এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • কল্লোল | 111.63.217.70 | ৩০ নভেম্বর ২০১৪ ২১:০৮656629
  • কিন্তু ল্যাটিন ইউরোপের কোন আদি ভাষাগুলো থেকে কিছু নিয়েছে কি? ধরুন গল বা স্যাক্সন বা ভাইকিংদের ভাষা?
  • pcm | 212.54.102.201 | ৩০ নভেম্বর ২০১৪ ২১:১৭656630
  • প্রথমেই বলে রাখি শুধুমাত্র তর্কের জন্যই আমি বলছি। ভাষায় আমি বরাবরই কাঁচা। যুক্তি ক্রমটি এ ভাবে সাজাচ্ছি, পিতা প্যাটার ফাদার সবই লোকে বলে এক উৎস হতে এসেছে। প্রশ্ন সেই উৎস কে? যেকোন একটিকে ঘোষণা করতে পারি।

    পোলিশে নাকি আগুন অর্থাৎ অগ্নি কে অগিয়েন বলে।
  • কল্লোল | 111.63.217.70 | ৩০ নভেম্বর ২০১৪ ২১:৪৪656631
  • ইংরাজি ওয়াটার
    গ্রীক নেরো
    ইতালী অ্যাকুয়া
    ফ্রান্স ইয়েয়ু
    স্পেন আগুয়া
    পর্তুগিজ অগুয়া
    জার্মান ওয়াস্সার
    সুইডিশ ভাট্টেন
    ফিনল্যান্ড ভেসি
    নরওয়ে ভান
    রাশিয়া ভোদা
    পোলিশ য়োডা

    এগুলো (দুএকটা বাদে) সব আলাদা আলাদা।
    সম্পর্কসূচক শব্দ দিয়ে কিছু বোঝা যায় না।
  • Shibir | 113.16.71.21 | ৩০ নভেম্বর ২০১৪ ২১:৫৫656632
  • আসামের বরাক উপত্যকায় ১৯৬১ তে যে ভাষা আন্দোলন হয় সেখানেও ১১ জন বাঙালি শহীদ হয় আসাম পুলিশের গুলিতে । বাহান্ন নিয়ে যত হইচই হয় এটা নিয়ে তত হয়না । কলকাতাতেও সাইন বোর্ডে বাঙ্গালা আব্যশিক করার জন্য একটা ছোটখাটো আন্দোলন হয় যতদুর সম্ভব Sunil Gangopadhyaya er নেতৃত্বে।
  • pcm | 212.54.102.201 | ৩০ নভেম্বর ২০১৪ ২২:১৭656633
  • থাক তর্কে দরকার নেই আমরা যেযার মতে খুশি থাকি।

    এক্সিস্টেনশিয়াল কোয়ান্টিফায়ারের অর্থবোধ নেহাতই জরুরী।
  • pcm | 212.54.102.201 | ০১ ডিসেম্বর ২০১৪ ০০:১৫656634
  • কল্লোলদার প্রীত্যর্থে, Etymology
    From Proto-Slavic *voda, from Proto-Balto-Slavic *wondōr, ultimately from Proto-Indo-European *wódr̥. তথ্যসূত্র http://en.m.wiktionary.org/wiki/voda#Etymology
  • Atoz | 161.141.84.164 | ০১ ডিসেম্বর ২০১৪ ০০:১৯656635
  • উদক
  • Atoz | 161.141.84.164 | ০১ ডিসেম্বর ২০১৪ ০০:২৩656636
  • জলকে পানি তো হিন্দিতেও/উর্দুতেও বলে, তাই নয়?
  • কল্লোল | 111.63.195.77 | ০১ ডিসেম্বর ২০১৪ ০০:৩৩656637
  • ঊর্দুতে তো আসলে ফার্সী আর দিল্লীর অশেপাশের হিন্দি মিলে তৈরী। আমীর খসরু এর অন্যতম কারিগর। তাই পানি থাকতেই পারে।
  • pcm | 212.54.102.201 | ০১ ডিসেম্বর ২০১৪ ০০:৩৪656639
  • এই যে, আরেক পিস,
    water (n.1) Look up water at Dictionary.com
    Old English wæter, from Proto-Germanic *watar (cognates: Old Saxon watar, Old Frisian wetir, Dutch water, Old High German wazzar, German Wasser, Old Norse vatn, Gothic wato "water"), from PIE *wod-or, from root *wed- (1) "water, wet" (cognates: Hittite watar, Sanskrit udrah, Greek hydor, Old Church Slavonic and Russian voda, Lithuanian vanduo, Old Prussian wundan, Gaelic uisge "water;" Latin unda "wave").

    To keep (one's) head above water in the figurative sense is recorded from 1742. Water cooler is recorded from 1846; water polo from 1884; water torture from 1928. Linguists believe PIE had two root words for water: *ap- and *wed-. The first (preserved in Sanskrit apah as well as Punjab and julep) was "animate," referring to water as a living force; the latter referred to it as an inanimate substance. The same probably was true of fire (n.).
  • pcm | 212.54.102.201 | ০১ ডিসেম্বর ২০১৪ ০০:৩৮656640
  • পানীয় থেকে পানি । কল্লোলদার তত্ত্বে শুধু পানি ছাড়া বাকি শব্দ গুলোর উৎপত্তির ব্যাখ্যা কি?
  • b | 135.20.82.164 | ০১ ডিসেম্বর ২০১৪ ০৮:৪৪656641
  • অসমীয়াতেও বলে পানি।
  • দেব | 111.221.128.125 | ০৩ ডিসেম্বর ২০১৪ ০৮:০১656643
  • "যদি তারা বাংলাদেশে থাকতো?"

    তানিম ছড়িয়ে লাট করে ফেলেছেন। হিন্দুরা বাংলাদেশে থাকতেন তখনি যদি বাংলাদেশটাই ভারতে থাকত। তাহলে আর উর্দু চাপানোর প্রশ্নও উঠছে না, ভাষা আন্দোলনেরও না। এটাই দ'দি বলেছেন একটু অন্যভাবে।

    আর খুব সম্ভবত এটা বাংলাদেশের ইতিহাস পাঠ্যসূচিতে নেই তাই তানিমের জানাও নেই - বিংশ শতকের পুরো প্রথমার্ধ জুড়ে মুসলিম বাঙালী আসলে যে ভাষার সপক্ষে লড়াই করেছেন সেটা - হোল্ড ইওর ব্রেথ - উর্দু। আপনি অন্য লেখায় যে 'হিন্দু লেখক' শরৎচন্দ্রের কথা লিখেছেন তার এই নিয়েও লেখা আছে পড়ে দেখতে পারেন। সেটা খুব একটা অস্বাভাবিক ছিল না। উর্দুভাষাটা ভারতীয় মুসলিম সমাজের আইডেন্টিটির সাথে গভীর ভাবে জড়িত। হিন্দু বাঙালী মুসলিমদের সেই সময় স্বীকার করতে রাজী ছিল না। সেটা অবশ্যই অন্যায়। সেই অপরাধের শাস্তি হিন্দু বাঙালীকে পেতে হয়েছে। কিন্তু হিন্দুদের কাছে স্বীকৃতি না পেয়ে মুসলিমরা উর্দুকে ধরে দাঁড়াতে চেয়েছিলেন। হিন্দু বাঙালী তার প্রতিবাদ করেছিল। কারণ তার সত্ত্বা বাংলাভাষার ওপর। সত্ত্বা নামক পদার্থটি পরিস্থিতি অনুসারে পাল্টায়। দেশভাগের পর সেটা ১৮০ ডিগ্রী ঘুরে গেল।
  • h | 213.99.211.133 | ০৩ ডিসেম্বর ২০১৪ ০৯:০৬656644
  • দেব এর লেখা আমার খুব ভালো লাগে এই প্রসংগে। থ্যাংক ইউ দেব। হ্যাঁ এই ঐতিহাসিক বিষয় টা অনেকেই ভুলে যান। তার 'ঐতিহাসিক' কারণ হিসেবে আমার পারসোনালি মনে হয়েছে, ফজলুল হক এর 'experience of defeat' হওয়ার আগে পর্যন্ত বাংআলী মুসলমান শিক্ষিত রাজনইতিক নেতৃস্থানীয় ব্যক্তিত্ত্বদের এই ঊর্দু ভাষা বিরোধী অবস্থান ঠিক হয় নি। আরো দু ভাবে বলতে পারা যায় মনে হয়, সেটা হল অধুনা বাংলাদেশে প্রভিন্শিয়াল রাজনীতিতে দেশ ভাগের ফলে যে জেনেরাল পোলিটিকাল লিডারশিপ ভ্যাকুয়াম তৈরি হয় তাতে বাংলা ভাষা -সত্ত্বার পোলিটিকাল আর্টিকুলেশন এর সুযোগ ঘটে। আর একটা কথা সেটা হল, মিলিটারি সেট আপ এ পাঞ্জাবী ভাষা মিশ্রিত উর্দু/হিন্দুস্থানীর প্রচলন। আমার ভিত্তিহীন অথচ রস সম্ভাবনা পূর্ণ ;-) ধারণা হল কম্যান্ড স্ট্রাকচার ঠিক গালিবের ভাষায় সম্ভব নয়, সেটা কি ভাশা সত্ত্বার প্রতিক্রিয়া গঠনে সাহায্য করে ছিল?

    মুশকিল হল সাউথ এশিয়ায় ইতিহাস বিষয় টা এতো কনটেস্টেড, এবং আমি ইতিহাসে প্রশিক্ষিত না হওয়ায় কোন দিন এই কনজেকচার গুলি যাচাই বা ব্যবহার করতে পারি নি। মতামত যদি লেখেন ভালো লাগবে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন