এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ২০১৬ সালে রুটি পাল্টানো পরিবর্তনকামীরা কাকে চান? বিজেপি না সিপিএম?


    অন্যান্য | ১৬ জানুয়ারি ২০১৫ | ১৪৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.185.150.237 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৩:১৬658199
  • পিটি।
    ২০১১য় নোটা ছিলো না। তাই "ঘোমটায় মুখ ঢাকা" যায় নি।
    যে আসে আসুক, এটা তখনই কেউ বলে যখন যা চলছে তা নিয়ে লোকে তিতবিরক্ত হয়ে থাকে। উদাহরণ -
    Name: adhuli P Address : 59.197.173.211 (*) Date:17 Jan 2015 -- 12:11 PM
    ২০১৬ এ তো সোজাসুজি বলতে চাই, যে আসে আসুক, মমতা জাহান্নম-এ যাক। এই চরম অপদার্থ সরকার-র থেকে খারাপ আর কিছু হতে পারে না। সুতরাং বিজেপি এলেও কোনো আপত্তি নেই। বুদ্ধবাবুকে আবার মুখ্যমন্ত্রী হতে দেখলে হয়ত ভালো লাগত, তবে সেটা আজকের পরিস্থিতিতে অসম্ভভ।

    ঠিক তেমনই ছিলো ২০১১র অবস্থা। কংগ্রেস বা অন্য কেউ তো তখন নেই। তখন যে আসে আসুক বলতেই হয়। যেমন আধুলি আজ বলছে।

    Atoz। কচু নেহাৎ খারাপ কিছু না। আপনার এতো ভয় কেন? নোটায় যদি বেশীরভাগ ভোটও পড়ে তাহলেও নোটা বাদদিয়ে যারা বেশী ভোট পাবে তারাই জিতবে। সরকারও হবে, মন্ত্রীসভাও হবে। শুধু এটা গ্রন্থিত হয়ে থাকবে যে এই কটা লোক কাউকেই পছন্দ করে নি।
    আপনাকেও কচুপোড়া এবং ঘন্টা খেতে দিলে আপনিও বলবেন আমার কোনটাই পছন্দ নয়।
  • SC | 34.3.17.255 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৩:১৮658200
  • নির্দিষ্ট পলিসির ভালো খারাপ জানতে হবে না?
    নির্দিষ্ট পলিসি তো সুসিরও আছে, শিবদাস ব্যাখ্যা করে সেই কবে থেকে দেখিয়ে বসে রয়েছেন। তাহলে তো ওদেরকেও ভোট দিতে হয়।
  • cm | 127.247.112.103 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৩:২৬658201
  • শুধু সিপিএম কেন বামফ্রন্টের ফিরে আসার ভালো রকম সম্ভাবনা আছে।
  • কল্লোল | 125.185.150.237 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৩:২৭658202
  • নোটা নিয়ে যাদের আপত্তি তাদের।
    আনুন আনুন বিজেপিকে আনুন। তারপর দেখবেন এরা তৃণর চেয়েও খারাপ, তখন পরের ভোটে কি করবেন? বাম তো তখন খুঁজে পাওয়া যাবে না, কং ও তথৈবচ। তৃণ আর বিজেপিতে পছন্দ করতে হবে। তখন আপনারাই নোটা নোটা বলে উদ্বাহু হবেন। সে আশাতেই রইলাম।
  • lcm | 118.91.116.131 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৩:৩২658203
  • তখন আমি নোটার হয়ে দাঁড়াব, ব্যালট পেপারে আমার নাম নোটার নীচে থাকবে, তারপর আমি মুখ্যমন্ত্রী হবো।
  • adhuli | 59.197.175.36 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৩:৪৩658204
  • কল্লোল , আপনি চাইলে নোটা নিয়ে এখন-ই উদ্বাহু হোন না। তাতে কি এসে যাবে-? যার যেটা ভালো লাগে। আর আশায় তো অনেক চাষাই বাঁচে। আমি মনে করি, নোটা কোনো সমাধান নয়। হয় নিজে সামনে আসুন, নাহলে যে মনে হয় তুলনামূলকভাবে ভালো, তাকে জেতান। গেছো-দাদার দলে আমি নেই।

    আর আজকে বিজেপি-র বিরুদ্ধে অনেকের এখন যুক্তি হচ্ছে, যে পরে বামকে খুঁজে পাওয়া যাবে না, কং-কে খুঁজে পাওয়া যাবে না ইত্যাদি। বাম বা কং কি দলমার হাতি যে এদের সংরক্ষণ করতে হবে-? নিজের মুরোদে টিকে থাকতে পারলে থাকবে, নাহলে শেষ হবে। আর পরে কি হয়, সেটা আগে জানতে পারলে হয়ত ২০১১-এ বামেদের সরিয়ে এই জঘন্য মমতার সরকার-কে আনতে অনেকের প্রাণ এত উথলে উঠতনা।
  • একক | 24.96.184.47 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৩:৫৮658205
  • বিজেপি এলে সব খারাপ হবে এমন না । এরা যে দাঙ্গা-দাঙ্গা কন্ডিশন টা তৈরী করতে চাইছে সেটা দিয়ে মুসলিম দের চাপে রাখা যাবে ।আরেসেস আরো ছড়াতে পারবে ।

    যদি এমনি চাপে রেখে সিভিল কোড ইমপ্লিমেন্ট করতে যাই তাহলে ভোট হারাব । বিজেপির রাস্তায় মুসলিম রা বিজেপিকেই ভোট দেবে এদিকে আরেসেস এর ভয়ে মাথা তুলে কোনো বড় ঝামেলা করবে না । আস্তে আস্তে লোকের মনে একটা ভয়ের পরিবেশ তৈরী করতে হবে যাতে মাইক বাজিয়ে দিনরাত আজান দেওয়া বন্ধ হয় । এরপর হিন্দুদেরও চাপ দেবে । পশ্চিমবঙ্গ টাকে আগে সিভিল করা দরকার । কেও কোনো বেসিক রুলস মানে না । গোঁড়া পাবলিক যত আছে খতম করে তারপর তাদের মধ্যে যারা এপলজিস্ট বেঁচে থাকবে তাদেরনিয়ে এগোবে । বেসিক ভয়ের ফাউনদেশন টা থেকে যাবে ।আলটিমেটলি ভালই হবে ।

    তবে পুরোটাই ব্রোকেন উইনডো লজিক :) বা ফ্যালাসি ।
  • s | 117.131.42.250 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৪:৩৫658206
  • যদিও একক বানানের মা মাসি উদ্ধার করে দেয়, তবু একককে ক।

    তবে কিনা এতো বাঙালী বিজেপি, ক্ষমতায় আসলে খেয়োখেয়ি কি আর হবে না? এখন বাংলায় বিজেপির হানিমুন পর্ব চলছে। যেমতি তিনোমূলের এককালে চলছিল। লোকসভা ভোটে তৃতীয় হওয়া রাহুলবাবুও নিয়ম করে সিংহগর্জন দিচ্ছেন।
    এরপর বামেদের দলত্যাগী পাব্লিকের স্বরুপ খুলবে। তিনোদের দলত্যাগী এখনও সংখ্যায় কম। তারাও আসবে। মুকুলদা তো পা বাড়িয়ে রয়েছে। সাথে ওনার গ্রুপ চলে আসবে। দেখলেন হয়ত কেষ্টাও পাড়ুইয়ের হাতে হাত ধরে যোগ দিল। আরাবুল তো গেল বলে। তদ্দিনে আবাপ জমিতে ফ্লাট করার পারমিশন পেয়ে গেলে আপনি শুধু বীনার সুরঝংকার শুনতে পাবেন। আর না পেলে তখন আবার শুনবেন 'ওয়াকিবহাল মহলের' কথা।
    এই লুপেই চলবে জীবন।
  • PT | 213.110.243.23 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৪:৩৫658207
  • "যে আসে আসুক, মমতা যাক বললে পিটি কি শান্ত হবেন?"
    না।

    "২০১১য় নোটা ছিলো না।"
    ভোট বয়কট তো সব সময়েই করা যায়।
  • Dipok | 198.138.1.229 | ১৭ জানুয়ারি ২০১৫ ১৬:৫২658210
  • Date:17 Jan 2015 -- 01:58 PM

    Most so called libertarians are actually closet fascistic, just cant hide it
  • PM | 53.251.91.204 | ১৭ জানুয়ারি ২০১৫ ২০:৪৭658211
  • "বামেরা তো এখন "আব্বুলিশ" মতো হয়ে আছে। '--- এটা কি কল্লোলদার হৃদয়ের ইচ্ছা? না তথ্য? আমি যদ্দুর জানি ছ মাস আগে ভোটে ( টিভি প্রদত্ব ক্লিপ অনুসারে যাতে চুড়ান্ত রিগিং হয়েছে, সত্যি কিনা জানি না) ৩০ % ভোট পেয়েছে। যেখানে বিজেপি ১৭%। আমি কি ভুল জানি?
  • PT | 213.110.246.230 | ১৭ জানুয়ারি ২০১৫ ২০:৫৪658212
  • এটা একধরণের ব্যজস্তুতিও হতে পারে। অনেকেই হয়ত চায় যে বামেরা পুনরায় ক্ষমতায় আসুক কিন্তু বলতে পারছে না। আরো কিছুদিন যাক....
  • - | 109.133.152.163 | ১৭ জানুয়ারি ২০১৫ ২১:২২658213
  • খুবই উইশফুল ভাবনা! ৮টা৫৪। আহা রে, বেচারা ঃ-)
  • সিকি | ১৭ জানুয়ারি ২০১৫ ২৩:৩৬658214
  • সহানুভূতি রইল। :)
  • pi | 233.176.6.189 | ১৮ জানুয়ারি ২০১৫ ০৯:২০658216
  • এরকম কিছু অচ্ছে দিন আমাদেরও আসতে পারে। সেটাও মাথায় রাখবেন দাদাদিদিরা।

    Even as Prime Minister Narendra Modi announced Friday that his government won’t cut subsidies for the poor, it has now come to light that the BJP-Shiv Sena government in Maharashtra has already silently discontinued the food subsidy for nearly 2 crore people in the state. According to sources, the Devendra Fadnavis government has decided to discontinue supply of subsidised food grains to 1.77 crore people who were previously covered under the Public Distribution System (PDS). -

    http://indianexpress.com/article/india/india-others/maharashtra-cuts-food-subsidy-for-1-7-cr-people/#sthash.QkL6hklH.dpuf
  • chondil | 127.194.40.236 | ১৮ জানুয়ারি ২০১৫ ১০:০১658217
  • জুজু জুজু আমাকে থাবা দিও না
    জুজু জুজু তুমি যে জুজু সোনা
  • bohusruto | 125.112.74.130 | ১৯ জানুয়ারি ২০১৫ ১৮:৪৬658218
  • কার সাথে আছি বড় কথা নয়
    কার বিরুদ্ধে সেটাই আসল
  • SC | 34.3.17.255 | ২০ জানুয়ারি ২০১৫ ০৪:৫১658222
  • রুপা গাঙ্গুলী একদম নেমেই রিনাদিকে অনেক পিছনে ফেলে দিয়েছেন! ওনাকে মুখ্যমন্ত্রী দেখতে চাই।
  • quark | 24.139.199.12 | ২১ জানুয়ারি ২০১৫ ১৮:১১658223
  • আহাহা! ওকথা বলবেন না। রিনাদি হলেন "নিরপেক্ষ"।
  • no one | 92.145.217.34 | ০৯ ফেব্রুয়ারি ২০১৫ ০০:৪১658224
  • সায়ক ঘোষ চৌধুরীকে সিএম করা হোক। CBRW মুক্ত বাংলার জন্য।
  • ranjan roy | 24.96.97.209 | ০৯ ফেব্রুয়ারি ২০১৫ ১০:১৮658225
  • টেলিগ্রাফ পত্রিকার প্রথম পাতা জুড়ে ইকনমিস্ট প্রণব বর্ধনের সাক্ষাতকার দুদিন ধরে বেরিয়েছে।
    তাতে উনি বঙ্গে বিজেপি আসার সম্ভাবনাকে মোটেই ভালো চোখে দেখছেন না। আর গুজরাত মডেল নিয়ে ঢপকে ঢপ বলেই মনে করছেন।
    উল্লেখ করছেন বাম্পার করাপশান সত্ত্বেও তামিলনাড়ুর উন্নতিকে।
    বলছেন স্বাধীনতার পর ৫০ এর দশকে বঙ্গ ছিল এগিয়ে , গায়ে গায়ে মুম্বাই। আর আজ?

    বলছেন এর জন্যে শুধু বাম বা শুধু মমতাকে দোষ দিয়ে লাভ নেই। বঙ্গসংস্কৃতিতেই শিল্পপতি বা ব্যবসায়ীর চেয়ে বুদ্ধিজীবি হওয়াকে শ্লাঘার বিষয় মনে করা হয়।

    তিনোদের সম্বন্ধে বলছেন -সিপিএম এর সময়ে দাদাগিরি গার্জেনি নিচের স্তরে ছড়িয়ে পড়তে যা সময় ;লেগেছিল এরা তিনবছরেই তাতে পোক্ত! আর মমতা অপরিণামদর্শী ও একগুঁয়ে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন