এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতা কী প্রোলেতারিয়েত না সাবঅল্টার্ন? মমতার শ্রেণী চরিত্র কী?

    ঁঁ
    অন্যান্য | ২০ আগস্ট ২০১৪ | ২৯৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • de | 190.149.51.67 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৪:৩২649003
  • পুর কমন নিয়েচে - ডহরবাবুর মতো -
  • PM | 213.127.121.130 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৫:১৩649004
  • এটা ভুল নাও হতে পারে। আবাপ সাংবাদিক সম্পাদকীয় লাইনকে মানতে গিয়ে একটু বেশী-ই দিদি বিরোধী হয়ে পড়েছেন এখানে ঃ)।

    ভুলবেন না দুর্গাপুরের কাছে ছাঙ্গি নতুন এয়ারপোর্ট তৈরী করছে বাম আমল থেকে। কাজ প্রায় শেষ। ওরিজিনাল প্ল্যান ছিলো সিঙ্গপুরের এয়ার্পোর্ট ( যার ক্যাপাসিটি প্রায় সম্পুর্ন) তার সাপ্লিমেন্টারি হিসেবে এই এয়ারপোর্ট কাজ করবে। এখন কি প্ল্যান জানি না।

    কিন্তু এখান থেকে সিঙ্গপুর, কে এল এর বিমান চলতেই পারে। অন্তত সব ঠিক ঠাক চললে হয়তো চলতো
  • dd | 125.241.35.121 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৫:২৭649005
  • নভেম্বর মাস থেকে?
  • quark | 24.139.199.12 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৫:৩৬649007
  • সিঙ্গাপুরের সাপ্লিমেন্টারি অ্যার্পোর্ট দুর্গাপুরে - এই ব্যাপারটাই এট্টু বোঝায়ে দ্যান না!
  • :-I & 8>)) | 69.93.254.219 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৫:৩৬649006
  • সব রাস্তাই রোমমুখী। সব রাস্তাই রোমমুখী। এ পাতা দেখি, কি ও পাতা। এ সুতো ধরি, কি ও সুতো ছুঁই। কমন শব্দ একটাই, একজনই। থেকে তো থাকবেই, না থেকেও আছে, থাকবেও হয়ত', আর কতকাল কে জানে...।

    cm আবার কোথায় কোন পাতায় যেন আমার লেখা পড়ে সেই পোস্টের প্রেক্ষিতে আমার অবস্থান নিয়ে প্রশ্ন করেছেন। ওটাতে তো পরিষ্কার ভাবেই আপনাকে ৫ নং প্রশ্নটা আপনাকে নিজেকেই ঘুরিয়ে করতে বলেছিলাম। তাতে পরিষ্কার হ'ল না? আপনি কি ঝাড়কে ফুঁকে দিয়ে বা ঝাড়ফুঁক দিয়ে বিষ নামাতে এতটাই ব্যতিব্যস্ত যে গুলিয়ে ফেললেন সবকিছু?

    তাহলে cm শুনুন, আমি একা, একক, আমিই শুরু আমিই শেষ, আমি নিরপেক্ষ, আমিই প্রতিপক্ষ, আমি দল, আমিই নির্দল, (আমি দলদল মানে পাঁকও বটে), আমি নির্লোভ, আমিই চরম লোভী, আমি সৎ, আমিই অসৎ, আমি সরল, আমিই কপট ...
    আমি বিশ্ব ব্রহ্মাণ্ড দর্শন-সম্পূর্ণ, দর্শন-সিদ্ধ একমেবাদ্বিতীয়ম। আমি বরফি, আমিই গবেষক, গবুচন্দ্র, জ্ঞানতীর্থ, জ্ঞানরত্ন, জ্ঞানাম্বুধি, জ্ঞানচূড়ামণি। আমার লয়ও নেই, ক্ষয়ও নেই। আমার বাইস্কোপ দেখুন -

    https://www.facebook.com/video.php?v=2163139162650&set=vb.177792965611793&type=3&permPage=1

    না, আপনাদের নয়, বালাই, এ আমার প্রতিবিম্বকে ভাষণ ধরে নিতে পারেন। না ওই নীরদ সি-র মত নিজেকে আক্রমণ কেন ক'রব? ছিঃ।
  • cm | 181.76.228.247 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৭:১৬649009
  • নইলে cm শুনুন বলে আবার নিজের প্রতিবিম্ব বলার মানে কি?

    আপনার ৫ নং পরামর্শ প্রযোজ্য নয়। কেন? সেতো ওখানেই লিখেছি।
  • cm | 181.76.228.247 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৭:১৯649010
  • নইলে টুকু বাদ যাবে।
  • dc | 52.104.60.234 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৮:৫৪649013
  • দুর্গাপুর থেকে প্লেনে চেপে সোজা সিঙ্গাপুর।

    ১লা জানুয়ারি থেকে লাগু হওয়া নতুন জমি আইনে সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের জমি ফেরত।

    এনি পাবলিসিটি ইজ গুড পাবলিসিটি আর পাবলিসিটির দরকার সবারই হয়।
  • PT | 213.110.243.21 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৯:০৯649014
  • কিন্তু লোকে দুর্গাপুর হয়ে সিঙ্গাপুর যাবে কেন? সেই অশনি সংকেত সিনেমার "সিঙ্গাপুর মেদিনীপুরের কাছে" জাতীয় concept ফিরে এল নাকি?
  • jhiki | 128.136.69.110 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৯:১৫649015
  • কলকাতার লোক না গেলেও চলবে, ঝাড়খন্ড আর পঃ বঃ বেশ কিছু জেলার লোকের এতে সুবিধেই হবে, আমারও..... তবে কাঁঠাল কেন, গাছে তো এখন এঁচোড়ও দেখা যাচ্ছে না, এখনই গো`ফে তেল দিয়ে কী হবে ঃ(
  • dc | 52.104.60.234 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৯:৩৫649016
  • সার্ভ করে দেখা গেছে দুর্গাপুর আর কাছাকাছি এলাকায় সিঙ্গাপুরি কলার খুব চাহিদা। ওখানের লোকজন সকালবেলা প্লেনে চাপবে, সিঙ্গাপুর থেকে এক বস্তা কলা কিনে বিকেলের মধ্যে ফিরে আসবে। দুর্গাপুর-সিঙ্গাপুর রুটে প্লেনে সিট পাওয়াই মুশকিল হয়ে উঠবে।
  • lcm | 118.91.116.131 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ২০:৩৬649017
  • ট্রেনে যেমন থাকে ভেন্ডর কোচ, তেমনি থাকবে ভেন্ডর ক্লাস।
  • jhiki | 128.136.69.110 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ২১:০৯649018
  • সকালে গিয়ে সন্ধেয় ফেরাটা একত্টু চাপের হয়ে যাবে, প্রায় ন ঘন্টা তো যাতায়াতেই কেটে যাবে.... এখন দিদির অনারে যদি চাঙ্গিতেই কলা বেচা হয় তো আলাদা কথা ঃ-)
  • dc | 52.104.60.234 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ২১:২০649019
  • কি মুশকিল দুর্গাপুর সিঙ্গাপুরের কাছে তো! কলকাতা থেকে ন ঘন্টা হতে পারে, কিন্তু দুর্গাপুর থেকে মোটে ঘন্টা চারেক। ডেলি প্যাসেন্জারি করতে কোন অসুবিধে হবে না।
  • jhiki | 128.136.69.110 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ২১:২৬649020
  • হুমম, ভুলেই গেছিলাম যে দিদির রাজত্বে দুর্গাপুরে কোলকাতার আগেই সূর্য ওঠে...
  • robu | 122.79.37.23 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ২১:৫২649021
  • উঠবে কোদ্দিয়ে? দিদির রাজত্বে সুর্য ডোবে না।
  • cm | 127.247.113.195 | ০২ সেপ্টেম্বর ২০১৪ ২২:১৩649022
  • " আমি বরফি, আমিই গবেষক, গবুচন্দ্র, জ্ঞানতীর্থ, জ্ঞানরত্ন, জ্ঞানাম্বুধি, জ্ঞানচূড়ামণি।" পড়ে আমি অভিভূত, কী সারল্য। নীচের লিঙ্ক http://www.claymath.org/millennium-problems থেকে একখানি বাদে সকলি আপনার সেবায়।
  • :-I & 8>)) | 69.93.255.70 | ০৩ সেপ্টেম্বর ২০১৪ ০০:৩৬649024
  • হায় ! ভদ্রলোক হীরকরাজ উবাচ সম্বোধন বাক্যটুকুও শুনলেন না লিঙ্ক খুলে। হায় !

    বুঝলাম ওই জ্ঞানেন্দ্রিয়ের কাছে, সূক্ষ্ম গণিতবেত্তার ধারে কাছে, পৌঁছতেও পারলাম না। (দীর্ঘশ্বাস)

    আর এই সহস্রাব্দ সমস্যাটি তো আমার স্থূল মস্তকের সহস্র যোজন আলোকবর্ষ দূর দিয়ে গেল'।
    (হতাশায় ক্রন্দনরত অবস্থায় নিদ্রাদেবীর আরাধনা কক্ষে প্রবেশার্থে প্রস্থান)
  • Atoz | 161.141.84.164 | ০৩ সেপ্টেম্বর ২০১৪ ০০:৪৯649025
  • সিএম,
    গ্রেগোরি পেরেলম্যান একটার সমাধান করে দিয়েছেন না? কয়েক বছর আগে?
  • PM | 213.127.121.130 | ০৩ সেপ্টেম্বর ২০১৪ ০৭:৫৩649026
  • আমি এখন সিঙ্গাপুরে। কেউ যদি পঃবঃ এর ডিস্ট্রিবুটার্শিপ নেন তো আমি এখান থেকে সিঙ্গাপুরি কলা রপ্তানী করতে পারি ঃ)
  • cm | 127.96.139.31 | ০৩ সেপ্টেম্বর ২০১৪ ০৮:১৬649027
  • @ atoz সে জন্যই তো একটি বাদ।

    অন্যদা/দি (দেখলেন খ্যাল করে জেন্ডার ইস্যুটি অ্যাড্রেস করিচি) আমার যন্তরে সব প্লাগ ইন বন্ধ তাই ২২কোপ দেখি নাই।
  • Atoz | 161.141.84.164 | ০৪ সেপ্টেম্বর ২০১৪ ০২:১০649028
  • সিএম,
    ২২কোপ কী?
  • সে | 203.108.233.65 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৮:২৭649029
  • বাইস
  • cm | 116.208.35.30 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৮:৫৯649030
  • যারে কাটতে ২২খানকোপ লাগে তারে কয় ২২কোপ।
  • sch | 192.71.182.106 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৯:১৬649031
  • একজন মিথ্যাবাদীর কোনো শ্রেণী চরিত্র হয় না
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন