এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্কটল্যান্ডে গণভোট

    দেব
    অন্যান্য | ১৪ সেপ্টেম্বর ২০১৪ | ৬৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দেব | 111.221.129.159 | ১৪ সেপ্টেম্বর ২০১৪ ২১:৫৪648280
  • ব্রিটেন বললে আমাদের সাধারণত প্রথমেই মনে পড়ে ইংল্যান্ড। কিন্তু পুরো দেশটা তৈরী হয়েছে ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলশ, উত্তর আয়ার্ল্যান্ড এবং কয়েকটি ছোট ছোট 'স্বশাসিত' দ্বীপ নিয়ে। দেশটার পুরো নাম ইউনাইটেড কিংডম অফ গ্রেট ব্রিটেন অ্যান্ড নর্দার্ন আয়ার্ল্যান্ড।

    আগামী ১৮ই সেপ্টেম্বর স্কটল্যান্ডের ৫০ লক্ষ মানুষ বিশেষ একটি রেফারেন্ডামে ভোট দেবেন। স্কটল্যান্ড, যুক্তরাজ্যের অন্তর্ভুক্ত থাকবে, না একটি স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ সেই সিদ্ধান্ত নিতে এই প্লেবিসাইটের আয়োজন। ১৭০৭ সাল পর্যন্ত স্কটল্যান্ড একটি স্বাধীন দেশই ছিল। বুঝতেই পারছেন আপনার প্রতিবেশী দেশটির নাম যদি হয় ইংল্যান্ড তাহলে স্বাধীনতা বজায় রাখতে গেলে আপনাকে ভাল মতন এফোর্ট দিতে হবে। স্কটরা সেটা দিয়েওছিল। ত্রয়োদশ চতুর্দশ শতকে ইংল্যান্ড অনেক চেষ্টাতেও স্কটল্যান্ডকে দখল করতে পারেনি। সেইসব যুদ্ধ নিয়ে একটা গাম্বাট সিনেমাও হয়েছে ব্রেভহার্ট নামে। অবশ্য সে হলিউডি রুপকথা। সপ্তদশ শতকের শেষের দিকে মধ্য আমেরিকার পানামায় উপনিবেশ স্থাপন করতে গিয়ে স্কটল্যান্ডের প্রায় দেউলিয়া হবার দশা হয়। অবশেষে স্কটিশ এলিট ইংল্যান্ডের সাথে ফর্ম্যাল ইউনিয়ন গঠন করতে বাধ্য হন ১৭০৭ সালে।

    এরপর শিল্পবিপ্লব, ব্রিটেনের প্রবল উত্থান এবং পৃথিবীজোড়া সাম্রাজ্যস্থাপন। এবং এই পুরো প্রজেক্টে ইংল্যান্ডের জুনিয়র পার্টনার হিসেবে স্কটরা বিপুল উন্নতি করে। এবং দুর্ভোগও পোহায়। প্রথম বিশ্বযুদ্ধে হতাহতদের মধ্যে স্কটদের সংখ্যা অনুপাতের চেয়ে ছিল বেশী। বিজ্ঞানজগতেও স্কটদের অবদান বিরাট। রেনকোট থেকে কন্ডেন্সিং স্টিম ইঞ্জিন, টেলিফোন, পেনিসিলিন, মেকানিক্যাল টেলিভিশন, রাডার স্কটদের আবিস্কার।

    তিনশো বছরের এই ইউনিয়ন এখন ভাঙ্গবার মুখে। ভাঙ্গবেই নিশ্চিত নয় যদিও। ওপিনিয়ন পোল অনুযায়ী স্কটরা প্রায় ৫০-৫০ বিভক্ত। এমন কি হল যে স্কটরা ব্রিটেন ছাড়তে চায়। প্রধান কারণ - উত্তর সাগরের তেল। এখনো পর্যন্ত এই তেলের মালিকানা সন্মিলিত ভাবে যুক্তরাজ্যের। স্কটল্যান্ড স্বাধীন হলে একটি স্বাধীন দেশ হিসেবে উত্তর সাগরের একটি বিশাল তেলক্ষেত্র স্কটল্যান্ডের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের মধ্যে চলে আসবে। স্কটদের সেক্ষেত্রে আর বাকি ব্রিটেনকে ভাগ দিতে হবে না। তেলের টাকায় স্কটল্যান্ড নরওয়ের মতন ভাল ওয়েলফেয়ার স্টেট বানাতে চায়। ব্রিটেনও ওয়েলফেয়ার স্টেট তবে নরওয়ের মতন নয়।

    এছাড়া অন্য যে কারণটা গুরুত্বপূর্ণ সেটা স্কটিশ আইডেন্টিটি নিয়ে। ব্রিটেনের মধ্যে জনসংখ্যার দিক দিয়ে ইংল্যান্ড ওভারহোয়েলমিং মেজরিটি। স্বাভাবিকভাবে ব্রিটিশ রাজনীতিতে ইংল্যান্ডই শেষ কথা। স্কটরা এই টির‌্যানী অফ মেজরিটি থেকে বেরোতে চায়। রাজনৈতিক ভাবে স্কটরা ইংলিশদের চেয়ে বেশী বামপন্থী। থ্যাচার আমলে কনসার্ভেটিভ সরকারের প্রবল বেসরকারীকরণ থেকে টোনি ব্লেয়ারের লেবার গভর্মেন্টের ইরাকে ত্যাঁদড়ামো, স্কটরা ইংল্যান্ডের দুই দলের ওপরেই তিতিবিরক্ত। ২০০৭ এ স্কটল্যান্ডে স্কটিশ ন্যাশনালিষ্ট পার্টি ক্ষমতায় আসে। এসে গণভোটের সিদ্ধান্ত নেয়।

    আর চার দিন। যদি সত্যিই স্কটরা আলাদা হওয়ার জন্য ভোট দেয় তাহলে ব্রিটেনের (এবং স্কটল্যান্ডেরও) ওপর সুদূরপ্রসারী প্রভাব পড়বে।
  • b | 24.139.196.6 | ১৪ সেপ্টেম্বর ২০১৪ ২২:১৬648300
  • আমি আবার একটা অন্য গপ্প শুনলাম। অনেক ইংল্যান্ডবাসী-ও নাকি চায় স্কটল্যান্ড আলাদা হয়ে যাক। কারণ প্রচুর ওয়েলফেয়ার মানি স্কট্ল্যান্ড খেয়ে নেয়।
    ইংল্যান্ডের লোকেরা কনফার্ম করতে পারবেন?

    যাই হোক, এই সূত্রে একটা প্রেডিক্টেবল জোক বাজারে ঘোরাঘুরি কচ্চে।

    Scotland: I am leaving, its over
    England: But how can you? I am pregnant
  • siki | 132.177.175.140 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ০৭:৫২648301
  • আলাদা হয়ে গেলে স্কটল্যান্ড কি শেঙ্গেন কান্ট্রি হয়ে যাবে? তাহলে আমি আলাদা হবার পক্ষে।
  • PM | 233.223.155.149 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ০৯:৪৪648302
  • "ইংল্যান্ডবাসী-ও নাকি চায় স্কটল্যান্ড আলাদা হয়ে যাক। " এটা বোধ হয় ঠিক নয়। আমি ২০১২-১৩ তে ১ বছর ছিলাম নিউক্যাসেল/মিড্ল্সব্রোতে। স্কটল্যন্ডের কাছে। লোকাল টিভিতে রোজ-ই দেখতাম স্কটল্যন্ড আলাদা হবার বিপক্ষে বক্তব্য। বাকি ইউকের জিডিপি নাকি খুব কমে যাবে ইত্যদি। ফিগারগুলো আর মনে নেই
  • সে | 203.108.233.65 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ১১:১১648303
  • রেফেরেন্ডামে আলাদা হবার পক্ষেই বেশি মত পড়বে। শেঙ্গেনে ঢুকবে না আপাতত (আয়ারল্যান্ড ও শেঙ্গেন নয়)। কারেন্সি ইউরো হয়ে যাবে কিনা সেব্যাপারেও এখন কিছু বলা যাচ্ছে না। তবে স্কটিশরা অনেকেই আলাদা হতে চায়। আলাদা হয়ে গেলে ইউকের সম্পত্তি হ্রাস হবে, রাজপরিবারেরও সম্পত্তি রয়েছে স্কটল্যাণ্ডে।
  • sm | 233.223.157.24 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ২১:০৯648305
  • স্কটল্যান্ড আলাদা হলে ইংল্যান্ড এর বিশেষ কোনো ক্ষতি নাই। ব্রিটিশ ইকনমির চালিকা শক্তি হলো ইংল্যান্ড। বস্তুত স্কটল্যান্ড, উত্তর আইরল্যান্ড ও ওয়েলস তিনটে দেশ কেই ইংল্যান্ড পোষে। স্কট লান্ডের মূল অর্থনীতির স্তম্ভ হবে নর্থ সির তেল, স্কচ তৈরী কারখানা ও টুরিসম। নর্থ সির তেল বিশেষজ্ঞদের মতে ১৫-২০ বছর লাভ দায়ক হবে, স্যামন্দের মতে ১০০ বছর। যা এক কথায় মিথ্যে কথা। স্কচ তৈরির কারখানা আগের মতই চলবে। টুরিসম এর উন্নতি হবে। কারণ স্কটিশ হাইল্যান্ড এক কথায় অপূর্ব!
    তবে মনে রাখতে হবে তেল বাদ দিয়ে অন্য দুটো ইন্ডাস্ট্রি স্কট ল্যান্ড কে ধনী দেশ করে রাখতে পারবে না।
    যে দিন থেকে স্বাধীন হবে, স্কট ল্যান্ডের ঘরে ধারের বোঝা চাপবে প্রায় ১১২ বিলিয়ন পাউনড। যা ইউ কে অর্থনীতির মোট ধারের অংশ।
    বস্তুত যারা ইংল্যান্ড ও স্কট ল্যান্ডে থেকেছেন, তারা জানেন স্কটিশ পাউনড ইংলান্ডে দিলে অনেক রেস্টুরেন্ট,ট্যাক্সি ওয়ালা নিতে চায়না, কিন্তু ইংলান্ডের পাউনড এর গ্রহণ যোগ্যতা বিশ্ব জুড়ে।
    বলা বাহুল্য স্কট লান্ডের দুটো বৃহত ব্যাঙ্ক রয়াল ব্যাঙ্ক অফ স্কটল্যান্ড ও লয়েদ্স ব্যাঙ্ক বেল আউট এর টাকে চলছে। এদের অধিকাংশ অংশীদারিত্ব ইংলান্দের লোকেদের। সুতরাং দেশ স্বাধীন হলে এদের হেড অফিস লন্ডনে চলে যেতে পারে।
    সারা পৃথিবী তে মেড ইন ইংলান্ডের বা ইউ কে জিনিসের কদর আছে, মেড ইন স্কট লান্ডের উহিস্কই ব্যতিরেকে কিছুই নেই।
    আপাতত স্কট ল্যান্ড প্রচুর সুবিধে পায়। স্কট ল্যান্ডে ইউনিভার্সিটির ফী ইংল্যান্ডের এক তৃতীয়াংশ। অর্থাত কোনো স্কটিশ স্টুডেন্ট,স্কট ল্যান্ড ছাড়াও ইংল্যান্ডের ইউনি (অক্সফোর্ড , কেমব্রিজ) এগুলো তে পড়তে গেলে, কম ফী দেবে। অর্থাত একটি ইংলিশ স্টুডেন্ট বছরে ৯ হাজার পাউনড ফী দিলে, একটি স্কটিশ ছেলে ৩ হাজার পাউনড দেবে। মেডিকেল প্রেসক্রিপশন , ইংলান্ডে প্রতি প্রেসকিপশন প্রায় ৭ পাউনড যা স্কট ল্যান্ডে ফ্রি।
    এন হেইচ এস এ স্কট ল্যান্ডের বরাদ্দ আনুপাতিক ভাবে বেশি। কিন্তু বাস্তব অভিজ্ঞতা ইংল্যান্ডের হাসপাতাল গুলো কিঞ্চিত অধিক দক্ষ। তবে এই নয় যে স্কট ল্যান্ডে কোনো অযত্ন হয় বা তারা কম কেয়ার নেয়।সম্ভত ব্যাড মানেজমেন্ট দ্বায়ী।
    আবার শিক্ষিত স্কটিশ দের বড় অংশ ইংল্যান্ডে বা আমেরিকায় চাকরি করে। সুতরাং স্কট ল্যান্ড স্বাধীন হলে এদের মুশকিল হতে পারে।
    কিন্তু এই বিভক্ত হওয়া টা অনেকটা ঐতিহাসিক । ইংলিশ লোকেদের নাক উচু ভাব ও খানিক টা দ্বায়ী।
    তবে আলাদা হলে স্কট ল্যান্ডের ক্ষতি বেশি।ইংল্যান্ডের ক্ষতির পরিমান সামান্য হবে। মনে হয় কোনো রকমে ইউ কে টিকে থাকবে।
    ইংল্যান্ডের রাজনীতির লোকেরা খুব চেষ্টা চালাচ্ছে, কারণ স্কট ল্যান্ড আলাদা হলে তার দেখা দেখি অন্য দেশ গুলো ও হতে চাইবে। স্রেফ গোআর্তুমি দেখানোর জন্য।
  • সে | 203.108.233.65 | ১৬ সেপ্টেম্বর ২০১৪ ১০:১৭648306
  • গোড়ায় মনে হচ্ছিলো যে এটা উইন-উইন সিচুয়েশন, কিন্তু এই বিশ্লেষণ পড়ে তো লুজ-লুজ মনে হচ্ছে। তবে একটা কথা। স্কটল্যান্ড তো এককালে একটা স্বাধীন দেশই ছিলো। সেই স্বাধীনতাই তারা ফিরে পেতে চলেছে।
  • sm | 233.223.159.192 | ১৭ সেপ্টেম্বর ২০১৪ ০৯:৪৭648281
  • আপাতত ক্যামেরন , ক্লেগ , মিলিব্যান্ড একসুরে কথা বলছে। স্কট ল্যান্ড থেকে গেলে তাদের আরো বেশি সুবিধা ও ক্ষমতা দেওয়া হবে।
    গোআর স্কট গুলো বলছে,বাছাধন এতদিন দাও নি কেন?
    আমরা আলাদা হবই হব।
    এরা বলছে হলে ভালো করে খাওয়া জুটবে না। পাগলা ধারের চোটে শেষ হয়ে জাবি।
    গোআর রা বলছে, সেও ভি আচ্ছা না খেয়েই থাকব।
    কাকস্য পরিবেদনা!
  • lcm | 118.91.116.131 | ১৭ সেপ্টেম্বর ২০১৪ ০৯:৫৩648282
  • ধুস! বড়লোকদের প্রাসাদের বেডরুম ভাগাভাগি ---

    বাই দ্য ওয়ে, ইউকে-র জিডিপি ২৫০০ বিলিয়ন ডলার। আর, স্কটল্যান্ড হল গিয়ে ২৪৫ বিলিয়ন।
  • sm | 233.223.159.192 | ১৭ সেপ্টেম্বর ২০১৪ ১০:০০648283
  • যেদিন আলাদা হবে, সেই দিন থেকে ১১২বিলিওন পাউনড ধারের বোঝা চাপ বে।
    এখন ইউ ক তে প্রতি ১o০০ টাকায় স্কট দের পিছনে প্রায় ১৬০০ টাকা খরচা হয়।
    আলাদা হলে প্রথম কয়েকমাস মাল খেয়েই আউট হয়ে থাকবে। বিপদ কি একটা?
  • সে | 203.108.233.65 | ১৭ সেপ্টেম্বর ২০১৪ ১১:৩২648284
  • তাহলে তো স্কটল্যান্ড আলাদা হয়ে গেলে ব্রিটেনের পক্ষে ভালো - খরচ কমবে। অন্যদিকে স্কটল্যান্ড স্বাধীনতার আনন্দ উপভোগ করবে। এতো উইন-উইন সিচুয়েশন।
  • sm | 233.223.159.253 | ১৭ সেপ্টেম্বর ২০১৪ ২৩:৪৭648285
  • What could possibly go wrong? Scottish pubs are granted special licences to serve alcohol all through referendum night - despite threat of violence breaking out

    Many pubs have applied for late licences to keep serving alcohol throughout the count
    Police source criticised the move, saying decision was 'absolute madness'
    First results are to be announced at 2am, with last at 6am
    Mood in Scotland turning increasingly nasty with threats of bullying and intimidation

    এই হচ্ছে মাতাল দের নিজস্ব ভূমি। মদ কে এরা সত্যি ই ভালবাসে।
  • PM | 233.223.153.94 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০০:০১648286
  • স্কটল্যন্ড ব্রিটিশদের এতো শিরোঃপীড়া হলে এই সব কমেন্ট কেনো?

    Cameron said "Everyone who cares about our United Kingdom, and I care passionately about our United Kingdom, is nervous. But I'm confident we've set out how Scotland can have the best of both worlds - a successful economy with a growing number of jobs".

    In a rare comment, Cameron admitted his unpopularity in Scotland. "If you don't like me - I won't be here forever. If you don't like this government - it won't last forever. But if you leave the UK - that will be forever," Cameron said.
  • sm | 233.223.159.253 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০০:১৪648287
  • ভয় একটাই ৩৩ শতাংশ ল্যান্ড চলে যাবে।কিছু দিন পরে নর্থ আর্ন আইরল্যাযান্ড ও একই পথে হাটবে।
    দেশ টা ছোটো হয়ে যাবে। উপকূল অঞ্চল কম সুরক্ষিত হয়ে পড়বে।
    সবচেয়ে বড়কথা কোনো রকমে স্কট ল্যান্ড থেকে গেলে, ভবিষ্যতে বুক ফুলিয়ে ক্যামেরন বলতে পারবে, আমি কত চেষ্টা করে ছিলাম।
    ওদেশে নাটকবাজি খুব চলে।
  • সে | 203.108.233.65 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০১:১৯648288
  • একটু খুঁটিয়ে পড়লাম এখন। sm Date:15 Sep 2014 -- 09:09 PM লিখেছেন "বস্তুত যারা ইংল্যান্ড ও স্কট ল্যান্ডে থেকেছেন, তারা জানেন স্কটিশ পাউনড ইংলান্ডে দিলে অনেক রেস্টুরেন্ট,ট্যাক্সি ওয়ালা নিতে চায়না, কিন্তু ইংলান্ডের পাউনড এর গ্রহণ যোগ্যতা বিশ্ব জুড়ে।"

    এই স্কটিশ পাউনড বস্তুটা আসলে কী?
    স্কটিশ পাউনড এবং ইংলান্ডের পাউনড এগুলো ঠিক কী?
    পাউন্ড স্টারলিং জানি, কিন্তু স্কটিশ পাউনড একটু বুঝিয়ে বলবেন?
  • Deb | 100.211.225.211 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০২:৩২648289
  • @সে
    স্কটিশ পাউনড বলতে উনি বুঝোতে চেয়েছেন ব্যান্ক অফ স্কটল্যান্ড এর ইস্যু করা নোট। ইংল্যান্ড এর পাউনড গুলো ব্যাঙ্ক অফ ইংল্যান্ড এর ইস্যু করা। দুটোই GBP ।
    তবে অনেক সময়ে ইংল্যান্ড এর ট্যাক্সি অলা বা দোকানদার রা স্কটিশ নোট দিলে ঘুরিয়ে ফিরিয়ে দেখেচে , জিগ্গেস করেছে এটা কি? আবার বন্ধুদের দিলে বলে এটা চলবে তো? কারণ দুটো দেখতে আলাদা। তবে নেয় নি এরম শুনি নি।
  • Deb | 100.211.225.211 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০২:৫৬648290
  • আজ রাত পোহালে কাল এখানে ভোট। কিন্তু এমনি রাস্তাঘাটে সাধারণ লোকজনের সেরম হেলদোল দেখি নি বা দেখছি না। শুধু গত রোববার একটা সে ইয়েস বলে মিছিল দেখেছিলাম। ইয়েস লেখা জামা টামা পরে। আবার বাড়িতে দেখছি লিফলেট বিলি করে গেছে সে নো থ্যান্কস বলে। এই সে ইয়েস বা সে নো লেখা নানা লিফলেট দেখছি মাঝে মাঝেই বাড়িতে দিয়ে যায়।

    অফিস এ আমার খুব ছোট সেট এর স্যাম্পল এ যা দেখেছি তাতে ম্যাক্সিমাম লোকের ই তাপ উত্তাপ নেই কোনো। আর বাকি স্কটদের মধ্যে মোটামুটি ৫০-৫০।কেউ কেউ আছে খুব গোড়া। আমরা স্বাধীন হব, আবার কি চাই, বাকি পরে ভাবা যাবে। আবার কেউ কেউ ধরতাই দিলেই আধা ঘন্টা বক্তৃতা ছুটিয়ে দেয় দেয়ার ইজ নো গুড রিজন ফর ইট বলে। আর যেসব দিশিদের ভোটাধিকার আছে তারা প্রায় সবাই ই না ভোট ই দিচ্ছে। কারণ দিশিদের সঙ্গে সম্পর্ক শুধু কারেন্সী তে।আর আলাদা হলে কি হবে কে জানে। তাই এখনকার ১০০ টাকা টাই ভালো।
    তবে এই স্যাম্পল শুধুই অফিস এর চেনা জানা ছোট পরিসরে।

    আজকে আবার বিড়ি খেতে নেমে দেখলুম একটা ছেলে একটা মেয়ে টী-শার্ট পরে ঘুরছে যাতে লেখা ভোট বাম্বু। মানে কি কে জানে। আমরা হাসাহাসি করছিলুম কি যে বোধহয় আমরা যা ভাবছি তাই ই! :)

    কাল সকাল ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত ভোট। এখানে নাকি সব ব্যালট টাইপ এর - ম্যানুয়াল প্রসেস। তরপর সারা রাত ভোটগণনা। পরশু ভোর ৫ টার মধ্যে নাকি রেজাল্ট।
  • sm | 233.223.153.169 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০৭:৪৭648292
  • দেখেন কি হয়। মনে তো হু ইউ ক টিকে যাবে। কিন্তু স্কট গুলানরে তো জানেন। ভয়ংকর মাথামোটা, বাংলায় যারে কয় বিগ হেডেদ ।
    তবে আলাদা হলে, একটা জিনিস দেখবেন, বছর দুএকের মধ্যে সব স্কটল্যান্ডের এন আর এই রা বাড়ি ঘর দোর্ বিক্রি করে, ইংল্যান্ডে চলে আসছে: আর গালি গালাজ করছে।
  • PM | 233.223.157.90 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০৮:৫৯648293
  • স্কটদের আমার sm বর্নীত গুন সম্পন্ন মনে হয় নি কখনো। আইল অফ জুরা , ইন্ভরনেস থেকে এডিনব্রা সব-ই ঘুরেছি একধিকবার। সর্বত্রই খুব ভালো ব্যবহার পেয়েছি। বৃটিশ দের থেকে অনেক কম নাকউঁচু
  • sm | 233.223.158.200 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ১০:১১648294
  • @ PM , আমি তো স্কট দের বিশেষ গুণ কীর্তন করি নি। বরঞ্চ আগেই বলেছি ইংলিশ লোকেরা বেশি নাক উচু।তারা মনে প্রাণে নিজেদের পৃথিবীর সেরা জাতি ভাবে।
    স্কট রা কিপ্টে,গোআর এটা নিজেরাই বলে। মদ খেতে ভিশন ভালবাসে।বলে উহিস্কি ওয়াটার ফর লাইফ।
    অতিথি বত্সল, মিষ্ট ভাষী এই দুটি গুন সঠিক।
    তবে ইংলিশ লোকেরা এক কথায় একটু উদার মনের। তারা বিচার বুদ্ধি ও মানুষের মূল্যায়ন ক্ষমতায় একটু বেশি এগিয়ে।
    একজন বিদেশী হিসেবে বলতে পারি ইংলান্ডে অনেক বেশি কমফোর্ট ফীল করা যায়।
    বস্তুত থাকার পক্ষে ইংল্যান্ড পৃথিবীর সেরা বললেও অত্যুক্তি হয় না।এটা নিজস্ব অভিজ্ঞতার ভিত্তিতে বললাম।
  • সে | 203.108.233.65 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ১০:৪০648295
  • এই ভোট দিচ্ছেন ই শুধু স্কটল্যান্ডের মানুষেরা, নাকি গোটা গ্রেট ব্রিটেন? যদি সকলেই ভোট দেন তবে তো "নো" হবার সম্ভাবনাই বেশি।
    এতক্ষণ অবধি এক্সিট পোলে যা দেখছি তাতে বুঝলাম স্কটল্যান্ড স্বাধীন হচ্ছে না। দেখা যাক।
    @দেব, হুঁ এখন বুঝলাম স্কটিশ পাউন্ডের ব্যাপারটা। ধন্যবাদ।
  • sm | 233.223.158.200 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ১০:৪৮648296
  • ভোট দিচ্ছে খালি স্কট ল্যান্ডের মানুষেরা।তবে ইংল্যান্ড এ বসবাসকারী বা বিদেশে বসবাসকারী স্কট দের জন্য কি ব্যবস্থা দেব বলতে পারবে।
    ইকনমিস্ট রা মোটামুটি একমত, আলাদা হলে রেস্ট অফ ইউ কে এর ক্ষতি হবেনা বরঞ্চ কিঞ্চিত সুবিধা হতে পারে।
    স্কটিশ পাউনড এর দাম কমবে। আর এত সহজে ইউরো তে জয়েনও নাও হতে পারে।
  • দেব | 111.217.104.87 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ১২:১২648297
  • এসএনপি প্রথমে বলেছিল ইউরো ব্যবহার করবে। তারপর এখন ঘোষণা করেছে স্বাধীন হলে ব্রিটিশ পাউন্ডই রাখবে। নিজস্ব মুদ্রা চালু করবে না।

    ইউরো এরিয়াতে হয়তো সহজেই ঢুকে যাবে। তবে ব্রিটিশ পাউন্ড ব্যবহার করা নিয়ে অর্থনীতিবিদদের আপত্তি আছে।
  • PM | 131.241.218.132 | ১৯ সেপ্টেম্বর ২০১৪ ১৩:২৬648298
  • জল্পনার অবসান। স্কটল্যন্ড রইলো স্কটল্যন্ড-এই
  • PM | 131.241.218.132 | ১৯ সেপ্টেম্বর ২০১৪ ১৩:২৭648299
  • মানে ইউকে তেই ঃ)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন