এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নাস্তিক চাড্ডি - রিচার্ড ডকিন্স, স্যাম হ্যারিস, ড্যানিয়েল ডেনেট এবং অন্যান্যরা

    দেব
    অন্যান্য | ০৬ ডিসেম্বর ২০১৪ | ৫৯৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দেব | 111.221.128.80 | ০৬ ডিসেম্বর ২০১৪ ১৮:৪১656557
  • বিতর্কটা নাস্তিকতা নিয়ে নয়, নাস্তিকদের একটি বিশেষ স্ট্র্যান্ডকে এবং তাদের কীর্তিকলাপ নিয়ে -

  • phaltu | 118.36.241.144 | ০১ জানুয়ারি ২০১৫ ২৩:২৩656568
  • স্যাম হ্যারিস কে অনেক লজিকাল মনে হয়েছে এদের মধ্যে, এমনকি নাস্তিক চাড্ডি বলতেও অসুবিধা হচ্ছে। সে আবার নিয়মিত meditate ও করে।
  • শ্রী সদা | 190.151.42.122 | ০২ জানুয়ারি ২০১৫ ০০:১২656576
  • সে যাই হোক, নাস্তিকরা এখনো অব্দি নাস্তিকতার নামে মানববোমা ফাটাচ্ছেনা বা লোকজন্কে পণবন্দী করে নাস্তিকতার জয়ধ্বজা ওড়াচ্ছেনা।
  • Phaltu | 118.36.241.144 | ০২ জানুয়ারি ২০১৫ ০১:৩৩656577
  • নর্থ কোরিয়া তো নাস্তিক দেশ ঃ-(
  • সে | 188.83.87.102 | ০২ জানুয়ারি ২০১৫ ০৪:৩২656578
  • :-)))))))))))))
  • সিকি | 131.241.127.1 | ০২ জানুয়ারি ২০১৫ ০৯:৫০656579
  • খুবই সত্যি কথা, কিন্তু তাতেও সদার বক্তব্যের যৌক্তিকতা কমে না। নর্থ কোরিয়া যা করছে সেটা একনায়কতন্ত্রের নামে করছে, "নাস্তিকতা"র নাম নিয়ে করছে না। নাস্তিকতার নামে কেউ আজ পর্যন্ত একটা মানুষও মেরেছে কিনা, জানা থাকলে একটু শেয়ার করবেন।
  • সে | 188.83.87.102 | ০২ জানুয়ারি ২০১৫ ১৪:৫৩656580
  • সোভিয়েত ইউনিয়ন।
  • Du | 230.225.0.38 | ০২ জানুয়ারি ২০১৫ ১৫:১০656581
  • তাহলে পৃথিবীর অনন্তকালের সকল অত্যাচার বা হত্যা বা যুদ্ধকে কে আস্তিকতার নামে হত্যা বলে গুনতে হয়।
  • সিকি | 131.241.127.1 | ০২ জানুয়ারি ২০১৫ ১৫:২৮656582
  • এ তো তক্কের জন্য তক্কো হয়ে যাচ্ছে। এমন জেনারেলাইজেশন আমি কখন কল্লাম? কদিন আগেই অসমে যে এথনিক ভায়োলেন্স হয়ে গেল, সেটাকে তো কেউই আস্তিকতার নামে হত্যা বলে নি!

    সত্যি কথাটা স্বীকার করতে অসুবিধে কীসের, যে "আস্তিকতা" নয়, বিশেষ বিশেষ "ধর্মবিশ্বাস" মানুষকে মানুষের হত্যায় প্ররোচিত করে? আর তার থেকে এটাই বা আলাদা করতে অসুবিধে কোথায় যে জগতের সমস্ত হত্যাই ধর্মবিশ্বাসের জন্য হয় না?

    হত্যার অনেক কারণ থাকে, তার একটা কারণ ধর্মবিশ্বাস, যেটা গত কয়েক দশকে আমাদের প্রচণ্ডভাবে ভীত করেছে, অন্তত আমাকে করেছে।
  • তাপস | 233.29.204.178 | ০২ জানুয়ারি ২০১৫ ১৬:৩২656558
  • সকল ধর্মবিশ্বাসই আস্তিকতা, কিন্তু সকল আস্তিকতাই ধর্মবিশ্বাস নয়?
  • সিকি | 131.241.127.1 | ০২ জানুয়ারি ২০১৫ ১৬:৫৭656559
  • কথাটা অনেকাংশে সত্য, কিন্তু আমি ঠিক সেটা বলতে চাই নি। আস্তিকতা একটা গ্রস জেনারেলাইজড টার্ম, অনেকে অনেক রকমের ফর্মে সুপার পাওয়ার ইত্যাদিতে বিশ্বাস রাখে। তার কোনওটা প্রপার ডকুমেন্টেড, কোনওটা একেবারেই ডকুমেন্টেড নয়। আস্তিকতার এক কথায় ডেফিনিশন হয় না।

    বিশেষ বিশেষ ধর্মবিশ্বাস যখন বলি, তখনও জেনারেলাইজেশন রয়ে যায়, কিন্তু "আস্তিকতা"র লেভেলে জেনারেলাইজেশনটা থাকে না। ধর্মবিশ্বাসের এক কথায় ডেফিনিশন হয়, কোনও পার্টিকুলার "ধর্মে" "বিশ্বাস"। সেই ধর্মে যা লেখা আছে বা বলা আছে, সেগুলোকে ধ্রুব বলে বিশ্বাস করা - আর এইখানেই জেগে ওঠে অন্য ধর্মবিশ্বাসী বা অবিশ্বাসীর প্রতি ঘেন্নাগুলো, ঘেন্না থেকে আসে হত্যায় প্ররোচনা, আর সেই হত্যার যে কত রকমের বিকৃত রূপ হতে পারে, সেটাও আমরা দেখছি সবাই।
  • তাপস | 233.29.204.178 | ০২ জানুয়ারি ২০১৫ ১৭:২১656560
  • একটি সিস্টেম - যাকে প্যানাসিয়া বলে জানা বা বোঝা যায়, তার প্রতি গভীর আস্থা কি আস্তিকতা নয়? অস্তিতে আস্থাই তো আস্তিকতা - গ্রস জেনারেলাইজড টার্মে ।
    এইখান থেকে ধর্ম, মানে যাকে ধারণ করা যায়, সেটা কতটা দূর?
  • a x | 60.171.26.111 | ০২ জানুয়ারি ২০১৫ ২০:৫৬656561
  • ধর্মের তো একটা আইডলজি থাকে। অধর্মের থাকেনা। মানে আবার চার্বাক টার্বাক আনবেন না। আমি নাস্তিক, কিন্তু সেটা কোনো বিশেষ আইডলজি ফলো করে নয়। সুতরাং নাস্তিকতার নামে কেউ মানুষ খুন করেনি এইটের সাথে লম্বা হবার জন্য কেউ মানুষ খুন করেনি, অ্যালজেব্রার জন্য কেউ মানুষ খুন করেনি এর মধ্যে কোনো তফাৎ পাচ্ছিনা।
  • a x | 60.171.26.111 | ০২ জানুয়ারি ২০১৫ ২০:৫৮656562
  • আর যেই মুহূর্তে একটা বাইন্ডিং ফোর্স কাজ করে, তখনই আমি অন্যের থেকে ভালো, দ্বেষ ইত্যাদি আসে, সেটা, আবারও, শুধু ধর্ম না, দেশ, জাতি, ভাষা, শ্রেণী, ইত্যাদি ইত্যাদি।
  • রোবু | 233.223.131.180 | ০২ জানুয়ারি ২০১৫ ২১:১৩656563
  • দু-দি সিকির পক্ষেই বলছিল, কিন্তু সিকি বুঝলোই না!
  • a x | 60.171.26.111 | ০২ জানুয়ারি ২০১৫ ২১:২৭656564
  • তবে ডেনেট, ডকিন্স এদেরকে চাড্ডি বলাটা কিঞ্চিৎ নি-জার্ক মন্তব্য। এদের একটা স্কলারশিপ আছে, যথেষ্ট ইরুডাইট, এদের চাড্ডি বললে ও রাইলিকে কী বলব? হিচিন্সকে হয়ত তাও বলা যায়। কিন্তু এদেরকে বললে ওয়াইনবার্গকেও নয় কেন?

    বরং এই প্রসঙ্গে টেরি ইগলটনের বক্তব্য প্রাসঙ্গিক যে এই নিউ এজ এথিস্ট এবং ডকিন্স স্কুল ও পাশ্চাত্য এথিসমের একটা বিশাল প্রসার ঘটেছে গত কয় বছরে, এর জন্য অনেকটাই ৯/১১ ও রাইসিং ইসলামোফোবিয়ার প্রভাব দায়ী। উৎসাহীরা সময় করে এইটে পড়বেন - http://ircpl.org/terry-eagleton-the-new-atheism-and-the-war-on-terror-3/
  • cm | 122.79.39.128 | ০২ জানুয়ারি ২০১৫ ২১:৩৪656565
  • অ্যালজেব্রার জন্য খালি খুনটাই হয়নি। কিছু সহপাঠীর কানের আর কিছু বাকি ছিলনা।
  • cm | 122.79.39.128 | ০২ জানুয়ারি ২০১৫ ২১:৩৫656566
  • অ্যালজেব্রার জন্য খালি খুনটাই হয়নি। কিছু সহপাঠীর কানের আর কিছু বাকি ছিলনা।
  • aranya | 154.160.98.93 | ০২ জানুয়ারি ২০১৫ ২১:৩৬656567
  • cm :-)
  • SC | 34.3.17.255 | ০২ জানুয়ারি ২০১৫ ২২:০০656569
  • ইয়ে স্কলারশিপ থাকলে চাড্ডি হবে না? ও রাইলি কিন্তু অশিক্ষিত ভাঁড় নয়, হার্ভার্ড থেকে পড়াশুনা করা। টেড ক্রুজও।
    নাস্তিকতার নাম খুন মানে ধর্মবিদ্বেষীদের কথা বলা হচ্ছে মনে হয়।
    নাস্তিকতার চাদ্দিপনা সেখানেই দেখা যায়, যেখানে নাস্তিকেরা ক্ষমতায়। তত্কালীন সোভিয়েত ইউনিয়ন এ christianity পালন করতে
    দেওয়া হত বিনা বাধায়? ইস্টার্ন ইউরোপ ইত্যাদি তে।
  • শ্রী সদা | 190.151.42.89 | ০২ জানুয়ারি ২০১৫ ২২:০৩656570
  • খুব অস্বাভাবিক কিছু নয়। ধর্মীয় সন্ত্রাসবাদের চোটে গোটা পৃথিবীর ইসে টাকে তুলে রেখে দিয়েছে ইসলামী জঙ্গীরা, বাকী ধর্মগুলো ঐ লেভেলে পৌছোতে পারছে কই! লরেনবাবুরা এত চেষ্টা করেও টায়েটোয়ে পাশ। তো এই অবস্থায় ধর্মকে যাঁরা আক্রমণ করবেন তাদের সামনে ইসলাম সবচেয়ে বড় টার্গেট হওয়াই স্বাভাবিক।
  • | ০২ জানুয়ারি ২০১৫ ২২:১৮656571
  • হ্যাঁ সেই যতক্ষণ না গাজা থেকে হামাস আবার জবাব দিচ্ছে ততক্ষণ তো ইজরায়েল কোনও ব্যপারই নয়, মুসলিম মৌলবাদই মূল টার্গেট। হামাস জবাব দিলে তখন আবার দুপক্ষকেই চুপ করতে বলা যাবেখন।
  • শ্রী সদা | 190.151.42.89 | ০২ জানুয়ারি ২০১৫ ২২:৪৫656572
  • ওটা তো পলিটিক্যাল বাওয়াল। বরং ইজরায়েল ক্যালালে দেখি চাগুদের বিশ্বভ্রাতৃত্ব চাগিয়ে ওঠে আর গোটা দুনিয়ার কাছে "আমরা ক্ষী সরল গোলগাল ধার্মিক জাতি" বলে ইনিয়েবিনিয়ে নালিশ করে। একাধিক মুসলিম সংখ্যাগুরু দেশে সংখ্যালঘুদের টেররাইজ করে রাখার সময় অবশ্য সিংহের মতো তেজ।
  • Ekak | 24.99.83.0 | ০২ জানুয়ারি ২০১৫ ২২:৪৮656573
  • এহে তাপস তো বখে যাওয়ার দিকে এগুচ্চে । সেন্ট্রাল প্ল্যানার দের নাস্তিকতার ফ্যাশন কে প্রতিপ্রশ্ন ? খ্যা খ্যা খা
  • riddhi | 117.217.133.50 | ০২ জানুয়ারি ২০১৫ ২২:৫০656574
  • ধর্মকে 'আক্রমণ' করা খুব চাপের ব্যপার। আর মডারেট ধার্মিকদের আস্তিকতাকে এটাক করা আর সন্ত্রাসবাদ মোকাবিলার প্রায় কোন সম্বন্ধ নেই বল্লেই চলে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন