এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শঙ্কু ও ল্যারী

    সে
    অন্যান্য | ২২ অক্টোবর ২০১৪ | ৪৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 203.108.233.65 | ২২ অক্টোবর ২০১৪ ১২:১৩654479
  • গিরিডি, একুশে অক্টোবর

    গতকাল সকালে খেয়াল করলাম ল্যারী মারা গেছে।
    মারা গেছে বললে ভুল হবে, তাকে হত্যা করা হয়েছে।
    কয়েকটি কাক সম্ভবত পোকামাকড় খাবার উদ্দেশ্যেই তাকে উপড়ে নিয়ে যায় জানলার পাশে রাখা কাচের টব থেকে। তাদের টানা হেঁচড়াতেই আমার গত সাত বছরের সঙ্গী ভেনাস ফ্লাই ট্র্যাপ - যার নাম দিয়েছিলাম ল্যারী, সে ছিন্নভিন্ন হয়ে যায়।

    মাসখানেক ধরে ছোটোখাটো কতগুলো গবেষণার কাজে ব্যস্ত ছিলাম, সেই সঙ্গে চলছিলো অঙ্কের কিছু ক্যালকুলেশন। ল্যাবরেটরীতেই কাটিয়েছি অধিকাংশ সময়।

    কাল সারারাত বাদলা ছিলো কিন্তু আজ ভোরের দিক অল্প মেঘলা থাকলেও একটু পরেই মেঘ টেঘ কেটে গিয়ে দিব্যি ঝকঝকে আকাশ বেরিয়ে পড়ল।
    সকাল আটটা নাগাদ উশ্রীর দিকটায় হাঁটতে গিয়ে রাস্তায় ধারেই একটা ঝোপের পাশ থেকে সর্পগন্ধার ছোট্ট একটা চারা সংগ্রহ করলাম। আরো একটু হাঁটবার ইচ্ছে ছিলো, কিন্তু ঠিক তখনি বেশ ঝাঁকুনি দিয়ে একটা ভূমিকম্প হয়ে গেল। বড়জোর চার পাঁচ সেকেন্ড, কিন্তু কম্পনের তীব্রতা ছিলো ভালোই। গত কদিন আগেও একটা মাঝারি গোছের ভূমিকম্প হয়ে গিয়েছে যদিও আমি কাজে ব্যস্ত থাকায় বিশেষ টের পাই নি।

    উদ্ভিদের ভেষজ ও ঔষধীগুণের বাইরেও যেটা আমাকে আকর্ষণ করে সেটা হচ্ছে এদের মধ্যে লুকিয়ে আছে বিভিন্ন রকমের সংখ্যার সিকোয়েন্স, যার অতি সামান্যই আমরা জানি।
    গত কদিন ধরে কিছু প্রবলেম সলভ করতে গিয়ে বারবার মনে হয়েছে যে বিশাল এই প্রকৃতির জটিল রহস্যের অধিকাংশই আমাদের অজানা।

    ফিরবার পথে দেখলাম ঢালু রাস্তার একপাশে ফাটল ধরেছে এবং সেটা এই ঝাঁকুনির কারনে হওয়া অসম্ভব নয়।
    ল্যারীর মৃত্যুতে মন খারাপ হয়ে রয়েছে।
    ল্যারী ওয়জ মার্ডার্ড বাই অ্যা মার্ডার অফ ক্রোজ।
  • sch | 192.71.182.106 | ২২ অক্টোবর ২০১৪ ১২:২৭654486
  • তাপ্পর
  • সে | 203.108.233.65 | ২২ অক্টোবর ২০১৪ ১৩:০৪654487
  • গিরিডি, বাইশে অক্টোবর

    একটু আগে অবিনাশবাবু এসেছিলেন। পরপর দুদিন ভূমিকম্পের কারণে উনি বেশ উত্তেজিত। ওঁর বাড়ীর কাছে একটি অশ্বত্থ গাছ পড়ে গিয়েছে গতকালের ভূমিকম্পের ফলে । যদিও ল্যারীর মৃত্যুর খবরে ভদ্রলোকের কোনো প্রতিক্রিয়া হলো না। এটা অধিকাংশ মানুষের মধ্যেই লক্ষ্য করা যায়। পোষা জন্তুর মৃত্যুতে মানুষ যতটা দুঃখ পায়, পোষা উদ্ভিদের মৃত্যুতে ততটা প্রকাশ পায় না। এর কারণ হয়ত এই যে, উদ্ভিদ ঘুরে বেড়াতে পারে না, অনুভূতি সেভাবে প্রকাশ করতে পারে না যেভাবে একটা পোষা প্রাণী তার পছন্দ অপছন্দ সরাসরি জানিয়ে দিতে পারে।
    সর্পগন্ধার চারাটা কাল নীচে বাগানে পুঁতে দিয়েছি আমগাছের কাছে। ঠিক ঐখানেই বেশ কিছু বছর আগে এক বিকেলে মোংরুর দেখা মিলেছিলো।
    ভাবছি কটা দিন বাইরে কোথা থেকে ঘুরে এলে কেমন হয়।
  • সে | 203.108.233.65 | ২২ অক্টোবর ২০১৪ ১৩:৪২654488
  • গিরিডি, চব্বিশে অক্টোবর ভোর সাড়ে পাঁচটা

    এবার বেড়াতে যাচ্ছি পায়ে হেঁটে। ঠিক করেছি মধুপুরের দিকে যতটা যাওয়া যায়। সঙ্গে নিচ্ছি হাল্কা ছোট্টো রুকস্যাক যাতে প্রয়োজনীয় জিনিসপত্রের সঙ্গে থাকছে ম্যাপ, জিপিএস, বাইনোকুলার, খিদে ও তেষ্টা মেটানোর বড়ি, এবং সেই ব্রেণোগ্রাফ।
    মোংরু চলে যাবার পর থেকে যন্ত্রটা অব্যবহৃত অবস্থায় পড়েছিলো দীর্ঘকাল। ওটার আরেকটু পরিবর্তন করেছি। বেশ কয়েকটি ভাষার ট্রান্সলেটর জুড়ে দিয়ে ব্রেণোগ্রাফকে আপগ্রেড করে নিয়েছি। এই ভাষাগুলোর মধ্যে বেশ কয়েকটাই পশুপাখীর ভাষা। এছাড়া মানুষের বিভিন্ন ভাষাও রয়েছে। গোড়ার দিকে ব্রেণোগ্রাফের তিনটে পার্ট ছিলো, এখন সেটা কমিয়ে দুটো পার্টের মধ্যেই যন্ত্রটাকে এনে ফেলা গেছে। এর ফলে জিনিসটা হাল্কা তো হয়েইছে, উপরন্তু সঙ্গে করে নিয়ে ঘোরাও এখন সম্ভব।

    এক কাপ কফি খেয়েই এখন বেরিয়ে পড়ব।
  • অবনী | 161.141.84.164 | ২৩ অক্টোবর ২০১৪ ০০:১১654489
  • সে, দারুণ শুরু করেছেন। উদগ্র আগ্রহে পড়ছি আর অধীর অপেক্ষায় আছি পরের অংশের।
  • ranjan roy | 24.99.189.167 | ২৩ অক্টোবর ২০১৪ ০০:২৩654490
  • আরিব্বাস্‌! এই জনরের লেখা গুরুতে এই প্রথম বলেই মনে হয়। দারুণ শুরু হয়েছে।
  • অবনী | 161.141.84.164 | ২৩ অক্টোবর ২০১৪ ০০:৪৮654491
  • "প্রোফেসর শঙ্কু ও টাকার কল" এই গুর্চতেই আছে(এখন উপরেই দেখা যাচ্ছে), সে টই লেখা হয়েছিল অনেক আগে। সেসব প্রায় আট বচ্ছর আগের কথা। ঃ-)
    গুর্চতে শঙ্কুকাহিনি আরো আছে। তবে সেটা অসমাপ্ত।
  • সে | 188.83.87.102 | ২৩ অক্টোবর ২০১৪ ০৫:৪০654492
  • চব্বিশে অক্টোবর বিকেল সাড়ে চারটে

    আর অল্পক্ষণের মধ্যেই সূর্যাস্ত হয়ে আলো কমে যাবে, তাই এখনই ডায়েরি লিখে নিচ্ছি। গিরিডি পেরিয়ে উশ্রীর দিক বরাবর একটা ছোট্টো ঢিবির ধারেই আজকের মত আমার যাত্রা শেষ। পোর্টেবল তাঁবু পেতে তারই মধ্যে আজ রাতটা কাটাবো। গত তিনদিন ও আজ কোনো বৃষ্টি না হওয়ায় আশেপাশের জমি শুকনো। আজ সারাদিন অনেক গাছপালা ও পশুপাখি দেখতে দেখতে পথ চলেছি। প্রকৃতির সৌন্দর্য্য উপভোগ করবার সুযোগ এভাবে সবসময় আসে না। গবেষনার কাজ চলাকলীন সাধারনত অধিকাংশ সময়টাই আমার লাইব্রেরী ও ল্যাবরেটরীতে কেটে যায়। নানারকম কনফারেন্সের জন্যেও বহুবার পৃথিবীর নানা দেশ সফর করতে হয়েছে। সেসময় কাজের ফাঁকে অনেক রোমহর্ষক ও ভয়ঙ্কর ঘটনার সম্মুখীন হয়েছি। আবার মাথা ঠান্ডা রেখে সেসব বিপদ থেকে বেরোনোর পথও বের করেছি। এমনকি দেশের ভেতরেও বেড়াতে গিয়ে অদ্ভুত সব অভিজ্ঞতা হয়েছে।
    কিন্তু এবারের এই সফরের প্রকৃতি আমার কাছে একটু অন্যরকম। এ কোনো বৈজ্ঞানিক সম্মেলনে যোগদান করা নয়। আমার সঙ্গে কোনো রিসার্চ পেপার নেই। এবার আমি কোনো বিশেষ উদ্দেশ্য নিয়েও বেরোই নি।
    ল্যারীর অকস্মাৎ মৃত্যুতে বারবার মনে হচ্ছে হয়ত আমার যত্নের অভাবেই এই ঘটনা ঘটল। গবেষণার কাজে আমি এতটাই মগ্ন ছিলাম যে আমার টেবিল থেকে মাত্র চার পাঁচ হাত দূরে কাচের টবটার দিকে তাকাবার অবকাশ হয় নি।
    আকাশে পাখীর ঝাঁক ফিরে যাচ্ছে বাসায়।
    অন্ধকার হবার আগেই তাঁবুর ভেতরে ঢুকে বিশ্রাম নেওয়া দরকার। আগামীকাল উশ্রী পেরিয়ে পূবদিক বরাবর হাঁটবার ইচ্ছে রয়েছে।
  • সে | 188.83.87.102 | ২৩ অক্টোবর ২০১৪ ০৬:২৬654493
  • পঁচিশে অক্টোবর দুপুর দেড়টা

    আজ খুব ভোরে ঘুম ভেঙে গেল। সম্পূর্ণভাবে খোলা আকাশের নীচে প্রকৃতির কোলে জনবসতি থেকে দূরে শেষ কবে রাত্রিযাপন করেছিলাম মনে করতে গিয়ে দেখলাম সেবার আমার সঙ্গে ছিলো আরো দুই বিজ্ঞানী বন্ধু। প্রায় দশ বছরেরো বেশি আগে চিলির এক প্রত্যন্ত দ্বীপে।
    গতকাল রাতে কোনো বন্য পশু আনাগোনা করেনি তাঁবুর কাছে। মশা, অন্যান্য কীটপতঙ্গ ও সরীসৃপের থেকে রক্ষা পাবার জন্য আমার নিজের তৈরী স্প্রে তাঁবুর আশেপাশে ছড়িয়ে দিয়েছিলাম।
    জিনিসপত্র গুছিয়ে নিয়ে ফের হাঁটা শুরু করি ভোর থাকতে থাকতেই। হাঁটার জন্যে আমি বেছেছি মাঠ ও জঙ্গলের পথ, যদিও গাছপালা এখানে ঘন নয় বরং চোখে পড়েছে প্রচুর ঢিবি ও টিলা।
    গতকাল থেকে এখন অবধি ব্রেণোগ্রাফ যন্ত্রটা ব্যবহার করবার কোনো প্রয়োজনই হয় নি। এর মূল কারণ হচ্ছে খুব কাছ থেকে কোনো পশুপাখির দেখা মেলেনি এবং আমি যে পথ ধরে চলেছি সেখানে মানুষের আনাগোনা কম।
    এখন যেখানে বসে ডায়েরি লিখছি সেখান থেকে আন্দাজ পঞ্চাশ গজ দূরে শুরু হচ্ছে আরেকটা টিলা। টিলাটার পাশ বরাবর রয়েছে আরো কয়েকটা অপেক্ষাকৃত ছোটো পাথরের ঢিবি। এছাড়া অসংখ্য লতা গুল্ম ও ছোটো ছোটো গাছ রয়েছে ছড়িয়ে ছিটিয়ে।
    বিশ্রাম নেবার জন্য এখানে থেমেছি, কিন্তু ঐ টিলাটা আরো কাছ থেকে দেখতে ইচ্ছে হচ্ছে।
  • lcm | 60.242.74.27 | ২৩ অক্টোবর ২০১৪ ০৭:০৫654481
  • এটা ভালো হচ্ছে তো ! আজ বাইশ তারিখ এখানে, এর মধ্যেই গিরিডি থেকে পঁচিশে অক্টোবরের ডাইরি পড়ে বেশ ইয়ে লাগছে।
  • সে | 188.83.87.102 | ২৩ অক্টোবর ২০১৪ ০৭:০৫654480
  • ছাব্বিশে অক্টোবর সকাল দশটা

    গতকাল বিকেলে টিলাটায় সম্পূর্ণ অপ্রত্যাশিত একটা জিনিস দেখলাম। ঘাসের জমি থেকে দূরত্ব পঞ্চাশগজ হলেও পথ ছিলো ক্রমশ খাড়াই ও ছোটোখাটো নুড়িতে ভরা। এইজন্য সাবধানে হাঁটতে হচ্ছিলো যাতে হোঁচট না খেতে হয়। অপূর্ব সুন্দর সব লাইমস্টোনের ফোটো তুলছিলাম ক্যামেরায়। টিলাটার খুব কাছে আসতে দেখতে পেলাম একটা ফাটল, খাড়াই বরাবর প্রায় বারো তেরো ফুট তো হবেই। ফাটলের ঠিক সামনেই একটা গাছ, তাই অল্প দূর থেকে দেখে বুঝবার উপায় নেই।
    প্রথমে ভেবেছিলাম কয়েকদিন আগের ভূমিকম্পের দরুণ হয়ত এই ফাটল তৈরী হয়েছে, কিন্তু আরো এগিয়ে গিয়ে দেখলাম এই ফাটল নতুন নয় কারণ ফাটলের ভেতরে অংশেও রয়েছে কিছু লতা ও গুল্ম। শুধু তাই ই নয়, ফাটলটা তিন থেকে সাড়ে তিন ফুট চওড়া। ওর মধ্যে হিংস্র পশু থাকাও অসম্ভব নয়।
    ভেতরে কতটা এর বিস্তৃতি তা দেখবার জন্যে আগামীকাল যেতে হবে, তবে সম্পূর্ণ প্রস্তুতি নিয়েই।
  • অবনী | 161.141.84.164 | ২৪ অক্টোবর ২০১৪ ০১:৩৩654482
  • কই, তারপর কী হলো সে?
  • অবনী | 161.141.84.164 | ৩১ অক্টোবর ২০১৪ ০৭:১০654483
  • সে, ও সে, কোথায় আপনি?
    শঙ্কু এরপর কী করলেন?
  • অবনী | 161.141.84.164 | ০৫ নভেম্বর ২০১৪ ০১:৫৭654484
  • এটা আর লিখবেন না, সে?
  • সে | 203.108.233.65 | ০৫ নভেম্বর ২০১৪ ০৪:০৭654485
  • লিখব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন