এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নিজের ব্যাঙ্কের এটিএম ব্যবহারে শুল্ক নিয়ে মামলা

    কল্লোল
    অন্যান্য | ২৫ ডিসেম্বর ২০১৪ | ৩৩৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Bhagidaar | 218.107.71.70 | ০১ জানুয়ারি ২০১৫ ১৩:০৮654938
  • সে সেরকম মনোপলি তো চিরকালের কাহিনী। খবরের কাগজটা অন্য দুটোর মত এসেনশিয়াল নয় বলেই হয়ত সরকার মাথা গলায়না ।
  • sch | 192.71.182.106 | ০১ জানুয়ারি ২০১৫ ১৩:১৯654939
  • সিকি - দিস্ট্রিবিউশান আর জেনারেশানকে আলাদা করলেই ইলেক্ট্রিসিটীতে কম্পিটিশান আনা যায়। না করেও যায় - UK তে water sector - এ আছে। একটা স্ট্রং regulatory authority চাই।
  • quark | 24.139.199.12 | ০১ জানুয়ারি ২০১৫ ১৩:৪০654940
  • ১। এসবিআইএর অনেক এটিএমে ৫০০ নয়, শুধু হাজার টাকার নোটই থাকে।
    ২। সার্ভিসের জন্য সার্ভিস চার্জ যে বলছেন, ব্যাঙ্ক আমার টাকা খাটিয়ে কত রোজগার করছে আর আমাকে কত ফেরৎ দিচ্ছে, সেটা আমি জানতে চাইছি কি?

    আর এটিএম আসার পরে ব্যাংকে লাইন/ভিড় যে কমে গেল তার খরচও কি আমাকেই দিতে হবে?

    যদিও সরাসরি প্রাসঙ্গিক নয়, তবুও বলি। অনলাইনে টিকিট (ট্রেন) কাটলে তার জন্যে চার্জ নেওয়াটাও অদ্ভুত লাগে। বুঝলাম আমি ঘরে বসে টিকিট পেলাম। কিন্তু কাউন্টারে ভিড়ও তো কমল। বিদেশে তো দেখেছি বরং কাউন্টারে গেলে বেশি চার্জ নেয়।
  • Arpan | 125.118.51.75 | ০১ জানুয়ারি ২০১৫ ১৩:৫৮654941
  • হ্যাঁ, অদ্ভুত তো বটেই। ট্রেন শুধু না, প্লেন, সিনেমার টিকিট বুকিং সবতেই কনভিনিয়েন্স ফি কাটে।
  • সে | 188.83.87.102 | ০১ জানুয়ারি ২০১৫ ১৪:১৬654942
  • "বিদেশে তো দেখেছি বরং কাউন্টারে গেলে বেশি চার্জ নেয়।" - একদম ঠিক। ব্যাঙ্কেও তাই হয়। শুধু তাই নয়, অন্য কারেন্সী কিনতে হলে কাউন্টারে এক্সচেঞ্জ রেট বেশি, টেলর মেশিনে কম।
  • সে | 188.83.87.102 | ০১ জানুয়ারি ২০১৫ ১৪:২২654944
  • অনলাইনে ট্রেন, সিনেমা, প্লেন এসবের টিকিটের দাম বেশি? এখানে তা নয় কিন্তু। একদম সমান দাম। বরং ঘরে বসে কিনলে সুবিধে বেশি। যাদের ঘরে কম্পিউটার/মোবাইল ফোন নেই বা খুব বৃদ্ধ বা যারা অনলাইন ট্র্যানজাকশান করতে জানেন না/পারেন না, কিংবা ক্রেডিট কার্ড নেই যাদের, তারাই কাউন্টারে গিয়ে কেনে। খুব বৃদ্ধরা অনেকে কাউন্টারে গিয়ে কথাবার্তা বলতে ভালোবাসেন, ক্রেডিট কার্ড কম্পিউটার এসব থাকা সত্ত্বেও। এঁরাই ব্যাঙ্কের কাউন্টারে গিয়ে টাকা তোলেন।
  • সে | 188.83.87.102 | ০১ জানুয়ারি ২০১৫ ১৪:২২654943
  • অনলাইনে ট্রেন, সিনেমা, প্লেন এসবের টিকিটের দাম বেশি? এখানে তা নয় কিন্তু। একদম সমান দাম। বরং ঘরে বসে কিনলে সুবিধে বেশি। যাদের ঘরে কম্পিউটার/মোবাইল ফোন নেই বা খুব বৃদ্ধ বা যারা অনলাইন ট্র্যানজাকশান করতে জানেন না/পারেন না, কিংবা ক্রেডিট কার্ড নেই যাদের, তারাই কাউন্টারে গিয়ে কেনে। খুব বৃদ্ধরা অনেকে কাউন্টারে গিয়ে কথাবার্তা বলতে ভালোবাসেন, ক্রেডিট কার্ড কম্পিউটার এসব থাকা সত্ত্বেও। এঁরাই ব্যাঙ্কের কাউন্টারে গিয়ে টাকা তোলেন।
  • সিকি | 131.241.127.1 | ০১ জানুয়ারি ২০১৫ ১৪:২৬654945
  • ভারতে অনলাইনে সমস্ত কিছুর দাম বেশি। ফ্লিপকার্ট ছাড়া। :)
  • d | 24.97.93.77 | ০১ জানুয়ারি ২০১৫ ১৪:২৯654946
  • হ্যাঁ IRCTC বেশী চার্জ নেয়! কেন যে নেয় এটা কোনোদিনই বুঝি নি। তবু সুবিধে বেশী, এজেন্টের চক্করে পড়তে হয় না ঐটা লাভ।
  • সে | 188.83.87.102 | ০১ জানুয়ারি ২০১৫ ১৪:৩৭654948
  • খুব বৃদ্ধ মানে ৮৫ থেকে ৯৫ বা আরো বেশি বয়সের মানুষ।
    এখানে অনলাইন মানে আমাজন, সেখানে দাম কম, কিন্তু তার ওপরে লাগে শিপিং কস্ট। এই দুটো ব্যাপার মিলিয়ে অনেক সময় একটু বেশি লাগে।
    আবার দূর থেকে আনালে খরচ বেশি। ক্রিসমাসে অ্যামাজন ইন্ডিয়া থেকে একটা টিশার্ট কেনা হয়েছে, সেটার দাম হাজার দুয়েক ইন্ডিয়ান রুপিজ, কিন্তু শিপিং কস্ট মারত্মক বেশি। অথচ পাশের দেশ থেকে জিনিস আনালে শিপিং কস্ট থাকলেও জিনিসের দাম কমে যায় কারন জিনিসটা তখন ডিউটি ফ্রি হয়ে যাচ্ছে। পোস্ট অফিস থেকে কিছু কিনলে সেটার শিপিং ফ্রি। যেমন কদিন আগেই হাইওয়ে ভিনিয়েতে কেনা হোলো, সেটা পাঠাতে এক পয়সাও নেয় নি।
  • Arpan | 125.118.51.75 | ০১ জানুয়ারি ২০১৫ ১৪:৫৪654949
  • তবে যেটুকু বেশি নেয়, তার থেকে বেশি লাগত কাউন্টারে যাতায়াতের খরচ পিছু। সেই হিসেবে গায়ে লাগে না।
  • shibir | 113.16.71.21 | ০১ জানুয়ারি ২০১৫ ১৫:১১654950
  • একক - আপনার মডেল টা বুঝলামনা । ব্যাঙ্ক আমানত নেবে , সুদ দেবেনা । সার্ভিস চার্জ নেবে । লোন দেবেনা । তো আমানতের টাকা নিয়ে করবে টা কি ? ফেলে রেখে দেবে ? ইনভেস্টমেন্ট এর জন্য টাকা কথা থেকে আসবে ?

    সিকি - কোনো একটা সার্ভিস বা গুডস কে এরকম নোবেল বলে দিলে আমাদের এক্সপেকটেশন অনেক বেড়ে যায় । কিন্ত যারা এই সার্ভিস গুলো দিচ্ছে তারা কিন্তু এটা ভাবেনা । যেকোনো বিজনেস অর্গানায়জেসনের একমাত্র উদ্দেশ্য হলো প্রফিট ম্যাক্সিমাইসন । প্রত্যেক অর্গানায়জেষণ যেমন কাস্টমার এর কাছে দায়বদ্ধ থাকে তেমন শেআর হোল্ডার এর কাছেও দায়বদ্ধ থাকে । সেখানে তাকে ভালো প্রফিট মার্জিন দেখাতে হয় না হলে তারা পালাবে । এই জন্য সব সময় তাকে ভাবতে হয় কি করে নতুন নতুন উপায় ইনকাম বাড়ানো যায় ।
    ট্রাস্টের কথা বল্লেন ব্যাঙ্ক এর জন্য । কিন্তু প্রায় সব সার্ভিস এর জন্যই এটা প্রযোজ্য । আমরা খেয়াল করিনা যখন কোনো বাস ,ট্যাক্সি তে উঠি তখন ড্রাইভার এর উপর একটা ভরসা থাকে যে এ আমাকে পটলডাঙ্গার বদলে ঠিক জায়গা পৌছে দেবে । একই জিনিস হাসপাতাল বা ডাক্তারের ক্ষেত্রেও প্রযোজ্য । তাই ট্রাস্ট থাকলেই সেটা নোবেল নয় ।
  • quark | 24.139.199.12 | ০২ জানুয়ারি ২০১৫ ১০:৫২654951
  • অর্পণ,

    কিন্তু সেটা তো আপনি দিতেন বাস/ট্রেন/ট্যাক্সিওয়ালাকে। সেটা IRCTC কেন নেবে। মানে, আপনাকে দিতেই হ্ত, তাই আপনার গায়ে লাগছে না। কিন্তু যুক্তিযুক্ত কিনা প্রশ্ন সেটাই।

    এটাও ভাবুন আপনি বাড়িতে ইন্টারনেট ব্যবহার করার জন্য একটা খরচ করছেন।
  • Arpan | 181.78.218.75 | ০২ জানুয়ারি ২০১৫ ১৪:৫১654952
  • না না আমারো অদ্ভুত লাগে লিখলাম তো।
  • রোবু | 233.223.131.180 | ০২ জানুয়ারি ২০১৫ ১৫:৩০654953
  • ইন দা লং রান, আমাদের দেশে অটোমেশনের খরচ কি ম্যানুয়াল লেবারের থেকে বেশি? তাই সফটওয়ার তৈরী করতে যা লেগেছে সেই টাকা তুলে নিচ্ছে?
    প্রথম বিশ্বে সেটা হবে না তৃতীয় বিশ্বে আউটসোর্সিং এর কারণে।
  • quark | 24.139.199.12 | ০২ জানুয়ারি ২০১৫ ১৬:০৫654954
  • এটা ভালো যুক্তি। হ'তেও পারে।
  • সে | 188.83.87.102 | ০২ জানুয়ারি ২০১৫ ১৮:০৩654955
  • আউটসোর্সিং এর বহু বহু আগেই থেকেই পশ্চিমে এইগুলো ফ্রি। বরাবরই ফ্রি।
    এবার মনে করুন ক্রেডিট কার্ডের ফি। এসব দেশে একটা অ্যানুয়াল ফি লাগে ক্রেডিট কার্ডের জন্যে। কিন্তু সেই অ্যানুয়াল ফি ও মকুব করে দেয়, যদি বাৎসরিক ক্রেডিট কার্ড ট্র্যান্‌জাকশান একটা লিমিটের ওপরে হয় (আমার কার্ডের ক্ষেত্রে সেটা তিনশো)। এবং স্টুডেন্টদের জন্যে ক্রেডিট কার্ড ফ্রি। এইভাবে তাদের উৎসাহিত করে ক্রেডিট কার্ড বেশি বেশি ব্যবহার করতে। এখন যদি মনে করেন যে ক্রেডিট কার্ড একটা পরিষেবা, সেটা ফ্রিতে দিচ্ছে কেন? তাহলে বলতে হবে যে এর পেছনে ক্রেডিট কার্ড কোম্পানীগুলোর (ভিসা, মাস্টারকার্ড, ইঃ) নিশ্চয় কোনো লাভ আছে। কেবল তাইই নয়, যত বেশি ক্রেডিট কার্ডে খরচ করবেন, তত বেশি বোনাস পয়েট পাবেন। সেই পয়েন্ট একটা লিমিট এক্‌সিড করলে ফ্রি কুপন পাঠায় বাড়ীতে। ডিস্‌কাউন্ট কুপন ও পাঠায়, আবার সম্পূর্ণ ফ্রি কুপনও পাঠায়। তার মানে কোম্পানীগুলোর প্রফিট কোথাও না কোথাও হচ্ছে। মাগনার পরিষেবা তো নয় ই, উপরন্তু তারা যেচে উপহার দিচ্ছে।
    এবার আসছি ট্রেন জার্ণির প্রসঙ্গে। ট্রেনের পাস ধরুন কেনা আছে। অল্প বয়সীদের জন্যে একটা স্কীম আছে। প্রত্যেকটা জার্ণি রেকর্ড করো। মোবাইল অ্যাপ দিয়ে। যেই চারহাজার কিলোমিটার হবে, অমনি একটা সিনেমার টিকিট ফ্রি। বা আরো বেশি জমালে আরো দামী কিছু ফ্রি। কেন এরকম করছে? উদ্দেশ্য পাবলিক ট্রান্স্‌পোর্টে চলাফেরার অভ্যেস বাড়িয়ে তোলা, যাতে যুবসমাজ গাড়ি না কিনে অপেক্ষাকৃত দামী পাবলিক ট্রানস্পোর্ট ব্যবহার করে। লাভ ট্রেন কোম্পানীর, লাভ পরিবেশ সংরক্ষনের। কার্বন ফুটপ্রিন্ট কমাবার প্রচেষ্টা, তাতে যুবসমাজকে উৎসাহিত করা।
  • ranjan roy | 24.99.165.178 | ০২ জানুয়ারি ২০১৫ ২০:২২654956
  • একটা অদ্ভূত ঘটনাঃ
    =============
    এলাহাবাদ ব্যাংকের যাদবপুর শাখা রাজ্য সরকারের ট্রেজারি অফিসারের পাঠানো একটি সার্কুলারের কপি বড় করে টাঙিয়েছে।
    যার মর্মার্থঃ
    ব্যাংক পেনশনারদের এটিএম কার্ড ইস্যু করবে না। যাদের আগে দেওয়া হয়েছে ব্যাংক যেন অবিলম্বে তাদের থেকে এটিএম কার্ড ফেরত চেয়ে নেয়।

    আমার প্রশ্নঃ
    ১) রাষ্ট্রীয়্কৃত ব্যাংকগুলো একটি সেন্ট্রাল গভর্নমেন্ট আন্ডারটেকিং এবং তারা রিজার্ভ ব্যাংকের নির্দেশে এবং দুটি কেন্দ্রীয় আইনের অধীনে( ব্যাংকিং রেগুলেশন অ্যাক্ট ও রিজার্ভ ব্যাংক অ্যাক্ট) পরিচালিত হয়।
    এটিএম একটি বিশুদ্ধ ব্যাংকিং পরিষেবা। এগুলো নিয়ে কোন নির্দেশ দেওয়ার এক্তিয়ার রাজ্য সরকারের আছে কি?
    ২) পেন্শনারদের বেশি দরকার এটিএম, বয়স্ক বলে।
    সেখানে ওদের আলাদা করে এই পরিষেবা থেকে বঞ্চিত করার মানে কী? আসল উদ্দেশ্য কী? আস্তে আস্তে পেনশন দেওয়া বন্ধ করা? বা অন্য কিছু? আর এই নির্দেশ মানতে ব্যাংকগুলো বাধ্য হবে কেন?
  • dc | 125.187.45.153 | ০২ জানুয়ারি ২০১৫ ২০:৪৮654957
  • সত্যি কি উদ্ভট সার্কুলার!
  • sm | 233.223.159.253 | ০২ জানুয়ারি ২০১৫ ২৩:৪৯654959
  • মনে হয় আসল উদ্দেশ্য এ টি এম কার্ড ফ্রডের হাত থেকে রক্ষা করা। কারোন এরা মোস্ট ভালনারেবেল জনতা। অধিকান্শোর ই নেট এর সঙ্গে জান পেহেচন কম।কেউ কেউ বোগাস টেলিফোন কলে পিন নাম্বার বলে দিচ্ছেন, কেউ টাকা তুলতে গিয়ে ঠক বাজের পাল্লায় পড়ছেন। নয়তো তাদের জন্য কোনো নয়া কার্ডের সংস্থান করবে সরকার।সব ই অনুমান মাত্র।
  • সে | 188.83.87.102 | ০৩ জানুয়ারি ২০১৫ ০০:৩৫654960
  • পেনশনভোগীরা অনেক সময় এটিএম কার্ড নিজে ব্যবহার না করে, কাউকে পাঠিয়ে দিয়ে টাকা তোলান। পিন নং বলে দেন। মৃত্যুর পরেও অন্য কেউ এসে অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতে পারে। এইসব আশঙ্কায় হয়ত এইরকম সার্কুলার। কিন্তু মূল সমস্যা সমাধানের ব্যবস্থা না করে, এই উদ্ভট সার্কুলার সিনিয়র সিটিজেনদের জন্যে ব্যাঙ্কিং পরিশ্রমসাধ্য করে তুলল। কী বিচিত্র এই দেশ!
  • সে | 188.83.87.102 | ০৩ জানুয়ারি ২০১৫ ১২:৩৫654962
  • এ কার্ড সে কার্ড নয়! এ হলো ডেবিট বা ক্রেডিট কার্ডের খেলা।
  • সিকি | ০৩ জানুয়ারি ২০১৫ ১৪:১৯654963
  • আমার বাবার এলাহাবাদ ব্যাঙ্কে পেনশন, কখনও এটিএম কার্ড পায় নি। অবশ্য নেয় নি হতে পারে - বাবা এটিএম কার্ড ইউজ করে না।

    পেনশনের বেসিক ফান্ডাটাই তো হল গিয়ে তুলতে হয়, বছরে অন্তত একবার। সারভাইভাল সাট্টিফিকেট জমা দিতে হয়। তাই না?
  • Arpan | 125.118.29.129 | ০৩ জানুয়ারি ২০১৫ ১৯:৩২654964
  • হ্যাঁ, নভেম্বরে।
  • Abhyu | 127.194.212.132 | ০৩ জানুয়ারি ২০১৫ ২০:১০654965
  • ক্রেডিট কার্ডে ট্রানজাকসান করলে কোম্পানীর লাভ হয়। ধরুন আপনি ভিসা ক্রেডিট কার্ডে Asha for Educationকে ১০০ ডলার ডোনেট করলেন। আশা হাতে পাবে ৯৭ ডলার, তিন ডলার ভিসা কোম্পানীর ফী। (মূলতঃ ঐ কারণেই আমাদের জিরো ওভারহেড থেকে সরে আসতে হয়েছে)
  • Abhyu | 127.194.212.132 | ০৩ জানুয়ারি ২০১৫ ২০:১২654966
  • আরো বাঁশ হল, তারপরে আপনি আমাদের বললেন ভাই ভুল হয়ে গিয়েছে, টাকাটা ফেরত দাও। তখন আমরা ৯৭ টাকা পাওয়া সত্ত্বেও ১০০ টাকা ফেরত দেব, ভিসা আবার ৩ টাকা কেটে নেবে (মানে আমাদের ১০০-র বেশি ফেরত দিতে হবে)।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন