এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পরকল্পিত নগর পরিকল্পনা ও গণহারে জমি অধিগ্রহন। পক্ষ-বিপক্ষের যুক্তি সমূহ

    Rohan
    অন্যান্য | ১৬ নভেম্বর ২০১৪ | ২৪১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • PT | 213.110.243.22 | ১৮ নভেম্বর ২০১৪ ১২:৩৩652138
  • আমি কোন গপ্প-কথা লিখিনি। সুশান্ত ঘোষের উপস্থিতির কারণে বোলান গঙ্গোপাধ্যায় ঐদিনের মিছিলে হাঁটেননি।
    আপনি অনেক কিছুই লিখলেন কিন্তু সুনন্দ,অসীম, আইচ কিসের জন্য হার্মাদদের সহযাত্রী হলেন তার ব্যাখ্যাটা দিলেন না।
  • pinaki | 90.254.154.105 | ১৮ নভেম্বর ২০১৪ ১৩:৩৭652139
  • যে কারণে তাঁরা এক সময় তিনোদের সহযাত্রী হয়েছিলেন সেই একই কারণে। সামনে এই মুহুর্তে কে বড় শত্রু - তার উপর দাঁড়িয়ে।

    আপনার কোথা থেকে মনে হল যে ওনারা ওনাদের কৃতকর্মের পাপস্খালনের জন্য এই মিছিলে গেছেন? আপনার এই মনে হওয়াগুলো কোথা থেকে আসে?

    সেদিন বললেন
    ########################
    তার উত্তর আগেই দেওয়া আছেঃ
    Date:14 Nov 2014 -- 05:52 PM
    "আমি আশা করব যে এনারা সরাসরি কোন দলের পক্ষে বা বিপক্ষে প্রচারে নামবেন না।"
    #######################
    সেই কারণে এখন আর সেই সুনন্দ সান্যাল বা অসীম চ্যাটার্জীরা এখন আর ধাবা নন (আপনার মতে)। অথচ ওনারা খুব পরিষ্কারভাবেই সিপিএমের সাথে রাজনৈতিক জোটে রয়েছেন। তিনোমূল নামক রাজনৈতিক দলটির বিপক্ষে প্রচার করছেন। সেটা কি আপনি জানেন না? নাকি জেনেও না জানার ভান করছেন?

    আসল সত্যিটা বলে ফেলুন না। এত আইনের শাসন ফাসন না কপচে। সেটা হল - যতক্ষণ এনারা সিপিএমের পক্ষে ততক্ষণ ধোয়া তুলসীপাতা। বিপক্ষে হলে তখনই বাখি বা ধাবা। হাজার ধনেপাতা দিয়েও এই সত্যি ঢাকা যাবে কি?
  • PM | 131.241.218.132 | ১৮ নভেম্বর ২০১৪ ১৩:৪৪652140
  • একক স্বীকার করলেন সরকারী অধীগ্রহন ছাড়া ভারতে পরিকল্পিত শহর তৈরী হয় নি। বিদেশেও সেরকম কিছু বড় সড় উদাহরন মনে পড়ছে না।

    যা কোথাও হয় নি তা পঃবঃ এ এক্স্পেরিমেন্ট করার জন্য জনগন এতো উৎসাহী কেনো সবসময়?

    আরেকটা কথা রন্জনদা, আপনি বলেছেন "ঘোষিত পলিসি ছিল -- বি-গ্রুপকে(মধ্যবর্গ) মার্কেট প্রাইসে, সি-গ্রুপকে (অল্প আয় বর্গ) তার থেকে কম দামে, এবং এ-গ্রুপ (উচ্চ আয় বর্গ) কে গড় বাজার দামের থেকে বেশি দামে জমি বিড করে হায়েস্ট বিডারকে বেচা হবে। এই লাভ থেকে নিম্ন আয় বর্গকে সস্তা দরে জমি দেওয়ার ক্ষতিকে অ্যাডজাস্ট করা যাবে।
    খুব ভাল কথা। কিন্তু বাস্তবে কী হল?"

    ---এই বাস্তাবে কি হলো --এই প্রশ্ন তুলে একটা অস্বচ্ছ অভিযোগ আনলেন যেটা মোটেই সমর্থন যোগ্য নয়।

    বাস্তাবে যে MIG/LIG/HIG প্লটের জন্য একধিকবার লটারী হয়েছে আপনি জানেন? বাস্তবে বেশীর্ভাগ বেসরকারী প্রযেক্ট-এ LIG/MIG ফ্ল্যাট রাখা হয়েছিলো আপনি জানেন? বাস্তবে সাপুরজি-র প্রজেক্ট-এ ১৫০ একর শুধু LIG/MIG ফ্ল্যাট হচ্ছে আপনি জানেন? এই বাজারেও ৫ লাখে 1 BHK আর ১০ লাখে 2BHK ফ্ল্যাট সেখানে পাওয়া যাচ্ছে (লটারীতে) সেটাও জানেন তো?

    দেখুন যেগুলো পাব্লিক ডোমেনের তথ্য সেগুলো আপনার লেখায় এলো না, অথছ একটা ফাইলের একটা নোট (ব্যক্তিগত ভাবে দেখা) দিব্বি পাব্লিক ডোমেনে চলে এলো।

    আমার নিউটাউনে ফ্ল্যাট/জমি অভিজ্ঞ্তা থেকে দুর্নীতি সংক্রান্ত অভিযোগ করার মতো কিছু পাই নি । তবে প্রসেস ভিষণ স্লো এটাই আপত্তি। ইন জেনেরাল বড় দুর্নীতির কোনো অভিযোগ এখোনো আসে নি। একটা কমনওয়েল্থ গেম্স এ যে পরিমান দুর্নীতি হয়েছে সেই তুলনায় রাজার হাটের ( যেখানে একটা গোটা শহর গড়ে উঠছিলো) জমি বন্টন অনেকাংশেই স্বচ্ছ। পুরো প্রসেসটাতে প্রসংশা করার-ও কিছু আছে বলে মনে হয়। অবশ্য অনুবীক্ষনে দেখলে কিছু না কিছু বেড়োবে নিশ্চিত ভাবেই।
  • d | 24.97.229.93 | ১৮ নভেম্বর ২০১৪ ১৩:৫৩652141
  • সাপুরজির ফ্ল্যাটের লটারি
    হেহেহেহেহেহেহেহেহেহেহেহেহে
  • PT | 213.110.243.21 | ১৮ নভেম্বর ২০১৪ ১৩:৫৮652142
  • "আপনার কোথা থেকে মনে হল যে ওনারা ওনাদের কৃতকর্মের পাপস্খালনের জন্য এই মিছিলে গেছেন? আপনার এই মনে হওয়াগুলো কোথা থেকে আসে?"
    তার জন্য পোচুর সময় ব্যয় করে এঁদের অমৃতভাষণ শুনতে হয়। সুনন্দ আজকাল খুব কম টিভিতে আসেন। কিন্তু সমীর ও অসীমকে প্রায়শঃই চ্যানেলে বসে স্বীকার করেনঃ "চিনিতে পারিনি বঁধু"। বাকিটা আমার এক্ষট্রাপোলেশন।

    "আসল সত্যিটা বলে ফেলুন না। এত আইনের শাসন ফাসন না কপচে"
    এতো আপনার পছন্দের শব্দ আমার মুখে বসাচ্ছেন। ঐ আইনের শাসনের দাবীর সঙ্গেই আমি এখনো আছি। তদন্তের দাবীটাও ঐ আইনের শাসনের অংশ।
    এইসব বুজীদের বেশীর ভাগেরই "রাজনৈতিক" অবস্থান সম্পর্কে আমি সততই সন্দিহান। এদের মধ্যে সব চাইতে ও সন্দেহজনকভাবে পিচ্ছিল কবির সুমন। আর অন্যদিকে ভাল বলুন খারাপ বলুন সৌমিত্র-তরুণ-মৃণাল কোন একটি অবস্থানে স্থির আছেন। ব্রাত্য-অর্পিতা-শাঁওলীকে আরো কিছুদিন দেখতে হবে।
    তবে আমার তো আর সুনন্দ-অসীম ইত্যাদির মস্তিষ্কের ওপরে কোন কন্ট্রোল নেই। এখনো বলছি যে এঁরা যেন কোন দলের পক্ষে বা বিপক্ষে কোন অব্স্থান না নেন-আমি তা'লে ভীষণ ভীষণ রেগে যাব কিন্তু!!
  • pinaki | 90.254.154.105 | ১৮ নভেম্বর ২০১৪ ১৪:০২652143
  • "তবে আমার তো আর সুনন্দ-অসীম ইত্যাদির মস্তিষ্কের ওপরে কোন কন্ট্রোল নেই। এখনো বলছি যে এঁরা যেন কোন দলের পক্ষে বা বিপক্ষে কোন অব্স্থান না নেন-আমি তা'লে ভীষণ ভীষণ রেগে যাব কিন্তু!!"

    এনারা তো তিনোমূল নামক দলটির বিরুদ্ধে অবস্থান নিয়েই ফেলেছেন। কই আপনি রাগছেন না তো? :-P
  • PT | 213.110.243.21 | ১৮ নভেম্বর ২০১৪ ১৫:২১652144
  • এই যে রেগেছি-রাগে লুচির মত ফুলেছি।
  • ranjan roy | 132.176.184.20 | ১৮ নভেম্বর ২০১৪ ১৬:০৩652145
  • পরিবর্তিত সময়ে একই অবস্থানে দাঁড়িয়ে থাকা জড়তার লক্ষণ।
    " Anything rigid is reactionary, anything flexible is progressive."--Mao, Red Book.
    তাই তো কাল বিজ্ঞান ভবনে ইয়েচুরি, রাজা ও মমতা একসঙ্গে হাসতে হাসতে চমৎকার পোজ দিয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেসে চমত্কার ছবি বেরিয়েছে। (কোথায় শহীদ সুদীপ্ত গুপ্তের তদন্ত?)

    এখানে যারা সাঁইবাড়ি, বিজনসেতু, মরিচঝাঁপি, আমলাশোল, নন্দীগ্রাম, নেতাই, কামদুনি, বেনাচাপরা, পাড়ুই, মনিরুল, শিলাজিত, সুদীপ্ত গুপ্ত, অম্বিকেশ ঘটনার নিন্দা করচেন-- আমি নিশ্চিত যে তাঁরা কেউই আইনের শাসন চান না।
  • lcm | 118.91.116.131 | ১৮ নভেম্বর ২০১৪ ১৬:৩০652146
  • স্ট্যান্ডার্ড গুপি।
    এই ধরুন, DLF এবং Unitech - এরা ৫০ একর জমি কিনেছে। কত দামে কিনেছে? কার থেকে কিনেছে? জমির অরিজিন্যাল মালিক কত পেয়েছে?
    এখানে দেখবেন গ্যাপ - কোটি কোটি টাকার গুপি - সরকার থেকে লল্টু পল্টু সবাই এই গ্যাপে আছে।
    স্ট্যান্ডার্ড গুপি - ফ্রম গুরেগাঁও টু রাজারহাট।
  • PM | 131.241.218.132 | ১৮ নভেম্বর ২০১৪ ১৬:৩৭652148
  • জমি ভরাট, রাস্তা আর অন্যন্য ইন্ফ্রাস্ত
  • PM | 131.241.218.132 | ১৮ নভেম্বর ২০১৪ ১৬:৩৮652149
  • জমি ভরাট, রাস্তা আর ইন্ফ্রাস্ট্রাক্চার তৈরী ইত্যাদির খরচ-ও ঐ গ্যাপ এ আছে। ভুলে যাবেন না
  • lcm | 118.91.116.131 | ১৮ নভেম্বর ২০১৪ ১৬:৪৮652150
  • জমি ভরাট না, তার খরচ বিল্ডার্স-এর।

    রাস্তা, ফুটপাথ, ল্যাম্পপোস্ট, বাসস্টপ, জলের লাইন, ফোন লাইন, সুয়েজ পাইপ, স্কুল, খেলার মাঠ, পার্ক, হাসপাতাল, লাইব্রেরি --- এর খানিকটা সরকারি, খানিকটা বেসরকারি।
  • PT | 213.110.243.22 | ১৮ নভেম্বর ২০১৪ ১৬:৫০652151
  • Anything rigid is reactionary, anything flexible is progressive."--Mao, Red Book.
    এই বিচারে তো 'আয়ারাম গয়ারাম"-রা এক নম্বরে আর পব-তে সুব্রত মুখার্জী সব চাইতে বেশী প্রোগ্রেসিভ।
  • lcm | 118.91.116.131 | ১৮ নভেম্বর ২০১৪ ১৬:৫৩652152
  • খাইসে! মাও-এর লাল বইতে এমন লেখা আছে নাকি। মাও নিজেই তো রিজিড ছিল অনেক কিছুতে, জনগণ ফ্লেক্সিব্‌ল হতে বললেই তাদেরকে পেঁদিয়ে বৃন্দাবন।
  • ranjan roy | 132.176.186.116 | ১৮ নভেম্বর ২০১৪ ১৮:১৯652153
  • এল সিএম,
    মহাজনদের কথায় ও কাজে অনেক ফারাক থাকে।ঃ)))
  • ranjan roy | 132.176.186.116 | ১৮ নভেম্বর ২০১৪ ১৮:২৭652154
  • ২৪ ঘন্টা বলছে মমতা বলেছেন ইয়েচুরিকে--বঙ্গে বিজেপি ঢুকছে, আপনারা কি করছেন?
    খিক খিক!
  • PT | 213.110.243.21 | ১৮ নভেম্বর ২০১৪ ১৮:৫৭652155
  • এই আপনার সমস্যা - সব সময়েই খাবলা দিয়ে ইনফো দেওয়া- সেই ঐতিহাসিক সিপিএম-বিদ্বেষ!!

    এটা তামাদি হয়ে যাওয়া খবর। ইয়েচুরি মমতাকে উত্তরে বলেছেনঃ আপনারাই তো বিজেপিকে পব-তে এনেছেন!!
  • ranjan roy | 132.176.186.116 | ১৮ নভেম্বর ২০১৪ ১৯:২১652156
  • আ হা হা! রাগেন কেন?
    আমি তো মমতার হাল নিয়ে কথা বললাম! যে সিপিএম এর সঙ্গে সাপের মত ব্যবহারের নিদান আজ বিজেপির ভয়ে তার সাহায্যের প্রত্যাশা! আপনি না সেই পাগলা জগাই!
  • PT | 213.110.243.21 | ১৮ নভেম্বর ২০১৪ ১৯:২৩652157
  • জগাই-মাধাই তো একসঙ্গেই উচ্চারিত হয়ে থাকে!!
  • ranjan roy | 132.176.186.116 | ১৮ নভেম্বর ২০১৪ ২১:৪০652159
  • ওয়েল টেকেন !!!!!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন