এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিশ্বভারতী

    মতি
    অন্যান্য | ০২ সেপ্টেম্বর ২০১৪ | ১৬৫৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • pi | 233.176.0.232 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২২:১২648682
  • anirban | 146.152.6.240 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২২:৩৯648683
  • pi এর ১২:০৪ এর পোস্টের ওপর মন্তব্য -

    ২০০২ এর যে ঘটনার কথা বলা হয়েছে তার সঙ্গে আমার মনে হয় গতমাসের ঘটনার কোন মিল নেই। প্লাস ঐ পোস্টে কিছু তথ্যগত ভুলও চোখে পড়ল। "কোন ইউনিয়ন তার পাশে দাঁড়ায়নি। " - এই কথাটি সম্পূর্ণ ভুল। আসল পোস্টটি যার সে হয়ত ভুলক্রমেই এটা বলে থাকবে। FETSU (ইঞ্জিঃ ইউনিয়ন) ও সায়েন্স ইউনিয়ন মেয়েটির পাশে ছিল। যে কমিটির কথা বলা হচ্ছে সেটি তদন্ত কমিটি ঠিক ছিল না - এই কমিটিতে আমি এবং সায়েন্স ইউনিয়নের প্রতিনিধি হিসেবে সন্দীপ ছিল। প্রথম মিটিং-এ আমি প্রচুর ঝামেলা করার ফলে কতৃপক্ষ সায়েন্সের ও আর্টস-এর প্রতিনিধিদের রাখতে বাধ্য হয়। পুরো ব্যপারটাতে কর্তৃপক্ষের ভুমিকা খুবই খারাপ ও একপেশে ছিলো এটাও সত্যি। কিন্তু সায়েন্স ও ফেট্সুর প্রতিনিধিরা তাদের নোট অফ ডিসেন্ট জানিয়েছিলো ও যা প্রতিবাদ করা সম্ভব ছিল তা করেছিল। এসব সত্ত্বেও ঐ ঘটনাটি চরিত্রগত ভাবেই অন্যরকম ছিল, বর্তমান ঘটনার সঙ্গে যার কোন মিল নেই।
  • pi | 233.176.0.232 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২৩:০০648684
  • মলয় তিওয়ারীকে জানিয়ে দিলাম।
  • anirban | 146.152.6.240 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২৩:০২648685
  • thank you
  • malay | 233.223.136.199 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২৩:৪১648686
  • অনির্বান,

    সব ঘটনারই আলাদা আলাদা বৈশিষ্ট্য থাকবে সে তো বটেই, মিল একটাই যে দুই ক্ষেত্রেই মলেস্টেশন। চিত্রলেখা প্রায় একাই লড়েছিল দীর্ঘ লড়াই। প্রথম জিজ্ঞাসাবাদের সময় ওইসব প্রশ্ন করার পর ও হইচই করায় পরবর্তীগুলো অনুলিখন করে সই নেওয়া হত। এই রেকর্ডেড স্টেতমেন্টের কপি হাতে পাওয়ার জন্যও চিত্রলেখাকে দুদিন টানা অবস্থান ধর্ণা করতে হয়েছিল ভিসির ঘরের সামনে। কোন ইউনিয়নই পাশে গিয়ে দাঁড়ায়নি। ভেতরে ফাইনাল সিদ্ধান্তে নোট অফ ডিসেন্ট দেওয়া হয়ে থাকতে পারে, কিন্তু সেটা ছিল ভেতরেরই ব্যাপার, কেউ জানতে পারেনি, জানানোর কোন প্রক্রিয়াও ছিলনা। 'যা প্রতিবাদ করা সম্ভব' বলতে যদি ওই নোট অব ডিসেন্টটুকুই বোঝায় এবং সেটাই যদি পাশে দাঁড়ানো হয় তাহলে ওই তথ্যটা ভুল লিখেছি তা নিশ্চিত।

    আইসার কমরেডরাও তেমন সেন্সিটিভিটি তৈরি করতে পারেনি, শুধু মরিয়া হয়ে মেয়েটির সাথে সাথে ছিল আর প্রচার চালিয়েছিল।
  • pi | 233.176.0.232 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২৩:৫৮648687
  • কাল, বিকেল চারটেয় , যাদবপুএরের ওয়ার্ল্ড ভিউ র সামনে।

    An initiative by CHITRANGADA in solidarity with the campus voice against JU authority,
    i)For behaving improperly with the harassed student willing to lodge complain
    ii)For not taking a single step of action against the perpetrators yet
    iii)For not taking action against the irresponsible role played by superintendent of Old PG Boy's hostel witnessing the harassment
    iv)Against an all out victim blaming attitude of the ICC
  • anirban | 141.243.223.197 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ০০:০২648688
  • মলয়, এই নিয়ে সেই সময়ে আমরা যা যা করেছি সবই নবদাকে জানানো হত। জানানোর প্রক্রিয়া ছিল কথা বলা। বক্তব্য ট্রান্সক্রাইব করানো সেটাও আমাদের প্রত্যক্ষ চাপেই হয়েছিল। যা প্রতিবাদ করা সম্ভব বলতে তোমার পক্ষে যা সম্ভব ছিল আমাদের ও ক্ষমতা তার বেশি কিছু ছিল না। এটা তুমিও জানো আমিও জানি। সেই সীমাবদ্ধতার কথাই বলেছি। ফলে এই আলোচনা এখানে চালিয়ে কোনো লাভ নেই। আর এই নিয়ে আত্মসমালোচনা করা যেতে পারে, কেন আমরা তেমন কিছু করে উঠতে পারিনি। কিন্তু পারস্পরিক দোষারোপে কি হবে?
  • malay | 233.223.136.199 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ০০:৩৪648689
  • অনির্বান, আমার কোন ক্ষমতাই ছিলনা, আমি তখনও কাল্টিভেশনে, কিন্তু ফেটসু বা এসএফএসইউ-এর প্রভুত ক্ষমতা ছিল। সেই বছরই যে ঘেরাও হয় সেখানকার সংঘাত শেষ পর্যন্ত ২০০৫ এর সেই বিখ্যাত আন্দোলন অব্দি গড়িয়েছিল। চাইলে একটা মিছিল অন্তত করতে পারত, একটা জিবিও কল করেনি এই এজেন্ডায়। ব্যাপারটাকে হয়ত আর্টসএর বিষয় হিসাবেই দেখেছিল। আরো বলি, পদাধিকার বলে সায়েন্সের থেকে যে সেল-এ ছিল(আমরা মজা করে বলতাম সেক্সুয়াল হ্যারাসমেন্ট সেল) সেও একই রকম প্রশ্ন করেছিল, তাকে আমরা চার্জ করেছিলাম মনে আছে, সে আমাদের এক ছাত্রীকে বলেছিল "তোমাকে নিয়ে যদি এখন ঝিলপাড়ে যেতে চায় তুমি চলে যাবে?" অর্থাত মেয়েটি একা একা কেন ফাঁকা ক্লাসরুমে ছেলেটির সাথে ছিল, সুতরাং...। এই মেন্টালিটি খুব অচেনা নয়, কিন্তু এর থেকে বোঝা যায় যে কেন শেষ পর্যন্ত রায় দেয়া হয়েছিল "পার্মিসিভ সিগ্ন্যাল" "এরর অফ জাজমেন্ট" "নট এনি কগনিজিবল অফেন্স"।
  • anirban | 141.243.223.197 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ০০:৪৫648690
  • তোমার বক্তব্যের শেষের দিকটার সঙ্গে একমত। কিন্তু সেই ছাত্রী ফেট্সুর মেম্বার ছিলেন না। ছিলেন আফসুর মেম্বার। আফসু ছিল এস এফ আইএর। এই ক্ষেত্রে ফেটসু বা এস এফ এস ইউ এর জিবি কল ইত্যাদি সম্ভব ছিল না, বাইরে থেকে সমর্থন সম্ভব ছিল। বিচারের দাবীতে পাশে দাঁড়ানো সম্ভব ছিল। ছিলামও, এটা তুমি জানো। সায়েন্সের থেকে যে সেলে ছিল তার এই মন্তব্য তখনই কনডেম করেছিলাম এখনও করছি। আর মেন্টালিটির প্রশ্নে একমত। এই মেন্টালিটির সঙ্গে লড়াই করাই কাজ - সেই কাজ তখন যারা ক্যাম্পাসে রাজনীতি করতাম, হস্টেলে থাকতাম যতটা পেরেছি করেছি। এখন যাঁরা আছেন তাদেরও সেই কাজ করে যেতে হবে।
  • moti | 233.223.139.1 | ১২ সেপ্টেম্বর ২০১৪ ০০:২২648692
  • FETSU নেতারা যা লিখেছেন তা লজ্জাজনক। দীর্ঘ বিশ্লেষনের পর “সম্পূর্ণ পরিপ্রেক্ষিতের অধীনে” ফেটসু নেতারা যে “সতর্ক পর্যবেক্ষণ” তিনটি পয়েন্টে প্রকাশ্যে রেখেছেন তা খুবই স্পষ্ট ও দ্বিধাহীন ভাবে তাদের অবস্থান তুলে ধরেছে্ন। প্রথম পয়েন্টে তারা মূল দাবি তথা অবস্থান তুলে ধরেছেন--

    অভিযোগ প্রমাণিত না হলে “শুধুমাত্র অভিযোগকারিণীকে শাস্তি বা নিন্দার মাধ্যমে হাত ধুইয়ে ফেলা চলবে না”, উপরন্তু কারা “মিথ্যা অভিযোগের বয়ান সমাজ জুড়ে” ছড়িয়ে দিল তাদের বিরুদ্ধেও তত্‌পর হতে হবে।

    তারপর তারা ঘোষণা করেছেন যে শুধু অভিযোগকারিণীর নয়, “অভিযুক্তদের সকলের বা কারো কারো বয়ান বদলের কোনও বলপূর্বক বা অসাধু প্রচেষ্টা” তারা হতে দেবেননা। সুবিচারের দাবিতে আন্দোলনকারীরা নাকি অন্য কারা অভিযুক্তদের ওপর এই অসাধু প্রচেষ্টা চালাতে পারে তা স্পষ্ট করে আর বলেননি ফেটসু নেতারা। তারা দ্বিতীয় পয়েন্টে তাদের অবস্থানের পেছনের যুক্তিটি সহজ ও প্রাঞ্জল ভাবে ব্যক্ত করেছেন। তাদের মতে স্বাধীন ভারত তথা পশ্চিমবঙ্গের ইতিহাসে

    "মিথ্যা অভিযোগে ফাঁসানোর অজস্র ঘটনা" নিয়মিতই ঘটে এবং এরকম লোকেরা যে বিশ্ববিদ্যালয় চত্বরে উপস্থিত নেই এমনটা নয়।

    শেষে, তিন নম্বর পয়েন্টে তারা তাদের অবস্থানের পেছনের যুক্তিকে আরো জোরালো করতে স্মরণ করিয়ে দিয়েছেন যে

    “কর্পোরেটবড় মিডিয়া দেশে দেশে আধুনিকোত্তর যুগে তার এজেণ্ট দিয়ে ঘটনা তৈরি করে বেচে দেয়। তেমন কিছুর সম্ভাবনা যেকোন ক্ষেত্রেই থাকতে পারে”।

    এই তিনটি প্রস্তাব তারা সাধারণ সভায় রাখবেন বলে জানিয়েছেন। এছাড়া, ‘পরিপ্রেক্ষিত’ বর্ণনায় এরা যে মণিমুক্তো ছড়িয়েছেন তা আপনারা খুঁজে নিতে পারেন।
    https://www.facebook.com/notes/chiranjit-ghosh/%E0%A6%8F%E0%A6%95%E0%A6%9F%E0%A7%81-%E0%A6%AA%E0%A7%9C%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%85%E0%A6%A8%E0%A7%81%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%A7-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%9B%E0%A6%BF/755583531165929
  • বা | 172.136.192.1 | ১৩ সেপ্টেম্বর ২০১৪ ০২:১২648693
  • *
  • - | 109.133.152.163 | ১৯ সেপ্টেম্বর ২০১৪ ০৯:৪২648694
  • একটু পজিটিভ খবরও থাক (আজকের আবাপ থেকে)ঃ
    বিশ্বভারতী পাচ্ছে চিনা পুরস্কার
    নিজস্ব সংবাদদাতা • নয়াদিল্লি
    ভারতে চিনা ভাষার প্রসারে সক্রিয় ভূমিকা নেওয়া ও ভারত-চিন সম্পর্ক রক্ষায় গুরুত্বপূর্ণ পদক্ষেপের জন্য বিশ্বভারতীর চিনা ভাষা বিভাগকে ‘পঞ্চশীল বন্ধুত্ব পুরস্কার’ দিচ্ছে চিন সরকার। কাল চিনের রাষ্ট্রপতি শি চিনফিংয়ের হাত থেকে ওই পুরস্কার নেবেন বিশ্বভারতীর চিনা ভাষার বিভাগীয় প্রধান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। নিয়োগে দুর্নীতি থেকে ছাত্রী নির্যাতন একের পর এক অভিযোগে যখন মলিন হচ্ছে বিশ্বভারতীর ভাবমূর্তি, তখন চিনের ওই পুরস্কারে কিছুটা হলেও ক্ষত মেরামত হল বলে মনে করা হচ্ছে। রবীন্দ্রনাথের উদ্যোগে ১৯৩৭ সালে বিশ্বভারতীতে চিনা ভাষা বিভাগ শুরু হয়েছিল। তার পর থেকে পঠন-পাঠন চলছে ওই বিভাগে। আট বছর আগে চিনের ইউনান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মউ স্বাক্ষরের পরে দু’দেশের ঘনিষ্ঠতা বেড়েছে, বেড়েছে যোগাযোগও। ভারতে চিনা ভাষা বিস্তারে বিশ্বভারতীর ওই উদ্যোগকে স্বীকৃতি দিতে পুরস্কারটি দিচ্ছে চিন সরকার।
    http://www.anandabazar.com/state/brief-story-1.70562
  • - | 109.133.152.163 | ২০ সেপ্টেম্বর ২০১৪ ০৩:০৩648695
  • আন্দোলন আর সস্তা রাজনীতি অতিক্রম করা একটুকরো ছবি
    http://www.bartamanpatrika.com/content/sb.htm
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন