এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বর্ধমান বিস্ফোরণ ও তারপর : বিজেপির ব্লু প্রিন্ট ও কর্পোরেট মিডিয়া

    সৌভিক
    অন্যান্য | ২২ অক্টোবর ২০১৪ | ৮০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সৌভিক | 24.99.61.170 | ২২ অক্টোবর ২০১৪ ১৩:২৭654470
  • একটা বিরাট মাপের গেমপ্ল্যান চলছে বিজেপি কে এ রাজ্যে প্ল্যানটেশনের। এই ধরণের কাজে কর্পোরেট মিডিয়ার একটা ভালো রকম ভূমিকা আমরা বিভিন্ন ক্ষেত্রে লক্ষ্য করেছি। সাম্প্রতিক উত্তরপ্রদেশের উদাহরণটাই ধরা যাক না। লাভ জেহাদ এর নামে সেখানে সাধারণ কিছু তর্ক বিতর্ক ঝামেলাকে একটা সাম্প্রদায়িক চেহারা দেওয়া হল। ম্যানুফ্যাকচারড সমস্ত ছবি মিডিয়াতে লাগাতার প্রচার হল। এর ফলে লাগল দাঙ্গা, ভোটের মেরুকরণ হল ও তার সুবাদে বিজেপি ও অমিত শাহ ভালো রকম নির্বাচনী সাফল্য পেয়েও গেল। পশ্চিমবঙ্গের জন্যও ব্লু প্রিন্ট তৈরি আছে। তাতে নানা রকম মাল মশালা সরবরাহ করার দায়িত্ব এখানকার এক নম্বর কর্পোরেট মিডিয়া নিয়ে নিয়েছে অনেকদিন ধরেই। আর্থিক দুর্নীতি হোক বা বিস্ফোরণ - তাকে অতি অবশ্যই যুক্ত করে দিতে হবে একটি এমন টার্গেটে যেখানে 'সংখ্যাগুরু' (?) হিন্দুভোট ক্রমশ মেরুকৃত (কনসলিডেটেড) হয়। যাবতীয় আলাপ আলোচনা যেন একতি নির্দিষ্ট বৃত্তে আবদ্ধ হতে থাকে। বিতর্ক কি নিয়ে হবে সেটা প্রথমেই ঠিক করে দাও, আর অপছন্দের বিতর্কগুলিকে বাদ দিয়ে দাও। যেমন ডিজেল এর ডিরেগুলেশন, যেমন জীবনদায়ী ওষুধের কয়েকগুণ মূল্যবৃদ্ধি (আমেরিকার ফার্মাসিটিক্যাল কোম্পানীর স্বার্থে মোদির আমেরিকা ভ্রমণ পর্বেই), যেমন কোল ব্লক কে বেসরকারী হাতে শিল্প উৎপাদন নিরপেক্ষভাবেই এবার দিয়ে দেওয়া, যেমন ও এন জি সি র মত নবরত্ন সংস্থাকেও বিলগ্নিকরণের দিকে এগিয়ে দেওয়া। এই জরুরী বিষয়গুলি নিয়ে কোনও আলাপ আলোচনাই নয়। আলোচনা করতে দেওয়া হবে সব মুসলমান খারাপ না কোনও কোনও মুসলমান, সব মাদ্রাসা সন্ত্রাসের আতুরঘর না কোনও কোনও মাদ্রাসা এটুকুমাত্র - আর আপনাকে মিনমিন করে বলতে হবে না না সবাই খারাপ নয়, কেউ কেউ খারাপ। এইটুকু বলতে পারাই যেন আপনার স্পেস হয় আর এটুকু বলার জন্যই পাড়ার চায়ের দোকানে আর ক্লাবের আড্ডায় আপনি শুনবেন সংখ্যালঘু তোষণকারির তকমা - এটা নিশ্চিত করে দেবার একটা আয়োজন চলছে। উগ্র সাম্প্রদায়িক বাতাবরণে মিডিয়া বাহিত তথ্যে পণ্ডিতদের থেকে ভেসে আসবে সংখ্যালঘুদের সম্পর্কে কান গরম করা সব বাছা বাছা বিশেষণ ।এই গোটা গেমপ্ল্যানটাকে সটান আছাড় মারার সাহস দেখাতে না পারলে হবে না। অবিচুয়ারি লেখার সময় কিছুদিন আগে ফিরে পড়া বিপান চন্দ্রের একটা কথা খুব মনে হচ্ছে -সাম্প্রদায়িকতা বিষয়ে সঠিক উত্তর দেওয়াটাই একমাত্র কাজ নয়, সঠিক প্রশ্ন করাটাই একটা বড় কাজ।
  • d | 131.245.145.197 | ২২ অক্টোবর ২০১৪ ১৩:৫৬654471
  • তো তারপর?
  • dd | 132.172.214.73 | ২২ অক্টোবর ২০১৪ ১৪:৪০654472
  • অসহ্য।,
  • kintu | 125.112.74.130 | ২২ অক্টোবর ২০১৪ ১৪:৪৮654473
  • লাভ জিহাদ টার্ম কয়েনেজ তো উ প্র বিধানসভা উপনির্বাচনের আগে করেছিল যোগী আদিত্যনাথ রা , বিজেপি উপ নির্বাচনে হেরেও যায় ১২ টার মধ্যে ৯ টা সিটে এই দেড় মাস আগে ।
  • gaanola | 233.29.204.178 | ২২ অক্টোবর ২০১৪ ১৪:৫৯654474
  • pi | 24.139.221.129 | ২৭ নভেম্বর ২০১৪ ০০:১০654475
  • সমীরুল ইসলাম লিখেছেন এটা।

    SHODDY JOURNALISM!
    I am sure many among the readers of this post did not miss this November 5 report in the leading Kolkata daily Bartaman. Here’s the link to that report’s online version:

    http://bartamanpatrika.com/arch…/…/november/051114/index.htm

    This report carried on the front page of the newspaper says that National Investigation Agency (NIA) has got a “sensational Jihadi video” from the laptop of Indian Jamaat ul Mujahideen Bangladesh (JMB) member Kajal.

    NIA investigators were sure that the footage had been recorded (shot) at a hideout of the militants in Lalgola of West Bengal’s Murshidabad- the Bartaman report says.

    A following sentence reads, “kalo poshake shoreer ebong mukhoshe mukh dheke mohilader prashikkhaner video recording royechhe oi footage-e” (the footage shows the women- with their body and face veiled, undergoing training).

    The above text is accompanied by a picture that shows some burqa-clad women training or posing with assault rifles in their hands.

    Just below the picture in the usual space of the caption a sentence in bold reads: "Kirnaharer kajal-er laptop thekei pawa giyechhe oi chanchalyakar video footage" (the sensational footage has been retrieved from the laptop of Kirnahar's Kajal).

    The word "chanchalyakar" (sensational) has been used here in a mischievous way. The entire presentation of the report by Bartaman will make most of the ordinary readers assume that the picture is a video grab from the footage retrieved from Kajal's laptop and it had been shot in the hideout of Lalgola in Murshidabad.

    But the fact is, none of the women in burqa with guns in their hands in the Bartaman picture is Indian. Nor any of them is even Bangladeshi.

    The picture was shot in Iraq, the women in the frame are some female cadres of the ISIS and this image has been widely used in recent months by the international media with the ISIS-related reports:

    http://www.washingtontimes.com/…/2-french-girls-apprehend…/…

    http://english.alarabiya.net/…/UK-female-jihadists-run-ISIS…

    At the end of the report a near-obscure footnote reads: "Mahila jangeeder file chitra" (file picture of women militants). The footnote does not tell the readers with enough clarity that the picture used in the report is not that of the women in Murshidabad, but that of some ISIS women cadres in Iraq.

    Many readers have already believed that the Bartaman picture was a video-grab of the footage shot in Lalgola.

    A friend from Murshidabad was traveling in a Kolkata-bound train on November 5. Inside his crowded coach there were some daily commuters who were chatting among themselves noisily. Some of them were also reading newspapers.

    My friend suddenly overheard: “Tomader Murshidabad-er madrassa-te AK-47 niye meyera akhon training nichchhe, toiree hochchhe operation-er janyo...dekhechho to aaj Bartaman-e?” (Women in madrassas of your Murshidabad are now training with AK-47. They are preparing for operation...Did you not see it in Bartaman today?)

    It is indeed a piece of shoddy journalism by Bartaman!
  • কপিপেস্ট | 233.223.143.253 | ২৯ নভেম্বর ২০১৪ ২২:৪৮654476
  • Todays massive public gathering in Shaheed Minar implies how much they r worried about recent purposeful defamation and demonisation of almost all section of media, even by different political parties.It also denotes the legitimate grievance against the different state agencies whose action and reaction seems to be conspiratory,based on political interest.If enough precaution are not taken immediately by all concerned authority nation will have to face serious consequences.
  • কপিপেস্ট | 233.223.143.253 | ২৯ নভেম্বর ২০১৪ ২২:৫২654477
  • Jamshed says NIA officials pushed him into accepting it. According to him, his son Karim left home two months before the blast to find work as a construction labourer in Kerala. He had not called or written home since. “NIA officials came to my house and showed me a picture of my dead son on a cellphone,” Jamshed says. When he said he could not identify the body from the photo on the cellphone, they coerced him into doing their bidding.
    http://indilens.com/61189-15-questions-are-arisen-by-outlookindia-magazine-on-burdwan-blast/
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন