এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প.ব. তে কর্ম পরিস্থিতি

    কুশ
    অন্যান্য | ০২ ডিসেম্বর ২০১৪ | ৩৭৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 186.10.99.207 | ০২ ডিসেম্বর ২০১৪ ১২:৫৯656600
  • Name: d

    IP Address : 144.159.168.72 (*) Date:02 Dec 2014 -- 11:33 AM

    তা সদা, কিছু মানুষের ইয়ে মারা যাওয়া তেমন ব্যপার নয় যখন, নাহয় কিছু শিক্ষিত মধ্যবিত্তেরই ইয়ে মারা গেল। ক্ষতি কী?
    আর হায়দ্রাবাদ এত্ত উন্নত হয়েও যেখানে যাই সেখানেই তো গন্ডা গন্ডা তেলুগু লোকজন দেখি। এমনকি কলকাতায়ও। এর রহস্য কী?

    Name: dc

    IP Address : 11.39.63.232 (*) Date:02 Dec 2014 -- 11:45 AM

    শ্রী সদার সাথে অনেকটা একমত। পশ্চিমবঙ্গে ছোটবেলার থেকে সেই যে দেখে এলাম "দুনিয়ার সাম্রাজ্যবাদের বিরোধিতা" আর "দুনিয়ার শ্রমিক এক হও", এর আর কোন পরিবর্তন দেখলাম না। এই উদ্ভট পলিটিক্স করে রাজ্যটা আস্তে আস্তে শুধু পিছিয়েই গেল। আর ইন্টেলেকচুয়ালিজম দেখাতে গিয়ে আজ কি অবস্থা - অরিজিনাল সাম্রাজ্যবাদবিরোধী কিউবায় চাল পাঠানো ইন্টেলেকচুয়ালদের তো আর খুঁজেও পাওয়া যাচ্ছেনা, ক্ষমতায় এসেছে তিনোদের মতন একটা দল, আর বিজেপির ইনফ্লুয়েন্স বাড়ছে। মাঝখানে বুদ্ধবাবু চেষ্টা করেছিল ইনভেস্টর ফ্রেন্ডলি কিছু পদক্ষেপ নিতে, তো তিনিও এমন ইনটেলেকচুয়ালিজম দেখালেন যে অ্যাডমিনিস্ট্রেটর হতে ভুলে গেলেন। একজন মুখ্যমন্ত্রী যে আগে কড়া প্রশাসক তারপর কবি বা নাট্যকার সেটাই ভুলে গেলেন। যার ফলে পশ্চিমবঙ্গে ইনভেস্টমেন্টও বন্ধ।

    Name: শ্রী সদা

    IP Address : 113.19.212.21 (*) Date:02 Dec 2014 -- 11:52 AM

    দমুদি, উন্নয়ন বলতে গোটা ভারত এই শিক্ষিত মধ্যবিত্তের উন্নয়নই বোঝে, আমি নিজেও ঐ ক্লাসটাকেই রিপ্রেজেন্ট করি, অতএব ..... যাঁদের অল্টারনেটিভ উন্নয়নের একুয়ালি পাওয়ারফুল মডেল আছে তাঁরা সেটা প্রেজেন্ট এবং এক্সিকিউট করুন, অথবা অযথা বাগড়া দেওয়া থেকে বিরত থেকে আইটি-শপিং মল-ফ্লাইওভার ডিফাইন্ড উন্নয়নের রাস্তা করে দিন। আমার আপত্তি এই অদ্ভুত এটাও নেবো না আবার অন্য রাস্তাও দেখাবো না টাইপ অবস্থানে।

    Name: d

    IP Address : 144.159.168.72 (*) Date:02 Dec 2014 -- 11:54 AM

    কিন্তু তেলুগুরা? তারা কেন সবজায়গায় যাচ্ছে? বা যেতে বাধ্য হচ্ছে?

    Name: lcm

    IP Address : 118.91.116.131 (*) Date:02 Dec 2014 -- 11:57 AM

    সদা যেটা বলছে সেটা টেকনিক্যাল হোয়াইট কলার জব। সেটা সব জায়গায় সমান হবে না।
    কিন্তু যদি ডাবর-এর সেল্‌স ম্যানেজার বা আইসিআইসিআই ব্যাংকের অ্যাকাউন্ট্যান্টের জব - এমন চাকরির-এর হিসেব ধরো - তাহলে তেমন কাজ আছে বা হয়েছে।

    এর সঙ্গে একটা কথা মনে রাখতে হবে, ভারতের রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গে জনসংখ্যার ঘনত্ব সবথেকে বেশী। ১৯৯০ অবধি কেরালা ছিল টপে, কিন্তু তারপর থেকে পশ্চিমবঙ্গ। এখন এই ঘন জনবসতিপূর্ণ রাজ্য থেকে চাকরির সন্ধানে মাইগ্রেশন হবেই। দিনে দিনে আরো মানুষ জীবিকার সন্ধানে ভারতের অন্যত্র বা দেশের বাইরে পাড়ি দেবে। এটা আটকানো অসম্ভব।

    আর একটা ব্যাপার হল, পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাজ্যগুলি এবং উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলিতেও শিল্প বা কারিগরি বিদ্যার চাকরি তেমন বাড়ে নি। কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কেরালার অবস্থা দেখো, দেখবে ঐ চারটি রাজ্যেই প্রযুক্তিগত কাজের সুযোগ বেড়েছে - কোনো একটি রাজ্যের ওপর বেশী চাপ এসে পড়ে নি।

    আর একটি ব্যাপার হল, মেশিন অটোমেশনের ফলে ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি দিয়ে খুব বেশী জব তৈরী করা এখন কঠিন। এটা গ্লোবাল প্রবলেম। ডেট্রয়েটের উদাহারণ ধরো, ওবামা গভর্নমেন্ট ভরতুকি দিয়ে আমেরিকান অটো শিল্প বাঁচিয়ে দিল, এখন ২০০৮ এর রিসেশনের আগের থেকে অনেক বেশী (৪০%) গাড়ি প্রোডাক্শন হচ্ছে, কোম্পানীগুলি প্রচুর লাভও করছে, কিন্তু চাকরি আগের থেকে ৪৫% শতাংশ কমে গেছে। কারণ, মেশিন অটোমেশন বেড়েছে। যার ফলে ফোর্ড রেকর্ড প্রফিট পোস্ট করলে কি হবে, ডেট্রয়েট ব্যাংকরাপ্টসি ফাইল করছে। সুতরাং, ম্যানুফাকচারিং দিয়ে আনএমপ্লয়মেন্ট ঠেকানো মুশকিল। এখন চীনে এতা শুরু হচ্ছে। গ্রোথ রেট স্লো হতে আরম্ভ করেছে। ইদানীং পেট্রোলের দাম কমে জাওয়ার একটা কারণ বলা হচ্ছে যে চায়নার স্লোয়িং ইকনমিক এন্ড জব গ্রোথ।

    কেরালা, পাঞ্জাবের লোকজন অনেক আগে থেকেই সারা দেশে ছড়িয়ে পরে, আশির দশক থেকে তামিল/পাঞ্জাবী/মালয়ালিরা সিঙ্গাপুর/মিড্‌ল-ইস্ট/কানাডা/ইউকে তে মাইগ্রেশন শুরু করে।

    পশ্চিমবঙ্গে একটু দেরীতে শুরু হলেও, এই অভিবাসন অবশ্যাম্ভাবী।

    Name: শ্রী সদা

    IP Address : 113.19.212.21 (*) Date:02 Dec 2014 -- 12:01 PM

    জানি না। আমি এটাও বলছিনা যে কাল মাইক্রোসফট কোলকাতায় আপিস খুললে কোলকাতার জনতা আর লুরুতে আসবেনা। আসবে, সংখ্যায় কম।
    লুরুতে এসে আমার কলিগদের সাথে কথা বলে বুঝেছি জাস্ট ইন্ডাস্ট্রিয়ালাইজেশনের জন্যে ওদের মেন্টালিটি কতোটা আলাদা। কোলকাতার কলেজে লোকজন যখন টিসিএস এর চোথা মুখস্ত করে, এখানে সেম লেভেলের কলেজে লোকজন ফ্লিপকার্ট বা ম্যাকাফির প্রিপারেশন নেয়। কনফিডেন্স লেভেল আলাদা। তাদের সবাই কি লুরুতে চাগ্রী পাচ্ছে? নিশ্চয়ই না। কিন্তু এই এক্সপোজারটা কাজে লাগে, লাগেই।

    Name: jhiki

    IP Address : 149.194.228.58 (*) Date:02 Dec 2014 -- 12:03 PM

    দ-দি, সাউথ ইস্ট এশিয়া বা গাল্ফে প্রচুর স্ক্যান্ডিনেভিয়ান, অন্যান্য ইউরোপিয়ান, অস্ট্রেলিয়ান এমনকী আমেরিকানও কাজ করে, তারা সবাই কী নিজের দেশের উন্নয়নের অভাবে বাইরে বেরিয়েছে?

    ব্যক্তিগত উচ্চাশা পূরণ সব মানুষের অধিকার।

    অর বড় ইনভেস্টর তো অনেক দুরের ব্যাপার, আমাদের মত পাতি, যারা জমি টমিতে দু-চার পয়্সা লাগায়, তারাও পঃবঃ তে ব্যক্তিগত কারণ ছাড়া ইনভেস্ট করেনা।

    Name: শ্রী সদা

    IP Address : 113.19.212.21 (*) Date:02 Dec 2014 -- 12:09 PM

    এল সি এম দা, ম্যানুফ্যাকচারিং এর উপর আমার তেমন আশা নেই, নিজে দু বছর নষ্ট করেছি ঐ ডোমেনে, এই সময়ে দাঁড়িয়ে ওটা দিয়ে বেকারত্ব কমানো চাপ। আইটি বিপিও কেপিও বরং অনেক প্রমিসিং।

    Name: lcm

    IP Address : 118.91.116.131 (*) Date:02 Dec 2014 -- 12:10 PM

    এবার দেখো, যখন আইটি কোম্পানীগুলো ভারতে আসে আরম্ভ করে তখন কোন কোন জায়গা বেছেছে - এই ধরো, ব্যাঙ্গালোর/চেন্নই/হায়্দ্রাবাদ - এই তিনটে জায়গায় বেশী গ্রোথ হয়েছে। কিন্তু কেনো?
    মূল কারণ হল, আইটি কোম্পানীগুলো ভারতে আসে ইংরেজি জানা ইঞ্জিনিয়ারিং/সায়েন্স গ্র্যাজুয়্ট/পোস্টগ্র্যাজুয়েট পুলটা ধরতে - এই ট্যালেন্ট পুল বেশী অ্যাভেইলেবেল ছিল সাউথে - এখনও তাই। সেটা ছিল মূল কারণ।

    এখানেও পশ্চিমবঙ্গে একটু দেরীতে হয়েছে, কিন্তু সে তুলনায় পশ্চিমবঙ্গে আইটি খুব খারাপ না।

    Name: jhiki

    IP Address : 149.194.228.58 (*) Date:02 Dec 2014 -- 12:13 PM

    ব্যাঙ্গালোরের আবাহাওয়ার কারণে... ওখান থেকে বাকী সাউথে।

    Name: d

    IP Address : 144.159.168.72 (*) Date:02 Dec 2014 -- 12:15 PM

    ঝিকি,

    সে তো আমিও করব না। নিজের ইনভেস্টমেন্ট ছেড়েই দাও, মাল্টিলোকেশান প্রোজেক্টের ক্ষেত্রেও কলকাতা থেকে এক্সিকিউশানের প্ল্যান .....

    কথা হল আগেও মানে অনেক আগেও বাঙালিদের বেশ বদনাম ছিল যে কলকাতা থেকে বাইরে যেতে চায় না। আর পশ্চিমবঙ্গে সবকিছু অত্যন্ত কলকাতা নির্ভর। তো, সেখানে বেশ অনেক লোক যদি বাইরে যায় বা যেতে বাধ্য হয়, আমার মতে সেটা ভাল। কূপমন্ডুকতা খানিক কাটবে। আর ইনভেস্টমেন্ট প্রচুর পরিমাণে হলেও যে তাতেই লোকে নিজের রাজ্যেই বসে থাকে এমন নয়। সেজন্যই তেলুগুদের কথা বলা।

    Name: trx

    IP Address : 125.112.74.130 (*) Date:02 Dec 2014 -- 12:18 PM

    আইটি/বিপিও/কেপিও?

    আর কয়েক বছর অপেক্ষা করুন, হালে পানি পাবেন না। এখনই বিভিন্ন কোম্পানি নলেজ অটোমেশনের মাধ্যমে বিপিও-র ঝাড় নামাতে শুরু করেছে, আর কয়েক বছর পর হুড়মুড়িয়ে বিপিও বন্ধ হতে শুরু করবে।

    ওবামার টেকনোলজি অ্যাডভাইসর ভদ্রলোক কিছুদিন আগে এমআইটিতে এই ব্যাপারে একটি বক্তৃতা দেন। উনি পুরনো ইতিহাস ঘেঁটে দেখিয়েছেন যে প্রতিটা বড় ডিপ্রেসনের আগে একটা বড় টেকনোলজি অ্যাডভান্সমেন্ট হয়েছে (যদিও তিরিশের দশকের গ্রেট ডিপ্রেসনের আগের টেকনোলজি অ্যাডভান্সমেন্ট সম্পর্কে খুব একটা সিওর নই) - এবং ডিপ্রেসনের অন্যতম মূল কারণ এই অ্যাডভান্সমেন্টের সাথে অ্যাডাপ্ট না করতে পারা।

    এই মুহুর্তে আরো একটা বড় অটোমেশনের ফেজ চলছে - প্রাইমারিলি নলেজ অটোমেশন। আগামী কয়েক বছরের মধ্যে রি-ট্রেইন করতে পারলে ভালো, নইলে "ধড়াদ্ধড় ক্চুকাটা"। মেশিনেই কোডফোড লিখে ফেলবে, মেশিনেই ডাক্তারি প্রেসক্রিপশনও দেবে। আইবিএম এর ওয়াটসন প্রোডাক্ট অলরেডি ট্রায়ালে - অঙ্কোলজি পড়ানো হয়েছে একে, এ এখন ক্যানসার স্পেশ্যালিস্টদের হেল্প করছে। এই ওয়াটসন হল কগনিটিভ কম্পিউটিং-এ নতুন সংযোজন - আম্রিকার তিন বছরের জেপার্ডি চ্যাম্পিয়নকে হারিয়ে দিয়েছে।

    Name: শ্রী সদা

    IP Address : 113.19.212.21 (*) Date:02 Dec 2014 -- 12:19 PM

    পস্চিমবঙ্গে আইটি কিছুই না কমপেয়ারড টু লুরু অর হাইড। সবচেয়ে চাপের ব্যপার যেটা, আগামী কয়েক দশকেও নতুন ইনভেস্টমেন্ট টানতে পারবে বলে মনে হয়না। প্রোডাক্ট তো ছেড়েই দিলাম, সার্ভিস এম এন সি তো ঐ ৩-৪ টে, সেই নিয়ে কুমিরছানা দেখিয়েই চালিয়ে যাচ্ছে। লুরুতে পাড়ায় পাড়ায় টেক পার্ক আর হুদো হুদো প্রোডাক্ট কোং এর আপিস দেখে বুঝি জাস্ট মেন্টালিটির ডিফারেন্স এর জন্যে আমরা কী জিনিস মিস করেছি।

    Name: lcm

    IP Address : 118.91.116.131 (*) Date:02 Dec 2014 -- 12:21 PM

    তেলুগু-দের কথা বলা হয় নি। নব্বুইএর দশক থেকে তেলুগুরা হাই রেটে মাইগ্রেট করেছে। আইটি ফিল্ডে অ্যাগ্রেসিভ ভাবে ঢুকেছে। অন্ধ্রপ্রদেশের প্রত্যন্ত গ্রামের চাষীও ভিটে-জমি বন্ধক দিয়ে ছেলেমেয়েদের প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি করেছে।

    Name: jhiki

    IP Address : 149.194.228.58 (*) Date:02 Dec 2014 -- 12:26 PM

    পঃবঃ-এর আইটি খারাপ না এটা বন্ধুদের দেখে আমারও মনে হয়। আমার অনেক বন্ধু আছে যারা মুম্বই এর ৮০০-১০০০ স্কোঃ ফুটের ফ্ল্যাট বেচে রাজারহাটে ডুপ্লেক্স ফ্ল্যাট কিনেছে, আর রাজারহাট-সেক্টর ফাইভ জীবনে মুম্বই-এর জীবনের চেয়ে ভালো আছে।

    কিন্তু অন্যান্য সেক্টরে কলকাতা মানে কেরিয়ার শেষ করতে চাওয়া বা কোন উচ্চাশা না রাখা। ওপরে যে বন্ধুদের কথা লিখলাম তাদের একজনের বউ (সে আমার ক্লাসমেট), মুম্বই-এ নামী কনস্ট্রাকশন কোং এ ভালো পজিশনে চাকরী করত, অনেক স্কোপ ছিল।

    পরিবারের কারণে কলকাতা আসার ব্যাপারে সে মত দেয়, এক্জন বহুদিন তার কেরিয়ার এক জায়গায় দাঁড়িয়ে!

    আর আমাদের তো কলকাতায় কোন চাকরী-ই নেই। মুম্বই-চেন্নাই, দিল্লি, লুরু এমনকী হায়দরাবাদেও চাকরী আছে, কলকাতায় নেই ঃ)

    Name: a x

    IP Address : 126.203.172.92 (*) Date:02 Dec 2014 -- 12:28 PM

    বিজেপি ক্যানসারের মত ছড়ালেই বা অসুবিধে কি? বিশেষ করে বর্ণহিন্দু মধ্য/উচ্চশ্রেণি পুরুষের পক্ষে তো সব দিক দিয়েই স্বর্ণযুগ, সুখ একেবারে মুকুরেই থাকিবে। তাতে কার কিয়ে মারা গেল, তাতেই বা কি!

    Name: dc

    IP Address : 11.39.63.232 (*) Date:02 Dec 2014 -- 12:28 PM

    lcm আর d যেটা বলছেন লেবার মাইগ্রেশন নিয়ে, মানে তেলুগুরা সব জায়্গায় মাইগ্রেট করছে বা পশ্চিমবঙ্গে জনঘনত্ত্ব বেশী বলে অন্যান্য রাজ্যে মাইগ্রেট করছে, তাতে কোন আপত্তি নেই তো! কথা হচ্ছে যে পশ্চিমবঙ্গের যে ভাবমূর্তি আছে ইনভেস্টর আনফ্রেন্ডলি হিসেবে, সেটার আর পরিবর্তন হচ্ছেনা। এখানে বড়ো করে ইনভেস্ট করার জন্য কেউ অগিয়ে আসছে না, কারন ইনভেস্টরদের মধ্যে কনফিডেন্সের অভাব। জ্যোতি বসুর সময়ে মিলিট্যান্ট ট্রেড ইউনিয়নিজম যেমন নেগেটিভ এফেক্ট ফেলেছিল, এখন দিদির আন্দোলন সেরকম নেগেটিভ এফেক্ট ফেল্ছে।

    Name: lcm

    IP Address : 118.91.116.131 (*) Date:02 Dec 2014 -- 12:29 PM

    হ্যাঁ, BPO / KPO এটাও শিফ্‌ট করতে পারে। প্রথম কারণ, অটোমেশন, যেটার কিছু পয়েন্ট টিআরেক্স দিয়েছে। আর একটা কথা হল, এটাতে ইন্ডিয়ার অ্যাডভান্টেজ হল ইংরেজি। এখনও, ইন্ডিয়ান ইংরেজি এই ধরো সাউথ-ইস্ট এশিয়া বা পূর্ব ইউরোপের থেকে বেটার । কিন্তু, এই অ্যাডভান্টেজ বেশি দিন থাকবে না। আর তখনও চলে আসবে কাটথ্রোট কম্পিটিশন।

    Name: শ্রী সদা

    IP Address : 113.19.212.21 (*) Date:02 Dec 2014 -- 12:33 PM

    বর্ণহিন্দুর স্বর্নযুগ এলে আমার কী। আমি বর্ণহিন্দু হই বা না হই সেটাকে রিপ্রেজেন্ট করিনা, শিক্ষিত মধ্যবিত্ত আপওয়ারডলি মোবাইল (অ্যাস্পায়ারিং অ্যাট লিস্ট) জেনারেশনকে রিপ্রেজেন্ট করি। বর্ণহিন্দু, মুসলিম, দলিত কিছু নিয়েই মাথাব্যথা নেই। বর্ণহিন্দু দেখে এম এন সি চাগ্রী দেয়না।

    Name: d

    IP Address : 144.159.168.72 (*) Date:02 Dec 2014 -- 12:33 PM

    আইটিতেও অভিজ্ঞতা ১২+ বছরের বেশী হলে কেরিয়ার উপরের দিকে যাওয়া খুব খুউব মুশকিল। এবং ভয়াবহ রকমের দাদা সিন্ড্রোম। এর কোনও সিপিএম-তৃণমূল-কংগ্রেস-বিজেপী না। যে যাইই হোক না কেন, ঐ দাদা-সিন্ড্রোম মজ্জায় মজ্জায়।

    Name: d

    IP Address : 144.159.168.72 (*) Date:02 Dec 2014 -- 12:35 PM

    *নাই

    Name: a x

    IP Address : 126.203.172.92 (*) Date:02 Dec 2014 -- 12:35 PM

    হ্যাঁ, দুটো ভয়ানক ভাবে কো-রিলেটেড।

    Name: dc

    IP Address : 11.39.63.232 (*) Date:02 Dec 2014 -- 12:37 PM

    trx নতুন টেকনোলজি আসবে, নতুন নতুন প্রসেস তৈরি হবে এটাও তো জানা কথা! আইটি বিপিওর বদলে অন্য কিছু আসবে হয়তো। কিন্তু তখনো দেখবেন বাঙ্গালি সেই কিছু না কিছু নিয়ে আন্দোলন করে যাচ্ছে। একদল ভুল শুধরে গাড়ি কারখানার চেষ্টা করলে আরেক দল বিরাট তত্ত্বকথা আউড়ে সেটা বন্ধ করবে, আরেক দল আইটি আনতে চাইলে অন্য কেউ এসে "দুনিয়ার শ্রমিক এক হও" বলে প্রোজেক্টটা বন্ধ করবে। দিনের শেষে ফল যেটা হবে, সেটা হলো পশ্চিমবঙ্গে ইনভেস্টমেন্ট শূণ্য।

    Name: pcm

    IP Address : 212.54.102.201 (*) Date:02 Dec 2014 -- 12:40 PM

    দূর আপনারা সমস্যার চরিত্রই বোঝেননি, সমাধান নিয়ে কি আলোচনা করবেন। আপনাদের একেবারে গোঁড়া থেকে ভাবতে হবে। মানব প্রজাতির অস্তিত্ব টিঁকিয়ে রাখতে হলে মোটামুটি কজন দরকার। গুরুর পাতায় যারা মত দিচ্ছেন সমাজের সেই অংশে গ্রোথ রেট .৫ । আগে এই প্যারামিটার ঠিক করুন, তারপরে রিসোর্স অ্যালোকেশন, মেইন্টেন্যান্স এসব নিয়ে আলোচনা করা যাবে।

    Name: শ্রী সদা

    IP Address : 113.19.212.21 (*) Date:02 Dec 2014 -- 12:41 PM

    ডিসি কে ক।
    হিউম্যান সিভিলাইজেশনটা বেসিক্যালি খুব আনফেয়ার ভাগাভাগীর উপরে বেস করে তৈরী, এটা মেনে নিতে যখন আপত্তি নেই তখন যাবতীয় ঘোলাজল ছেঁকে নিজের আখেরের মাছটি বুঝে নিতে চাই। যাঁরা অন্যরকম ভাবেন তাঁরা আইদার জনগণতান্ত্রিক বিপ্লবের টেন্টেটিভ ডেট দিন অথবা সরে দাঁড়ান।

    Name: b

    IP Address : 135.20.82.164 (*) Date:02 Dec 2014 -- 12:47 PM

    তা নিন না। কে মানা করেছে?

    Name: pcm

    IP Address : 212.54.102.201 (*) Date:02 Dec 2014 -- 12:48 PM

    সদাবাবু মনে হয় সেঞ্চুরির লক্ষ্যে ব্যাট চালাচ্ছেন। হাত্তালির ঝড় উঠল বলে।

    Name: tupi

    IP Address : 131.241.218.132 (*) Date:02 Dec 2014 -- 12:48 PM

    সারভাইভাল অফ দা ফিটেস্ট। তাহলে আর বিজেপি/ক্যানসার এসব টুপি পরা/পরানোর কি দরকার?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন