এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সেলফি...............

    stuti
    অন্যান্য | ১৩ নভেম্বর ২০১৪ | ৮১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • stuti | 127.199.218.45 | ১৩ নভেম্বর ২০১৪ ১৯:৪৪652178
  • দুর্ভাগ্যই বটে বানরটির। সেলফির কপিরাইটটি পেল না সে। তার ছবি নিয়ে মনুষ্য জীবের মধ্যে গত কয়েক বছর ধরে একটি যুদ্ধাবস্থা বিরাজ করছিল। কিন্তু সেই যুদ্ধ বন্ধে যে সিদ্ধান্তটি আসলো তা হতাশ করলো বানরটিকে। তার সঙ্গে হেরে গেল বিশ্ব ইতিহাসের অন্যতম রক্ষাকর্তা উইকিপিডিয়াও।

    যুক্তরাষ্ট্রের কপিরাইট অফিস জানিয়েছে, কোনো পশু সেলফির কপিরাইটের অধিকারী হবে না। জানা যায়, তিন বছর আগে ইন্দোনেশিয়ার সুলেসেইতে একটি বানরের সেলফি তোলা হয়। সেই ছবিটি উইকিপিডিয়া তাদের ওয়েবসাইটে ব্যবহার করে। এরপর এক ফটোগ্রাফার জানান, এই ছবিটির মালিক তিনি। কিন্তু উইকিপিডিয়া জানায়, ছবিটি বানরের সেলফি। ছবিটির স্বত্বাধিকারী বানরই। এ নিয়ে ওই ফটোগ্রাফার এবং উইকিপিডিয়া কর্তৃপক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে তর্ক-বিতর্ক চলে। ফটোগ্রাফার উইকিপিডিয়ার ওয়েব পেইজ থেকে ছবিটি সরিয়ে নিতে বললেও তা করতে অস্বীকৃতি জানান কর্তৃপক্ষ। কিন্তু মার্কিন কপিরাইট অফিসের সিদ্ধান্তে জিতে যান ফটোগ্রাফার।

    বানরের এই উন্নত ধরণের কার্যকলাপের বেশ কিছু প্রত্যক্ষদর্শন আমার ও হয়েছে । ।প্রথম যখন নয়ডায় বসবাস শুরু করি ।সেসময় নয়ডা ছিল নিরিবিলি ,শুনশান ।রাস্তায় লোক দেখা যেত না । নিন্দুকরা বলতো রাস্তায় একঘন্টা দাঁড়ালে নাকি একটা কুকুর দেখা যায় ।ছড়িয়ে ছিটিয়ে কিছু বাড়ি । আমাদের সেক্টরের আসেপাশে বেশ কিছু বড় গাছ ছিল ।তাঁরই কিছু কেটে হয়তো আমাদের বহুতল তৈরি হয়েছিল ।মানুষজন না থাকলেও বাদরদের বেশ মৌরুসিপাট্টা ছিল । মাঝে মাঝেই তারা নিজেদের গাছবাড়ি ছেড়ে আমাদের বহুতলে বেড়াতে আসতো । এমনি একদিন তারা ঘুরতে ঘুরতে আমার ব্যালকণির দরজা খোলা পেয়ে সুরুত করে আমার বাড়ির অতিথি হয়ে সোফায় গ্যাট হয়ে বসল ।আওয়াজ শুনে ড্রয়িংরুমে এসে দেখি অতিথি শুধু গ্যাট হয়ে বসেই নেই ফোনের রিসিভার নিয়ে কার সঙ্গে যেন খোস গল্পে মেতেছে । দেখে আমারতো বাক্যি বন্ধ হবার জোগাড় । অতিথি সতকার করতে ডাণ্ডা ছাড়া আর কিছু মাথায় এল না । আতঙ্কিত হয়ে অতিথিকে বাড়ি ছেড়ে দিয়ে নিজে বাড়ির বাইরে আশ্রয় নিলাম । অযাচিত অতিথি ব্যাপারটা বুঝতে পেরে তখন নিজেই ততপর হল । প্রথমেই ফ্রিজ খুলে সবজি ট্রে থেকে শাক-সবজি , ফল ,দুধ যা পেল হামলে পরে খেল । তারপর কল খুলে বেশ হাতসরু করে জল পান হল । বেডরুমে বিছানার চাদর টেনে ফেলে দিয়ে বালিশ নিয়ে লোফালুফি চলল । বোধহয় ঘুমাবার ধান্দা করছিল । কিন্তু বিধি বাম । আমি ততক্ষণে ডাণ্ডা জোগাড় করে এসে পরেছি । আমায় দেখে অম্লান বদনে জানলার কাঁচ ঠেলে হাওয়া হল । ভাবখানা এমন নাও এবার বোঝ ঠেলা ।

    এরকিছুদিন পরে এক রবিবার সকালে বেশ বিছানায় গড়াচ্ছি । হঠাত দেখি ঘরটা আলোতে ভরে গেল । চোখবুজে বরের উপর খুব বিরক্ত হচ্ছি সাতসকালে পর্দা সরানোর জন্য । চোখখুলে দেখি বানর বাবাজী জানলার ফাক দিয়ে গুড মর্নিং জানাচ্ছে । ব্যস ঘুমের দফারফা ।সকাল সকাল আমার থোবড়া বোধহয় বাবাজীর ঠিক পছন্দ হল না । তাই সে যাত্রায় আমায় মুক্তি দিল । উত্তোরত্তর বাদরের উপদ্রব এত বাড়তে লাগল আমরা সবাই পরিশান হয়ে গেলাম । তখন সোসাইটি থেকে এক হনুমানওয়ালা ঠিক করলো মাসিক ৫০০০/৬০০০ টাকার বিনিময়ে । সে সপ্তাহে একদিন করে হনুমান নিয়ে সব বিল্ডিঙের ছাদে ঘুরত । তার মোবাইল নম্বর সবাইকে দেওয়া হয়েছিল । দরকার পড়লে তাকে জরুরি তলব করা হত ।এখন অনেকদিন অবশ্য এই উপদ্রব থেকে মুক্ত । অনেক পরিবর্তন হয়েছে । মল আর গগনচুম্বী বিল্ডিঙে নয়ডার আকাশ গমগম করছে । রাস্তায় গাড়ীর মেলা ।রাস্তায় চলার বিধিনিষেধ কেউ তোয়াক্কা করে না । তাই পথচারীকে রাস্তায় চলতে বা ক্রশ করতে অনেক ক্ষেত্রেই বেশ বেগ পেতে হয় ।
  • সিকি | ১৩ নভেম্বর ২০১৪ ২১:৪২652179
  • বাঙালি হনুমানকে এখানে "লঙ্গুর" বলা হয়।
  • Ishan | 202.43.65.245 | ১৪ নভেম্বর ২০১৪ ০১:৪৯652180
  • বাঙালি হনুমান টা কী? :-)
  • jhiki | 149.194.228.58 | ১৪ নভেম্বর ২০১৪ ০৭:৪৪652181
  • প্রশ্নটা সহজ, উত্তরও তো জানা ...

    যে 'রাম' নাম করেনা, কিন্তু কলা খায়, আর জয় জগন্নাথ দেখতে যায় ঃ)
  • jhiki | 149.194.228.58 | ১৪ নভেম্বর ২০১৪ ০৭:৪৬652182
  • আর স্তুতি, জায়গাটার নাম সুলেসেই নয়, সুলাওয়েসি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন