এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এক্সকিউজ - আপিসে বসের কাছে

    Abhyu
    অন্যান্য | ১১ জুলাই ২০১৪ | ৮০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 141.220.183.157 | ১১ জুলাই ২০১৪ ১৭:০৭647497
  • প্রথম এন্ট্রি কুমুদির - ওনার এক জুনিয়র থ্রেডিং করাতে ৭-৮ ঘন্টা লাগে বলে একদিনের ছুটি চেয়েছিল।
  • নেতাই | 131.241.98.225 | ১১ জুলাই ২০১৪ ১৭:০৭647508
  • পেট ব্যাথা করছে।
  • Abhyu | 141.220.183.157 | ১১ জুলাই ২০১৪ ১৭:১২647510
  • এটা ঠিক "আপিসে বসের কাছে" হবে না, কিন্তু আর কোথায়ই বা লিখি?
    এক কন্যা পরীক্ষায় খুব খারাপ করার করে মাস্টারমশাই ঘরে ডেকে পাঠালেন। এমন রেজাল্ট কেন? সব প্রশ্নই তো প্র্যাকটিশ এক্সামের মতো এক্কেবারে? তা কন্যা বলে কি - সে ভেবেছিল পরীক্ষা ক্ষুব কটিন হবে, সে এক্কেরে ফেল করবে। এখন, পড়াশুনো করে যদি রেজাল্ট ভালো না হয়, সে তো খুব মরালি ডিপ্রেসিং ব্যাপার হবে, তাই কন্যা আদৌ পড়াশুনা করে নি। তবে এটাও বলেছিল যে মাস্টারমশাই যেন চিন্তা না করেন, পরের বার সে পড়েই আসবে পরীক্ষা দিতে।
  • cm | 127.247.112.12 | ১১ জুলাই ২০১৪ ১৭:২০647511
  • আপনারা পরীক্ষা বা আরো সঠিক বললে খাতা দেখার ব্যাপারটা একটু ভেবে দেখতে পারেন। আমি নীচের পন্থা একবার ট্রাই করে দেখেছি। শুরুতেই সবাইকে ১০০য় ১০০ দিয়ে দিন। তার পরে ভুল করলে সেই বুঝে নম্বর কাটুন। অর্থাৎ কেউ সাদা খাতা জমা দিলে ১০০য় ১০০ কারণ সে কোন ভুল করেনি। ইন ফাক্ট ১০৫ দেওয়া উচিত কারণ কষ্ট করে খাতা দেখতে হল না।
  • dc | 132.164.142.130 | ১১ জুলাই ২০১৪ ১৭:৪৮647512
  • আমার একবার গ্রামে বাঘ পড়ার কেস হয়েছিল। তামিলনাড়ুতে এখানে সেখানে জল খাওয়া বারন, খেলে পেট খারাপ বা জ্বর হবেই। আমি দুতিনবার বসকে ফোন করে বলেছি, আজ খুব শরীর খারাপ, কালকে রাস্তার একটা দোকান থেকে ধোসা খেয়েছি, তারপর থেকেই বাজে অবস্থা। এরকম কয়েকবার করার পর একবার সত্যি সত্যি হেবি জ্বর হলো, বাড়ীর কাছে একটা হাসপাতালে ভর্তি হলাম, প্রায় এক সপ্তাহ থাকতে হয়েছিল। ডাক্তার বলে নির্ঘাত বাইরের জল থেকে হয়েছে, তারপর আমাকে খুব করে জ্ঞান দিল কি খাবে আর কি খাবেনা।

    আর আমার কলিগ গুলো এমন হারামজাদা, দেখতে এসে বলে তোমার সত্যি সত্যি জ্বর হয়েছে আমরা তো ভাবতেই পারিনি! তোমার বসও বলছিল ছেলেটা সত্যি সত্যি জ্বর বাঁধিয়ে ফেললো, তোমরা একটু ওকে দেখো, সাবধানে থাকতে বোলো।
  • robu | 122.79.38.31 | ১১ জুলাই ২০১৪ ২২:০৭647513
  • আমার ইউজ করা কয়েকটা শোনেন।
    ১) আজকে তেমন কাজ নেই, কাজ না থাকলে আপিস আসতে ভালো লাগেনা। (এটা একটা খুব ভালো কাজ উতরে দিয়ে দেওয়া যায়)
    ২) পাম্প খারাপ, বাড়িতে জল নেই। মুখ ধোয়া, চান হাগু কিসুই হয়নি, আপিস যাবো কি করে। প্লাম্বারও তো খুজতে হবে
    ৩) ১০ টার সময়ে মিটিঙ্গ ছিল, ১১ টায় আপিস ঢুকে - রাস্তায় একটা এক্সিডেন্ট হল, যার মাথা ফেটেছে, তাকে হাস্পাতালে দিয়ে এলাম ( কারুর কিছু বলার নেই)
  • aranya | 154.160.226.53 | ১১ জুলাই ২০১৪ ২২:৫১647514
  • মিঞা-সাবের আইডিয়াটা কেজিপি-তে একজন প্রফ ইউজ করতেন - প্রথমে ১০০ দিয়ে, তারপর নম্বর কাটতে থাকা
  • | ১১ জুলাই ২০১৪ ২২:৫৬647515
  • 'একটা ইন্টারেস্টিং বই পড়ছি, শেষ না করে উঠতে পারছিনা। অফিস গেলেও তো ঠিক কাজে মন দিতে পারব না'।

    'মাথাব্যথা/মাইগ্রেন'
  • kc | 198.70.40.253 | ১১ জুলাই ২০১৪ ২৩:৫৪647516
  • ভেবে দেখলাম আমি আজ অবধি একদিনও আগে থেকে না বলে কয়ে আপিস না যাওয়া হইনি। এটা নতুন আবিষ্কার করলাম। এই টইকে থেঙ্কু।
  • Abhyu | 141.220.2.65 | ১১ জুলাই ২০১৪ ২৩:৫৮647498
  • টইকে আবার থ্যাঙ্কু কি? দিতে হলে দিন যে টই খুলেছে তাকে।
  • dd | 132.172.55.226 | ১২ জুলাই ২০১৪ ১১:২৯647499
  • আমি যখোন আপিস যেতাম রেগুলার, সে সময়ে, তখন ছুটির পরে কাঁচু মাচু এক্ষকিউস দিতে হ্যালে বস অবাক " গতো সাদ্দিন আসো নি বুঝি? ওঃ, টেরই পাই নি।"
  • kumu | 132.161.142.161 | ১২ জুলাই ২০১৪ ১৫:৩৯647500
  • যখন এক্সকিউজ দিতে হোতো-
    ১।mcdর ইন্সপেক্টর এসেচে,কত দেরী হবে ঠিক নাই।
    ২।গ্যাস লিক করছে মনে হয়।দমকল ডাককতে যাচ্চি।
    ৩।পাশের বাড়েতে কেউ অসুস্থ,অ্যামবুলেন্স এসেছে।(হাপ ছুটি)মারা গেছেন(ফুল"ছুটি।
    ৪।পাশের বাড়ী কিচেনে আগুন লেগেছে,আমাদের বাড়ী অবদি আসে কিনা দেকচি।
  • achintyarup | 192.66.42.126 | ১২ জুলাই ২০১৪ ১৮:৩৯647501
  • বুঝলেন, দিল্লিতে যখন খপরের কাগচের আপিসে কাজ করতুম, ঐ যে যেখানে হাতিতে চেপে আপিস যাওয়া ছিল আমার আল্টিমেট অ্যাম্বিশন, সেখানে কালাবাবু বলে এক ভদ্দরলোক ছিলেন। কালে তিনি বেশ বড় সাংবাদিক হন। তেনার পকেটে থাকত নানা অত্যাশ্চদ্ভুত এক্সকিউজ। বহু বছর পার হয়ে যাওয়ার পরও তেনার এক খানা এক্সকিউজের গপ্প বারবার শুনেছি। কালাবাবু নিয়মিত আপিসে আসেন না, বলাই বাহুল্য। একদিন সে কথা জানাতে বসকে ফোন করেছেন। বিরক্ত বস যখন প্রশ্ন করলেন, কী জন্য তিনি আপিসে আসবেন না, কালাবাবু খুবই কাতর গলায় বললেন, কি বলব বলুন স্যার, সকালে আমার উটটা আমাকে খুব জোর কামড়ে দিয়েছে
  • Abhyu | 141.220.2.65 | ১৬ জুলাই ২০১৪ ০৪:০০647502
  • আর?
  • তাপস | 233.29.202.146 | ১৬ জুলাই ২০১৪ ১০:৪৮647503
  • আমার গল্প l সে অনেক দিন আগের কথা । একদিন অফিস গেলাম না । কাউকে কিছু জানালাম না। মোবাইল রেখে দিলাম অন্য ঘরে । পরদিন অফিস যেতে তলব । "আসিস নি কেন রে?" উত্তরে যাকে বলে চন্দ্রবিন্দু সহ হে হে । "বল, আসিস নিয়ে কেন?" উত্তর, "কাল কিরম পুজো পুজো রোদ্দুর উঠেছিল" - কিছুক্ষণের জন্যে পিন পতন নিস্তব্ধতা । "আমার কথা হয়ে গেছে, ইচ্ছে হলে চলে যেতে পারিস ।" প্রস্থান ।
  • সে | 203.108.233.65 | ১৬ জুলাই ২০১৪ ১১:২২647504
  • আপিসে না বলে হঠাৎ একদিন ছুটি নিলে কারণ দেখাতে হবে কেন?

    এদেশে একদিন কোনো কারণে আপিস না গেলে, বসকে জানিয়ে দি - আজ যাচ্ছি না।
    সে ও কোনো কারণ জিগায় না, আমিও কারণ বলি না। কেবল ইমেলে আউট অফ অফিস অটো রিপ্লাইটা চালু করে দিই। বছরের বরাদ্দ ছুটি থেকে একটা কি দুটো দিন কাটা যাবে। আনপ্ল্যানড্‌ লীভ। বসেদের কোনো অধিকার নেই মানুষের ব্যক্তিগত ব্যাপারে নাক গলাবার।

    দেশে একবার অসুখ করেছে আপিস যাই নি - জানিয়ে দিয়েছি টেলিফোনে। দুদিন পরে আপিসে যেতেই প্রশ্ন - কী অসুখ করেছিলো?
    - অসুস্থ ছিলাম তাই আসিনি। এখন সেরে গেছি এসেছি।
    - কী অসুখ?
    - আমার ডাক্তার জানেন কী অসুখ।
    বস হ্যাংলার মতো আবার শুধোয় - সেতো জানবেই, কিন্তু কী অসুখ হয়েছিলো?
    আমার উত্তর - আমার অসুখ আমার ব্যক্তিগত ব্যাপার, এনিয়ে আমি বাইরে আলোচনা করি না।

    এদেশে তো কেউ ভুলেও শুধোয় না "কী অসুখ"? এমনকি ডাক্তারের সার্টিফিকেট যেটা তিনদিনের বেশি কামাই করলে তবেই দেবার রেওয়াজ সেটাতেও "কী রোগ" সেটা লেখা নিষিদ্ধ।

    খামোখা মিথ্যে অজুহাতের দরকার কী?
  • সে | 203.108.233.65 | ১৬ জুলাই ২০১৪ ১১:৫০647505
  • ও হ্যাঁ ভুলে গেছি লিখতে, এদেশেও একবার একটা চাগ্রীতে ইন্ডিয়ান বস হয়েছিলো।

    অসুখ করেছে, তিনদিনের বেশিই কামাই হবে তাই ডাক্তারের সার্টিফিকেট পাঠিয়ে দিয়েছি। ওমা! মোবাইলে বসের কল। ঘুমিয়ে ছিলাম দেখিনি, পরে দেখলাম। কিছুক্ষন পরে আবার কল। কী জ্বালা! কল রিসিভ করলাম।
    ভালোমানুষের মতো গলায় সে প্রশ্ন করে - শুনলাম অসুস্থ?
    - হ্যাঁ; ডাক্তারের সার্টিফিকেট পাঠেয়ে দিয়েছি।
    - ও আচ্ছা হ্যাঁ সেটা পেয়েছি, কী হয়েছে?
    - এখন অসুস্থ আছি, সাতদিন পরে জয়েন করব।
    - কোনোভাবে হেল্প করতে পারি?
    - কী ধরণের হেল্প করতে চান?
    - হ্যাঁ মানে, না মানে...
    - আচ্ছা এখন রাখছি, ধন্যবাদ।
    লাইন কেটে দিলাম।
    হতভাগা জানে না যে "হেল্প" করার কোনো ব্যাপারই নেই; ওকি আমার মেডিক্যাল বিল পে করবে? সেটা ওকে করতে হবে না, তার জন্যে আমার নিজস্ব ইন্‌শিওরেন্স্‌ আছে। ওকি ডাক্তার? তাও না। ডাক্তার হলেও ওর এটা এক্তিয়ারের বাইরে। আমার ফ্যামিলি ফিজিশিয়ান বা নিজস্ব ডাক্তার ছাড়া বাইরের লোকের হেল্প আবার কীরকম?
    লোকটা নির্লজ্জ এবং সন্দেহপ্রবণ। পরদিন আবার ফোন করেছে। তখন আর আমি রিসিভ করিনি। বাড়ীর অন্য একজনকে দিয়ে রিসিভ করালাম। সে পরিষ্কার জানিয়ে দিলো - অসুখ সেরে গেলে তখন কথা বলবেন, এখন রোগীকে বিশ্রাম করতে দিন।
  • সে | 203.108.233.65 | ১৬ জুলাই ২০১৪ ১২:১২647506
  • ঘন ঘন অসুস্থ হয়ে পড়া বা ঘন ঘন আপিস কামাই কিন্তু সবসময় ভালো লক্ষন নয়। চাকরীর পরিবেশ হয়ত কর্মচারীর অনুকূল নয়। অধিকাংশ ক্ষেত্রেই তখন কর্মচারী কামাই করতে থাকে। হয়ত বসের সঙ্গে অ্যাডজাস্টমেন্ট হচ্ছে না, বা টিমের লোকজন দ্বারা বুলীইং হচ্ছে, কিংবা কাজের পরিবেশ তাকে সুট করছে না, যে কাজ দেয়া হয়েছে তা তার অপছন্দের, সে খুলে কথা বলতে পারছে না বসের সঙ্গে, ইত্যাদি ইত্যাদি।
    এ কোনো নতুন থিয়োরি নয়, এই নিয়ে অসংখ্য মোটিভেশন থিয়োরী আছে বাজারে।
  • Reshmi | 129.226.173.2 | ১৬ জুলাই ২০১৪ ১২:২৩647507
  • দেশেও বহু অফিসে তো তাইই প্র্যাকটিস বলে আমি জানি, না আসতে পারলে বসকে শুধু ইনফর্ম করতে হয়, কারণ বলা না বলা নিজের মর্জি।

    আর কেউ নিজের বা ফ্যামিলির কারো অসুস্থতার জন্য লম্বা ছুটি নিলে, "কিছু হেল্প লাগলে জানিও" বলাটাও এখানে কমন প্র্যাকটিস। ফ্যামিলি ফিজিশিয়ান বা নিজস্ব ডাক্তার ছাড়াও বাইরের লোকের হেল্প তো অনেক সময়ই দরকার হতে পারে, কাছের লোকজন যদি কাছাকাছি না থাকে।
  • সে | 203.108.233.65 | ১৬ জুলাই ২০১৪ ১২:৩৫647509
  • সেই আরকি।
    ঐ হেল্পটা এদেশে লাগে না। মানে সত্যিই লাগে না। আগবাড়িয়ে তো নেভারই নয়। সেই কারণেই "কী হেল্প করতে চান" প্রশ্নের উত্তরে বস কোনো উত্তর দিতে পারে নি। আমতা আমতা করেছে। এই পার্টিকুলার কেসে।

    কিন্তু সেকথা নয়, মিথ্যে কথা বলে বলে মিথ্যে অজুহাত দিয়ে দিয়ে এম্‌প্লয়ী যখন ঘনঘন কামাই করতে চায় তখন বুঝতে হবে অর্গ্যানাইজেশনে সে খাপ খাওয়াতে পারছে না, কোনো একটা সমস্যা আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন