এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পাজল না গেম ? তৃতীয় দৃষ্টি তে :

    Ekak
    অন্যান্য | ১৯ অক্টোবর ২০১৪ | ৮৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 24.99.55.176 | ১৯ অক্টোবর ২০১৪ ০৩:৩২649681
  • একটা দারুন মজার কেস।অবশ্য প্রথমেরকম তা নয় । সিমিলার কেস স্টাডি ইউএস এর প্রেক্ষিতে পাওয়া যায় ।
    ইন্ডিয়ান কোর্ট কিভাবে ডীল করে এটা দেখার ।

    আপনাদের কী মনে হয় ? গুরু-চন্ডাল -আইন এর লোক - অঙ্কের লোক -আমার মত সর্বঘটের পচাকলা সবার মন্তব্য জানতে ইচ্ছে করছে :) একটু কষ্ট করে পড়ুন ও লিখুন ।
    -------------------------------------------------

    Supreme Court to decide whether Travel Ludo, Travel Chess & Draughts and Junior Monopoly are toys, puzzles or games

    The Supreme Court will soon have to toy over a rather complicated issue — whether Travel Ludo, Travel Chess & Draughts, Travel Snakes & Ladders and Junior Monopoly are toys, puzzles or games.
    The matter is serious business for toymaker Funskool India, which stands to lose money in the form of 16% ad valorem duty if the court decides they are games that involve a certain amount of competitive spirit or gambling. In case the court decides they are toys or puzzles, the company will not have to cough up any duty.
    Funskool India has conceded to assessing officers that Snakes & Ladders and Monopoly could be treated as games and paid duty on them. Upwords, a product similar to Scrabble, which had earlier been declared a game and not a puzzle, is taxable.
    But the company, in a petition filed through Sukumaran & Associates, contested a majority finding by the Customs, Excise & Service Tax Appellate Tribunal (CESTAT), declaring 18 other products as games. It claimed the Excise Department had wrongly applied the parameters used to differentiate games from puzzles when it assessed toys.
    The company also said that because it had conceded Snakes & Ladders and Monopoly were games, the department had insisted all products involving a small amount of skill and dice-based chance should be treated as table or parlour games and should be taxed.
    CESTAT classified only eight items as toys — and hence non-taxable — while the rest were considered games, the company argued, urging the top court to declare 18 of its products as toys.
    Miniature Versions Designed for Children
    Most of the products classified as games were miniature versions designed for children to play with, the company said. The petition was mentioned on October 13 by senior advocate Arvind P Datar before a bench headed by Chief Justice of India HL Dattu, which agreed to examine the plea.
    The bench issued notices to the Excise Department but refused to stay the CESTAT ruling of May 23. In some cases, claims relate to five years prior to 2001 while in others they are for the period 2000-2001. CESTAT had set aside penalties on them, allowing the Excise Department to claim only duties and interest.
    Under the Excise Tariff Act of 1985, the manufacture and sale of toys, educational toys, puzzles and other toys do not attract any duty. Games, table or parlour games and all board or dice games are taxable.
    Parlour games such as carrom, ludo and chess, which are played in game parlours or clubs are taxable. Similarly, table games including table tennis and roulette also attract the levy. According to parameters laid down earlier by the top court, ludo, chess and monopoly are games as their outcome cannot be predicted and they involve skill or chance or both. A product is a puzzle only if its outcome is predetermined. A puzzle involves no luck, but clues.
  • ranjan roy | 24.99.83.71 | ২০ অক্টোবর ২০১৪ ০২:৪৮649682
  • আমি বুঝতে চাইছিঃ
    যে ধরণের খেলায় কিছু স্কিল, কমপিটিশন লাগে এবং এন্ড প্রেডিক্টেবল নয়--- সেগুলো গেম। বেশ!
    সেগুলোতে ট্যাক্স দিতে হবে। কেন? আয় হচ্ছে বলে। বেশ!
    ১) কোন ফুটবল ম্যাচ আয়োজিত হলে এবং তার টিকিট বিক্রি থেকে আয় হলে আয়োজকদের ট্যাক্স দিতে হয়।
    কিন্তু কোন মিনিয়েচার ভিডিও গেম ( ফুটবল বা ক্রিকেট বা চেস), যাতে খানিকটা স্কিল লাগে এবং রেজাল্ট প্রেডিক্টেবল নয়--- সেটা ঘরে বসে কেউ একাএকা খেলছে (বাচ্চা বা ধাড়ি) তার থেকে কি এক্স্ট্রা আয় করছে কেউ?
    ২) বা ধরুন, এই গেম এর মধ্যে কিছু লুডো বা ক্যারম বা চেস জাতীয় যেভাবে ডিজাইন করা হয়েছে তাতে সেগুলো পারলার গেম হিসেবে ব্যবহৃত হতে পারে--- কাজেই ট্যাক্সেবল। কিন্তু যেগুলো নামে ওরকম, অথচ ডিজাইন এমন যে পারলার গেম হতে পারে না, ঘরের কোণেই বিনোদনের উপকরণ-- সেগুলো অবশ্যই খেলনা, তাই নন-ট্যাক্সেবল।

    আমার প্রাথমিকভাবে মনে হয়েছে যে এগুলোর ডিজাইনটা গুরুত্বপূর্ণ। দেখতে হবে কোনগুলোকে পার্লারে খেলিয়ে আয় করা যায়, নইলে খেলনা-- তাই ট্যাক্সেবল নয়।
    এককের প্রতিক্রিয়া?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন