এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিবাহ- সভ্য সমাজের অসভ্য প্রথা!

    বিপ
    অন্যান্য | ২৩ আগস্ট ২০১৪ | ২৪৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sm | 233.223.159.253 | ২৫ আগস্ট ২০১৪ ১১:৩৭648932
  • বিপ আগাগোড়া উল্টো পাল্টা যুক্তি দিচ্ছে। আর ভিন্ন ভিন্ন সিচুএশন খাড়া করছে।
    প্রথমে বলল বিয়ে অসভ্য প্রথা কারণ অর্থব্যয় হয়। এটি ঠিক নয় ভারতে অসংখ্য মানুষ মন্দিরে বিবাহ করে, প্রায় নিখরচায় ।
    তারপরে বলাহলো সন্তানের জন্য, বিবাহ প্রথার কিছুটা প্রয়োজনীয়তা আছে।
    তারপরে নিজেই লিখল " এর জন্য দরকার কমিউনিটি ভিত্তিক হোস্টেল-যেখানে বাচ্চা বয়স থেকে ছেলে মেয়েরা মানুষ হবে কমিউনিটিতে"।
    আবার নিজেই সারমন আউরালেন, সন্তান বেটার মানুষ হবে কমুনিটি তে। এই মন্তব্যের বিস্তারিত ব্যাখ্যা ও রেফরেন্স দরকার। কি হিসেবে বললেন সন্তান পিতা মাতার স্নেহ বর্জিত থেকে, কমুনিটি তে উন্নততর ভাবে লালিত পালিত হবে? এটা কি সম্পূর্ণ মনগড়া। বৈজ্ঞানিকরা কি বলেন, শিশুর প্রথম কয়েক বছর পিতা মাতার দরকার নেই?
    তারপরে বললেন বিবাহতে প্রেমের অপমৃত্যু ঘটে। ঠিক কি জন্য এমন মনে হলো?
    আমি তো অনেক অবিবাহিত পুরুষ/ মহিলা জানি যাদের জীবনে প্রেমের লেশ মাত্র নেই।
    বিবাহ না করলে কবিতা সাহিত্য ক্রিয়াটিভিতি নষ্ট হয়। এর বিস্তারিত উদাহরণ চাই।
    আমার জানা লেখক সাহিত্যিক, শিল্পী অনেকেই তো বিবাহিত।
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ১৩:০১648933
  • বিপ লিখেছেন "আমি নারী পুরুষের এই স্ত্রী-স্বামী হিসাবে কাটানোরই বিরুদ্ধে। এই স্বামী স্ত্রীর প্রেমহীন শুস্ক সম্পর্কের বিরুদ্ধে। এটা হতেই পারে দুজন নারী পুরুষ সারা জীবন প্রেমের বন্ধনে কাটাতে পারে। তবে খুব উৎকৃষ্ট মাটন ও কি প্রতিদিন খাওয়া যায়? বৈচিত্রই জীবন। বৈচিত্রের সন্ধানই জীবন সাধনা। হ্যা। পলিগ্যামি মাস্ট না। প্রেমটা আবশ্যক। প্রেমের সমাধির ওপর বিবাহের তাজমহল রচনা করলেও সেটা মৃতের সমাধিই।" - তো এর সঙ্গে বিবাহের কী সম্পর্ক? বিবাহ হলেই কি প্রেম শুকিয়ে যায়? তবে ডিভোর্স রয়েছে কী করতে? জোর করে বিবাহবন্ধনে আটকে রাখার ব্যবস্থা যদিও ভারতীয় আইনে রয়েছে, কিন্তু সেটাই তো শেষ কথা নয়; পশ্চিমের সভ্য দেশগুলোয় তো যেকোনো এক পার্টি বিবাহ ভাঙতে চাইলেই সেটা পারে, আইন কোনো জোরাজুরি করে না, বা ডিভোর্সের আর্জি নাকচ করে না। তবে? বাধাটা কোথায়?
    এককের মন্তব্যে থালার ওপরে সবকিছু সাজিয়ে দেওয়া নিয়ে পরে লিখছি।
    এবং বোরখা ও বিকিনি নিয়েও লিখতে হাত নিশ্‌পিশ্‌ করছে, কিন্তু নাঃ , সংযম প্র্যাক্টিস করছি।
  • sch | 192.71.182.106 | ২৫ আগস্ট ২০১৪ ১৩:২৪648934
  • কোনো মেয়ে ব্যক্তিগত কোনো কারণে যেমন আত্ম পরিচয় গোপনের জন্যে, সিকিউরিটির জন্যে, কোনো দৈহিক ত্রুটি বা ক্ষত লুকিয়ে রাখার জন্যে বোরখা ব্যবহার করতেই পারে। সেটা তো নির্যাতনও না অপ্রেসানও না। তাকে যদি কেউ বলে বোরখা পরা অসভ্য প্রথা তাহলে ইনদাইরেক্টলি তাকে অসভ্য বলা হল। এটা কি খুব সুসভ্য কাজ বলে মনে হয়?

    bip আনালোজি বুঝতে অসুবিধা হলে মাথাটা দু একবার ঠুকে নিতে পারেন - অনেকের দেখেছি এতে কাজ হয়
  • Ekak | 24.96.227.249 | ২৫ আগস্ট ২০১৪ ১৩:২৬648935
  • পাবলিক প্লেসে আত্মপরিচয় গোপন বেসিক রাইটস এর আন্ডারে পরে না । সভ্যতা অসভ্যতা নিয়ে ভাবিত নই । ওসব ফন্গবেনে ব্যাপার ।
  • cm | 181.76.156.181 | ২৫ আগস্ট ২০১৪ ১৩:৪১648936
  • আমি ছেলেদের বোরখা পরার দাবী জানিয়ে গেলাম। নিরপেক্ষতায় আপনাদের মোটেই উৎসাহ নেই।
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ১৫:০৬648937
  • হ্যাঁ হ্যাঁ ছেলেদেরো বোরখা পরানো হোক এবং টুপিস্‌ সুইম সুট।
  • kiki | 127.194.67.60 | ২৫ আগস্ট ২০১৪ ১৮:৪১648938
  • এদিকে আমি হা পিত্যেশ করে বসে আছি কবে জনগন একটা ওরম কিছু বানিয়ে উঠতে পারবে( সে আশ্রম ই হোক বা দেশ :P) যেখানে বাচ্চাকাচ্চা অন্য কেউ মানুষ করে দেবে!! এসব কথা হেথা কেহ তো বলে না , আমি স্পার্টান ব্যবস্থা চাই। শিগ্গিরি। আমি সেক্ষেত্রে বিপকে সমর্থন জানিয়ে যাবো। যাবোই।(ডিসি কই গেলেন, একটু বেশি করে, একমাত্র আপনিই যা উৎসাহী মানুষ, এবার একক পুরো জল ঢেলে দিচ্ছে সব কিছুতে, কি মুস্কিল!!) তবে এই আর কি, আমরা বুড়ো মানুষ!! আমাদের আর কিছু লাভের আশা নাই , হায়!! যাগ্গে আর তিনটে বছর অন্তত ছেলেটাকে অন্য কেউ মানুষ করে দিক, আমি একটু নাহয় পুর্ব পুরুষদের অনুকরনে গাছের ডালে দোল খাই সেই আনন্দে, আর তো পারা যায় না।দেখবেন তিন বছর পার করে দিলে আর আমার সাপোট পাওয়া যাবে না কিন্তু।ঃ(
  • bip | 80.192.208.213 | ২৫ আগস্ট ২০১৪ ১৯:৫৬648939
  • এর সঙ্গে বিবাহের কী সম্পর্ক? বিবাহ হলেই কি প্রেম শুকিয়ে যায়? তবে ডিভোর্স রয়েছে কী করতে?
    >>
    আগে ডিভোর্স করুন, তারপর না হয় লিখবেন এই বাক্য।
    আগে ধান শুকালে না ভিজলে চাল হয় সেটাত জানুন!!
    মোদ্দা কথা হল এক অসার প্রেমহীন শুস্ক জীবন আমাদের।
    এর থেকে মুক্তি চাই-কারুর জানা আছে মুক্তির আনন্দ কোথায়?
    রামকৃষ্ণ মিশনের সন্নাসী হলে সেখানে মুক্তির চেয়ে বন্ধন আরো বেশী।
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ২০:২২648940
  • অ্যাঁ? কি মুশকিল কি মুশকিল। বিবাহ হলে নাকি জীবন প্রেমহীন হয়ে যায়, অসার প্রেমহীন, ইঃ। তাই লিখলাম যে অসার বোধ হলে শুধরে নেবার উপায় তো রয়েইছে - ডিভোর্স।
    তারপরে এখন লিখছেন "মোদ্দা কথা হল এক অসার প্রেমহীন শুস্ক জীবন আমাদের।" এই "আমাদের" টা কাদের? সবার নিশ্চয় নয়। এতটা জেনেরালাইজ করছেন কেন? তারপরেই চেয়েছেন মুক্তির আনন্দ (মুক্তির উপায় কিন্তু চান নি), রামকৃষ্ণ মিশনের সন্নাসী হবার পথটায় বলছেন মুক্তির চেয়ে বন্ধন আরো বেশী। নির্ঘাৎ কোনো যুক্তি আছে আপনার কাছে এরকম একটা সিদ্ধান্তে উপনীত হবার পেছনে। জাস্ট হাওয়ায় যে কথাটা ভাসাচ্ছেন না (এই রকম সিরিয়াসলি একটা টই যখন খুলেই ফেলেছেন) সেটা বুঝতে পারছি। কিন্তু কেন এমনটা বলছেন?
  • ... | 177.124.124.21 | ২৫ আগস্ট ২০১৪ ২০:২৩648833
  • বিপ কি গুরু তে কোন agony aunt খুজছেন? সানন্দা তে চিঠি লিখুন বরোম। তবে গুরু তে নিরবিচ্ছিন্ন ভাবে খোরাক যুগিয়ে যাবার জন্য আপনার আভারি ঃ-)।
  • সিকি | ২৫ আগস্ট ২০১৪ ২০:৩১648834
  • বিপকে গোবেল দেওয়া হোক। আর নেওয়া যাচ্ছে না। :-)
  • Ekak | 24.99.186.236 | ২৫ আগস্ট ২০১৪ ২০:৪৩648835
  • বিপের এই "আমাদের " টা আমি বুঝি না । ব্যক্তিগত খোঁচা হয়ে হয়ে যাবে বলে বলতেও পারিনা । বয়েস তো খুব বেশিনা । কয়েক ব্যাচ সিনিয়ার হবে | এরকম অকাল বার্ধক্য এলো কেন :(( সিরিয়াসলি কাজ বাজ ছেড়ে বছরখানেক সাব্যাতিকাল নাও । ঘুরে বেড়াও । প্রেম ফ্রেম করো । লাইফে এত চাপ কিসের :(
  • dc | 52.104.60.168 | ২৫ আগস্ট ২০১৪ ২০:৪৮648836
  • kiki কি আর বলবো, আমি একটু বিপকে উত্সাহ দিচ্ছিলাম আশ্রম খুলবার জন্য, এর মধ্যে Ekak এসে আইন টাইনের ক্যাঁচাল পেড়ে সব গুবলেট করে দিচ্ছেন ঃ( বিপ দাদা আপনি এদের কথা শুনবেন না, আপনি আশ্রম খোলার বন্দোবস্ত করুন। মেম্বারের কোন অভাব হবে না। পরপুরুষ আর পরনারীতে ভর্তি হয়ে যাবে, আর প্রত্যেকে আমরা পরের তরে হয়ে যাবো।
  • সিকি | ২৫ আগস্ট ২০১৪ ২১:০৩648837
  • হ্যাঁ, এক্সট্যাসির শেষ মুহূর্তে পরনারী থ্রম্বোসিস হয়ে যাবে, হাসতে হাসতে পটোল তুলবে প্রেমিক প্রেমিকা।
  • Atoz | 161.141.84.164 | ২৫ আগস্ট ২০১৪ ২২:১৯648838
  • লটন ও থাকবে, ছাগলের পল্টন নিয়ে। ঃ-)
  • Atoz | 161.141.84.164 | ২৫ আগস্ট ২০১৪ ২২:৩৩648839
  • মানে ঐ প্রেমাশ্রমে থাকবে। (ক্লারিফাই করে দিলাম ঃ-))
  • cm | 116.208.107.204 | ২৫ আগস্ট ২০১৪ ২৩:০২648840
  • এসময় নেপথ্যে মান্নার সেই গানটা বাজবে।
  • cm | 116.208.107.204 | ২৫ আগস্ট ২০১৪ ২৩:১০648841
  • আরে মশাই বিপ যো সো করে ঈশ্বর লাভের কথা বলছেন।
  • bip | 78.33.140.55 | ২৬ আগস্ট ২০১৪ ০২:২০648842
  • আমি বার বার করে লিখছি, জীবনটাই আশ্রম। এটাকেই প্রেমাশ্রম বানাতে হবে। আর মুক্তির ইচ্ছাটাই সাধনা। মানুষের সমস্যা হল-সে কুয়োর ব্যাং। সামনে যেটুকু দেখবে, সেটাই তার পৃথিবী। বিয়ের বাইরে দু একটা সম্পর্ক হয়ত এই ফোরামের সব নরনারীরই আছে-কিন্ত তার হাত ধরে চলে যাওয়ার ক্ষমতা কারুর বোধ হয় নেই। কারন সন্তান, সংসার, সমাজ। স,স,স,। বিবাহিত জীবনের প্রেম হচ্ছে বদ্ধ ডোবাতে ডুব মেরে একটা নিশ্বাস নেওয়া-ওই টুকু নিশ্বাস না নিলে বাঁচা যায় না তাই। কিন্ত আসলে প্রেম হচ্ছে বর্ষার জোয়ারে নদীতে উজানে সাঁতার। যা ভাসিয়ে নিয়ে যাবে একুল ওকুল ছাড়িয়ে নাইকুলে, নোম্যান্স ল্যান্ডে। সেটাই প্রেমের মুক্তির স্বাদ।

    আর চাপ নিচ্ছি কোথায়? আমি ত মুক্তির বানী শোনাচ্ছি! রবিবারের অভিকে মনে নেই ?
  • Atoz | 161.141.84.164 | ২৬ আগস্ট ২০১৪ ০২:৩৫648844
  • প্রেমের জোয়ারে উথালিপাথালি করতে করতে প্রেমাশ্রম টেমাশ্রম সব শুদ্ধ নিয়ে উজানে যেতে যেতে স স স টাকে দ দ দ তে নিয়ে যান। ঃ-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন