এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নোটা বা না ভোট

    Du
    অন্যান্য | ২৯ অক্টোবর ২০১৪ | ৭৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Du | 230.225.0.38 | ২৯ অক্টোবর ২০১৪ ১০:১১654263
  • NOTA মানে None Of The Above। উপরোক্ত কাউকেই আমার পছন্দ নয়। এটি একটি 'না'-ভোট, সুতরাং এটি এমন কারুর জন্য নয় যে হয় তো রামের বদলে শ্যাম হলে "ভোট দিত"। ভোট সে দিচ্ছেই, এবং ভোট দিয়ে জানাচ্ছে কাউকেই আমার পছন্দ নয়।

    নোটার হিসেব আলাদা করে রাখা হয়, প্রকাশ করা হয় না, এবং প্রার্থীর জেতার জন্য নোটা কাউন্ট করা হয় না। কোনও কেন্দ্রে একশো জন ভোটারের মধ্যে যদি নিরানব্বই জন নোটায় বোতাম টেপেন এবং একজন একটি প্রার্থীকে ভোট দেন, তবে সেই একটি ভোটের বেসিসে সেই প্রার্থীই জিতবেন। কিন্তু তিনি জানবেন যে এই কেন্দ্রের নিরানব্বই শতাংশ লোক তাঁকে প্রার্থী হিসেবে পছন্দ করেন নি। প্রার্থী জানবেন, প্রার্থীর পার্টিও জানবে।
    Avatar: :)
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from :) on 28 October 2014 17:48:20 IST 212.79.203.43 (*) #
    মুশকিল হল ১২০ কোটির দেশে কেউ যদি ঠিক করে রাখে উপরোক্ত ১২০ কোটির যে কেউ দাঁড়ালেই সে নোটা টিপবে, তাহলে সে এই ভোট পদ্ধতি, সংসদীয় গণতন্ত্র পদ্ধতির প্রতি অনাস্থা প্রকাশ করছে। সে ভোট ব্যবস্থার প্রতি অনাস্থা প্রকাশ করছে। এটা যদি কেউ করতে চায় তবে সে ভোটে অংশ গ্রহণ না করলেই ভালো করবে।

    কেউ যদি মনে করে যে কেউ ক্ষমতায় আসুক তাকেই সে ভয় পেতে বাধ্য করবে, তাহলে সে নিজেকে একটি ভয় দেখানো র ইনস্ট্রুমেন্ট হিসেবে দেখতে চাইছে। সেক্ষেত্রে সে নিজেকে গণতন্ত্রের বিপ্রতীপে একটি অন্যধারার শক্তি হিসেবে প্রতিষ্ঠা দিতে চায়, যে, গণতান্ত্রিক পদ্ধতিতে যে-ই নির্বাচিত হোক, তারই বিরুদ্ধাচারণ করার অধিকার চায়। এটি একটি ভিন্ন রাজনীতি। (নৈরাজ্যনীতি?) সে স্পষ্টতঃই সেই ভিন্ন রাজনীতির অংশ। সুতরাং তার রাজনৈতিক দর্শন, গণতন্ত্রকে চাপে রাখার, ভয় দেখানোর, বাগড়াপন্থার দর্শন কে সে নোটা নামক বোতামটির মাধ্যমে বিম্বিত করতে চায়। যে কারণে বিভিন্ন পার্টির বোতামের মতই সে নোটা বোতামেও আরো আরো বেশি জনসংগঠন চায়। উদ্দেশ্যহীন, লক্ষ্যহীন, নন-কনস্ট্রাকটিভ এই বাগড়াপন্থার মূল সুর এরকম - আমার পচ্ছন্দ মত কাজ না হলেই আমি সব ভন্ডুল করে দোবো।

    যদি সে এই ১২০ কোটি মানুষের কোনো একজনের প্রতিও তার পছন্দ না জানাতে পারে, তবে সে নিজেকে ক্ষমতার অংশ করতে চায় শুধু এই বিরুদ্ধচারনের মাধ্যমে। সে গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক। গণতন্ত্রবিরোধী। তার রাজনীতি বর্তমান গণতান্ত্রিক ভারতীয় পরিকাঠামোর সঙ্গে একটি তাত্ত্বিক বিতর্ক এবং তার দার্শনিক অবস্থান কোনো নির্দিষ্ট ও পৃথক ট্রীটমেন্ট দাবি করে।
    Avatar: PM
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from PM on 28 October 2014 19:02:25 IST 193.89.150.128 (*) #
    এখনো পর্য্যন্ত সব ভোটে নোটার জামানত বাজেয়াপ্ত হয়েছে । তো নোটা পার্টি কে সিপিয়েমের মত হেরো পাট্টি বলা যাবে?
    Avatar: কল্লোল
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from কল্লোল on 28 October 2014 19:20:01 IST 125.242.161.180 (*) #
    নোটা নিয়ে উপরের মতের (জটাশঙ্কর ওঝা আর ঃ)র) সাথে আমি সহমত নই। এটুকুই।

    Avatar: জটাশঙ্কর ওঝা
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from জটাশঙ্কর ওঝা on 28 October 2014 21:20:06 IST 99.0.104.128 (*) #
    আমার মতের কোন অংশের সাথে সহমত নন?
    আপনি কি সব সময়ই নোটা অ্যাডভোকেট করছেন না?
    Avatar: সিকি
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from সিকি on 28 October 2014 21:28:51 IST 132.177.86.77 (*) #
    জটাশঙ্করের পুরো বক্তব্যটাই একটা একপেশে ধারণা থেকে লেখা, যার সঙ্গে আমি সহমত নই - "১২০ কোটির দেশে কেউ যদি ঠিক করে রাখে উপরোক্ত ১২০ কোটির যে কেউ দাঁড়ালেই সে নোটা টিপবে, "

    এমন কথা কেউ বলেছে বলে মনে হয় না।
    Avatar: জটাশঙ্কর ওঝা
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from জটাশঙ্কর ওঝা on 28 October 2014 21:46:41 IST 99.0.104.128 (*) #
    বাঃ বেশ ভাল কথা, তার মানে কোন কোন কেন্দ্রে ওরা ভোট দেবেন। প্রশ্ন কাকে? কোন দলীয় প্রার্থীকে? আর ওরকম কাউকে ভোট দিলেই কি সরকারের ধারণার ওপর আস্থা প্রকাশ করা হচ্ছেনা? তা কি কল্লোলদার নৈরাজ্যের ধারণার সাথে যায়। একটা কথা বুঝে রাখা ভালো নোটায় ভোট দিলেই কেউ নোটাপন্থী হচ্ছেননা।
    Avatar: b
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from b on 28 October 2014 22:19:04 IST 24.139.196.6 (*) #
    ক্ষমতায় এলেই তাকে ভয় দেখানো নয়, কেউ যখন ক্ষমতার অপব্যবহার করবে, সে গণতন্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত হলেও তার বিরুদ্ধে প্রতিবাদ জানাবার অধিকার নিশ্চয় আছে। এটা কি গণতন্ত্রের প্রতি অনাস্থা, নাকি একটি বিশেষ সরকারের একটি বিশেষ ইস্যুর প্রতি অনাস্থা?(প্রশ্নটা রেটরিক্যাল)

    যদ্দূর জানি নরেন মোদীর "সবার জন্যে ব্যাংক অ্যাকাউন্ট" এই ইস্যুর বিপক্ষে কল্লোলদা এখনো কাউকে কালো পতাকা দেখান নি।
    Avatar: সিকি
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from সিকি on 28 October 2014 22:50:10 IST 132.177.234.50 (*) #
    সরি টু সে, জটাশঙ্কর মনে হচ্ছে নির্বাচন পদ্ধতিটাই ঠিক বুঝে উঠতে পারেন নি।
    Avatar: জটাশঙ্কর ওঝা
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from জটাশঙ্কর ওঝা on 28 October 2014 22:58:16 IST 99.0.104.128 (*) #
    আমি নির্বাচন পদ্ধতি নিয়ে কোন কথাই বলিনি। আমি তাদের নিয়ে বলছি যারা সর্বাবস্থাতেই নোটায় ভোট দিতে বলছেন যেমন কল্লোলদা, তার আগের পোস্ট পড়ুন। নোটার আক্ষরিক অর্থ নিয়ে কথা হচ্ছেনা।

    ক্ষমতায় এলে কেউ অপব্যবহার করবে কিনা তা আগেই কিরূপে জানা যাবে তাও এক প্রশ্ন বটে। টাইমমেশিন এসে গেছে নাকি বাজারে!
    Avatar: PT
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from PT on 28 October 2014 23:00:57 IST 213.110.243.24 (*) #
    আরে বাবা কর্নাটকের নির্বাচিত ২০০৮-২০১৩-র বিজেপি সরকারের বিরুদ্ধেই বা কে কতবার রাস্তায় নেমেছে?
    Avatar: কল্লোল
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from কল্লোল on 29 October 2014 07:11:38 IST 111.59.21.68 (*) #
    পিটি। না জেনে মন্তব্য করা এক সিপুয়েম দোষ।

    বি। সবার জন্য ব্যাংক অ্যাকাউন্ট তার জন্য মোদীকে কালো পতাকা? কেন? আপনার অবগতির জন্য, মোদীকে গুজরাট সংখ্যালঘু হ্ত্যাকান্ডের পর কালো পতাকা দেখাতে গিয়ে বাম পুলিশের গুঁতো খেয়েছিলুম ক্যালকাটা ক্লাবের সামনে। সঙ্গে নানান বন্ধুদের মধ্যে কিছু সিপিএম সমর্থকও ছিলেন, তাদের একজন ইমানুল হক।
    Avatar: কল্লোল
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from কল্লোল on 29 October 2014 07:15:39 IST 111.59.21.68 (*) #
    আর, হ্যাঁ। শুনলুম লেভেল ক্রসিংএর খানিকটা আগে প্রধান ফাটকের কাছে রাস্তা নাকি খুব বেহাল। বোধহয় কেউ তৃণমূলের বিরুদ্ধে রাস্তায় নামতে নামতে ওরকম হয়েছে!!!!

    অপুনি আচারি ধর্ম ইঃ ইঃ ইঃ
    Avatar: PT
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from PT on 29 October 2014 08:12:35 IST 213.110.246.230 (*) #
    বুঝ্লুম যে কর্ণাটকের নির্বাচিত বিজেপি সরকারের বিরুদ্ধে বিপুল বিদ্রোহ হয়েছিল যা কিনা সংবাদ মাধ্যমের চোখ এড়িয়ে গিয়েছে।

    অনেকে টোকেনিস্মকে নিছক ভন্ডামি বলেই মনে করে।
    Avatar: b
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from b on 29 October 2014 08:15:46 IST 135.20.82.164 (*) #
    ও কল্লোলদা, আপনাকে সাপোর্ট করতে গিয়ে আপনারই গুঁতো খেলাম? কইতেছিলাম যে "কল্লোলের এজেন্ডা যে ক্ষমতায় আসুক তাকেই সব সময়েই ভয় দেখানো/প্রতিবাদ করা ..." এটা একটা ব্ল্যাংকেট স্টেটমেন্ট এবং যিনি বলছেন তিনি ভুল বলছেন। প্রতিবাদ ইস্যুভিত্তিক হবে। গুজরাট দাঙ্গার বিরুদ্ধে প্রতিবাদ করা যেতে পারে, কিন্তু সার্বজনীন ব্যাংক অ্যাকাউন্টের ক্ষেত্রে নয়, যদিও দুটি ক্ষেত্রেই একই কুশীলব।
    Avatar: সিকি
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from সিকি on 29 October 2014 09:53:05 IST 132.177.144.96 (*) #
    সর্বাবস্থায় নোটাতেই ভোট দিতে কেউ বলে নি। ক্কেউ না। গোলপোস্ট সরে যাচ্ছে।
    Avatar: জটাশঙ্কর ওঝা
    Re: লজ্জা ও ঘৃণার কালো ইতিহাস
    Comment from জটাশঙ্কর ওঝা on 29 October 2014 10:05:02 IST 99.0.151.92 (*) #
    কল্লোলদা নোটা ছাড়া অন্য কাকে ভোট দিতে বলছেন? সেটা বোধহয় কল্লোলদাই বলতে পারবেন অন্য কেউ নয়।
  • Du | 230.225.0.38 | ২৯ অক্টোবর ২০১৪ ১০:১৩654274
  • প্রথম কমেন্টটি সিকির। ভুলবশতঃ আইপি থেকে কপি করা হয়নি।
  • lcm | 118.91.116.131 | ২৯ অক্টোবর ২০১৪ ১০:২০654277
  • দেখে মনে হচ্ছে এটা তো ভোট বয়কট নয়।

    ভোটকেন্দ্র অবধি গিয়ে লাইনে দাঁড়িয়ে ভোটদাতা জানালেন যে ঐ কেন্দ্রের প্রার্থী তালিকা থেকে কাউকে পছন্দ হয় নি। পছন্দসই কাউকে পেলে উনি তাকে ভোটটা দিতেই পারতেন।

    ভোটের দিন ভোটকেন্দ্রে অবধি গিয়ে ভোট দেওয়া মানে ইলেকটোরাল সিস্টেমের ওপর আস্থা ব্যক্ত করা - সে যাকেই ভোট দাও।
  • সিকি | ২৯ অক্টোবর ২০১৪ ১০:৩৮654278
  • অবতারের আইডিয়াটা হেব্বি হয়েছে :)
  • জটাশঙ্কর ওঝা | 99.0.151.92 | ২৯ অক্টোবর ২০১৪ ১০:৪৮654279
  • অন্যকেউ হলে অর্থাৎ রামের জায়গায় শ্যাম হলে তাকে ভোট দিতেই পারতেন, লসাগু কে কি ঠিক বুঝলাম?
  • lcm | 118.91.116.131 | ২৯ অক্টোবর ২০১৪ ১১:১২654280
  • None Of The Above - বলতে তো তাই বোঝায়। যে ওপরের লিস্টের কেউ নয়।
  • lcm | 118.91.116.131 | ২৯ অক্টোবর ২০১৪ ১২:৪৩654281
  • এবার হাইপোথেটিক্যালি ধরা যাক যে যারা ভোট দিতে যাচ্ছেন তাদের ৮০% নোটায় ভোট দেবেন। টিভি, মিডিয়া, এক্সিট পোল, ভোটারের পাল্‌স নিয়ে চুলচেরা বিশ্লেষণের যুগে - ভোটার এই ইচ্ছে চেপে রাখতে পারবে না। এটা জানাজানি হবে। হলেই ইলেকটোরাল প্রসেস ব্যবস্থা নেবে। ভোট পিছিয়ে দেবে - কারণ, রি-ইলেকশনের অনেক ঝামেলা।
    আর, তাছাড়া যদি ভোটে তেমন ফলাফল হয়ও, কিছুদিন না হয় প্রেসিডেন্ট্‌স রুল চলবে। আর, যদি খুব বেশিদিন যদি চলে, তাহলে প্রেসিডেন্ট তাল বুঝে মিলিটারি রুল ঢুকিয়ে দিলে তো গেল, ভোটারের নোটার অধিকারও গেল, একেবারে পার্মানেন্ট নৈরাজ্য।
  • জটাশঙ্কর ওঝা | 99.0.151.92 | ২৯ অক্টোবর ২০১৪ ১২:৪৬654282
  • এটি একটি 'না'-ভোট, সুতরাং এটি এমন কারুর জন্য নয় যে হয় তো রামের বদলে শ্যাম হলে "ভোট দিত"। ভোট সে দিচ্ছেই, এবং ভোট দিয়ে জানাচ্ছে কাউকেই আমার পছন্দ নয়। "

    আমি শুধু কপি পেস্ট করলাম। এ আমার বক্তব্য নয়। আপনারা ফয়সালা করে নিন।
  • সিকি | ২৯ অক্টোবর ২০১৪ ১২:৫০654264
  • কোনখানটা শক্ত লাগছে?
  • lcm | 118.91.116.131 | ২৯ অক্টোবর ২০১৪ ১২:৫৮654265
  • অ্যাকচুয়ালি - None Of The Above -র মানে হল লিস্টের কাউকে পছন্দ নয়, লিস্টের বাইরের দুনিয়ার কাউকে পছন্দ নয় তা নয়।
  • lcm | 118.91.116.131 | ২৯ অক্টোবর ২০১৪ ১৩:০১654266
  • ঠিক এই কারণেই এটাতে বেশি ভোট পড়া মুশকিল।
    কারণ জনসাধারণের একটা সেকশন অবশ্যই আছে তারা বিভিন্ন কারণে সিস্টেমের ওপর বিরক্ত, বার বার ভোটের খেলায় আর ভরসা রাখতে পারছেন না। তারা জেনারেলি ভোটদান থেকে বিরত থাকেন। রুরাল এলাকায় তারা অনেক সময় দলবেঁধে ভোট বয়কট করেন। দলবেঁধে গিয়ে নোটায় ভোট দিয়ে আসা মানে ঐ কেন্দ্র থেকে কেউ নির্বাচিত হবে না। সেক্ষেত্রে হয়ত কেন্দ্রীয় শাসন বা কিছু একটা বসিয়ে দেবে। এটাই যদি দেশজুড়ে হয় তখন রাষ্ট্রপতি শাসন হবে। কয়েক বছর রাষ্ট্রপতি শাসন হলেই, সেটাই পার্মানেন্ট হয়ে যাবে। তখন জনগণ আবার বলবে ভোট হোক, ভোট হোক, প্লিজ, প্লিজ, ডেমোক্রেসি চাইই চাই।
  • জটাশঙ্কর ওঝা | 99.0.151.92 | ২৯ অক্টোবর ২০১৪ ১৩:০৮654267
  • লসাগু ১২ঃ৫৮ য় আবার যথেষ্ট খুলে লিখেছেন। তবু ফারাক বোঝা যাচ্ছেনা!
  • a | 11.39.63.124 | ২৯ অক্টোবর ২০১৪ ১৩:১৯654268
  • ১। এটি একটি 'না'-ভোট, সুতরাং এটি এমন কারুর জন্য নয় যে হয় তো রামের বদলে শ্যাম হলে "ভোট দিত"। ভোট সে দিচ্ছেই, এবং ভোট দিয়ে জানাচ্ছে কাউকেই আমার পছন্দ নয়। "

    ২। অ্যাকচুয়ালি - None Of The Above -র মানে হল লিস্টের কাউকে পছন্দ নয়, লিস্টের বাইরের দুনিয়ার কাউকে পছন্দ নয় তা নয়।

    ১ নং true হলে ২ নং false। ১ নং false হলে ২ নং true। ১ ও ২ একসাথে true অথবা false হতে পারে না।
  • lcm | 118.91.116.131 | ২৯ অক্টোবর ২০১৪ ১৩:৩০654269
  • দুনিয়ার কাউকে ভোট দেবো না, ভোট জিনিসটাই ফালতু - - এমন যারা রাগে ফেটে পরছেন তাদেরকে একটু শান্ত করার কল হল নোটা -- আহা এত রাগ করছ কেনো, যাও না, তোমাদের জন্যে তো সরকার নোটা করে দিয়েছে, যাও নোটায় ভোট দিয়ে এসো।
    কিন্তু, নোটা টেকনিক্যালি তা নয়। ভোট মেশিনে, পুরো সিস্টেমকে লাথি মারার উপায় নোটা নয়। কিন্তু তবু, একটু টেম্‌ড ইমোশন। এবার তো নোটায় দিলাম, পরের বার তেমন কেউ ভালো এলে দেখা যাবে।
  • jhiki | 149.194.228.39 | ২৯ অক্টোবর ২০১৪ ১৩:৩৭654270
  • lcm দা যা বললে আমি ৯৯ অবধি ভোটে তাই করেছি। তখন নোটা ছিলনা, তাই উল্টোপাল্টা জায়গায় ছাপ মেরে ব্যালট পেপার নষ্ট করে আসতাম। এখন পছন্দের দল আছে... ভোট দিতে কোন অসুবিধা নেই, তবে সুযোগ নেই সেটা অন্য কথা।
  • jhiki | 149.194.228.39 | ২৯ অক্টোবর ২০১৪ ১৩:৪৬654271
  • ইনফ্যাক্ট পেপার ব্যালটে ভোট নষ্ট করার সুযোগ ছি, ই ভি এম-এ ছিল্না... তাই নোটা বোতাম।

    যাঁরা ভোটের লাইনে দাঁড়ানোর কষ্ট সহ্য করে নোটা তে ভোট দেন তাঁদের আমি শ্রদ্ধা করি, কিন্তু যাঁরা ভোটের ছুটী বাবদ সব সুযোগ সুবিধা নিয়ে "আমার কোন পছন্দের প্রার্থী নেই" এই বাহানায় ভোট দিতে যাননা, দেশের ব্যাপারে তাঁদের মতামতের কোন মূল্য আমার কাছে নেই।
  • jhiki | 149.194.228.39 | ২৯ অক্টোবর ২০১৪ ১৩:৪৭654272
  • * ছিল; ছিলনা
  • সিকি | ২৯ অক্টোবর ২০১৪ ১৪:১৫654273
  • মনে হচ্ছে ধরতে পেরেছি সমস্যাটা কোথায় হচ্ছে। আমার যে লেখাটা কোট করা হয়েছে, রামের বদলে শ্যাম, সেখানে রাম আর শ্যাম দুজনকার নামই প্রার্থীর লিস্টে আছে। নোটা এমন কারুর জন্য নয় যিনি শ্যামকে রামের থেকে লেসার ইভিল ভেবে ভোট দিতেন এতদিন (প্রি-নোটা), অন্য অপশন ছিল না বলে, ভোট নষ্ট করতেন না। এখন তিনি নোটাতে ভোট দেবেন।

    বেসিকালি, নোটা একটি ভেন্টিং ডাক্ট। গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশই নেব না, ভোট বয়কাট করলাম পুরো গ্রাম, এটিতে যতই ঝাঁঝ থাকুক, এটি আসলে গণতন্ত্রের পক্ষে ক্ষতিকর, গ্রামশুদ্ধু লোকের রেবেল হয়ে যাবার চান্সও থাকে। মাওবাদী অধ্যুষিত গ্রামেগঞ্জে এই রকম কেসই ঘটেছে। গ্রাম কে গ্রাম মাওবাদীদের দলে নাম লিখিয়েছে ভোট বয়কট করে। এতে কি হয়, ক্ষোভটা ডকুমেন্টেড থাকে না। নোটায় এটুকু ডকুমেন্টেড থাকে যে এত পার্সেন্ট লোক একটা এলাকা থেকে কোনও প্রার্থীকেই পছন্দ করে নি, কিন্তু গণতান্ত্রিক পদ্ধতিতে অনাস্থাও জানায় নি। প্রার্থী একজন জিতে যান ঠিকই, তবে আইডিয়াল সিচুয়েশনে এইখানে কাজ শুরু হবার কথা নির্বাচন কমিশনের। কী কী কারণে লোকে ভোটে নোটা সিলেক্ট করল, তার কজাল অ্যানালিসিস শুরু করা উচিত নিঃকঃর।

    এতটা হয় না, তবে এটা তো ফ্যাক্ট য আজ থেকে কুড়ি বছর আগে নিঃকঃ যে জিনিস ছিল, আজকের নিঃকঃ প্রার্থী নমিনেশন সিলেকশন ইত্যাদি ব্যাপারে অনেক অনেক বেশি নাক গলায়, ভোটের দিনগুলোতে তাদের আধিকারিকরা সর্বেসর্বা হয়ে যায়, যে কোনও পুলিশ সুপারকে এলাকা থেকে বের করে দিতে পারে মুখের কথায়। যে কাউকে ধমকে দিতে পারে আচরণবিধি ফলো না করার অপরাধে।
  • - | 152.4.206.228 | ২৯ অক্টোবর ২০১৪ ১৪:৩৬654275
  • তার মানে নোটা গনতন্ত্রের পক্ষে আর নৈরাজ্যের বিপক্ষে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন