এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • স্বর্ণেন্দু | 212.78.232.94 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৭:৩৭655421
  • আমরা অনেকেই জানি আগামী ২০ তারিখ (শনিবার) রাষ্ট্রীয় স্বয়ম সেবক সঙ্ঘের ‘সরসঙ্ঘচালক’ মোহন ভাগবত কলকাতায় আসছেন। কলকাতার বিভিন্ন অঞ্চলে পোস্টার পরেছে “আমরা সবাই হিন্দু”। গত কয়েক বছর ধরেই এ রাজ্যে দ্রুতগতিতে নিজের শাখা বিস্তার করছে হিন্দু ফ্যাসিবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ম সেবক সঙ্ঘ। কেন্দ্রে মোদী সরকার আসার পর ও রাজ্য সরকারের নানা অপদার্থতায় ইদানিং কালে সে গতির পালে আরও বেশি হাওয়া দিতে উঠে পড়ে লেগেছে তারা। সারাদেশ জুড়েই রাষ্ট্রীয় স্বয়ম সেবক সঙ্ঘের প্রত্যক্ষ মদতে চলছে সাম্প্রদায়িক উস্কানি ও দাঙ্গা। চলছে ভিন্ন ধর্মের মানুষের জোর করে ধর্মান্তকরণ, চার্চ অথবা মসজিদে হামলা। নানান নিষেধাজ্ঞা জারি হচ্ছে পুরুষ-নারীর প্রেম অথবা ব্যক্তিগত জীবনযাপনে। ধর্মীয় অন্ধতা এবং পশ্চাৎপদ মানসিকতা জোর করে চাপানোর চেষ্টা চলছে ভারতবর্ষের প্রতিটি মানুষের উপর।

    এরই পাশাপাশি রাষ্ট্রীয় স্বয়ম সেবক সঙ্ঘের আরেক সদস্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে চলছে, শ্রমিক, কৃষক সহ সাধারণ খেটে খাওয়া, মানুষের জীবন জীবিকার উপর একের পর এক হামলা। ১০০ দিনের কাজের যেটুকু সুবিধা ভারতবর্ষের দরিদ্র মানুষ পেতেন, তা সীমাবদ্ধ করে দেওয়া হয়েছে ২০০ টি জেলায়। শ্রম আইনের নির্লজ্জ পরিবর্তন ঘটানো হয়েছে পুঁজিপতিদের স্বার্থে। সরকারি মদতে কৃষিক্ষেত্রেও বহুজাতিকের আগ্রাসন অব্যাহত। ক্যান্সার সহ বেশকিছু জীবনদায়ী ওষুধের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গিয়েছে। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম কিভাবে বাড়ছে সেটা আমরা প্রত্যেকেই টের পাচ্ছি। এককথায় ভারতবর্ষকে আরও আরও কর্পোরেট ও বহুজাতিকদের লুঠের ক্ষেত্র হিসাবে উন্মুক্ত করে দেওয়ার পাশাপাশি শুষে ছিবড়ে করে দেওয়া হচ্ছে সাধারণ মানুষের জীবন।

    এই হামলাগুলোর বিরুদ্ধে মেহনতি আমজনতার সংগঠিত হওয়াকে রুখতেই চলছে মানুষের মধ্যে চলছে ধর্মের ভিত্তিতে বিভাজন। তাই সবাইকে ‘হিন্দু’ হবার আহ্বান। নিজেদের মধ্যে পক্ষ ভাগ করে লড়িয়ে দিয়ে রামরাজ্যের হাওয়া খাচ্ছে কেউ কেউ। একদিকে বিজেপি অন্যদিকে সঙ্ঘ পরিবার--ফ্যাসিবাদের ‘দুই পা’-এ খেলার কৌশলের অংশ হিসেবেই মোহন ভাগবতের কলকাতায় আগমন। সম্প্রতি বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডের পর থেকে আমাদের রাজ্যে মুসলিম সম্প্রদায়ের মানুষজনকে লক্ষ্য শুরু হয়েছে সুপরিকল্পিত ঘৃণা প্রচার। যাতে রাষ্ট্রীয় স্বয়ম সেবক সঙ্ঘ সহ বিজেপির মদত স্পষ্ট।

    কংগ্রেস, তৃনমূল কংগ্রেস বা সিপিআই-সিপিএম ভোটের স্বার্থে কখনো এরা সাম্প্রদায়িকতাকে উস্কেছে কখনো প্রত্যক্ষ মদত দিয়েছে। ফলে বিজেপি-সঙ্ঘ পরিবারের বিরুদ্ধে এরা যতই গলা ফাটাক, তা মূলত প্রহসন ও আগামী নির্বাচনের দিকে তাকিয়েই। তাই শোষিত, নিপীড়িত মানুষের উপর নেমে আসা হামলা ও তাকে আড়াল করতে এই বিভাজনের রাজনীতিকে রুখতে হবে আমাদেরই। জাত ধর্মের মেকি পরিচয় নয়, এই ব্যবস্থায় মানুষের প্রকৃত পরিচয় সে একজন শোষিত মানুষ । ফলে শোষিত মানুষের শ্রেণী ঐক্যের অভিমুখে তৈরি হওয়া আন্দোলনই পারবে এই ফ্যাসিবাদীদের রুখতে। তাই ডান-‘বাম’ কোন জোটের বদলে আমাদের আস্থা থাক আন্দোলনের উপর দাঁড়িয়ে তৈরি হওয়া সংগ্রামী ঐক্যের উপর। তাই আসুন ওইদিন একটা বার্তা আমরাও পৌঁছে দি যে পশ্চিমবঙ্গের মানুষ অত সহজে জায়গা ছাড়বে না বাবরি মসজিদ ধ্বংসকারীদের, গুজরাত গণহত্যার কাণ্ডারিদের। কিছুদিন আগেই আন্দলনে উত্তাল হয়েছিল কলকাতার রাজপথ। কলরবমুখর ছাত্র-ছাত্রীদের লড়াইয়ের স্পৃহা শাসকের বুকে কাঁপন ধরিয়ে দিয়েছিল। সেই রেশ এখনও চলছে। কলরব হোক এই ফ্যাসিবাদী নেতার কলকাতায় আগমনের বিরুদ্ধেও। আবার রাস্তার দখল নি আমরা। শেষ অবধি যুঝে যাওয়ার শপথ হোক ২০ শে ডিসেম্বর। যা ঘটনা চক্রে মহামিছিলেরও তিন মাস।

    জমা হন - কলেজ স্কোয়ার
    বেলা - ১ টা
    ২০ শে ডিসেম্বর

    https://www.facebook.com/events/862618777122576/?ref_newsfeed_story_type=regular&source=1
  • একক | 24.96.94.249 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৭:৪০655426
  • গুরু তে "শোষিত মানুষ" কারা ?
  • একক | 24.96.94.249 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৭:৪৩655427
  • মানে নাম বলতে হবে না,সেটা অনধিকার চর্চা । উক্ত সমস্যা গুলো কারা কতটা আদৌ ফেস করছেন জানতে চাই :)
  • dc | 11.39.60.67 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৭:৪৯655428
  • এককের প্রশ্নটা আমিও করতে যাচ্ছিলাম। আমি তো নিজেকে একেবারেই শোষিত মানুষ মনে করিনা ঃ)
  • pi | 24.139.221.129 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৭:৫২655429
  • উত্তর পূর্ব ভারতের কিছু উপজাতির লোকজনের মধ্যে কাজ চলছিল। হতদরিদ্র লোকজন। ঝুম চাষ করেন। একশো দিনের কাজ হয়ে একটু মন্দের ভাল অবস্থা হয়েছিল। যদিও একশো দিনের কাজ পেতেন না, তাও। এ বছর থেকে প্রায় পুনর্মূষিক হতে চলেছেন। রাজ্যের একশো দিনের কাজের বাজেট অর্ধেক। তার ঠ্যালায় এদের কাজও নাকি অর্ধেক । শুনেছিলাম, সবচে পিছিয়ে থাকা ২০০ টা জেলায় চলবে। এ জেলা তার মধ্যে পড়ে কিনা জানিনা, এর থেকেও পিছিয়ে পড়া লোকজন কত কী আছেন জানিনা, খোঁজ নিচ্ছি। তবে এঁদেরও কাজ এবার কমেছে, এঁরাই বললেন। লিং টিং নেই। তবে স্টেটমেন্ট রেকর্ড করা আছে।
  • pi | 24.139.221.129 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৭:৫৪655430
  • একশো দিনের কাজ করিনা বলে বা এই পলিসিতে নিজেদের উপর কোন এফেক্ট পড়বে না বলে এই নিয়ে বলা যাবে না, এরকম কোন ব্যাপার আছে নাকি ?
  • স্বর্ণেন্দু | 212.78.232.94 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৮:৩১655431
  • তাহলে আরকি শোষণ করুন ভালো করে মহানন্দে।
  • de | 69.185.236.52 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৮:৩৯655432
  • ১০০ দিনের কাজ কমানো খুবই সমস্যার - গ্রামের হতদরিদ্র মানুষেরা খুবই অসুবিধায় পড়বেন -

    এমনিতে এই সরকার এসে সব কিছুতেই বাজেট কাট করছে- আমাদের ওপর নির্দেশিকা জারি হয়েছে - এপ্রিলের আগে কোন ইন্ডেন্ট রেইজ করা যাবে না, কোনরকম ক্যাশ পারচেজ বন্ধ ল্যাবে। আর সমস্ত বাজেটে ৩০ % কাট। কোনরকম এক্সপ্লানেশন নেই, কিছু নেই - পুরোপুরি অটোক্রেটিক ডিসিশন! আগে সমস্ত সরকারই আলাপ-আলোচনা ইঃ কে গুরুত্ব দিতো - এরা তার ধারও ধারে না!
  • pi | 24.139.221.129 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৮:৪২655433
  • হ্যাঁ।
  • dc | 11.39.60.67 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৯:০১655422
  • স্বর্ণেন্দু, রাগেন কেন? "শোষিত, নিপীড়িত মানুষের উপর নেমে আসা হামলা", "শোষিত মানুষের শ্রেণী ঐক্যের অভিমুখে তৈরি হওয়া আন্দোলনই পারবে", এসব ভারী ভারী কথা দেখে ছোটেবেলার সেই দেওয়াল লিখ্নগুলো মনে পড়ে একটু মজা লাগলো, তাই বললাম। "দুনিয়ার শ্রমিক এক হও", "সাম্রাজ্যবাদী ষড়যন্ত্র চলছে না, চলবে ন", সেই শ্লোগানগুলো মনে পড়ে গেল।
  • | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৯:১৮655423
  • ওষুধের দাম বিরাট বেড়েছে। কিন্তু নিত্যপ[রয়োজনীয় সবজির দাম পুণেতে কমেছে। শীতের সময় এমনিতেও একটু কমে। কাজেই এটা স্থায়ী কিনা দেখার জন্য আরো মাস দুই দেখতে হবে।
  • একক | 24.99.59.79 | ১৯ ডিসেম্বর ২০১৪ ১৯:৪০655424
  • আহা কথা বলা যাবেনা কে বল্লো :( আমি স্টেক জানতে চাইছি । ডিরেক্ট অর ইন্ডিরেকট , স্টেক ছাড়া রাজনীতি দানা বাঁধবে কেমনে ? স্টেক টা কত মানুষের সেটা বোঝা দরকার ।
  • S | 160.148.14.8 | ১৯ ডিসেম্বর ২০১৪ ২০:৫২655425
  • দ কে একটা প্রশ্ন - ওষুধের দাম বিরাট বাড়ার আপাতগ্রাহ্য কোনো কারণ জানা আছে? ভারতে ডাক্তার র কি সব সময় ব্র্যান্ড নেম ড্রাগ প্রেসক্রাইব করেন নাকি জেনেরিক? ব্র্যান্ড নেম ড্রাগ প্রেসক্রাইব করলেও ওষুধের দোকানে যদি ক্রেতা জেনেরিক দিতে বলে তাহলে ফার্মাসিস্ট কি করে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন