এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এইচএমটি বন্ধ হয়ে গেল

    dc
    অন্যান্য | ১৫ সেপ্টেম্বর ২০১৪ | ১৩৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 11.39.61.112 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ১৮:০২651691
  • কয়েকদিন আগে ইশান ও আরো কয়েকজনের সাথে আলোচনা হচ্ছিল, সরকারের কেন ব্যবসায়ে মন না দিয়ে সরকারে মন দেওয়া উচিত। মানে সরকারের কাজ গভর্নেন্স, ব্যবসা না। মিক্সড ইকনমিতেও তাই।

    আজ দেখছি একদা বিখ্যাত ঘড়ি প্রস্তুতকারী সরকারি সংস্থা এইচএমটি বন্ধ হয়ে গেল। আবার মনে পড়ল, নানান কারনে, সরকারের কাজ ব্যব্সা করা না, সরকার চালানো। আর এই কারনগুলোর মধ্যে ম্যানেজমেন্ট ফ্লেক্সিবিলিটি বোধায় সবচেয়ে গুরুত্ত্বপূর্ণ। এখানে একটা লেখা আছে, পড়তে পারেনঃ

    http://www.rediff.com/business/special/special-why-time-ran-out-for-hmt/20140915.htm
  • সে | 203.108.233.65 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ১৯:০৮651692
  • ব্র্যান্ডিং জিনিসটাও কিন্তু একটা ফ্যাক্টর।
    ঘড়ি আজকাল সকলে সময় দেখবার জন্যে পরে না। সময় দেখবার জন্যে হাতে হাতে রয়েছে সেলফোন। তা সত্ত্বেও ঘড়ি একটা অলংকার হিসেবে পরেন অনেকে। তখন ভালো দেখে ব্র্যান্ডেড ঘড়ির দিকেই আকর্ষিত হন ক্রেতারা। বিলিতি ঘড়ির প্রতি ঝোঁকটা তাই স্বাভাবিক। আগে বিলিতি ঘড়ি সহজলভ্য ছিলো না, ইমপোর্টে অনেক বাধা ছিলো। নব্বইয়ের দশকে সেই বাধা ভেঙে যায়। সঙ্গে সঙ্গে সেলফোনও ঢুকে পড়ে বাজারে। দেশি ও বিদেশি ঘড়ির ব্র্যান্ডিং এর সেই প্রতিযোগিতায় এইচেমটি হেরে গেছে। টাইটান, সোয়াচ, টিসো, সার্টিনা, ইটার্না, এগুলো এখন সহজলভ্য এবং দামেও মারাত্মক কিছু নয়। সেইসঙ্গে বাজারে পাওয়া যাচ্ছে দামি ঘড়িগুলো রাডো, ওমেগা, লঁজিন, রোলেক্স, উব্লো, পিয়াজে, টাহ হয়ার, আই ডব্লিউ সি, ব্রাইটলিঙের মতো আরো অনেক দামী ব্র্যান্ড।
    আগে অ্যাংলো সুইস ওয়াচ কোম্পানীর কিছু কিছু ঘড়ি বাজারে মিলত, যেমন ফাভ্র-লয়বা (শুধু হাতঘড়ি নয়, টাইমপিস্‌, দেয়ালঘড়ি সমস্তই), ও অন্যান্য কিছু ব্র্যান্ড। এখন রেঞ্জ অনেক বেশি।
    অপেক্ষাকৃত সুলভ ছিলো জাপানীঘড়ি সাইকো, সিটিজেন, ইঃ - বিশেষতঃ অটোম্যাটিক ওয়াচ। দম দিতে হতো না, ব্যাটারীসহ বা ব্যাটারিহীন। আরো ছিলো গোব্দা অ্যামেরিক্যান কিছু ক্রনোমিটার। সকলের দম ছিলো না ওসব কিনবার। একটা নাম সম্ভবতঃ অক্টোপাস।
    সেই দৌড়ে এইচেমটি পারবে কেমন করে?
    অরোলজি বলে যে একটা বিষয় আছে তাই অনেক মানুষের অজানা ছিলো।
    আগের দিনে বিয়েতে মেয়ে জামাইকে ঘড়ি দেয়ার রীতি ছিলো, মেয়েকে দিতে না পারলেও জামাইকে দেয়া হোলো। তারপরে বিএ পাশ করলে একটা ঘড়ি (জন অরণ্য পশ্য), রিটায়ার করলে ফেয়ার ওয়েলে একটা ঘড়ি কিংবা শাল (বা দুটোই), কোম্পানীর সুবর্ণ জয়ন্তীতে এমপ্লয়ীদের সকলকে কোম্পানীর তরফে উপহার - ঘড়ি। এসব রেওয়াজই উঠে গেছে।
  • সে | 203.108.233.65 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ১৯:১০651693
  • টাগ হয়ার*
  • dc | 11.39.61.112 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ১৯:২৩651694
  • হ্যাঁ ব্র্যান্ডিং, মার্কেটিং এসবকিছুই ফ্যাক্টর। সরকারি সংস্থা প্রাইভেট সংস্থার মতো এজাইল, ইনোভেটিভ, এফিসিয়েন্ট ইত্যাদি হয়্না। অন অ্যাভারেজ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন