এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নবনীতা দেবসেনের বাংলা রূপকথা নিয়ে প্রতিদিন এর রোববার পত্রিকায় ২৭-০৭-২০১৪ এর একটি লেখা ও সেই প্রসঙ্গে ভাট

    copy paste
    অন্যান্য | ২৯ জুলাই ২০১৪ | ১৪৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • copypaste | 127.218.17.62 | ২৯ জুলাই ২০১৪ ১৫:৪৭645081
  • name: দ mail: country:

    IP Address : 24.97.241.142 (*) Date:27 Jul 2014 -- 11:13 AM

    এঃ নবনীতা দেবসেনের এই বাংলা রূপকথা নিয়ে আদিখ্যেতা দেখলে বড় হাত নিশপিশ করে।

    name: দ mail: country:

    IP Address : 24.97.241.142 (*) Date:27 Jul 2014 -- 11:29 AM

    আরে বাংলা রূপকথা মানেই দারুণ একটা নরম সরম মানবিক ব্যপার, বিদিশি জিনিষ মাত্রেই পরিত্যাজ্য এমনি একটা ভাব ওঁর লেখা থেকে ছিটকে বেরোয়।অজ্জিত বোধহয় আগে একবার লিখেওছিল, একটা ই-জিনে উনি হ্যারী পটারকে তুলোধুনেছিলেন খুবই ভুলভাবে। তখন আমি বা অজ্জিত কেউই হ্যা-প পড়ি নি, কিন্তু ওঁর যুক্তিপরম্পরা খুবই দুর্বল লেগেছিল।

    তো এখন হয়ত বিহিন্ন লেখালেখি থেকে এইটুকু এগিয়েছেন যে একটা ঢোঁকগেলা ভাব করে হ্যাঁ বাংলা রূপকথায়ও অনেক হিংস্রতার উপাদান আছে বটে তবু ....

    এখনকার বাচ্চাদের মানুষসঙ্গবঞ্চিতভাবে বেড়ে ওঠা আর তার সাথে বেদেশী কমিকস রূপকথা পড়াকে একসাথে মিলিয়ে ঘেঁটে ফেলেছেন।

    name: sosen mail: country:

    IP Address : 125.241.2.236 (*) Date:27 Jul 2014 -- 11:41 AM

    সেটা অবশ্য ঠিক না--
    তবে রূপকথার সঙ্গে ঐ গল্প শোনা, দাদু ঠাকুমার কাছে, মা বাবার কাছে, স্পর্শের ব্যাপার, ঘুমের সময় গায়ে পা তুলে গল্প বা গান এইগুলো আমারও খুব জরুরী মনে হয়। রূপকথার কন্টেন্ট প্রত্যেক সময়ে বদলে যাবে, সে নিয়ে অবশ্য দুশ্চিন্তার কারণ দেখিনা।

    name: দ mail: country:

    IP Address : 24.97.241.142 (*) Date:27 Jul 2014 -- 11:49 AM

    উনি দুটো আলাদা ইস্যু মিশিয়ে ফেলছেন। বই বা গল্প কোন ভাষার কী পড়বে সেইটা কোনও ফ্যাক্টর হওয়া উচিৎ নয়।

    হ্যাঁ শিশুদের নি`ঃসঙ্গ বেড়ে ওঠা অবশ্যই বড় ইস্যু

    name: san mail: country:

    IP Address : 113.245.14.209 (*) Date:27 Jul 2014 -- 11:57 AM

    এই দাদু-ঠাকুমা , মেয়েলি ভাষা , গল্প পড়ে শোনানো ইঃ অপ্পনের মত আমারও কখনই ছিল না । কাজেই কোন হা-হুতাশ নেই। আর ঠাকুমার ঝুলি ইত্যাদি পড়েছি ঠিকই , কিন্তু না পড়লে খুব কিছু মিস করার আছে বলে মনে হয়না। ঈশানের লেখাটা ভাল লাগল।
    নবনীতার লেখায় একটা জিনিস পড়লাম, যে সব-ই ট্যাবে দেখলে শব্দের যাদুতে কল্পনা করার ব্যাপারটা হয়তো মিস হয়। তা সম্ভবত হয় , কিন্তু তার সঙ্গে রূপকথার সম্পর্ক কি আলাদা করে , কে জানে। সে তো সব বই-ই তাই , মহাভারতই হোক আর পরশুরামই হোক।
    হ্যারি পটার নিয়ে নবনীতার লেখা পড়ে খুবই অযৌক্তিক আপত্তি বলে মনে হয়েছিল।

    name: Ekak mail: country:

    IP Address : 24.99.237.140 (*) Date:27 Jul 2014 -- 12:08 PM

    হা হুতাশ জিনিষটা বুড়ো বয়েসের ধর্ম । নবনীতা বুড়ো হয়েছেন :) এই যে দাদু-ঠাকুমার কাছে গল্প শোনা , গা ঘেঁষে শোয়া এসবই থাকবে নাকী ।

    name: Arpan mail: country:

    IP Address : 125.118.25.80 (*) Date:27 Jul 2014 -- 12:08 PM

    হ্যাঁ, মনে পড়ল। ক্লাস ওয়ানে সবচেয়ে প্রিয় ছিলেন অবশ্যই সুকুমার রায়, পাগলা দাশু আর হেশোরাম হুঁশিয়ারের ডাইরি। ইন ফ্যাক্ট ঐ সময় ওই ডাইরি অবলম্বনে নিজের একটা ডাইরি আর কিম্ভুত সব অ্যাডভেঞ্চার আর তাদের ছবি শুরু করেছিলাম মনে পড়ে।

    রূপকথা যেমন পোষাত না, কিন্তু উপকথা খুব ভালো লাগত। রুশ ও চীনদেশের।

    name: sosen mail: country:

    IP Address : 125.241.2.236 (*) Date:27 Jul 2014 -- 12:08 PM

    বই ট্যাবে পড়লে আর কাগজে পড়লে যে সবিশেষ আলাদা অনুভূতি হয়, সেটা যেমন সত্যি, তেমনি এটাও সত্যি যে কাগজে পড়ার বদলে ট্যাবে পড়ায় আমার কোনো হা-হুতাশ নেই। দুটোই তথ্য।
    আজকের শিশুরা সঙ্গবঞ্চিত বলে যে তারা সঙ্গের জন্য হা হুতাশ করে এরকম হতেই হবে কেন? বরম তারা বেশি সঙ্গ পছন্দ করেনা, সঙ্গহীনতাই স্বাভাবিক বলে মনে করে। সেটাই তো প্রত্যাশিত।

    name: sosen mail: country:

    IP Address : 125.241.2.236 (*) Date:27 Jul 2014 -- 12:12 PM

    কিন্তু আমার বক্তব্য ছিল যে ওই গা ঘেঁষে শোয়া, অন্যের মুখে গল্প শোনা ইত্যাদি, বিশেষ করে স্পর্শ, বাচ্চাদের জন্য দরকার আরকি। বহুমাত্রিক অনুভূতির একটা জগত।

    name: Ekak mail: country:

    IP Address : 24.99.237.140 (*) Date:27 Jul 2014 -- 12:16 PM

    অনুভূতি জগত অন্যভাবে গড়ে উঠবে কী আর করা যাবে । টাচ হরমোন , কায়নেস্থেতিক্স ইত্যাদি বৈজ্ঞানিক সত্যের পরেও এটা তো বাস্তব যে বাচ্চাকে ওই জগত দেওয়া সম্ভব না । বরং এপস -টাচ প্যাড -থ্রি ডি গেমস এর জগত নিয়ে সে গড়ে উঠুক ।
    name: Ekak mail: country:

    IP Address : 24.99.237.140 (*) Date:27 Jul 2014 -- 12:24 PM

    আর একটা জিনিস বুঝিনা । ধরে নিলুম তর্কের খাতিরে যে বাচ্চারা ওয়ান টু ওয়ান হিউম্যান কগনিশন মিস করে । ফাইন । তা এর জন্যে নবনীতা দেবী দের হাহুতাশ ছাড়া নিদান টা কী ? একটা কল সেন্টার খোলা যেতে পারেতো যেখান থেকে রিতায়ার্দ বয়স্ক মানুষ রা ভিডিও কনফারেন্স এ বাচ্চাদের গল্প শোনাবেন । বন্ধু হবেন । কখনো মিট করবেন । বয়স্ক মানুষদের ও একটা জগত হয় আর বাচ্চারাও উপকৃত হয় ।
    IP Address : 125.118.25.80 (*) Date:27 Jul 2014 -- 12:25 PM

    আর ভালো ইলাস্ট্রেশন তো যেকোন লেখার অচ্ছেদ্য অঙ্গ, বাচ্চাদের গল্পে তো বিশেষ করে। তাতে ডাইনিবুড়ির মুখ পাড়ার মুড়িউলির মত হয়ত হয়না কিংবা স্কুলের বদরাগী শিক্ষিকার। কিন্তু ইলাস্ট্রেশন না থাকলে বাচ্চা সে বই পড়তে উৎসাহী হবে কেন?

    আর হ্যাঁ, সামাজিক অর্থনৈতিক কারণে গল্প বলার লোক কমে গেছে, এটা বাস্তব মেনেই সমাধানের পথ খুঁজতে হবে। তেমন হলে সেই ক্রেশে রাখুন, যেখানে আপনার বাচ্চা বাকি বাচ্চাদের সাথে একসাথে থাকতে খেলতে শেখে, অথবা গল্প পড়ে শোনাবার আলাদা পিরিয়ড থাকে। এই সব আর কী!

    (এইটাও ওনাকে বলা)
    name: Arpan mail: country:

    IP Address : 125.118.25.80 (*) Date:27 Jul 2014 -- 12:28 PM

    এককের আইডিয়াটা টু গুড। এই নিয়ে কাজো শুরু হয়ে গেছে ইতিউতি। সিরিয়াস হলে (আর সময়/সাহস থাকলে) একটা বিজনেস ভেঞ্চার খোলাই যেত।

    (শালা এই ছাতার চাকরির নিরাপদ আশ্রয়!)
    name: san mail: country:

    IP Address : 113.245.14.209 (*) Date:27 Jul 2014 -- 12:36 PM

    বাচ্চারা আদৌ মিস করে কিনা কে জানে। আমি অন্তত কোনোদিন বাড়িতে একলা থাকা , স্কুল থেকে এসে নিজের খাবার বার করে নিয়ে খাওয়া ইত্যাদিকে দুঃখ করার মত কিছু ভাবিও নি। ওটাকে নর্মাল লাইফ বলেই জানতাম। বরং ওতেই অভ্যস্ত হওয়ায় চব্বিশ ঘন্টার মধ্যে এক-দু ঘন্টাও একলা থাকা যাবেনা এইটা হলে মোটেই খুশি হবনা বা হতামনা :-)
    name: sosen mail: country:

    IP Address : 192.66.15.113 (*) Date:27 Jul 2014 -- 12:48 PM

    হা হুতাশ করলেই তাকে সমাধানের নিদান হাঁকতে হবে? ধরুন মামু যেহেতু লিখেছে রূপকথায় ভায়োলেন্স আছে, সেজন্য নন ভায়োলেন্ট রূপকথা লিখেও মামুকেই দেখাতে হবে নাকি?
    name: sosen mail: country:

    IP Address : 192.66.15.113 (*) Date:27 Jul 2014 -- 12:54 PM

    আর বয়স্ক মানুষেরা বেশিরভাগ সময়েই নিজের লিনিয়েজ নয় এরকম শিশুদের সঙ্গ দিতে উত্সাহিত হন না। যারা হন তারা অল্পবয়সেও হতেন। বাচ্চারাই বা সেটা চাইবে কেন? বয়সটা ইস্যু হয় না।
    name: Arpan mail: country:

    IP Address : 125.118.25.80 (*) Date:27 Jul 2014 -- 12:59 PM

    প্রথমত, এই লেখা বা হা-হুতাশ উনি বহুবার বহুজায়গায় করেছেন, ছাপার অক্ষরে, কাজেই পৌনপুনিকতাকে বয়সের ধর্ম বলে মেনে নিলেও একটা সমালোচনার জায়গার থেকেই যায়। দ্বিতীয়ত, ওনাকে ক্রেশ খুলতে বলা হয়নি, কিন্তু সমস্যার গভীরে উনি ঢুকতে পারছেন না এই সমালোচনা তো অত্যন্ত প্রাসঙ্গিক। (যদি সেরকম মনে হয়)
    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 01:03 PM

    মামু একটা থিওরি তুলে ধরেছে । নবনীতা শুধু এই লেখায় নয় আগেও যেটা করেছেন সেটা হাহুতাশ । ঠিক কোনো থিওরি বলা যায়না সেটাকে । তাই প্রশ্ন আসেই।

    আমার অবশ্য একটা খটকা আছে । নবনীতা ভীষণ ওয়েল রেড শুধু না সারা পৃথিবীর বিশ্ব বিদ্যালয চষে বেড়ানো মানুষ । কাজেই রূপকথা র জগতে বর্তমান চিন্তাভাবনা নিয়ে খবর রাখেননা এটা মেনে নেওয়া মুশকিল । আর ওই যে লিখেছেন " পরে আসবে অরূপকথা " ঐটা মারাত্মক । দিস্তোপিক ভার্শনিং নিয়ে যথেষ্ট ফার সাইট না থাকলে অমন সহজে ও কথা বলা যায়না । কিন্তু ওই আর কী । এর পরেই লিখলেন " এখন চলছে কুরুপকথা " । এইখানেই বুঝলুম এনাকে নৈকট্য বিকারে ধরেছে । স্ট্রাকচার তাকে এত কাছ থেকে দেখছেন যে সব কিছুই যে সেই অরূপকথা র দিকে যাওয়ার পথ এই বিবর্তন এর নৈর্বক্তিক জায়গাটা এটেইন করতে পারছেন না । ফলতঃ বাকি লেখাটা হাহুতাশ হয়ে রয়ে যায় । কেজানে , বাংলা কাগজের জন্যে লিখবেন বলে এরকম আলগা বাঁধুনি তে লেখেন না কী জানিনা । আমি ওনার কেজো প্রবন্ধ পড়েছি । কয়ায়ত আ নোটেদ স্কলার ।

    name: sosen mail: country:

    IP Address : 192.66.15.113 (*) Date:27 Jul 2014 -- 01:05 PM

    এটাকে সমস্যা বলে যদি মেনে নেওয়া হয়( সেখানেই প্রশ্নচিহ্ন আছে) ক্রেশ দিয়ে সেই সমস্যার সমাধা হয় বলে অর্পণ নিশ্চিত?
    name: Arpan mail: country:

    IP Address : 125.118.25.80 (*) Date:27 Jul 2014 -- 01:11 PM

    বয়স্ক মানুষেরা করবেন কারণ তাদের কাছে অর্থমূল্যের বিনিময়ে পরিষেবা কেনা হবে। শিশুরা যদি ক্রেশে থাকতে পারে অচেনা কেয়ারটেকারের কাছে, সেখানে চাট্টি অচেনা দাদু/দিদা এসে গল্প শুনিয়ে গেলে সেটা গ্রহণযোগ্য হবে না বলা যায় কী করে? ব্যপারটা এইরকম কনভেনশনাল না হয়ে ক্লাউডেও হতে পারে। (সুগত মিত্রের ইন্টারর ইন্টারভিউতে পড়লাম উনি এ নিয়ে অলরেডি কাজ শুরু করে দিয়েছেন)

    ইংল্যান্ডে তো সরকার থেকে বাচ্চাদের জন্য এরকম লোক মাইনে দিয়ে রাখা হয়, যারা হপ্তায় বাড়ি এসে ঘন্টা দুয়েকের জন্য বাচ্চার সাথে খেলে যাবে। আমার মেয়ে প্রথম দু হপ্তা সিঁটিয়ে থাকলেও তার পরে দিব্যি বন্ধুত্ব হয়ে গেছিল।
    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 01:13 PM

    @সোসেন

    লিনিয়েজ এর সমস্যা টা আমি ভেবেছি । হ্যা এটা ঠিক যে অনেকেই নিজের নাতি -পুতি না হলে কাছে টানেন না । কাজেই খুব বেশি মানুষ উত্সাহী পাওয়া যাবে না । কিন্তু এটাই ভিডিও কনফারেন্স বেসড সিস্টেম এর সুবিধে যে একজন গল্পদাদু বা গল্পদিদিমা একসঙ্গে অনেক নাতি-পুতি কে সময় দিতে পারবেন ।

    আরেকটা ব্যাপার হচ্ছে , আমি দেখেছি মোটামুটি ৬৫ বছর বয়েস থেকে বার মানুষ রা খিন্চ্রে যেতে শুরু করেন । আসলে শরীর দেয়না । তখন বাচ্চারা চেন্চামিচি করলেও অভিযোগ করেন বা নিঝুম নিশুতি কোনো গেটেদ হাউসিন্গে গিয়ে ফ্ল্যাট নিয়ে থাকেন । এদের হিসেবে ধরছিনা ।
    এর ঠিক আগের এজ টা মানে রিটায়ার হয়ে গেছে এদিকে কি করি কি করি ছেলে টা বলছে ফ্ল্যাট না কিনে ফ্যামিলি প্ল্যানিং করবেনা , মেয়ে বলছে উচ্চশিক্ষা শেষ না করে কোনো সীন নেই এদিকে জামাই হলদিয়া তো মেয়ে হনলুলু ঠিক এই সময় টায় রিতায়ার্দ নারী-পুরুষের মনে দ্বিতীয় বার বাত্সল্যরসের হেব্বি সঞ্চার হয় । খয়াল করে দেখবেন ওই সময় ওনারা পাশের বাড়ির ঘুন্তু ফুচি তকাই মকাই দের নিয়ে হেব্বি মাতেন ।

    দিস পার্টিকুলার এজ গ্রুপ ক্যান প্লে দ্য রোল অফ কেয়ার প্রভায়দার্স । সকলে অবশ্যই নয় ।

    IP Address : 24.139.128.15 (*) Date:27 Jul 2014 -- 01:22 PM

    যেকোনো অ্যানিমেশন আর ঠাকুরমার ঝুলি টাইপের মধ্যে বেশ বড়সড় একটা ডিফারেন্স আছে। একদম ছোটোদের মনে হয় অ্যানিমেশন দেখতে দেওয়াই উচিত নয়। ওসব ধেড়েদের জন্য। আর ইদানীংকার অ্যানিমেনশনের কোয়ালিটি খুব পুওর, চরম যত্নের অভাব। যেকোন প্রকারে সেটাকে বিক্রী করাই উদ্দেশ্য। ফলে ব্যাবসায়ী বললে ঠিকই আছে।
    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 01:22 PM

    প্পন দেখেছ সেইন্ট জনস এ একটা হেল্প কাউন্টার খোলা হয়েছে যেখানে রিতায়ার্দ মানুষজন সবাইকে সাহায্য করছেন দিব্যি হাসি ঠাট্টার মেজাজে । ভাল্লাগলো দেখে ।

    name: sosen mail: country:

    IP Address : 192.66.15.113 (*) Date:27 Jul 2014 -- 01:23 PM

    এরকম কাজ সম্ভবত কোলকাতায় বেশ কিছু হয়। যদিও পথশিশু বা ইন্স্টিটিউশনের বাচ্চাদের জন্য। কিন্তু আমাদের ঘরের শিশুদের? যারা পেইড সার্ভিস আর সম্পর্কের পার্থক্য খুব দ্রুত বোঝে? তাদের ক্ষেত্রে ঐ কগনিশনের কমতি থেকে যাবে বলেই মনে করি।
    name: sosen mail: country:

    IP Address : 111.63.139.22 (*) Date:27 Jul 2014 -- 01:32 PM

    আহ, অর্পণকে আবার গোড়া থেকে বলতে হবে।
    নবনীতা দুটো ইস্যু জড়িয়ে কিছু একটা লেখার চেষ্টা করেছেন। গোদা লেখাটা দাঁড়ায়নি, সে কথা যাক। একটা ইস্যু হলো : ছোটরা বাংলা রূপকথা জানছেনা, বিদেশী রূপকথা পড়ছে। এই ইস্যুটা নিয়ে কিছু বলার নেই। দ্বিতীয় হলো: ছোটবেলায় সম্পর্কিত মানুষজনের কাছে গল্প শোনার যে বহুমাত্রিক জগত ছিল সেটা হারিয়ে যাচ্ছে। দুটোই হা-হুতাশ। তা দ্বিতীয় টা নিয়েই আমরা কথা বলছি। এই হারিয়ে যাওয়াটা আদৌ সমস্যা কি না? সেইটা নিয়ে প্রশ্নচিহ্ন আছে।
    name: sosen mail: country:

    IP Address : 111.63.139.22 (*) Date:27 Jul 2014 -- 01:37 PM

    এবার যেমন একক বলছেন, হারিয়ে যাওয়াটা আদৌ সমস্যা হবে না, মানুষছানা নিজেকে adapt করিয়ে নেবে, যন্ত্রসভ্যতার সঙ্গে মানুষকে বদলে যেতেই হবে। (যদ্দুর বুঝেছি)। অর্থাত স্পর্শ, গন্ধ, এসোসিয়েশন ইত্যাদি বাচ্চার কাছে অল্টারড ফর্মে পৌঁছলে অসুবিধা নেই। আমি বলছি মানুষ যে এতটা প্লাস্টিক, সেটা আমরা এখনো জানিনা। না-ও হতে পারে, সব মানুষ একরকম প্লাস্টিক হবে না।
    name: sosen mail: country:

    IP Address : 111.63.139.22 (*) Date:27 Jul 2014 -- 01:42 PM

    আর একটা দেখার দিক হলো, আমরা মূলত ওনার কথাটা মেনে নিচ্ছি। মেনে নিয়ে কগনিশন অন্যভাবে(তোমার প্রস্তাবানুযায়ী পেইড সার্ভিসের মাধ্যমে ) প্রোভাইড করছি। কিন্তু করছি। এবং সেই করাটা দিয়ে ওনার দ্বিতীয় থিওরিকে আসলে মেনে নিচ্ছি। সেক্ষেত্রেই আমি প্রশ্নটা রাখলাম-পেইড সার্ভিস দিয়ে সম্পর্ককে রিপ্লেস করা কতটা সম্ভব? একই পরিমাণ ও একই কোয়ালিটির কগনিটিভ এবিলিটি আউটপুট হিসেবে আসবে এটা কি আমরা জানি?

    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 01:48 PM

    টি
    ওটা ওনার বক্তব্যের পরিপ্রেক্ষিতেই বলা । এনিমেশন-কার্টুন ঘিরে যে ভার্চুয়াল জগত এটাই ভবিষ্যতের জগত । শব্দ -চিন্তা-কল্পনা-উপলব্ধি এই চেইন টা ব্রেক করে যাচ্ছে । সরাসরি দৃশ্য-শ্রাব্য জগতে শিশুকে পৌছে দেওয়া হচ্ছে । কথা থেকে রূপ এটা থাকছেনা আর । আমি অবসি সব কিছু বলতে টিভি সিরিয়াল বলছিনা বাচ্চাদের জন্যে । উনি যে জগত তাকে প্রতিদ্বন্দী ঠাউরেছেন সেটার কথাই বলছি ।

    রুপকথা বলুন না উপকথা যা বাচ্চাদের শোনানো হয় তা এলো কিভাবে ? শিশুকে সব কথা বলা যায়না আর পাঁচজনের ভাষায় । এটাই বেসিক হার্ডল ছিল । শিশু বাইরে শব্দ হলে জিগায় ওটা কি ? বাড়ির কেও বেরিয়ে গিয়ে আর না ফিরলে প্রশ্ন করে । হাজার হাজার প্রশ্ন যার উত্তর দিতে বাইরের কঠিন বাস্তব জগত কে ক্যাপসুলে ভরে মিষ্টি আবরণ দিয়ে ম্যাজিক দিয়ে তার কাছে পরিবেশন । এই প্রয়োজন টাই কি আর থাকছে ? থাকছেনা । দু-কামরার ঘরে বাপ-মায়ের সমস্ত কথা , ফোন এ আলোচনা সব সব কিছুশুনে বড় হচ্ছে সে । শিশুর আলাদা ভাষা আস্তে আস্তে মুছে যাচ্ছে এবং আর সেরকম কিছু থাকবেও না । যতই যে হাহুতাশ করুন বাচ্চারা আর গল্পের বই পড়বেনা। অডিও বুক শুনবে বা ভিডিও তে দেখতে চাইবে । তাহলে ক্যাপসুল টার কি হবে ? ভেতর টা তো তেতো ! তাই এনিমেশন । শুধু এনিমেশন দিলেই হবেনা । কাল সে গল্পে পড়ত জাদুকর জাদু করে । আজ সে সামনে দেখছে । হওয়াত ইউ সী ইস হওয়াত ইউ গেট :) এটাই মন্ত্র । তাই জাদু শেখাবার ইস্কুল । তাই মাগল হওয়া বাজে উইজার্ড হওয়া ভালো । দৌড়াও দৌড়াও । হওয়াত ইউ সী ইস হওয়াত ইউ গেট । খুব সুন্দরভাবে এগোচ্ছে সব কিছু । আমি তো কোনো সমস্যা দেখছিনা । বরং জগতটা যত ভার্চুয়াল হবে তত সুবিধে হবে কন্ট্রোল করা । টিউন করা । এপিসোড এপিসোড বদলে যাবে হিরো র মানসিকতা । সেউ এডভান্স হচ্ছে । এটা এযুগের বিশাল প্রাপ্তি । আগে র শব্দে লেখা রূপকথায় এটা হতনা ।
    হ্যা , এবার অনেক আজে বাজে বিটকেল কোয়ালিটির এনিমেশন বা কার্টুন ইত্যাদি আসছে বা চাইল্ড ফিকশন মুভি যা পাতে দেবার যোগ্য নয় । সে প্রডাকশন বেশি হলে খারাপ জিনিস ও হবে । বই ও কি সব ভালো নাকি না তা বিনিপয়সায় পাওয়া যায় :)

    name: sosen mail: country:

    IP Address : 111.63.139.22 (*) Date:27 Jul 2014 -- 01:53 PM

    সামাজিক বিবর্তনের সঙ্গে সঙ্গে টেনে মানুষকেও বিবর্তিত করা যায়না এটাই যা মুশকিল। সেক্ষেত্রে কিছু মানুষকে পিছনে ফেলে আসতে হবে, যারা আলটিমেটলি সোশ্যালি অকওয়ার্ড কিংবা চ্যালেঞ্জড। দুটো বিবর্তনের গতি এক-ই নাও হতে পারে। না বলেই মনে হয়।
    কিন্তু, যদি নবনীতার দ্বিতীয় থিওরি মেনেই নিচ্ছ, তবে ওনার উপর অত রাগ করছ কেন? ;-)

    এক্ষেত্রে হয়ত প্রাসঙ্গিক নয়, কিন্তু রূপকথা ও উপকথায় ক্ষমতার চিত্রায়ণ নিয়ে নবনীতার মত কাজ এদেশে খুব কম লোকের আছে।
    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 02:04 PM

    সোসেন

    ১) উনি এনিমেশন-কার্টুনের জগত কে খারাপ দেখান ওনার লের্খায় যদিও তার জন্যে কোনো যুক্তি পরিবেশন দেখিনি কোথাও । সেরকম কোনো লেখা দিলে পড়ব ।

    ২) বাংলা রূপকথা নিয়ে ওনার ভালোলাগা এযুগের প্যারেন্তিং এর সঙ্গে মেলেনা । রূপকথা র অন্তর্নিহিত হিংসা জগত কে উনি এড়িয়ে যান ক্ষতিকর না ভেবে কারন ওল্ড স্কুল থিঙ্কিং এ আইডিয়া আর রিয়ালিটি অভার্ল্যাপ্দ ছিলনা । (যেখান থেকে সারকাসম এর কনটেম্পরারী স্পেস নিয়ে অনেক আলোচনা হয় যেটা এই আলোচনার উদ্দেশ্য নয় যাই হোক ) । কিন্তু এখন দিন বদলাচ্ছে । বইয়ের পাতার হিংসা বাচ্চারা যে "ট্রাই করে " দেখবেনা আন এটেন্দেদ অবস্থায় তার কোনো গারান্টি নেই । কাজেই আধুনিক অবিভাবক অবশ্যই চাইবেন ওল্ড স্কুল রূপকথা থেকে বেরিয়ে আসতে ।

    আমার এটুকুই বক্তব্য । রাগ ফাগ না । আর আগেই বলেছি ইমার মনে হয়েছে ওনার এই লেখাটা সিরিয়াস ভঙ্গিতেলেখা না ।

    name: Arpan mail: country:

    IP Address : 125.118.158.2 (*) Date:27 Jul 2014 -- 02:13 PM

    এককের ২ নংটা খুবই সত্যি। মেয়েকে খুব সামান্য সময়ই সঙ্গ দিতে পারি। কিন্তু সচেতন ভাবে লক্ষ রাখি যেন আনরিলেটেড মেক-বিলিভ ওয়ার্ল্ডে বাস না করে নিজের ইন্সটিংক্ট আর অ্যাপটুটিউডের ওপর বেশি নির্ভর করতে শেখে, এরকমই বইপত্তর পড়ে। ইনার ভায়োলেন্স নিয়ে আলাদা করে লিখলাম না, কারণ সেটা অ্যানিমেশনের জগতেও কম নেই।
    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 02:13 PM

    এক নয় । কালেকটিভ আর ইন্ডিভিজুয়াল এক হবে কিকরে । যে ইন্ডিভিজুয়াল পিছিয়ে পর্বে কালেকটিভ থেকে সে কোনো না কোনভাবে কোপ আপ করবে । যে ভার্চুয়াল এক বক্স জগতে কাটাতে পারবেনা সে ক্লাউদ এ লগইন করে পেইড ঠাকুমার কাছে স্টোরি টেলিং সার্ভিস নেবে ।
    তার ও নীচে ?
    সমস্যা হবেনা । কারণ যে যুক্তিতে কালেকটিভ এর উন্নতি ইন্দিভিজুয়ালে সর্বদা বর্তায় না সেই যুক্তিতেই যে পরিবারে কোনো আধুনিক সুবিধেই দেওয়া সম্ভব নয় সেখানে প্যারেন্ট দের দুজন চাকুরিরত , ভীষণ বিসি লাইফ এরকম ও হবেনা । হলে , বাকিগুলও হয়ে যাবে ।
    name: sosen mail: country:

    IP Address : 111.63.139.22 (*) Date:27 Jul 2014 -- 02:17 PM

    একক। আধুনিক যুগের রূপকথা বলতে যদি হ্যারি পটার বা ওই রকম লেখাগুলি হয়, তাতেও ভায়োলেন্স ইত্যাদি আছেই। এবং বাচ্চারা সবই ট্রাই করে দেখাতে পারে। টিভিতে দেখা সিরিয়াল থেকে শুরু করে সব কিছুই। তাতে বিশেষ নিউ স্কুল পেরেন্টিং হয় কি? আমার পয়েন্টটা অন্য ছিল, যে কার কাছ থেকে ওই গল্পগুলো আসছে, কিভাবে আসছে ইত্যাদি নিয়ে উনি যেটা লিখেছেন সেটার কগনিটিভ পয়েন্ট থেকে গুরুত্ব আছে এবং সেটাকে রিপ্লেস আমরা এখনো করতে পারিনি। "ওনার উপর রাগ করা টা" অর্পণকে ইয়ার্কি মেরে লিখলাম ঃ)
    আমি রূপকথা নিয়ে ওনার কাজগুলো কাগজে পড়েছি, যাদবপুরে যদি কেউ থাকেন তাদের দিয়ে ডিজিটাইজ করাতে পারেন।

    name: T mail: country:

    IP Address : 24.139.128.15 (*) Date:27 Jul 2014 -- 02:46 PM

    একক,

    বাইরের কঠিন বাস্তবকে আড়ালের জন্য যে রাখঢাক প্রয়োজন সেটা অ্যানিমেশন (স্পেসিফিক্যালি অ্যানিমেশনের কথাই বলছি) দিতে পারছে কি? অ্যানিমেশনের প্রাথমিক লিমিটেশন হ’ল তার মূর্ত রূপ। ফ্রেম বাই ফ্রেম চিন্তাভাবনাকে গাইড করে। অন্য কিছু ধারণা করার চান্স কম। এবং এর রিপ্রেজেন্টেশন প্রত্যেক বাচ্চার কাছে আলাদা হচ্ছে না। প্রত্যেকেই একই টম এবং জেরিকে দেখছে, তাদের দৌড়োনো লাফ ঝাঁপ নিয়ে স্কুলে আলোচনা করছে, শেয়ার করছে, কিন্তু কখনোই এগুলো কারোর নিজস্ব হয়ে উঠছে না। বাবা মা ফোনে কথা বলছে, পাশের ঘরে কাজের মাসি রান্না করছে, জানলার পাশে গলিতে জনতা ক্রিকেট খেলছে, এইরকম একই লেভেলের বাস্তবতা তৈরী হচ্ছে তাদের কাছে। খুব গোপন কিছু নয় বা প্রত্যেকের নিজস্ব আলাদা কিছু নয়। এদিকে বাইরের জগত সংক্রান্ত আড়ালের জন্য প্রচুর অ্যানিমেশন দেখালেও উত্তরটা বাচ্চাগুলো কিন্তু নিজের কাছেই খুঁজবে। সেখানে না পেলে কিছু করার নেই। অ্যানিমেশন এই নিজস্ব জগতটাকে মুছে দিচ্ছে। ফলে যে অ্যানিমেশনের যে প্রয়োজনীয়তার কথা বলা হচ্ছে সেটা কদ্দুর মিটছে সে সন্দেহ থেকেই যাচ্ছে। টিউন বা কন্ট্রোল তো অনেক পরের কথা। মাগল উইজার্ড গ্রিফিনডোর ইত্যাদি বইয়ে পড়ার পর সিনেমায় তার রিপ্রেজেন্টেশন অনেকেই নিতে পারে নি। কারণ ঐ এক। নিজেদের জগতের সাথে মেলাতে পারেনি। আর বাদবাকী যে সমস্ত ‘হোয়াট ইউ সি হোয়াট ইউ গেট’ ব্যাপার আছে তার পেছনে কতটা দর্শন আর কতটা ইম্যাজিনেশনের অক্ষমতা সে নিয়ে দ্বিমত আছে।

    এদিকে দিয়ে কমিক স্ট্রিপ বা কার্টুন কিন্তু আলাদা। স্ন্যাপশটস। মাঝের জায়গাটুক্য প্রত্যেকের জন্য আলাদা। বাচ্চাদের অনেক বেশী স্পেস দেয়। একটু খেই ধরিয়ে দেওয়ার মতো। সেজন্য ছোটোদের কার্টুন ড্রয়িং এ রেখার ব্যবহার, রং এর গ্রেডিয়েন্ট কম থাকে। বাকিটা ওরা নিজেরা ভেবে নেবে। অনেক বেশী এফেক্টিভ।

    এই নিজস্বতা ব্যাপারটাকে কম্প্যুটার গেমস দিয়ে তৈরী করা কঠিন। প্রায় অসম্ভব। ই এ স্পোর্টস চেষ্টা করেছিল। প্রত্যেক ইউজারের ক্ষেত্রে গেমের ভার্সন হবে আলাদা। মুখ থুবড়ে পড়েছে। ফান্ডামেন্টাল লিমিটেশন।

    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 02:54 PM

    সোসেন
    আমি একবারও গুরুত্ব অস্বীকার করছিনা ।বারবার হাহুতাশ কথাটা নৈংলি পয়েন্ট আউট করছি কেন ............দাঁড়ান একটু অন্যভাবে বলার চেষ্টা করি ।

    ধরুন , সকালে উঠে মর্নিং ওয়াক করা এটার খুব গুরুত্ব আছে কেও অস্বীকার করবেনা । শুধু শরীর ভালো রাখা নয় এটা সোশাল রিলেশনের এর একটা অঙ্গ । দুজনের সঙ্গে দেখা হলো । রাস্তার ধরে একটা গাছ উপরে পরে আছে দেখলেন । একজনের ল্যাব্রাদর কে একটু ঘরের কাছে আদর করলেন । ফেরার পথে চা এর দোকানে নেড়ি কে বিক্কুট দিলেন । পাড়ার অমুক দাদা পিজি তে ভর্তি তাঁর খপর পেলেন বাকিদের কাছে । ইটস আ টোটাল প্যাকেজ । অসম্ভব গুরুত্ব ।

    বাট , ইটস আ লীগাসী সিস্টেম । গুরুত্ব থাকলেও ।

    এখনকার সিস্টেম হলো কনভেয়ার বেল্ট চালিয়ে ইন্ক্লিনেষণ ঠিক করে হাঁটা শুরু করুন । ব্লাড প্রেসার -ক্যালরি সব জানতে পারবেন । চেক করতে পারবেন স্পিড । আবার সামনে রাখা আই প্যাড এ চোখ বুলিয়ে দেখে নিচ্ছেন গাজা তে আবার বোমা বর্ষণ হয়েছে । এক জন মেসেজ করেছে তাকে উত্তর দিলেন । করবেট পার্কে একটা অনাথ বাঘের বাচ্চা কে এডপ্ট করেছেন ।তার একাউন্ট এ টাকা পাঠিয়ে দিলেন । গুরু চন্ডালি তে একবার উঁকি দিয়ে খোঁজ নিলেন আলাস্কায় যে বন্ধু টি এক্সিডেন্ট করেছিল তাকে হাসপাতাল থেকে ছেড়েছে কিনা ।

    এটা এখনকার জগত । অবশ্যই দুটো এক্সট্রিম । এর মাঝেও অনেকে পরেন । কিন্তু ওই এদিক ওদিক থেকে কমন নিয়ে । বক্তব্য এই যে এখানে কিন্তু রোজ সকালে কৃষ্ণচূড়া গাছের তলায় ফুল পায়ে দোলে দোলে মন্নিং ওয়াকে যাওয়া হচ্ছেনা বলে কোনো হাহুতাশ এর জায়গা নেই । দুটো এন্ড এর নিজের মত করে ভালো দিক আছে । এবং সবচে বড় কথা দুটো যাপন আপনাকে দুরকম জীবন উপহার দেয় । এখনকার যুগে এই ওয়ার্কিং উইমেন এন্ড মেন দের পরিবারে যে জীবন তাঁর ম্যাচিং যাপন টাও সেরকম ই । দাদু ঠাকুমা গল্প শোনালো না বলে হাহুতাশ করে কি লাভ ! তাহলে কি চাকরি ছেড়ে বাপ-মা বাড়িতেবসে থাকবেন । নিশ্চই নয় । কাজেই এই জীবনের সঙ্গে যা যা টুলস খাপ খায় সেই টুলস গুলোই বেছে নিতে হবে । এগুলো খারাপ তাতো নয় । এদেরও বিশাল গুরুত্ব আছে । টাচ প্যাড ইউস করে করে ছোট্ট ছোট্ট বাচ্চাদের হ্যান্ড-আই কো অর্ডিনেশন কি মারাত্মক বেড়েছে দেখে অবাক হয়ে যাই :) বাচ্চারা ছোট বেলা থেকে মেশিন অপারেট করতে শিখছে যা শিখতে আমাদের প্রজন্ম তার আগের প্রজন্ম প্রচুর সময় নিত । এই গুরুত্ব গুলো উনি অস্বীকার করছেন কি করে ।

    "গুরুত্ব " ব্যাপারটাই তো নির্ধারিত হয় ভবিষ্যতে মানুষ কেমন হতে যাচ্ছে সেই "নিড " এর জায়গায় দাঁড়িয়ে তাই না ? যেখানে অক্ষরে লেখা বই আস্তে আস্তে কমে গিয়ে ইন্টারেক্টিভ ভিডিও লার্নিং চলে আসছে সেখানে তার ঠিক আগের স্টেজ হিসেবে রূপকথা "মুভি " মোড় এ আসুক সেটাই তো দরকার নাকি ? সেটাই তো এখনকার গুরুত্ব ।

    আরেকটা পয়েন্ট : বাংলা রূপকথা র আইকনায়সেষণ খেয়াল করুন .। "এক গরিব ব্রাহ্মন " " কোটাল পুত্র " "রাজা বললেন " " বোকা জোলা " । এগুলো থেকে কি বোঝা যাচ্ছে ? বোঝা যাচ্ছে যে একটা মিদিয়াভেল সোসাইটি বেড়ে উঠছে যেখানে মানুষকে মূলত চিহ্নিত করা হয় তার জীবিকা দিয়ে এবং কচিত কদাচিত দে আর হীরো বাই নেম । এই আইকনায়সেষণ এর এককালে গুরুত্ব ছিল এখন নেই । এখন ইন্ডিভিজুয়াল নাম দরকার যা দিয়ে অভতার এম্বেড করা যেতে পারে । তাতে সুবিধে হলো বাচ্চা একটা নাম কে ধরে নিলেই তার পছন্দ-অপছন্দ - সে কোন দিকে ঝুঁকছে -কোনো অপরাধ প্রবণতা তৈরী হচ্ছে কিনা ঝট করে এনালিসিস করে ফেলা যায় । কুইক রীচ এন্ড কুইক ফীডব্যাক । প্রচন্ড ফিউচারিস্টিক ব্যাপার এগুলো । অথচ একদম জটিল না করে খেলার মাধ্যমে , ভিডিও এনিমেশনের মাধ্যমে পৌছে দেওয়া হচ্ছে । এর বিশাল গুরুত্ব ।

    কিন্তু ওই আরকি কেও যদি ভাবেন সকাল বেলা পার্কে বেরানই শ্রেয় তাহলে পিছিয়ে থাকাটাও মেনে নিতে হবে ।

    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 03:00 PM

    T

    ইউ বি সফট এর রক্স্মিথ ২০১৪ গেম সফটওয়ার তা দেখুন । ইটা একটা গীটার শেখার সফটওয়ার থ্রু গেম । লার্নার এর লেভেল বুঝে এ আই নিজেকে টোন আপ -ডাউন করে নেয় । ১০০% সাকসেসফুল বলবনা কিন্তু বিশেষজ্ঞ রাই বলছেন ৭০-৭৫% সাকসেসফুল । আপনি যেটা বলছেন ঠিক যে এখনো সেই লেভেলের জিনিস বেশি আসেনি । কিন্তু দেখুন আমরা যে সময়ে আছি তাতে বাজার তৈরী না হলে কোনদিন ই কোনো লেভেল আসবেনা ।

    ধরুন : একটা ত্রান্স্লেতর সিস্টেম । এখন ৪০% কারেক্ট । আপনি বললেন ধুর ওটা ব্যবহার করে কি হবে :( এদিকে ওটা ব্যবহার করে ক্রমাগত ইনপুট আর ফিডব্যাক দিতে থাকলে তবেই ইভলভ করবে । তবেই প্রজেক্ট তা চলবে । টাকা আসবে । এবং আরও এগোবে । সাইক্ল টা তো জানেন :) আমি আর নতুন কি বলব । আগামী যুগের যন্ত্র কে যত বেশি আমরা ব্যবহার করব তত উন্নত যন্ত্র পাবো ।

    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 03:17 PM

    " অ্যানিমেশন এই নিজস্ব জগতটাকে মুছে দিচ্ছে। ফলে যে অ্যানিমেশনের যে প্রয়োজনীয়তার কথা বলা হচ্ছে সেটা কদ্দুর মিটছে সে সন্দেহ থেকেই যাচ্ছে। টিউন বা কন্ট্রোল তো অনেক পরের কথা। মাগল উইজার্ড গ্রিফিনডোর ইত্যাদি বইয়ে পড়ার পর সিনেমায় তার রিপ্রেজেন্টেশন অনেকেই নিতে পারে নি। কারণ ঐ এক। নিজেদের জগতের সাথে মেলাতে পারেনি। আর বাদবাকী যে সমস্ত ‘হোয়াট ইউ সি হোয়াট ইউ গেট’ ব্যাপার আছে তার পেছনে কতটা দর্শন আর কতটা ইম্যাজিনেশনের অক্ষমতা সে নিয়ে দ্বিমত আছে।"

    অনেক টা একমত । তবে দর্শন আছে , অক্ষমতা অনেক থাকলেও একচুয়ালি একটা রাজনৈতিক দর্শন আছে এই সমস্ত কিছুকে প্র্প্তোতাইপ এ বেঁধে ফেলার পেছনে । উই নিড টু বি প্রতেক্তেদ । আউর চিলড্রেন নিড টু বি প্রতেক্তেদ । এল্গরিদ্মিক গভর্নেন্স বলে যে এইচ এন্ড এভরিওয়ান সুদ বি আন্ডার সার্ভায়লেনস অর এটলিস্ট এটাচড টু সাম টাইপ লেভেল । নইলে ফেচ করা যাবেনা । যে বাচ্চা কে দিনে দু ঘন্টা সময় দিয়ে আধুনিক মা -বাবা ভাবছেন যে "কোয়ালিটি টাইম " দিচ্ছি তাঁদের ভাবনায় দোষ নেই কিন্তু চিন্তা য় আছে । চিলড্রেন নিড মোর প্রটেকশন ইন আ ভার্চুয়াল ওয়ে । তাই প্রথম কাজ হলো কে কিভাবে ভাবে কে কোন অভতারে এটাচ সেটা রীদ করো , সেটাও না পারলে এটলিস্ট প্রথম ধাপ হিসেবে তাদের কে ধরাবাঁধা আইকন এ এটাচ করে দাও । একটিভিটি প্যাটার্ন জুড়ে দাও ।

    জাস্ট একটা সহজ জিনিস ভাবুন যে আপনার বাচ্চা যদি রাত্রদিন এনিমেশনে তে দেখে যে তার আইকন মাটিতে পা ঠুকে লাফিয়ে আকাশে ওঠে তাহলে একটা নেট দিয়ে ঘেরা ত্রাম্পলীন কিনে দিয়ে খানিক নিশ্চিন্ত হওয়া যায় যে যাক বাবা কথাও থেকে ঝাঁপ দিয়ে ওড়ার চেষ্টা করবে না ! ইটস অল এবাউট প্রতেক্ষনিস্ম ।

    name: T mail: country:

    IP Address : 24.139.128.15 (*) Date:27 Jul 2014 -- 03:28 PM

    একক, হ্যাঁ এই ধরণের প্রাথমিক এ আই বেশ কিছু সিস্টেমে চলে তো। গেমসে অ্যাপ্লিকেশন শুরু হয়েছে। কিন্তু এগুলো সবই অ্যাসিস্টেন্স লেভেলের, জেনারেল ডিসিশন মেকিং স্টেজে পৌঁছনো যায় না। একটা এগজ্যাম্পল দিচ্ছি। ধরুণ ট্যুরিং কম্পিটিশন। আপনাকে একটা প্রোগ্র্যাম লিখতে হবে যার সাথে মানুষ ইন্টারঅ্যাক্ট করবে। যন্ত্রটি মানুষের প্রশ্নের উত্তর দিতে থাকবে। মানুষকে আইডেন্টিফাই করতে হবে সে যন্ত্রের সাথে কথা বলছে না মানুষের সাথে। যে প্রোগ্র্যাম সবচেয়ে বেশীক্ষণ অবধি নিজেকে মানুষ হিসেবে হাইড করে রাখতে পারবে সে চ্যাম্পিয়ন। আল্টিমেটলি কিন্তউ ধরা পরে যাবেই। এইবার কিছু বছর আগে এক কোডার (স্বাভাবিক ভাবেই নাম মনে পড়ছে না) একটা দূর্দান্ত কাজ করেছিল মাল্টিপল ইউজার দের জন্য। আপনার করা প্রশ্ন কম্পিউটার করছিল অন্য আরেকজনকে। তার উত্তর আপনাকে দিচ্ছিল। এবং উল্টোটাও। প্রশ্নের প্যাটার্ন সার্চ ম্যাচিং ইত্যাদি অ্যালগো যা তা লেভেলের। ফলে বহুক্ষণ অবধি তাকে ধরাই যাচ্ছিল না।

    কিন্তু এসব কোনো জেনারেল সমাধান নয় (মেনলি ক্লাউড বেসড)। ফান্ডামেন্টাল লজিক কাঠামোর উপর বেস করে যাই বানানো হবে সবই শেষমেশ একজায়গায় এসে থেমে যাবে। এটা এ আই এর জনতা (জাপানীজরা বাদে) বহুদিন আগেই বুঝেছে, এবং কয়েক দশকের অ্যাপ্রোচ হচ্ছে আল্টিমেট ডিসিশন মেকিং স্মার্ট কম্পিউটর বানানোর থেকে মেনলি অ্যাসিস্টিং এর কাজ। যেমন স্মার্ট ফোন, নানান অ্যাপস ইত্যাদি।

    এইবার এরফলে আরো একটা সমস্যা হতে পারে। এই প্রযুক্তি বেসিক্যালি আপনাকে আরো বেশী সময় দিচ্ছে। এখন দুটো অপশন। এক্সট্রা টাইমে আইদার আইডিয়াল মোডে থাকুন, অথবা কাজে লাগান। যত বেশী হিউম্যান ব্রেন কাজ করবে, তত বেশী প্যাটার্ণ তৈরী হবে। যত বেশী প্যাটার্ন তৈরী হবে তত বেশী সমস্যা হবে ম্যাচিং এ। তত মেশিনের অসুবিধে। ফলে একসময় প্রসেসটা থামবে, আবার কিছুদিন পর প্রথম থেকে শুরু। এইভাবে এক একটা সাইকল চলতে থাকবে। মেশিন এজের চরম সুদিন সেকারণে খুব কম সম্ভাব্যময়। আর জনতা আইডিয়াল মোডে থাকলে, লিমিটেড প্যাটার্ণ পাওয়া গেলে মেশিনের বিবর্তন বন্ধ হয়ে যাবে। সে আবার আরেক কেলো।

    name: Ekak mail: country:

    IP Address : 24.99.108.12 (*) Date:27 Jul 2014 -- 03:43 PM

    হ্যা , আপনার দুশ্চিন্তা ভুল নয় :) সেইকারণেই যন্ত্রের বিবর্তনে শুধু যন্ত্রী দের সাহায্য না নিয়ে রাজনৈতিক মোকাবিলা হচ্ছে । আপনার কি মনে হয় এই যে লিবেরালিস্ম , লিবারাল অমুক লিবারাল তসুক , মেশিন উইল ফ্রি আস এগুলো আসলে কী ? আমরা আসলে নিজস্বতা হীন নিজস্বে পৌছচ্চি । সে মানুষ যার প্রচুর ক্ষমতা কিন্তু টিকি বাঁধা । যে মুক্ত দাস । তাদের মধ্যে খুব বেশি মানুষ ফ্রি থিঙ্কিং করবে না । একটা মজার জিনিস খেয়াল করেছেন আমাদের যৌবনে এমেচার হ্যাকার দের দৌরাত্ম বিশাল বেড়েছিল ! সবাই নেট এ ঢুকেই জাভা স্ক্রিপ্ট খুঁজত :))) এখন কমতে কমতে তলানি তে । আমি কয়েকজন পাকি হ্যাকারের সঙ্গে বন্ধুত্ব করেছিলুম তাদের সূত্রেই আরও যোগাযোগ আর কী ।

    এটা ঠিক যে আজরা সময় পেলে মানুষ ভেবে চিনতে আরও কমপ্লেক্স প্যাটার্ন বানাতে পারে কিন্তু বাস্তবে সেই আজারা সময়কে ফিল আপ করার জন্যেই এন্তর্তেইন্মেন্ত থেকে মেড আপ রিসেশন , দুশ্চিন্তা , স্টেট ক্রিয়েতেদ প্যানিক ......কী নেই ! মোদ্দা কথা আমরা লিবারেল হচ্ছি । ফ্রি হচ্ছি । নিজস্ব হচ্ছি । নিজস্বতা নিয়ে প্রশ্ন তোলার এখানে জায়গা নেই কারণ উহা প্রতেকসনিস্ম এর বিরোধী । একচুয়ালি একা যন্ত্র খেললে কেস অন্য হত এই যে যন্ত্র আর রাষ্ট্র হাত ধরাধরি করে খেল্চ্ছে এটা পুরো মাখোম :))

    name: T mail: country:

    IP Address : 24.139.128.15 (*) Date:27 Jul 2014 -- 03:54 PM

    স্টিরিওটাইপিং অবশ্যই গভর্নেন্সের সহায়ক, কিন্তু স্টেজটা আর সেখানে নেই। আরো পিছিয়ে অন্ততঃ দুশো বছর আগে থেকে শুরু হলে অ্যালগোরিদমিক গভর্নেন্স পাওয়া যেতে পারত। কিন্তু এখন ট্রী এর প্রচুর ব্রাঞ্চ তৈরী হয়ে গিয়েছে। একদম ছোটো বয়স, তারপর স্কুল, তারপর কলেজ, নানান লেভেলে স্টিরিওটাইপিং ঢোকাতে গেলে যে ইনফিলট্রেশন আর্কিটেকচার লাগবে সেটা ম্যাসিভ। এখন যেটা চলছে, খুচখাচ লেভেলে হাত মকশো। সব্বাই ডোরেমন দেখবে, বাজারে ডোরেমনের পেনসিলবক্স বিক্রী হবে, টি শার্ট, জুতো এইসব। পয়সা উঠবে। ব্যবসাপাতি। এটা বেসিক্যালি ডিফারেন্ট লেভেলে মার্কেটের বিগ প্লেয়ারদের মধ্যে মারামারি। কিন্তু মনোপলি তৈরী করার জন্য কেউ নেক্সট লেভেলে যাওয়ার চেষ্টা করবে না, একপ্রকার ইক্যুইলিব্রিয়াম (ন্যাশ?) বজায় থাকবে।
    নেক্সট ফিফটি ইয়ারস কোনদিকে গড়াবে সেটা টু মাচ আনপ্রেডিক্টেবল।

    name: T mail: country:

    IP Address : 24.139.128.15 (*) Date:27 Jul 2014 -- 04:47 PM

    যন্ত্র রাষ্ট্র হাত ধরাধরি করে খেলতে চাইছে, মানতে অসুবিধে নেই। কিন্তু এখানে একটা গল্প আছে। লিবেরালিসম, নিজস্বতা হীন নিজস্বতা খুব বেশী করেই রাষ্ট্র চাইছে, কারণ যত বেশী প্যাটার্ণ তত বেশী বিচ্ছিন্ন ক্লাস্টার। স্মল গ্রুপ। গভর্নেন্সে সুবিধে। কারণ আওয়াজ কোনো ক্ষেত্রেই দানা বাঁধবে না। আবার একই সাথে যত বেশী প্যাটার্ণ তত যন্ত্রীদের অসুবিধে। তারা নিজেদের ক্ষমতার সীমা পরিসীমা জানে। ফলতঃ কন্টিন্যুয়াস নেগোশিয়েশন চলছে, যেমন যেমন টেকনোলজি ডেভেলপমেন্ট। বুঝেশুনে খেলছে সবাই।

    name: sosen mail: country:

    IP Address : 125.241.18.212 (*) Date:27 Jul 2014 -- 06:19 PM

    কিছুদিন আগে এক মোটামুটি প্রতিষ্ঠিত সাইকোলজিস্ট বন্ধুর সাথে কথা হচ্ছিল। সে কলকাতার অনেকগুলো স্কুলের সঙ্গে যুক্ত। তো কথায় কথায় সে বলল, স্কুলের ছেলেমেয়েদের কেস আসা তার কাছে সাংঘাতিক বেড়ে গিয়েছে। কারোর কারোর স্পেসিফিক প্রবলেম থাকলেও বেশির ভাগ বাচ্চার-ই দু রকম জেনারালাইজড সিম্পটম-এর মধ্যে একটা, এক হল অসম্ভব কম্পিটিটিভ প্রবণতা এবং তার ফলে প্যানিক। আর এক হল খুব ক্যাজুয়াল, শেষ দিন অব্দি প্রোজেক্ট এসাইনমেন্ট সব ফেলে রাখছে, শেষ দিনে গিয়ে প্যানিক করছে, কিন্তু বারম্বার বল্লেও আগে করছে না। একই সাইকল। এরা সবই মোটামুটি উচ্চবিত্ত ফ্যামিলির ছেলেপুলে, একটি দুটি সন্তান। প্রত্যেকে নেট এডিক্টেড, প্রথম দল নেট-এ সারাক্ষণ পড়াশোনা করে, স্মার্টফোন, ট্যাব ইত্যাদি আছে, কিন্তু এটেনশন স্প্যান মাল্টিপল অপশন-এ যতোটা ভালো, একমুখী করাতে গেলেই আর সেটা পারছে না। এরা সারাক্ষণ জিনিসও হারাচ্ছে। দ্বিতীয় দল নেটে সোশ্যাল নেটোয়ার্কিং, গেম, ইত্যাকারে বেশি আগ্রহী, এরা আবার একটা দুটো এসাইনমেন্ট থাকলে হয়তো করে ফেলছে, কিন্তু সংখ্যা বেড়ে গেলেই আর নিতে পারছে না। প্যানিক এটাক উভয় দলেই সমপরিমাণ। প্রথম দলকে কাগজমুখী করিয়ে খানিক স্টেবল করা যাচ্ছে, দ্বিতীয় দলকে একেবারেই করা যাচ্ছে না। পেট রাখতে আগ্রহী নয়, অন্যের জন্য কোনো কাজ করতে রাজি নয়।
    পর্যবেক্ষণ মাত্র। কিন্তু চিন্তার বিষয়। এরা মোটামুটি সেভেন থেকে বারো ক্লাসের ছাত্র ছাত্রী।

    name: I mail: country:

    IP Address : 24.96.73.220 (*) Date:27 Jul 2014 -- 06:45 PM

    আমার পুত্রই এই দ্বিতীয় দলে পড়ে। কিন্তু পেট রাখতে ভীষণ আগ্রহী, যদিও পেটের সব কাজ অন্যকে করে দিতে হবে ( বলে আমাদের ধারণা), কেননা, নিজের কাজ নিজে কিচ্ছু করে না। সোস্যাল নেটওয়ার্কিংয়ের বয়সে পৌঁছয় নি, গেমে আগ্রহী। প্রভূত পরিমাণ কার্টুন দেখে। গল্পের বই পড়ানো সিরিয়াসলি মার খাচ্ছে, তার কারণ আমরা নিজেরা বিচ্ছিরি ব্যস্ত। ইংরেজী তাও পড়ে। ধীরে ধীরে লীম , অবন ঠাকুর পড়ে শোনানোর একটা চেষ্টা হচ্ছিল, তাতে রেসপন্ড করেনা, তা কিন্তু নয়। কিন্তু অ্যাটেনশন স্প্যান খুব কম। এর সঙ্গে সহজলভ্য বৈদ্যুতিন প্রযুক্তির যোগ আছে কিনা জানি না।
    তবে নিজের ক্ষেত্রেই বলতে পারি, ইন্টারনেট আসার আগে আমার অ্যাটেনশন স্প্যান অনেক বেশী ছিল। এখন এক মুহুর্ত অবকাশ পেলেও চুপচাপ বসে থাকতে পারি না, খুটখাট এটা-সেটা করতে ইচ্ছে করে। বই পড়ার ইচ্ছা কমে গেছে।
  • - | 109.133.152.163 | ২৯ জুলাই ২০১৪ ১৮:৫৪645084
  • সৈকতের লেখার লিংটার জন্য ধন্যবাদ। নবনীতার এই জাতীয় বক্তব্য আগেও পড়েছি তাই আর নতুন করে সময় দিলাম না। শুধু সৈকতের জন্য প্রশ্ন, ছোটো বেলাতেই, "অন্যায় কোরো না, করলে প্রানদণ্ড পর্যন্ত হবে, সে তুমি রানী হলেও বা তোমার বাবা রাজা হলেও অন্যকে বঞ্চনার দাম দিতেই হবে কোনো না কোনো দিন" -- এই সামান্য মেসেজ দেয়াটা, জীবন-সত্য নীতি কথাটি গপ্পের ছলে শুনিয়ে দেওয়াটা, "ভায়োলেন্ট" মনে হচ্ছে কেন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন