এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পশ্চিম বঙ্গের বাংলা ফন্ট থেকে ইউনিকোড ফন্টের কনভার্ট

    Kulada Roy লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৮ ডিসেম্বর ২০১৪ | ২৭১৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kulada Roy | ০৮ ডিসেম্বর ২০১৪ ০৭:৩৪656465
  • আমরা ইন্টারনেটে লেখালেখি করি। সেই সুত্রে অভ্র কি বোর্ডে খুব সহজেই টাইপ করে সরাসরি ইন্টারনেটে পোস্ট দিতে পারি। যে কেউই পড়তে পারেন বাংলায়। কোনো সমস্যা হয় না।
    বাংলাদেশে বিজয় কী বোর্ডটি প্রিন্টিং প্রেসে ব্যবহৃত হয়। আবার অভ্রতে টাইপ করা লেখা প্রেসে ব্যবহার করতে চান না। ফলে যারা ইউনিকোডে লেখেন তাদের জন্য বিজয় কনভার্টার আছে। সেটা দিয়ে অভ্রকে বিজয়ের সুতন্বী ফন্টে কনভার্ট করে নেওয়া যায়। একই সঙ্গে বিজয়ে টাইপ করা লেখা ইউনিকোডে কনভার্ট করা যায়।

    কিন্তু পশ্চিন বঙ্গেও প্রিন্টিং মাধ্যমে অভ্র বা ইউনিকোডে জনপ্রিয় নয়। সেখানেও বাংলাদেশের বিজয়ের মতো কী বোর্ড আছে। নিজস্ব ফন্ট আছে। সেগুলো ইন্টারনেটে পড়া যায় না।

    সুতরাং কারো কাছে পশ্চিম বঙ্গে চালু বাংলা কী বোর্ডে টাইপ করা ফন্টকে ইউনিকোডে কনভার্ট করার কনভার্টার আছে কি? থাকলে এখানে লিঙ্কটা দিন। না থাকলে পরিচিত সফট অয়ার নির্মাতা বন্ধুকে বলুন কনভার্টার তৈরী করে দিতে।
  • সিকি | ০৮ ডিসেম্বর ২০১৪ ০৯:১৯656466
  • পশ্চিমবঙ্গের বাংলা টাইপিং নিয়ে যাঁরা কজকর্ম চালান, মূলত কলেজ স্ট্রীট এবং তার আশেপাশের সংযুক্ত প্রিন্টাররা, তাঁরা কী এক দুর্বোধ্য কারণে ইউনিকোড বস্তুটার সঙ্গে কোনও বন্ধুত্ব করার চেষ্টা করেন নি, আজও। মূলত যাঁরা এসট্যবলিশড প্রিন্টার। তাঁদের বাংলা ফন্ট কেবলমাত্র তাঁদের মেশিনেই পড়া যায়, তাঁদের মেশিনেই টাইপ করা যায়, অন্য কম্পিউটারে নিয়ে এলে কিছুই পড়া যায় ন।

    খুবই সামান্য কিছু লিটল ম্যাগাজিনওলা, যাঁরা নিজেদের পয়সায় নিজেদের সমর্থ্যে ম্যাগ কম্পোজ করেন, ছাপান, তাঁরা ইউনিকোডকে আপন করে নিয়েছেন। পশ্চিমবঙ্গের কাগজগুলোর মধ্যে মূলত আনন্দবাজার ছাড়া আর কেউই ইউনিকোড ইউজ করেন না (এই সময় বা প্রতিদিনের কথা বলতে পারব না, তারা তো পিডিএফ ফর্মে খবর তোলেন)। আনন্দবাজারেরও ইউনিকোডের ব্যবহার একটু কাঁচা হাতের কাজ। আনন্দবাজারের টাইপিং সফটওয়ারে হসন্ত আর যুক্তাক্ষরের তফাত বোঝা যায় না, তাই আনন্দবাজারে হৃদ্‌রোগ হয়ে যায় হৃদ্রোগ, বাগ্‌যুদ্ধ হয়ে যায় বাগ্যুদ্ধ, বাগ্‌দেবী হয়ে যান বাগ্দেবী।

    আজকাল, বর্তমান - এরা বহু বহু দূরে। বাংলালাইভও ইউনিকোড আপন করে নেয় নি। কারণ কী, জানি না।
  • Ranjan Roy | ০৮ ডিসেম্বর ২০১৪ ১৫:০০656468
  • আমি ঠিক এ নিয়ে কথা বলার অধিকারী নই।
    অধিকাংশ কলেজ স্ট্রীট প্রকাশনা STM এর ফন্ট ব্যবহার করেন। তাও BNP Arjun। এর একটি ইউনিকোড আছে বটে (Vrinda)। কিন্তু সেটা কলেজ স্ট্রীট ব্যবহার করেন না। আর তাতে ঋ-ফলা দেখায় দীর্ঘ-ঊ' র্মত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন