এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সরকারী কোন কোন ব্যবস্থা / পরিসেবা / সংস্থা তুলে দেয়া যায় এতদবিষয়ক প্রস্তাব

    একক
    অন্যান্য | ১৬ সেপ্টেম্বর ২০১৪ | ১৬২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.221.129 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ১৮:৫৩651665
  • আমার হাতে একবার সময় খুব কম ছিল। দু দিন মত। ভাড়া সব উনিশ বিশ দেখাচ্ছিল। এবার দু হপ্তা সময় ছিল, তাতেও তাই। অ্যাকচুয়ালি এয়ার ইন্ডিয়াতে কম পড়ছিল।
  • pi | 24.139.221.129 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ১৮:৫৭651666
  • তবে বেশ আগে থেকে হলে ইন্ডিগো তে কম পড়ে দেখেছি।
    আর উঃ পূর্বের অভিজ্ঞতা থেকে বলতে পারি, এখানে ছোট ছোট শহরগুলোকেও বেসরকারি এয়ারলাইন্স অনেক বেশি ফ্লাইট আর অপশন দিয়েছে, অথচ এই জায়গাগুলোতে তো সরকারি ফ্লাইটের সেই ভূমিকা নেওয়া উচিত ছিল। উঃপূর্ব , বিশেষ করে তার যোগাযোগ ব্যবস্থা (সবরকম) সরকারি ভাবে সত্যিই উপেক্ষিত।
  • dc | 11.39.63.191 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ১৯:৪৩651667
  • পাই, এয়ার ইন্ডিয়া কেন তুলে দেওয়া উচিত সেটা তো কয়েকট পোস্ট আগেই লিখেছি! কারন সরকার এয়ারলাইন ব্যবসা চালাতে গেলে সেটা বেসরকারী এয়ারলাইনের থেকে কম এফিসিয়েন্ট হবে। এর সাথে তো টিকিটের দাম, বা লেগ স্পেস, বা কে খাদ্যের সাথে পানীয় দিলনা এগুলোর কোন সম্পর্ক নেই! এমনকি আমি, আপনি, পিটি বা এখানে অন্যরা কে কোন প্লেনে চাপছে, তারও সম্পর্ক নেই। আপনার যেমন ইন্ডিগোর চেকইন নিয়ে খারাপ অভিজ্ঞতা হয়েছে, আমার তেমন এয়ার ইন্ডিয়ার চেকইন নিয়ে খারাপ আর ভালো দুরকম অভিজ্ঞতাই হয়েছে। আবার ইন্ডিগোতে ভালো অভিজ্ঞতা হয়েছে। পার্সোনাল অ্যানেকডোটের বেসিসে বোধায় কোন তর্কই করা ঠিক হবে না, যেটা আমরা এখানে করে চলেছি ঃ) ইন জেনারাল আমার মতে সরকার ব্যবসা করতে গেলে যতোটা এফিসিয়েন্সির সাথে রিসোর্স ইউটিলাইজ করবে তার থেকে ইনফ্রা ইত্যাদিতে এফর্ট দিলে তার থেকে বেশী এফিসিয়েন্সিতে রিসোর্স ইউটিলাইজ করবে।
  • pi | 24.139.221.129 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ১৯:৫১651668
  • আরে বাবা আপনার কম এফিসিয়েন্সির মাপকাঠিটা জানতে চাইছি তো ! নাকি সেটা অ্যানেকডোট ? আর আপনার মত তো বুঝলাম, কিন্তু তার ভিত্তি বা তার সমর্থনে প্রমাণ কী কী ?
  • dc | 11.39.63.191 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:০৪651669
  • এই রে, আমার মতের সমর্থন বা ভিত্তির প্রমান চাইলে আবার সেই স্যামুয়েলসন আর ক্রুগম্যান থেকে কোট করতে হবে। সেসব অন্য একটা টইতে কোট করেছিলাম। বেশ কয়েকটা পোস্ট করে লিখেছিলাম মিক্সড ইকনমিতে সরকার ব্যবসা করতে গেলে কেন ইনেফিসিয়েন্ট হবে। সেসব যদি আবার লিখতে বলেন তো বাড়ী ফিরে নাহয় আবার লিখব। তবে খুব ছোট করে লিখতে পারবনা, আগেরবার যেমন তিনচারটে পোস্ট করে লিখেছিলাম সেইরকমই আবার লিখতে হবে। (তাতে করে বোধায় এটাই প্রমান হয় যে ব্যাপারটা আমি ভালো বুঝিনি, কারন কথায় বলে যতো ভালোভাবে একটা বিষয় বোঝা যায় ততো সংক্ষেপে সেটা বলা যায়। ক্রুগম্যান সাহেব নিজে লিখলে বোধায় দুতিন লাইনে লিখে দিতেন কেন মিক্সড ইকনমিতে সরকার ব্যবসা করলে ইনেফিসিয়েন্ট হবে ঃ)।
  • dc | 11.39.63.191 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:০৮651670
  • আর আমার কম এফিসিয়েন্সি ব্যাপারটা কোন অ্যানেকডোট না, ইকনমিক থিওরি।
  • pi | 24.139.221.129 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:০৯651671
  • অন্ততঃ এফিসিয়েন্সির মাপকাঠিটা বলুন। কী দিয়ে মেপে বললেন, কম এফিসিয়েন্ট। মানে, ভাড়া, সময়ানুবর্তিতা, আরাম , সুবিধা এসব কিছুই কাউন্টেড হবে না, অথচ কম এফিসিয়েন্ট বলছেন, সেটা নিশ্চয় অন্য কিছু দিয়ে মেপেই বলছেন ?
  • dc | 11.39.63.191 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:২০651672
  • সরকার এয়ারলাইন চালাতে গেলে কিছু রিসোর্স ব্যবহার করে চালায়। রিসোর্স মানে ম্যানপাওয়ার, এয়ারপোর্টে ইনফ্রা ইত্যাদি। এই রিসোর্স গুলোকে ব্যবহার করার একটা এফিসিয়েন্সি আছে। এই রিসোর্সগুলো যদি বেসরকারী ক্ষেত্রে ব্যবহার করা হতো তাহলে তাদের ইউটিলাইজেশনের এফিশিয়েন্সি বেশী হতো। এয়ারপোর্ট ইন্ফ্রা, ম্যানপাওয়ার, এদেরকে বেসরকারী ক্ষেত্র বেশী এফিসিয়েন্টলি ব্যবহার করে। প্রত্যেকটা রিসোর্স কতো এফিসিয়েন্সিতে ইউটিলাইজ করবে তার মাপকাঠি সেই রিসির্সের ওপরে ভিত্তি করে। যেমন এয়ারপোর্ট ইনফ্রা ব্যবহার করার কিছু মাপকাঠি আছে, আবার ম্যানপাওয়ারেরও কিছু মাপকাঠি আছে। ম্যানপাওয়ারের একটা উদাহরন মাথায় আসছে, পার ফ্লাইট কতো ম্যান আওয়ার ইউজ করা হচ্ছে। এয়ারইন্ডিয়া বোধায় ইন্ডিগো বা স্পাইসের থেকে ম্যান আওয়ার বেশী ইউজ করে।
  • pi | 24.139.221.129 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:২৭651673
  • বোধহয় ?

    তুলে দিতে বলছেন যখন তথ্যের ভিত্তিতেই বলছেন আশা করি। এই মাপকাঠির ভ্যালিডিটি নিয়ে তর্কে নাহয় আপাততঃ গেলামই না।
  • dc | 11.39.63.191 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:৩৪651675
  • ওহো বোধায় লেখাটা উচিত হয়নি। বেশ কিছু প্রাইভেট সেক্টরে ম্যান আওয়ার সরকারি ক্ষেত্রের থেকে বেশী এফিসিয়েন্টলি ব্যবহার করা হয়, এরকম অনেক রিপোর্টেই পড়েছি। এয়ার ইন্ডিয়ার এফিসিয়েন্সি যে প্রাইভেট এয়ারলাইনদের থেকে কম, সেটাও পড়েছি। চাইবার আগেই বলে দি, এখন লিংক দিতে পারব না। তবে পেপার বা ম্যাগাজিনে পড়েছি, ইকোনমিক টাইম্সএ পড়েছি, পরিষ্কার মনে পড়ছে।

    আর মাপকাঠিটা ভ্যালিড কেন না, সেটা বুঝলাম না।
  • dc | 11.39.63.191 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:৪১651676
  • ওমা একটু গুগল করেই দেখি একটা রিপোর্ট পেয়ে গেলাম!

    এখানে পাইলট এফিসিয়েন্সি নিয়ে আলোচনা হয়েছে, এয়ার ইন্ডিয়ার ৪০% আর প্রাইভেটের ৮০% -

    http://www.business-standard.com/article/companies/air-india-goes-for-rostering-to-improve-pilot-efficiency-113120900871_1.html

    ওরা কি ডেটা নিয়ে কাজ করেছে সেটা অব্শ্য দেওয়া নেই।
  • pi | 24.139.221.129 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:৪৯651677
  • না, আপনার মাপকাঠিতে ওভারওয়ার্ক করালে তাকে খুব বেশি এফিশিয়েন্ট বলা হবে কিনা তাই নিয়ে প্রশ্ন ছিল।

    যাই হোক, আপনার লিং থেকেই এগুলোও পড়লাম।

    “Despite the issue with pilots, we have managed to improve the utilisation of remaining employees. Our productivity improved by 18 per cent last fiscal and we are on track to increase it by an added 23 per cent in course of the current financial year.”

    According to official data, productivity per employee improved by 18 per cent in the last financial year. With the new monitoring systems in place, productivity per employee is further targeted to increase by 23 per cent to Rs 85 lakh in FY14 as compared to Rs 69 lakh at the end of March 2013.

    আর আপনি যে ইস্যু নিয়ে বলেছেন, সেটা তো দেখলাম এয়ার ইন্ডিয়ার অডিটেই বলেছে আর সেটা বাড়ানোর ব্যবস্থা নেওয়া হয়েছে বা হচ্ছে, এগুলোও বলেছে। এটা তো পুরানো খবর। এখন, যখন তুলে দিতে বলছেন, তখন স্ট্যাটাস কী ? দুদিন আগেই রাজ্যসভা টিভিতে এয়ার ইন্ডিয়া নিয়ে প্রোগ্তাম হয়ে গেল। কীভাবে কী করা যায়, তাই নিয়ে সরকার অনেক কিছু ভাবছে ও করছে বললো।
  • pi | 24.139.221.129 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:৫৩651678
  • ওদিকে আজই এই খবরটা পড়লাম।
    Tantuja earned a profit of Rs 85.48 crore during the fiscal 2013-14 and Rs 76.74 crore during 2012-13. তার আগে লসে চলছিল।

    তার মানে , কী বলেন, প্রফিট সম্ভব ?
  • dc | 11.39.63.191 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২০:৫৫651679
  • হ্যাঁ ইমপ্রুভ করার চেষ্টা হচ্ছে এটাও আমার লিংকটায় পড়েছি। তবে আমার মতে এই চেষ্টাটা সরকারের বদলে কোন প্রাইভেট সংস্থা করলেই বেশী ভালো হবে। এয়ার ইন্ডিয়া কেউ কিনতে আগ্রহী থাকলে তাকে বেচে দিক (টাটারা বোধায় খুব আগ্রহী), আর কেউ কিনতে না চাইলে তুলে দিক। এইচএমটি বোধায় কেউ কিনতে আগ্রহী না, তাই তুলে দিচ্ছে। সঠিক সিদ্ধান্ত।
  • dc | 11.39.63.191 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২১:০০651680
  • প্রফিট সম্ভব তো হতেই পারে। আবার প্রাইভেট সংস্থা কেউ যদি তন্তুজ কিনে নিতে চায় তাহলে হয়তো আরো বেশী প্রফিট করবে। আবারো, সরকার মিক্সড ইকনমিতে কোন একটা সেক্টরে বেশী এফিসিয়েন্ট, না বেসরকারী সংস্থা বেশী এফিসিয়েন্ট, সেটা দেখতে হবে। তন্তুজ যে বিজনেস সেগমেন্টে আছে সেই সেগমেন্টে কে বেশী এফিসিয়েন্টলি রিসোর্স ইউটিলাইজ করে সেটা দেখা উচিত (আমি জানিনা ওই সেক্টরে কে বেশী এফিসিয়েন্ট)।
  • তাপস | 126.202.205.123 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২১:৫৭651681
  • আমনেরা এখনো অঙ্ক কষছেন কি? আমি ওদিকে দেখব না - শুধু একটি বৈপ্লবিক মতামত দিয়ে যাব । এবং স্বভাববসতি, আপনারা সেটা নিয়ে গুরুত্ব দেবেন না । কিন্তু আমি বলবই । একেকের সরকারি কোন কোন ব্যবস্থা / পরিসেবা / সংস্থা তুলে দেয়া যায় এই জিজ্ঞাসার আমি যে উত্তর খুঁজে পেয়েছি, তা হ'ল

    মন্ত্রিত্ব ।

    ভেবে দেখতে পারেন ।
  • PT | 213.110.246.25 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২২:২৭651682
  • শুধু এফিসিয়েন্সি নয়। আরো একটা ব্যাপার বোঝা গেল না। গ্রামে-গন্জে বা প্রান্তিক এলাকায় গরীব এলাকায় SBI যাবে সরকারের "দায়িত্ব" পালন করতে। আর স্ট্যান্ডার্ড-চার্টার্ড ইত্যাদিরা শুধু বড় শহরে বসে ব্যবসা করবে। তারা যেহেতু সরকার নয় বা সরকারের অংশ নয়, তাই তাদের কোন দায় দায়িত্ব নেই।
    আর আমরা তার পরেও বলব পেরাইভেট ব্যাংক বেশী এফিসিয়েন্ট? এতো অদ্ভুত যুক্তি বিন্যাস। স্ট্যান্ডার্ড-চার্টার্ড যদি ঐসব এলাকায় গিয়ে ব্যবসা করত তার পরে তুলনা করে বলা যেত যে তার কতটা এফিসিয়েন্ট।
    আমি তো বলব SBI -এর মত ব্যাংক গরীব, মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত সবাইকে নিয়ে যে ব্যব্সা চালাচ্ছে সেটা অত্যন্ত উল্লেখযোগ্য ব্যাপার। এর এফিসিয়েন্সি মাপার জন্য অন্য কোন স্কেলের উদ্ভাবন করা উচিৎ।
  • | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২২:৩৭651683
  • ধুস স্ট্যানচার্ট বহুত বড়নোক ব্যাঙ্ক। আইডিবিআই কিম্বা অ্যাক্সিস বরম এসবিআইয়ের কাছাকাছি আসে
  • PT | 213.110.246.25 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২২:৪১651684
  • গোলপার্কের AXIS ব্যাংক যা এফিসিয়েন্ট তার চাইতে পেরাইভেট বাড়ির দেওয়ালে গত্ত খুঁড়ে টাকা রাখা অনেক বেশী সুবিধের।
  • | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২২:৪৭651686
  • ভাল কথা মোদিবাবুর ব্যাঙ্ক অ্যাকাউন্ট কি অ্যাক্সিস বা সিটিতে খোলা যাবে? না মনে হয়।
    আইডিবিআইতে নাকি খোলা যাবে বলল।
  • sch | 233.223.151.253 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২৩:২৯651687
  • ইন্ডিয়ান এয়ারলাইন্স তুলে দেওয়ার কিছু সমস্যা আছে। কিছু কিছু জায়গায় ইন্দিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট ছাড়া কোনো সরা সরি ফ্লাইট নেই। যেমন শিলং। হয়তো এটা খুব কমার্শিয়ালি ভায়াবেল রুট না। কাজেই প্রাইভেট ওপারেটররা চালাবে না। অথবা অন্য কোনো রুটেও কমার্শিয়াল ভায়াবিলিটি না থাকলে প্রাইভেট অপারেটররা ফ্লাইট বন্ধ করে দেবে
  • Arpan | 125.118.75.177 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২৩:৪৩651688
  • রুরাল ব্যাঙ্কিং নিয়ে সুর্নির্দিষ্ট প্রস্তাব আছে।

    এসবিআইকে পরিষেবা ভালো করতে বললে রুরাল ব্যাঙ্কিং দাদা আমরাই চালাই তাই আর কিছু করা যাবে না এই ভাবনার বাইরেও বেরোনো যায়। নেট ঘেঁটে দেখছি সারা দেশে এসবিআইয়ের ব্রাঞ্চ আছে হাজার পনেরো। কিছু কমই হবে। অ্যাসোসিয়েটেড ব্যাঙ্কগুলি নিয়ে আরো ধরলাম হাজার দশেক। অর্থাৎ সব মিলিয়ে পঁচিশ হাজার। তাইতো? প্রয়োজনের তুলনায় খুবই কম।

    এদিকে পোস্ট আপিসের সংখ্যা দেখুন। সারা দেশে পোস্ট আপিসের শাখা দেড় লাখেরও বেশি যার ৮৫% শতাংশ গ্রামাঞ্চলে। নেটওয়ার্ক আছেই, দরকার পরিকাঠামো ঢেলে সাজানোর। শহরাঞ্চলেই স্পিড পোস্টে চিঠি পাঠাতে গিয়ে দেখেছি পোস্ট আপিসের ব্যাঙ্কিঙের পরিষেবা পেতে ঢেলে লাইন পড়ে। এটাও দেখা যাচ্ছে অনলাইন শপিঙের বাড়বাড়ন্তের হাত ধরে পোস্ট আপিসের হাল ফিরতে চলেছে এবং অদূর ভবিষ্যতে এই খাতে পোস্ট আপিসের রেভিনিউ বেশ কয়েক গুণ বাড়বে। কাজেই ব্যাঙ্কিং বলুন ব্যাঙ্কিং, পোস্টাল সার্ভিস বলুন পোস্টাল সার্ভিস একবার মডেলটা দাঁড় করাতে পারলে সুদিন সমাগত।

    ব্যাঙ্কের বাবুদের হয়ত পছন্দ হবে না আইডিয়াটা, নানা টেকনিকাল ফ্যাকড়াও তুলবেন। কিন্তু আইডিয়াটা একদম ফেলে দেবার মত না স্যার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন