এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পরিবর্তিত_পরস্থিতি_ও_মমতার_সাজানো_বাগান_ইত্যাদি

    একক
    অন্যান্য | ১০ ডিসেম্বর ২০১৪ | ৪৮৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 24.99.73.58 | ১০ ডিসেম্বর ২০১৪ ০০:৪৪656431
  • এখনো জনতা দলে ভাগ হয়ে পরস্পর কামড়াকামড়ি করে চলেছে । এখনো তিনো দের গলা দিয়ে আওয়াজ বেরয় । এখনো সমুদ্রপারের সিপিয়াইএম রা গেলো মিটিং এর ছবি চিপ্কাচ্ছেন মুখেবুকে । কিন্তু কদিন বাদে কী হবে ? বিজেপি মমতার সঙ্গে আম্মা স্টাইলে খেলবেনা । মমতা এখনো একটা সেন্টিমেন্ট ,জেইলে ঢোকানোর প্রশ্ন নেই ।

    কিন্তু মুকুল বকুল রা যেদিন একপাল সঙ্গীসাথী নিয়ে বিজেপি জয়েন করবে ? যেদিন হু হু তিনো থেকে বিজেপি হবে তখন মমতাকে জেইলে না ভরেই কম্ম কাবার । তিনো রা গুন্ডা দিয়ে রেসিস্ট করবে ? ধুস । আরাবুল নিজের পেটোয়া গুলো ঢোকাচ্ছে বিজেপি তে । নিজেও সময় বুঝে ঝাঁপ দেবে । সিপিআইএম -মমতামিলে একটা ঘেঁচু পাকাবার ব্যর্থ চেষ্টা করবে । দল ভেঙ্গে যাওয়া মমতা । আর ঘাড়ের ওপর খাগড়াগড় ।

    অদ্ভূত সুন্দর গুটি সাজানোর খেলা । কোনো প্রচার না , কোনো সদস্য বাড়ানো নয় ...........একেবারে ওপর লেভেলে গুটি সাজানোর খেলা । যাতে বাল্ক ধরে ধরে ভোটার রং পাল্টাতে বাধ্য হয় । হেব্বি মস্তি পাচ্ছি ভেবে । রগ ফোলানো পার্টিজান রা পরবর্তিত পরিস্থিতি তে কেমন মস্তি দেন এটাই দেখার । আম্মার তবু পনীর আছে , মমতার সঙ্গে কেও থাকবেনা ।
  • Ranjan Roy | ১০ ডিসেম্বর ২০১৪ ০০:৫১656442
  • একক,
    মাই ডেভিল্স্‌ অ্যাডভোকেট!
    তোমার বর্ণিত দুঃস্বপ্ন আমি মাঝে মধ্যেই দেখি আর শিউরে শিউরে উঠি। যে হারে আমার বাম বন্ধুরা ভাবছে যে বিজেপি ক্ষমতায় এসে তিনোদের কাশীবাসী করে দিক, তারপর আমরা জনগণকে বোঝাবো আর আমাদের সুদিন আসবে-- তাতে--??"?
  • pcm | 212.54.102.201 | ১০ ডিসেম্বর ২০১৪ ০০:৫৮656446
  • আপনি কি ভাবছেন? বামেদের মুন্ডুপাত করে মজা পাচ্ছেনতো? তাহলেই হল।
  • একক | 24.99.73.58 | ১০ ডিসেম্বর ২০১৪ ০১:৩৭656447
  • রঞ্জনদা

    দুঃস্বপ্ন দেখবেন যখন তখন এতো কম করে ভাব্বেন্না :) বিজেপির রাজনীতি টা টোটাল টপোলজি পাল্টানোর খেলা । এরকম না যে মিটিং হলো ,মিছিল হলো ,লোকে বিজেপি হলো । মানে যেটা দেখে জনগণ অভ্যস্ত আর কী । এক্ষেত্রে যেটা হবে সেটা অনেকটা এইরকম : একদিন ভোরে ঘুম জড়ানো অবস্থায় শুনলেন ,বৌদি বলছেন : চা ঠান্ডা হয়ে যাচ্ছে ,ওঠো ..........আপনি চোখ কচলে তাকিয়ে দেখলেন দেয়ালে এক গুঁফোবাবার ছবি , সামনে ধূপ-দীপ , জগবন্ধু মিষ্টান্ন ভান্ডারের থেকে আনা আগের রাতের জলভরা সন্দেশ যা আপনাকে দেওয়া হয়নি......বৌদি গুঁফো বাবার দিকে তাকিয়ে ভক্তি ভরে পেন্নাম করছেন ।কাগজ ওয়ালা ছেলেটি সাঁ করে পেপার ছুঁড়ে দিয়ে কী একটা বলে চেঁচাতে চেঁচাতে চলে গেলো...হায়হিটার.......হায়হিটার.....হায়হিটার.........। আপনার চোখের সামনে ফটোর মুখ পরিস্কার হচ্ছে...জলভরা সন্দেশ এর শোক উধাও......শ্বাসের গতি বাড়ছে :)))
  • Lama | 126.193.137.11 | ১০ ডিসেম্বর ২০১৪ ০২:৩৫656448
  • হ্যাঁ, স্বপ্নটা যখন দুঃ তখন আরেকটু বীভৎস রস আসুক না। ধরুন অমুক বাবা সাত বছর ধরে মরে পচছেন, ভক্তরা পোড়াতে না দিয়ে বাবার পুনরুত্থানের আশায় (মানে গোটা বাবাজির উত্থান। অঙ্গবিশেষের নয়) খাই খাঁচা খাই খাঁচা ঝয় ঝমে ঝয় ঝমে অষ্টপ্রহর নাম সংকীর্তন চালিয়ে যাচ্ছে। আর ঘটনাচক্রে আশ্রমটা ধরুন আপনাদের পাড়ায়। আর ধরুন বাবাপচা গন্ধকে ধামাচাপা দিতে রাশি রাশি বেলপাতা পুড়ছে আর দুধ ঢালছে। এইসব নারকীয় স্বপ্ন দেখবেন তবে না।

    আর হ্যাঁ, পরশুদিন একজন মিহিগলার মহিলা আমাকে ফোন করে ধনলক্ষ্মী যন্ত্র বিক্রি করতে চাইছিলেন। শুনেই যখন ঘুম পেয়ে গেল তখন বুঝলাম আমি আদৌ ঘুমোচ্ছিলাম না। মানে ওটা কোনো দুঃস্বপ্ন ছিল না।
  • PT | 213.110.246.23 | ১০ ডিসেম্বর ২০১৪ ০৮:৫২656449
  • কিন্তু জ্যোতিষীদের চ্যানেলের সংখ্যা তো বেড়েই চলেছে আর বেশ বহুদিন হল রমরম করে চলছে। আর দশ আঙুলে কুড়িটা পাথরের আংটি পরা সেকুলার মন্ত্রীরা দিব্য পরিবর্তনের সরকার চালাচ্ছে। এসব তো বিজেপি আসার অনেক আগে থেকেই হচ্ছে। নাকি এসবই বিজেপির আসার indication দিচ্ছিল?

    যারা বামেদের মুন্ডুপাত নিয়ে বিশেষ ব্যস্ত ছিল তারা কেউ তো এসব নিয়ে প্রচণ্ড উদ্বেগ প্রকাশ করেছে বলে মনে পড়ছে না!!
  • Tim | 101.185.15.63 | ১০ ডিসেম্বর ২০১৪ ০৯:০০656450
  • লামাদা সেক্সুয়াল হ্যারাসমেন্ট সেলে অভিযোগ করতে পারো ঃ-)
  • Arpan | 125.118.144.183 | ১০ ডিসেম্বর ২০১৪ ০৯:০৮656451
  • টিম ঃ))
  • lcm | 118.91.116.131 | ১০ ডিসেম্বর ২০১৪ ০৯:১৬656452
  • আহা, বঙ্গে কবে সেদিন আসিবে...
    জলে জলে পদ্মফুল ফুটিবে...
    বিজেপির পদ্মপাতায় তিনো আর সিপিএম দুটি জলবিন্দুর ন্যায় দুলিবে...

    পদ্মপাতায় লাগবে না দাগ কলঙ্কপাঁক যতই ঘাঁটি,
    শশীকান্ত তুমিই দেখছি আসরটাকে করলে মাটি
    (চারদিকে এত শশীকান্ত.... মুশকিল....)
  • কল্লোল | 111.63.84.131 | ১০ ডিসেম্বর ২০১৪ ১১:৪২656432
  • ওঃ লসাগু - আফরিন।

    মাঝে এট্টা তত্ত্ব এয়েছেলো জশও-র তত্ত্ব(তিনি গেলেন কোই??) - বিজেপি আর তিনোতে যেসব সিপুয়েমরা ঢুকেছে তারা ২০১৬তে গেরিলা ভোট দেবে সিপুয়েমরে। সেই গেরিলা লড়াইয়েই সিপুয়েম ক্ষমতায়। এটা নিয়ে দুপহা দেবে কেউ?
  • কল্লোল | 111.63.84.131 | ১০ ডিসেম্বর ২০১৪ ১১:৪৫656433
  • পিটি উবাচ -"যারা বামেদের মুন্ডুপাত নিয়ে বিশেষ ব্যস্ত ছিল তারা কেউ তো এসব নিয়ে প্রচণ্ড উদ্বেগ প্রকাশ করেছে বলে মনে পড়ছে না!!"
    তাই ত্তো। বাম আমলে পবতে সব জ্যোতিষেরা রাস্তায় রাস্তায় ঝাঁট দিয়ে বেড়াতো। আহারে!!
  • s | 117.131.42.250 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৩:১৬656434
  • সেই জুজুবাদ আজও চলছে।
    ভাজপা দেশের ৯টা রাজ্যে ক্ষমতায়। দিল্লিতেও যাব যাব করছে।
    এই সব স্থানে তা হলে সর্বত্র "ভক্তরা বাবার পুনরুত্থানের আশায় খাই খাঁচা খাই খাঁচা ঝয় ঝমে ঝয় ঝমে অষ্টপ্রহর নাম সংকীর্তন চালিয়ে যাচ্ছে।"
    তবে অত চিন্তা করার কিস্যু নেই। নন্দীগ্রাম, সিঙ্গুর, নেতাই টাইপ মেজর ক্যাও না হলে মুলোরা সেকেন্ড ইনিংস খেলে দেবে। বড়জোর বোলিং টিমে দুটো ফাস্ট বোলার বাড়তে পারে।
  • PT | 213.110.247.221 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৩:৫০656435
  • কল্লোলদা আর কতদিন "৩৪ বছরের অপশাসন" দেখানো চলবে? ঘোর তিনোরাও আজকাল ওটা বলতে লজ্জা পায়।

    চ্যানেল খোলার অনুমতি কে দেয়? আর কারা সিদ্ধান্ত নেয় যে চ্যানেলে কি দেখানো হবে? সব রকমের মতামতকে "শ্রদ্ধা" করার কথা তুমিই বলেছিলে না?
  • pcm | 212.54.102.201 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৩:৫৫656436
  • "বিজেপি আর তিনোতে যেসব সিপুয়েমরা ঢুকেছে তারা ২০১৬তে গেরিলা ভোট দেবে সিপুয়েমরে। " মনে হয় জশ বলেননি, তিনি বলেছিলেন সেটাও হতে পারে। এসব ভোটের হিসেব ছেড়ে যার যা দেওয়ার আছে সেটা বলাই ভালো। যেমন আমরা জানি তিনোরা দেয়াল রঙ করবে। আচ্ছা যে সব দেয়ালে নীল সাদা রঙ করা হয়েছে, তাদের সাদা নীল করলে কেমন হয়?
  • pcm | 212.54.102.201 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৪:০২656437
  • ওরে বাবা, আবার দেখছি অনেকেই বদহজমে ভুগছেন। আমার কানের দোরগোড়ায় নামগান হলে অসুবিধে হতে পারে, তবে শুধু ওর জন্যই ওতে আপত্তি থাকার কথা নয়। সমস্যাটির চরিত্র সম্পর্কে যারা ভালো লেখেন, একটু খেলিয়ে লিখুন। লোকশিক্ষের জন্যই লিখুন।
  • wapos lao | 125.112.74.130 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৫:৩১656438
  • ধনলক্ষ্মী যন্ত্রর সাথে কি কালো ধনের যোগসূত্র আছে ?
  • jhiki | 121.95.121.24 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৫:৫৪656439
  • এই সব কুসংস্কারের সাথে হিন্দুত্ব বা বিজেপির সম্পর্ক কী? মালেশিয়া/ পাকিস্তানের চ্যানেলে একইরকম ভাবে স্পেশাল তাবিজ, জপের মালা এসবের অ্যাড দেখানো হয়, স্পেসিফিক চ্যানেল আছে কীনা জানিনা।
  • . | 59.207.222.236 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৫:৫৮656440
  • কল্লোলের তিংতিড়াঙ্ক হয়েছে- সিপিএমের নাম এলেই জ্বলে যায়- আহা ভাল থাকুন-সুস্থ থাকুন
  • কল্লোল | 125.242.131.5 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৬:০৪656441
  • আমি লিখলুম - "বাম আমলে পবতে সব জ্যোতিষেরা রাস্তায় রাস্তায় ঝাঁট দিয়ে বেড়াতো। আহারে!!"
    পিটি লিখলো চ্যানেল খুলতে কে অনুমতি দিয়েছিলো। কে আবার কেন্দ্রীয় সরকার। তার মানে বাম আমলে পবতে চ্যানেলে ছাড়া জ্যোতিষী ছিলো না।
    লোকে সব সংষ্কার টংষ্কার ভুলে জ্যোতিষী দেখলেই আবাজ দিতো - ভন্ডামী চবলে না ইঃ
    কি? তাইই তো?
  • PT | 213.110.247.221 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৬:২৪656443
  • জ্যোতিষ চিরকালই ছিল এদেশে। কিন্তু আমাদের কলেজ-কালে জ্যোতিষের এইরকম প্রভাব ছিলনা। যত বেশী চ্যানেল তত সহজে মস্স্তিষ্ক প্রক্ষালন।

    কিন্তু কার ক্ষমতা আছে জ্যোতিষের বিরুদ্ধে কিছু বলার?
    Astrology has been debunked by most world scientists including India's renowned physicist Prof. Yash Pal. However, it is "science" in India.
    The Bombay High Court reaffirmed this on Thursday when it dismissed a PIL that had challenged astrology as science.
    http://timesofindia.indiatimes.com/india/Astrology-is-a-science-Bombay-HC/articleshow/7418795.cms
  • dd | 132.172.57.28 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৯:১৫656444
  • সেই মুরলী মনোহর যোশী - মনে নেই? উচ্চ শিক্ষা মন্ত্রী ছিলেন - তাই তো?

    উনিও উঠে পরে লেগেছিলেন অ্যাস্ট্রলজিকে একটি সবজেক্ট করে ইউনিভার্সিটিতে ঢুকাতে।

    না, অ্যাস্ট্রলজী/কাপালিক বিদ্যা/ফেং শুই ইঃ এই সব নিয়ে বক্তব্য নেই। মানে নতুন কিছু বলার নেই। কিন্তু হিন্দুত্বর সাথে জ্যোতিষকে এক করে দ্যাখে ক্যানো এঁয়ারা? ফর হোয়াট জয়?
  • dd | 132.171.68.136 | ১০ ডিসেম্বর ২০১৪ ১৯:৩৫656445
  • তবে কাপালোকোলজী পড়ায় না ক্যানো? আমি আছি। কারণ বারি নিয়ে ভিজিটিং ফেকাল্টি হতে খুব রাজী আছি। একটু মোটকা ভুঁড়ি হলে ভালো হোতো - (কে না জানে সিড়িংগ চিমসে মতন কাপালিক কখুনো হয় না), তো সে আর ক্ষী করা যাবে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন