এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চিংকিরা লেখাপড়া করতে আসে, নাকি মাল খেয়ে বাওয়াল করতে আসে?

    Angsuman
    অন্যান্য | ০৯ সেপ্টেম্বর ২০১৪ | ১৩৩২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • চিংকির দাদা | 131.242.160.210 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৫:৫২648556
  • যাই করতে আসুক, আপনার তাতে কী?
  • bk | 87.247.181.165 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৪:৫৫648565
  • হে হে হে, পলিটিক্যালি কারেক্ট দাদাদিদিরা সব মুখে কুলুপ এটে আছেন।

    বুঝতে হবে পর্বতনন্দনদের সংস্কৃতি ভিন্ন। ওখানে রামমোহন আসেন নি, এসেছেন পাদ্রিগণ। তাই কিয়ৎ আসুরিক-তামসিক ও কিয়ৎ ট্যাঁশ আপব্রিংগিং তথা সুবিপুল সুপিরিওরিটি কমপ্লেক্স নিয়ে ভারত সরকারের কোটা আনুকুল্যে সমতলে চলে আসলে যা হবার তাই হচ্ছে।
  • কল্লোল | 111.59.23.37 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৫:২৬648566
  • একজন মোঙ্গলিয়ান মুখের মানুষকে চিংকি বলাটা আপনার অশিক্ষাকেই জাহির করে। তাই আপনার এই টইকে ধিক্কার জানাই।
  • ranjan roy | 24.98.25.147 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৫:৩৩648567
  • গোবরে ঢিল মারলে নিজের গায়েই নোংরা লাগে। তাই চুপ করে থাকা।
  • Tim | 188.91.253.21 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৫:৫২648568
  • গোময় ও গোবরে লক্ষ্মীর বাস, শাস্তরে আছে ;-)
  • Blank | 69.93.240.194 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৬:২০648569
  • রামমোহন ওখানে থাকলে বোর হয়ে যেত। ওরা তো কখনো বৌ পোড়াতো না। বহুকাল ধরেই সুসভ্য। `
  • Rit | 213.110.246.22 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৭:১৮648570
  • উত্তর পূর্বের পাহাড়ের মত জায়গা হয় না। সিকিম, নাগাল্যান্ড ( ও ভূটান ) গিয়ে যা বুঝেছি ওদের মত সুসভ্য ও ভদ্র হতে আমাদের দশ টা রেনেশাঁ লাগবে।
  • Rit | 213.110.246.22 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৭:১৯648571
  • বুনান্দার কমেন্টটা খুব ভাল।
  • sch | 192.71.182.106 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৭:২৫648572
  • আচ্ছা তাহলে মেরি কম মেডেল পেলে লাফান কেন ? তখন তাঁকে ভারতীয় মনে করতে অসুবিধে হয় না, না? আর মেরী কম সিনেমা করে সুসভ্য প্রিয়াঙ্কা চোপড়া দু' পয়সা কামালেও অসুবিধে হয় না, তাই তো?

    বাইচুংকে নিয়ে লাফাতেও প্রবলেম হয় না?

    অনেক দিন আগে থৈবা সিং বলে একজন হকি খেলোয়াড় ছিলেন - দুরন্ত ড্রিবলার - চুটিয়ে গোল করতেন ইন্ডিয়ার হয়ে - তখন ওই কোটা টোটা কিছু মনে আসত না। আর ইন্ডো টিবেটান বর্ডার পুলিশ যখন সীমানা আগলায় তখনও এই সব শব্দগুলো মনে আসেনা।

    অরুণাচলে যখন বেড়াতে যান - ওরা যদি কেলায় কেমন লাগবে বলুন তো? বা আপনাকে গানবং (গান্ডু বাঙ্গালী, যা আপনি প্রকৃত পক্ষে) বলে ডাকে আনন্দ পাবেন?
  • cm | 116.208.126.178 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৭:৩১648557
  • অ হরি আমি টই এর মানেই বুঝিনি। ভাবছিলাম আম্রিগায় চীনে ছেলেরা ওসব করছে। আর অবাক হচ্ছিলাম কারণ আমার দেখা চীনেদের সাথে তা মেলেনা। তবে ওদের মধ্যে ভারতীয়দের প্রতি বিদ্বেষ দেখেছি তাই(আমার ভুল ইন্টারপ্রিটেশনেও) এই টই দেখেও অবাক হইনি।
  • cm | 116.208.126.178 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৭:৩৪648558
  • তবে একটা প্রশ্ন ও পাচ্ছে আচ্ছা বং শুনলে কি আমার রেগে যাওয়া উচিত?
  • Lama | 213.132.214.156 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ১৯:৩৭648559
  • চিংকি মনে কি উত্তর পূর্ব ভালতের লোক? আমার কি হবে গো!
  • sch | 233.223.151.253 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ২২:০৯648560
  • যিনি টই টা খুলেছেন তিনি বোধহয় জানেন না ভারত সরকারের আইন অনুযায়ী কাউকে "চিংকি" রেসিয়াল আবিউস হিসেবে ব্যবহার করলে ৫ বছর অব্দি জেল হতে পারে। আপনার আই পি ট্রাক করে গুরু কর্তৃপক্ষ অভিযোগ করলে সোজা কুণালের প্রতিবেশী হয়ে যাবেন
  • sosen | 83.186.14.221 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ২২:৪০648561
  • চিংকি অর্থে আমিও আম্রিগা আসা চীনাদের কথা ভাবছিলাম, আর জীবনে তো তাদের মাতলামি করতে দেখি নাই, কতো কি দেখা বাকি রয়ে গ্যালো এইসব ভাবছিলাম।
  • sosen | 83.186.14.221 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ২২:৪১648562
  • যাগ্গে, ভাগ্গিস এমন কুইজ কেবিসিতে দ্যায় না।
  • ish | 127.214.52.33 | ১১ সেপ্টেম্বর ২০১৪ ১২:০৯648563
  • মুন্নাভাই MBBS য়ে প্রিন্শিপালের ময়ের নাম তো চিংকি ছিলো তাই না।
  • আলা | 161.141.84.164 | ১৩ সেপ্টেম্বর ২০১৪ ০১:৩৩648564
  • চিঙ্কি চামেলি ---নামটা কোথায় যেন শুনলাম! মনে হয় কোনো গানে বা সিনেমায় আছে, সেই নিয়ে বন্ধুরা আলাপচারিতা করছিলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন