এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইসলামী সমাজতন্ত্র: সভ্যতার এক আলোর দিশা

    রাজু
    অন্যান্য | ০৯ ফেব্রুয়ারি ২০১৫ | ৩৭২৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kc | 198.71.241.138 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ০০:৫৫656895
  • দমুদি, :-))

    দুদি, কার যে কখন কিসে মগজ ধৌত হবে বলা যায়না। একেবারেই বলা যায়না। আমার সবথেকে কাছের জনকে দেখেছি, ফিজিক্সের বেশ জনপ্রিয় প্রফেসর, একহাতে লেনিন, অন্যহাতে ট্রটস্কি থেকে অবিরাম কোট করে যাওয়া লোক, আস্তে আস্তে মগজ পুরো ধৌত করে অনুলোম প্রতিলোম, বর্ণাশ্রম, নিরামিশ, হ্যানত্যান করে একদম সেমিপাগল। এরকম মানুষ কে দেখতে দেখতেই বড় হয়েছি।

    হারবার্টের মত বলতে ইচ্ছে করে, কখন কিভাবে মগজ ধৌতকরণ হবে, আর তা কে করবে সে সম্বন্ধে জানতে আমাদের এখনও বাকি আছে।
  • Atoz | 161.141.84.175 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৫৫656896
  • যে যার নিজের আগ্রহে নানা ফাঁকফোকড় খুঁজে ঠিক অলিগলি চলি রাম ফুটপাথে ধুমধাম এইসবের নানা পথে নিজের বিশ্বাসটি খপ করে ধরে নেয়। কেউ কেউ বেশ ফ্লেক্সিবল, চারিদিকের হাওয়া দেখে দেখে মত অ্যাডজাস্ট করে করে নেয়, কেউ কেউ একটু রিজিডমতন, হাওয়া দেখেও বদলায় না সহজে। আর কিছু কিছু বেশ মারাত্মক, তারা "কোনো একটা বিশাল লাভ হবে নিজের"(সে ইহকালে বা পরকালে যেখানেই হোক) এই আশাতে অদ্ভুত অদ্ভুত সব কাজ করে, যুদ্ধ হত্যা মৃত্যু সব জাস্টিফাইড এদের কাছে, কারণ সবই তো সেই "বিরাট লাভ" টার জন্য!
  • রাজু | 209.254.238.44 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ১১:১০656897
  • সকলের প্রশ্নগূলি অপ্রাসঙ্গিক মন্তব্যে পিছনে পড়ে গ্যাছে। কারও কিছূ জানার থাকলে নতুন করে প্রশ্ন করেন। উত্তর দিবো।
  • সে | 188.83.87.102 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ১২:২৬656898
  • বেশ, কিন্তু গৌড়ীয় ভাষায় উত্তর দেবেন তো?
  • - | 109.133.152.163 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ১৭:২০656899
  • কেসি 12 Feb 2015 -- 12:55 AM শুরু থেকেই তাঁর মগজ ধৌত হবার ক্ষেত্রই তৈরী করে দিয়েছিল তারা যাঁরা ঐ লেনিন-ট্রটস্কি ধরিয়েছিল। অনুলোম-বিলোমটা সেই ধৌতেরই রূপভেদমাত্র ঃ-)
  • :) | 127.194.218.36 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:০৪656900
  • কিন্তু অনুলোম বিলোম থেকে কারো লেনিন ট্রটস্কি র খপ্পরে পড়ার কোন কেস আছে? । অনুলোম ট্রাম্পস ওভার লেনিন ট্রটস্কি। মোর পাওয়ারফুল ধোলাইযন্ত্র।
  • 69 | 127.194.218.36 | ১২ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:০৬656901
  • হাই রাজু, কেমন আছো? আমায় তোমার asl ইনবক্স করবে?
  • - | 109.133.152.163 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩৬656902
  • দ্বিমুখী তীর চিহ্ন @12 Feb 2015 -- 11:04 PM কেউই কারও উপর ট্রাম্প করে না মনে হয়। অবিরাম আসা যাওয়া চলতেই থাকে এক হিপনোটিজম থেকে আরেকটায়। অক্লান্ত, যেন হীরকের টই!
  • দামোদর শেঠ | 117.77.76.57 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২০:২১656903
  • সালাম আলেকুম রাজুভাই,
    কিছু জিগাইতে কইলেন তাই জিগাইঃ
    ১) ইস্লামে মুর্তাদ কারে কয়?
    ২) হ্যাগোর লাইগ্যা ইস্লামে শাস্তিটা কি রাখসে?
    ৩) আপনে কি মোছলমান?
    ৪) আপনে কি জিন্দেগিতে একবার হইলেও হস্তমইথুন করসেন?
    ৫) যদি কইরা থাকেন আর কয়েন যে আপনে মোছ্লমান, তাইলে কি আপনে মুর্তাদ হইলেন না?
    ৬) আপনের ব্যাংক একাউন্টে কি সুদ দেয়? অথবা আপনের নামে কি ডাকঘর সন্চয়্পত্র আসে?
    ৭) যদি থাকে তাইলেও কি আপনে মুর্তাদ হইলেন না?
    ৮) সউদি রাজারা যে সইত্যকারের মুস্লিম নয়, হেইডা কি আপনে সউদি আরবে হজ করনের সময় কইয়া আইসেন?
  • 69 | 127.194.205.22 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ২১:১৪656905
  • হাই রাজু, তোমার সাথে কথা বলতে ইচ্ছে করছে।
  • রাজু | 198.138.17.15 | ১৪ ফেব্রুয়ারি ২০১৫ ২০:৫৭656906
  • @দামোদর শেঠ-

    ১) মুসলিম হয়েও পরে ইসলাম উনাকে অস্বীকার করলে সে মুরতাদ। সুতরাং সাধারণ অপরাধীরা মুরতাদ নয়। ইসলাম বিরুদ্ধ কাজ করলেও ফিক্বহশাস্ত্র (ইসলামী আইনশাস্ত্র) বিশ্লেষণে সে মুরতাদ নাও হতে পারে। যেমন রাষ্ট্রের আইন না মানলেই কেউ নাগরিকত্ব হারায় না, বরং নাগরিকত্ব বজায় রেখেই আইনানুসারে শাস্তিযোগ্য হয়।

    ৪) না। এসব বদ কাজ করার কোনও প্রয়োজন হয় নাই। পিতামাতা সচেতন থাকায় আমি যথাযথ সময়ে বিবাহ করেছি। সুতরাং এইসব করার থেকে মুক্ত আছি আলহামদুলিল্লাহ।

    ৫) কেউ এটা করলেও সে নিজেকে মুরতাদ বলবে না। কারণ সে তওবা করে নিতে পারে। তবে এটা অন্যায় জানার পরও দ্বিতীয়বার না করাই ভালো। দয়াল নবীজি হুযূর পাক ছল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম উনি বলেছেন -মু'মিন এক গর্তে দুবার পড়ে না।

    ৮) সউদি আরবে বর্তমানে হজ্ব করা ঠিক নয়। কারণ ছবি তুলে ওহাবীদের সাহচর্যে হজ্ব করতে হয়। একটা ফরজ কাজ করতে গিয়ে একটা হারাম কাজ তো করা যায় না। রাজারবাগ দরবার শরীফের ফাতওয়া অনুসারে বর্তমানে সৌদিতে হজ্ব ফরজ নেই। বিস্তারিত জানতে দেখুন- http://www.al-ihsan.net/fulltext.aspx?subid=1&textid=8170

    কয়েকটা প্রশ্নের উত্তর দিলাম না। সেগুলো জানতে হলে কষ্ট করতে হবে। দামোদর শেঠের মতো অর্থগর্বে মাথা উচা করে নয়, বরং দ্বীনী জ্ঞানের দারিদ্রতায় মাথা নীচু করে প্রবেশ করতে হবে মোর্শেদের দরবারে।
  • সিকি | ১৪ ফেব্রুয়ারি ২০১৫ ২০:৫৯656907
  • একে সত্যিই বোকা বললে অর্ধেক বলা হয়।
  • ranjan roy | 113.240.99.39 | ১৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:২৫656909
  • হস্তমৈথুন বদ কাজ কেন রাজুভাই?
    এতে কার কী ক্ষতি হচ্চে?
  • সে | 188.83.87.102 | ১৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৩৬656910
  • ক্যাথলিসিজমেও এটা বদ কাজ। কেলগ (কর্ণ ফ্লেক্স খ্যাত সেই কেলগ) এসব বন্ধ করবার জন্যে পুরুষদের Circumcision এর পক্ষপাতী ছিলেন। এই কারণে অ্যামেরিকায় প্রচুর শিশুকে জন্মের পরেই Circumcision করে দেওয়া হয়। কেলগের মতে এটা করা থাকলে পুরুষরা ঐ কাজ করবে না। এরা কিন্তু কেও মুসলমান নয়, বা ইহুদিও নয়। এরা সবাই ক্যাথলিক।
  • 69 | 127.194.213.69 | ১৪ ফেব্রুয়ারি ২০১৫ ২২:০৭656911
  • হাই রাজু, আমায় ফেস বুকে ম্যাসাজ করবা? প্লীজ। তোমায় দেখতে বড় ইচ্ছে করে। তুমি কী কিউট!
  • 0 | 132.163.56.191 | ১৫ ফেব্রুয়ারি ২০১৫ ১৪:৩৬656912
  • রাজু,
    ওই যে বললেন, ওয়াহাবকে ওই স্পাই লোকটা ট্রেনিং দেছলো, তাই ও মুসলমান নয়। ওকে ইসলাম থেকে বাদ দেবার ব্যাপারটা কে ঠিক করে দিল ? আফনের স্যার (আদবের সাথে জিগাইতাসি)? না কি কোন বইয়ে লেখা আছে ?

    ওয়াহাবিদের বাদ দিলে বাকি সালাফিরা কি মুসলমান? যদি তা না হয়, তাহলে সেটাই বা কে ঠিক করে দিল ? আফনের স্যার কি কন (আদবের সাথে জিগাইতাসি)?

    আফনে তো সুন্নি ? তো শিয়ারা কি মুসলমান, না কি অন্য কিছু ? আফনের স্যার কি কন (আদবের সাথে জিগাইতাসি)?

    ইসলামী সমাজতন্ত্রে মুসলমান মানেই তো সব সময় সামরিক দরকারে রেডি থাকতে হবে ? তো সেই দরকারটা তো ইসলাম ধর্মের জন্যে দরকার, তাই তো ? ইসলামের প্রসারের জন্যে, উম্মাহের প্রসারের জন্যে, তাই তো? তো তা'তে অন্য ধর্মের কি আসে যায় ? কিছু না। তো অন্য ধর্মের লোকদের কাছ থেকে জিজিয়া-সামরিক-কর আদায় হবে কেন ? আফনের স্যার কি কন এই ব্যাপারে (আদবের সাথে জিগাইতাসি)?

    মেয়েদের একাধিক বিয়ে, ছেলেদের জন্যে চুল-মুখ-দেহ ঢাকা বোরখা, এইসব নিয়ে আফনের স্যারের বক্তব্য শুনতেও আগ্রহী (আদবের সাথে)।
  • সিকি | ১৫ ফেব্রুয়ারি ২০১৫ ১৭:২৭656913
  • আদবের ভাই হয়েছে ঃ-
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন