এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • a x | 138.249.1.198 | ০২ আগস্ট ২০১৪ ০১:৪৭645109
  • এহ, ভুল জায়গায় পোস্ট করেছি।
  • Tathagato Rai Dastidar | ০২ আগস্ট ২০১৪ ১২:০১645110
  • একজন নাস্তিক হিসেবে যদি বলি যে যেকোন যুক্তিহীন ধর্মীয় আচরণই নির্বুদ্ধিতার নামান্তর, আর তাই সমবেদনা দেখানোর জন্য অন্য ধর্মের যুক্তিহীন আচার অবলম্বন করাটাও ফাঁকা মানবিকতার বুলি ছাড়া আর কিছুই নয়, তাহলে কি আমাকে ট্রোল আখ্যা দেওয়া হতে পারে? যদি বলি যে অন্ধ আচার অবলম্বন না করে কোন নক্কারজনক ঘটনার দোষীদের শাস্তির দাবিতে অন্তত এক কলম লেখা বা কোনভাবে একটা প্রতিবাদ জানানো অনেক বেশি কার্যকরী এবং মানবিক, তাহলে? যাঁরা সমবেদনা দেখানোর জন্য বিধর্মীয় আচার পালন করছেন তাঁদের সদিচ্ছার প্রশংসা করেও যদি তাঁদের বাস্তববুদ্ধি নিয়ে প্রশ্ন তুলি, তাহলে?

    নাস্তিক হওয়ার এটাই সুবিধে — ধর্ম নির্বিশেষে সবাইকেই নির্দ্বিধায় ধর্মীয় গোঁড়ামি নিয়ে খিস্তি করা যায়। আর ধর্মীয় রঙ না লাগিয়ে যে কোন ঘটনার বিচার বিশ্লেষণ করা যায়।
  • কল্লোল | 111.63.192.242 | ০২ আগস্ট ২০১৪ ১২:৫৭645111
  • তথাগত। আপনার নাস্তিকতার যায়গা থেকে আপনি ঠিক। সঞ্জয়দা এককালে নাস্তিক ছিলেন বটে কিন্তু এখন একেবারেই তা নন। তাই তার জায়গা থেকে এটাও একটা প্রতিবাদ।
  • Tathagato Rai Dastidar | ০২ আগস্ট ২০১৪ ১৩:০৯645112
  • @কল্লোল। এটাও প্রতিবাদ সেটা মানছি। তবে ওই আর কি, এ ব্যাপারে আমার ’এগ্রি টু ডিসএগ্রি’ করা ছাড়া উপায় নেই। তাঁর প্রতিবাদের মানসিকতার প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা রেখেও প্রতিবাদের পদ্ধতির সঙ্গে সহমত হতে পারছিনা।

    শান্তি!
  • শিবাংশু | ০৩ আগস্ট ২০১৪ ০০:২৩645113
  • রঞ্জন, কল্লোল'দা,

    এই মানুষগুলির সঙ্গে পরিচয় করিয়ে দেবার জন্য অনেক ধন্যবাদ । তিরিশ বছর আগে ব্যাংকের এম আই এস ফর্মে 'ধর্মে'র বাক্সে 'নিল' লিখেছিলুম । কম্পিউটার নেবে না বলা হলো । বললুম 'সেক্যুলার' লেখো । তাতেও শুনলুম কম্পিউটারে তার ব্যবস্থা নেই । শেষে বললুম 'ভারতীয়' হবে কি? শুনলুম ওটা জাতীয়তার ড্রপ ডাউন মেনু'তে রয়েছে, 'ফেইথ'এ নেই । তখন বললুম যা ইচ্ছে লেখো, নয়তো কম্পিউটারটি ভেঙে ফেলো। আমার আর কিছু বলার নেই ।

    কম্পুওয়ালারা অনেক মাথা চুলকে আমাকে 'আদার রিলিজিয়াস মাইনরিটি' গ্রুপে ঢোকালো। সেখানে আমার সঙ্গী হলেন ইহুদি, পার্সি ও অন্যান্য 'উপজাতিক' 'ধর্মে'র মানুষেরা। মেরা ভারত মহান...

    নিজেকে 'নাস্তিক' বলার মতো স্পর্ধা নেই। 'আস্তিক' বলার মতো বিশ্বাসের জোর নেই। চার দশক ধরে খুঁজে এখন মনে হয় নাস্তিকতা, আস্তিকতার সঙ্গে শুধু ব্যক্তিগত বিবেকবোধকেই জড়ানো যেতে পারে। যদিও জানি গোষ্ঠীবদ্ধ ধর্মীয় মূঢ়তার সঙ্গে এই সব আত্মিক বোধের গভীরতর সম্পর্ক খোঁজার মানুষই সারা পৃথিবীতে সংখ্যাগরিষ্ঠ, তবু আমি নিশ্চিন্ত থাকি। কারণ আমি সরকারের খাতায় স্বীকৃত 'আদার রিলিজিয়াস মাইনরিটি', এইসব মানুষদের মতো বিরল 'ধর্মীয় সংখ্যালঘু' । আমার মতো একজন তুচ্ছ ভারতীয়ের জন্য এর থেকে বৃহৎ কোনও আস্তিকতার গৌরব তো থাকতেই পারেনা।
  • কল্লোল | 111.63.214.18 | ০৩ আগস্ট ২০১৪ ০৮:২৬645114
  • তথাগত।
    আপনি মনে করেছেন যে ওটাও প্রতিবাদ, তবে ধরনটা আপনার না পসন্দ। এঅর্পর আর কিছু না লিখলেও চলতো, তবে কিন আড্ডা মারতে ভালোবাসি, আর আপনার পোস্ট পরে মনে হলো আপনি আড্ডা মারার মানুষ।
    আমাদের কৈশোর-যৌবনের মাঝবেলায় একটা আন্দোলন শুরু হয় পশ্চিমে - ফ্লাওয়ার চিল্ড্রেন মুভমেন্ট। আমরা বাংলায় যাদের "হিপি" বলতাম। বাংলায় বা ভারতীয় উপমহাদেশের মহানগরগুলোতে প্রতিবাদের কিছু মন্য আঙ্গিক ছিলো। মিটিং-মিছিল-ধর্ণা-অনশন-সত্যাগ্রহ-মারপিট-বোম-পাইপগান-ট্রামবাসগাড়ি পোড়ানো এইরকম। নোংরা পোষাক পড়ে, চুল দাড়ি না কেটে, গাঁজা-চরস টেনে, নামাবলি জড়িয়ে ভবঘুরে হয়ে থাকাটা সেখানে প্রতিবাদ বলে গ্রাহ্য হতো না। আসলে এসব আমাদের কাছে সধু-সন্ন্যাসীর আচরণ বলে মান্যতা পেত। তাই এদের প্রতিবাদ আমাদের কাছে হাস্যকর ও ভাঁড়সুলভ মনে হতো। ঐ সময়ের সিনেমায় এর ভুরি ভুরি উদাহরণ আছে। এখনই-তে চিন্ময় রায়ের চরিত্র। নয়া জামানায় মেহমুদের চরিত্র ইঃ।
    অথচ একথা অনস্বীকার্য যে পশ্চিমী ভদ্রলোকের (পড়ুন সাম্রাজ্যবাদী) সংষ্কৃতির পশ্চাৎদেশে কষে লাথ ঝেড়েছিলো এই আন্দোলন। এরা অধিকাংশই আবার যুদ্ধবিরোধী আন্দোলনের প্রথম সারিতে ছিলেন অন্য অনেকের সাথে। তখন এই প্রতিবাদের ধরন আমাদের দেশের বামপন্থীদের কাছে, প্রতিবাদ তো নয়ই, বরং "অপসংষ্কৃতি বলে আখ্যাত হতো।
    ডিঃ - আপনার মতকে ভুল/ঠিক বলার জন্য এই পোস্টটি নয়। এটি নিছক আড্ডা মারার বাহানা।
  • Tathagato Rai Dastidar | ০৩ আগস্ট ২০১৪ ০৯:১১645115
  • @কল্লোল। এই হিপিদের উদাহরণটা আপনি মন্দ দেননি। পশ্চিমের সমাজ সংস্কৃতির সঙ্গে এই হিপিদের আচরণের প্রভেদ এতটাই যে এটাকে ওরা প্রতিবাদ বলে গণ্য করত। অপরদিকে ভারতবর্ষ হল মিলনমেলা। এখানে হরেক কিসিমের চিড়িয়া রয়েছে, তাই হিপিরা ততটা হয়ত ‘আলাদা’ নয়। আর যে দেশে অধিকাংশ মানুষ খেতে পায়না, সেখানে কটা লোক চুলদাড়ি কাটল কি না কাটল তাতে কার কী এসে যায়।

    তবে একটা কথা, হিপিরা কিন্তু চুলদাড়ি না কাটার সঙ্গে সঙ্গে ওয়াশিংটনের রাস্তায় নেমে ব্যাপক যুদ্ধবিরোধী বাওয়ালিও করেছে। :-)

    হিপিদের প্রতিবাদী হিসেবে মেনে নিতে আমারও অসুবিধে হচ্ছেনা। তবে ধর্মের প্রতি এলার্জিটা এতটাই গভীরভাবে মনে গেঁথে আছে যে ধর্মীয় ব্যাপার স্যাপার দেখলে নাক না কুঁচকে পারিনা।
  • কল্লোল | 111.63.214.18 | ০৩ আগস্ট ২০১৪ ০৯:২৩645116
  • তথাগত। নামটা একটু ছোট করে তথা ডাকলে আপত্তি নেই তো?
    ধম্মো। কেসটা বেশ জটিল এই উপমহাদেশে। এটি ইউরোপিয় "রিলিজিয়ন" নয়। নেহাৎ ডু'স আর ডোন্ট'স নয় এখানকার ধম্মো। এমনকি যারা ভারতীয় মুসলমান বা খ্রীষ্টান তারাও এর মধ্যে ঢুকে পরে। শুনতে চাড্ডিমার্কা হলেও এটা ঘটনা। চাড্ডিরা একে খুব খারাপ ভাবে ব্যবহার করে।
    একটু বের হতে হবে। তাই পরে আসছি আবার।
  • কল্লোল | 111.63.87.39 | ০৩ আগস্ট ২০১৪ ১০:২৫645117
  • চাড্ডিদের ধম্মোবোধ।
    http://www.guruchandali.com/guruchandali.Controller?portletId=1&pid=content/guruchandali/guruchandali9/1188426664032.htm
    সাধারণ মানুষের ধম্মোবোধ।
    তিনটে গপ্পো।
    ১) হিন্দু মধ্যবয়ষ্ক ভদ্রলোক। উঁচু জাত। স্কুলের মুসলমান বন্ধুর ছেলের ধুম জ্বর। ডাক্তার বদ্যি হলো। দাওয়া-দারুর সাথে জলপট্টির বিধান দিয়েছেন ডাক্তরবাবু। সময় শীতকাল। বন্ধুর সাথে রাত জেগে জলপাট্টি দিলেন। তিনি। ভোরে বাসায় ঢোকার আগে দরজা থেকে হাঁকডাক করে গামোছা আনিয়ে পুকুরে ডুব মেরে জামা কাপড় ছেড়ে গামোছা পড়ে বাসায় ঢুকলেন।
    ২) কলকাতায় লক্ষ্ণৌয়ের খ্রীস্টান পরিবার। পদবী গোস্বামী। মেয়ে একজন খ্রীস্টানকে বিয়ে করেছে (বাকায়দা চার্চে গিয়ে) বলে মেয়ে-জামাইকে পরিবার থেকে তাড়িয়ে দিলেন। কারন, ছেলেটি নীচুজাত।
    ৩) সৈয়দ মুস্তাফা সিরাজের "অলীক মানুষ"। গ্রামের মেয়েরা ফারজিদের নির্দেশ না মেনে পীরের দরগায় মাটির পুতুল চড়ায় সন্তানের মঙ্গলকামনায়। ফারজিরা বলছেন - এটা হারাম - বুতপরস্তি (মূর্তি পূজো), তবু।
  • ekpeshe | 127.194.47.0 | ২৬ সেপ্টেম্বর ২০১৪ ২২:৫২645119
  • http://timesofindia.indiatimes.com/city/rajkot/BJP-MP-gifts-property-w
    orth-Rs-100cr-for-daughter-in-laws-remarriage/articleshow/43514024.cms
    ?utm_source=facebook.com&utm_medium=referral&utm_campaign=TOI
    পোরবন্দরের এই বিজেপি এম পি-র কথা ও থাক।
    According to the sources, Radadiya's son Kalpesh Radadiya died of cardiac arrest seven months ago. Kalpesh is survived by his wife Manisha and two children.
    Chetan Ramani, close aide to Vitthal Radadiya said that ever since Kalpesh died, Radadiya wanted to get his late son's wife re-married so that she gets a new lease of life.
  • ranjan roy | 24.97.49.195 | ২৮ সেপ্টেম্বর ২০১৪ ২৩:৩৫645120
  • হ্যাঁ, মনুষ্যত্বের ও পরিবর্তিত মূল্যবোধের চমৎকার উদাহরণ। এ নিয়ে দময়ন্তী সম্ভবতঃ অন্য টই বা ভাটে লিং দিয়েছে।
    এরকম ঘটনা দেখলে বোঝা যায় যে শুধু রাজনৈতিক পরিচয় দিয়ে মানুষকে বাঁধা যায় না। মানুষের ওপর বিশ্বাস ফিরে আসে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন