৫ ০১:১৭667370
  • ভয়াবহ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন