এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 107.81.97.76 | ০৩ আগস্ট ২০১৪ ০৮:০৮644609
  • http://www.anandabazar.com/supplementary/rabibashoriyo/498a-1.55724

    ৪৯৮এ ধারা নাকি যত না নির্যাতিতা বধূদের রক্ষা করতে ব্যবহৃত হয়, তার চেয়ে বেশি কাজে লাগে নিরীহ শ্বশুরবাড়িকে অপদস্থ করতে।
  • PM | 233.223.159.253 | ০৩ আগস্ট ২০১৪ ১২:১১644620
  • "২০১৩ সালে ভারতে বিবাহিত পুরুষের আত্মহত্যার সংখ্যা আত্মঘাতী বিবাহিত মহিলার দ্বিগুণেরও বেশি। পারিবারিক সমস্যার কারণে আত্মহত্যার অনুপাতটাও প্রায় একই রকম। গত বছর ২১,০৯৬ জন পুরুষ আত্মহত্যা করেছেন কেবল পারিবারিক ঝামেলা থেকে চিরমুক্তি পেতে। পাশাপাশি, একই কারণে আত্মঘাতী মহিলা ১১,২২৯ জন। সব ক’টি আত্মহত্যাই দুর্ভাগ্যজনক, কিন্তু এই তথ্য চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়, পুরুষও কোনও অংশে কম চাপে নেই। "
  • dc | 52.104.61.253 | ০৩ আগস্ট ২০১৪ ১২:২১644628
  • সে আর বলতে? ঘরে চাপ, বাইরে চাপ, পুরো কেচাপ অবস্থা।
  • cm | 116.206.1.47 | ০৩ আগস্ট ২০১৪ ১২:৪২644629
  • বাঃ পৌরুষের দাম দিতে হবেনা!
  • sm | 233.223.159.253 | ০৩ আগস্ট ২০১৪ ১৫:৫৯644630
  • 498a এক কোথায় যথেষ্ট গলদে ভর্তি একটি আইন। যে কোনো আইনের মূল লক্ষ্য ভিকটিমের সুরক্ষা, ন্যায় বিচার প্রদান ও সমাজ কে সু স্বাস্থ্য প্রদান করা।
    498a আইন টির মূল লক্ষ্য নববধু কে পন প্রথা নামক বিষবৃক্ষ থেকে রক্ষা করা। বধু কে সুরক্ষার বলয় দেওয়া, যাতে সে শ্বসুর বাড়িতে মানসিক ও শারিরীক নিগ্রহ থেকে রক্ষা পায়। অর্থাৎ ধরে নেওয়া হচ্ছে, একজন নারী যিনি নারী বলেই সমাজে ভাল্নারেবেল তাকে আইনি রক্ষা কবজ দান করা।
    এবার দেখা যাক কোন কোন ব্যক্তি মূল অভিযুক্ত।অধিকাংশ কেসএ স্বামী ছাড়া তার বৃদ্ধ পিতা, মাতা ।
    প্রায় ৫০ শতাংশ কেসএ শ্বাশুড়ি অভিযুক্ত হন। অর্থাত একজন নারী( গৃহবধু), তার অভিযোগে একজন বৃদ্ধা মহিলা অভিযুক্ত। শ্বাশুড়ি ও একজন নারী তায় বয়স্কা । অর্থাৎ দু দিক থেকেই ভাল্নারেবেল। এক্ষেত্রে একজন ভাল্নারেবেল কে বাঁচাতে, আর এক জন অভিযুক্ত হয়ে গেল।

    আইনের মূল লক্ষ্য হলো দোষী ছাড়া পাক কিন্তু নির্দোষ যেন শাস্তি না পায়। এখানেও ভুরি ভুরি নকল অভিযোগে, স্বামী চাকরি , সম্মান হারিয়েছে , বৃদ্ধ পিতা মাতা জেলে পচেছে।
    পুরুষ মানুষের আত্মহত্যার সংখ্যা টাও যথেষ্ট স্ফীত।
    উপরি পাওনা মোটা টাকা দাবি করা,পুলিশী নির্যাতন ও টাকার দাবি এইসব।
    কেস নির্দোষ প্রমান হলেও সম্ভবত মানহানির মামলা করা যায় না।
  • s | 182.0.249.87 | ০৩ আগস্ট ২০১৪ ১৯:২৪644631
  • আনন্দবাজারের লেখাটা ট্যিপিকাল রবিবাসরীয়র লেখার মত হাল্কা নিবন্ধ। মাত্র একটা ডেটা পয়েন্ট (মেয়েদের আত্মহত্যা বনাম পুরুষদের আত্মহত্যার সংখ্যা) দিয়ে একটা ছ্যাবলামি মার্কা কনক্লুশনের চেষ্টা করা হয়েছে।
    বিবাহিত মহিলাদের কত শতাংশ এই ধারায় অভিযোগ জানিয়েছেন, মহিলাদের আত্মহত্যার সংগে বধুহত্যার সংখ্যা কত, কত শতাংশ কেসে বধূহত্যা বা বধূ নির্যাতন হয়েছে কিন্তু অভিযোগ জানানো হয় নি, কত শতাংশ পুরুষ এই ধারার মিসইউসের জন্যই আত্মহত্যা করেছেন সে সব তথ্য পেলে তবেই একটা ট্রেন্ড পাওয়া সম্ভব।
    আবাপর লেখা থেকে মনে হচ্ছে সব বিবাহিত মহিলারাই ঘাপটি মেরে বসে আছেন, হয় নিজের স্বার্থে নয়ত সামান্যতম বেচাল দেখলেই দমাদ্দম ৪৯৮ ধারায় পুরো শশুরবাড়ীকে কোমরে দড়ি বেঁধে হাজতে ঢোকাচ্ছেন।
  • R | 93.110.7.236 | ০৩ আগস্ট ২০১৪ ১৯:৪৪644632
  • ৪৯৮এ একটি কালা কানুন , অবিলম্বে এটি বাতিল করা দরকার।
  • | ০৩ আগস্ট ২০১৪ ২২:২৫644633
  • ছোটেস বেশ গুছিয়ে লিখে দিয়েছে। আবাপ একটা চাটনিমার্কা খবর বের করেছে ..... ঐ নিয়ে ফালতু সময় নষ্ট করার কোনও মানে দেখি না।

    sm এর বক্তব্যেও খানিকটা একমত। আইনে সবদিকের সমস্ত পরিস্থিতিরই কভার করা উচিৎ যেটা এই আইনে কিছুটা কম ছিল।
  • Ekak | 24.96.2.196 | ০৩ আগস্ট ২০১৪ ২২:৩৭644634
  • এবিউস সংক্রান্ত যে কোনো আইন কমপ্লিটলি বায়াসলেস হবে এটা সম্ভব না । সবকিছুর "প্রমান " থাকে না । থাকে না বলেই লেজিটিমেট কেস ও দাঁড়ায় না এবং থাকেনা বলেই ফলস কেস ও দাঁড়িয়ে যায় । পুরোটাই উকিল ধরার ক্ষমতা ও আইন কে, কে কতটা নিজের দিকে টানতে পারছে । গভমেন্ট কে দোষ দিয়ে লাভ নেই কারন দোষ দিলে আইদার রাস্ট্র আরেকটা বায়াসড রুল বানাবে নইলে সোশ্যাল ভ্যালু শেখাবার নাম করে পাবলিকের মাথা চেবাবে । বাঁদরকে রুটি ভাগ করতে ডাকার সামিল ।
  • sm | 233.223.159.253 | ০৩ আগস্ট ২০১৪ ২৩:২৩644610
  • Every nine minutes a married man commits suicide in India due to alleged misuse of section 498a of IPC against them, taking the toll to around a whopping 64,000 every year, says a report.

    "National Crime Records Bureau statistics reveal more incidences of suicide by married men than by married women. In 2012 approximately 64,000 married men committed suicide vis-a-vis 32,000 married women," says DS Rao, president of Hridaya-Nest of Family Harmony, an NGO, quoting a survey by it.

    s কে, সুইসায়দের সংখ্যা টা কম নয়। এটা তাচ্ছিল্য করার মত জিনিস নয়। আর একটা পরিসংখ্যান বোধ হয় ১৫ শতাংশ মতন কেস অভিযোগের সত্যতা প্রমান হয়েছে। এটাও অশনি সংকেত। সুপ্রিম কোর্টের রায় না বেরোলে পরিস্থিতি আরো খারাপ হত।
    তবে কোনো নির্দোষ ব্যক্তি যখন পুলিশের নির্যাতন ও ভারতীয় বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতার শিকার হয়, সেই জানে মন্দ ভাগ্য কাকে বলে।
  • দেব | 59.136.66.130 | ০৪ আগস্ট ২০১৪ ০০:১৯644611
  • ছেলেদের আত্মহত্যা করার হাজারটা কারণ থাকতে পারে। আবাপর ভাবখানা এমন যেন শুধু এই একটা কারণেই হারটা দ্বিগুণ!

    তবে এটা ঠিক যে আইনটার অপব্যবহার হত। অভিযোগ ওঠামাত্র গ্রেপ্তার করার নিয়মটা বদলানোর দরকার ছিল।
  • Ishan | 183.17.193.253 | ০৪ আগস্ট ২০১৪ ০৫:০৮644612
  • পশ্চিমবঙ্গে অপরাধ প্রমাণিত হয়েছে মাত্র ২.৩% ক্ষেত্রে।

    প্রচুর স্ট্যাট নিয়ে ঘাঁটার পরেও এইটা আগে খেয়াল করিনি।

    আর এই ধারার মিসইউজের জন্য কতজন আত্মহত্যা করেছেন, সে ডেটা মনে হয় পাওয়া অসম্ভব। বাকি পাই বা রিতেন দিতে পারবে। আমার কাছেও ছিল, কিন্তু খুঁজে পাচ্ছি না।
  • Abhyu | 183.200.128.42 | ১১ আগস্ট ২০১৪ ০৯:১১644613
  • sm | 233.223.155.21 | ১১ আগস্ট ২০১৪ ০৯:৫১644614
  • চমত্কার লেখা।
  • Abhyu | 183.200.128.42 | ১৩ আগস্ট ২০১৪ ০৮:৪১644615
  • ফলো আপ
  • pi | 24.139.221.129 | ১৩ আগস্ট ২০১৪ ১০:২১644616
  • 'আনন্দবাজারের লেখাটা ট্যিপিকাল রবিবাসরীয়র লেখার মত হাল্কা নিবন্ধ। মাত্র একটা ডেটা পয়েন্ট (মেয়েদের আত্মহত্যা বনাম পুরুষদের আত্মহত্যার সংখ্যা) দিয়ে একটা ছ্যাবলামি মার্কা কনক্লুশনের চেষ্টা করা হয়েছে।'

    আবাপ র লেখাতে শুধু আত্মহত্যার হিসেব তো দেখানো হয়নি, পারিবারিক সমস্যার কারণে আত্মহত্যা দেখানো হয়েছে। এবার NCRB তে তো কারণ হিসেবে পারিবারিক সমস্যাই থাকবে, ৪৯৮ র কারণে আত্মহত্যা কোথাওই লেখা থাকবে না। সেই ডেটা পয়েন্ট কীকরে পাওয়া যাবে ?

    '২০১৩ সালে ভারতে বিবাহিত পুরুষের আত্মহত্যার সংখ্যা আত্মঘাতী বিবাহিত মহিলার দ্বিগুণেরও বেশি। পারিবারিক সমস্যার কারণে আত্মহত্যার অনুপাতটাও প্রায় একই রকম। গত বছর ২১,০৯৬ জন পুরুষ আত্মহত্যা করেছেন কেবল পারিবারিক ঝামেলা থেকে চিরমুক্তি পেতে। পাশাপাশি, একই কারণে আত্মঘাতী মহিলা ১১,২২৯ জন। '
  • Du | 230.225.0.38 | ১৩ আগস্ট ২০১৪ ১৪:৪১644617
  • ৪৯৮এর একদিকে তো প্রবল অপপ্রয়োগ হয় বলে শুনতে পাই, বেশিরভাগ নতুন আসা বউয়ের হাতে মা বাড়িছাড়া এইরকম -- আবার উইকিতে দিচ্ছে এটা সব মহিলাকেই - মা, বোন সুরক্ষা দেবার জন্য জরুরী। আসলে ব্যপারটা কি আইন জানা কেউ লিখলে ভাল হয়।

    আবার একদল মহিলা আছেন যারা দীর্ঘদিন স্বামী ইত্যাদির মানসিক এবং কখনও বা শারীরিক অত্যাচার সহ্য করেছেন ( বা প্রতিবাদও করেছেন সাধ্যমত) কিন্তু বহু বছর কাটিয়ে দিয়েছেন একসাথে-- এদের জন্য ৪৯৮ কি কিছু প্রোটেকশন আনছে আদৌ? শোনা কথা - এটি শুধু নতুন সম্পর্কের জন্য - বাকিদের টেপ ইত্যাদি প্রমাণ দেখাতে হয়। পুরোটা একটু ক্লিয়ার ছবি জানা গেলে ভালো
  • de | 69.185.236.54 | ১৩ আগস্ট ২০১৪ ১৫:০২644618
  • আবাপ আর এইসময়ের অত্যাচারিত পুরুষদের জন্য জলের ধারা বইয়ে গদগদ হওয়া দেখলে মনে হয় বধূহত্যা, পণপ্রথা আর শত-সহস্র উপায়ে নারী-নির্যাতন যেন কোনদিনও হয়নি এদেশে। শ্বশুরবাড়িরা বরাবরই বড় ভদ্র-নিরীহ - নতুন বধূটি এসেই তাঁদের ৪৯৮ এ ফেলার চেষ্টা করতে থাকেন! অনেকে আবার ৪৯৮ এ পাকে ফেলবেন বলেই বিয়ে করেন! একচোখোমির এই রিপোর্টিংগুলো বিশ্রী। দুদিকের কথা তুলে না ধরলে সেটা রিপোর্টিংই নয়।

    মহিলারা ঢাল ছেড়ে তলোয়ার হাতে নিলে সমাজ এতো বিব্রত কেন?
  • pi | 24.139.221.129 | ১৩ আগস্ট ২০১৪ ১৫:১৩644619
  • বাংলায় পুরো বিস্তারিত লেখার সময় নেই, তাই একটা রিপোর্ট থেকে দিচ্ছি।

    ৪৯৮ এ সেই সব ক্ষেত্রেই প্রযোজ্য, যেখানে the complainant is a married and is subjected to cruelty by her husband or a relative of her husband.

    এই 'cruelty' দু'রকম হতে পারে।
    1. wilful conduct by her husband or relative of husband of such nature as is likely to drive her to commit suicide or cause her grave injury,
    2.harassment to coerce her into meeting dowry demands.

    এখানে কোন সাত বছরের গল্প নেই। আছে ৩০৪ এর বি তে।

    যেটা হল আনন্যাচারাল ডেথ নিয়ে, মানে যেসব মৃত্যু হচ্ছে by burns or bodily injury taking place within seven years of marriage, and where there are allegations of dowry demand.

    ৪৯৮ এ তে সব সময়ই অভিযোগ আনা যেতে পারে।
  • pi | 24.139.221.129 | ১৩ আগস্ট ২০১৪ ১৫:২২644621
  • কিন্তু সুপ্রিম কোর্টের নতুন রুলটা নিয়ে এত আপত্তি কীসের ? অভিযোগ পেলেই গ্রেপ্তার করা যাবেনা, এইটুকুই তো বলেছে। জেনুইন কেসে এতে তো কোন সমস্যা দেখিনা।
  • Ekak | 24.99.169.92 | ১৩ আগস্ট ২০১৪ ১৬:৪১644622
  • সমস্যা একেবারে নেই তা না । রুরাল এরিয়া তে একটি অত্যাচারিত মেয়ে ডিয়েম লেভেলের সহায়তা পাবে বিশেষ করে জাতপাত এর কেসে এটা আশা করা বাড়াবাড়ি । জাস্ট চেপে দেওয়া হবে । এই প্রাইভেট রিলেশনে এবিউস সংক্রান্ত ব্যাপারগুলো প্রচন্ড সমস্যার । কে সত্যি বলছে বোঝা কঠিন । ফুল প্রুফ রুল হয়না । ভালো হত যদি ইন্ডিয়াতে ইউএসে র মত ফেডারেল ল্য দিয়ে ক্যাপসুল করে স্টেট ল্য আলাদা হত । কাউ বেল্টে ৪৯৮ এ অপরিবর্তিত ভাবে চললে ভালো হত । আবার যে জালিয়াতির কেস গুলো বলা হচ্ছে সেগুলো অন্যত্র বেশি । ভারতকে চিরকাল এক আইনের আওতায় রাখা সন্ভব হবেনা ।
  • sm | 233.223.159.253 | ১৩ আগস্ট ২০১৪ ১৮:৪৮644623
  • মহিলারা ঢাল ছেড়ে তলোয়ার হাতে নিলে সমাজ এতো বিব্রত কেন?
    -----
    মহিলারা তলওয়ার নিয়ে তো অন্য মহিলাদেরই কাটছে, যেমন শ্বাশুড়ি, ননদ এরা।
    এটা চিন্তার বিষয় তো বটেই।
  • hm | 125.112.74.130 | ১৪ আগস্ট ২০১৪ ১৭:৪৪644624
  • বয়স্ক পীড়নের কোনো আইন নেই ? শ্বশুর শাশুড়ি ও যাতে ঝুট 498a লাগালে পাল্টা অভিযোগ করতে পারবে প্রমান সহ ? তারপর আইন চলবে আইনের পথে, কিন্তু গ্রেপ্তার আদালতের বিচারের পরে ।
  • sm | 233.223.159.253 | ১৪ আগস্ট ২০১৪ ১৮:৫৩644625
  • আমাদের দেশে শিশু ও বয়স্ক ব্যক্তিদের এখনো সেভাবে ভাল্নারেবেল ধরা হয়না।
    শিব ঠাকুরের আপন দেশ। তাই আইন কানুন ও একুশে।
  • AP | 69.93.194.170 | ১৪ আগস্ট ২০১৪ ২০:৪১644626
  • ৪৯৮ /এ-র সংশোধন হওয়া দরকার। হোক। কিন্তু তার কতটা অপব্যবহার হচ্ছে, তার মাপকাঠি বিবাহিত নারী-পুরুষের আত্মহত্যার সংখ্যা দিয়ে নির্ণয় করলে মুস্কিল ! কারণ যে মেয়েগুলো আত্মহত্যা করেনি (মানে করা না করার সুযোগই পায়নি !) পণের কারণী বা অন্য কোনো কারণে সোজাসুজি খুন হয়ে গেছে, তাদের সংখ্যাটাও তো হিসেবের মধ্যে আনতে হবে ! সেই হিসেবে ছেলেরা নিশ্চই মেয়েদের ধারে-কাছে আসতে পারবে না !
    নারী-পুরুষ নির্বিশেষে বিবাহিত মানুষের আত্মহত্যার কারণ অনেকরকম হতে পারে কিন্তু খুন হয়ে যাওয়ার পরে তো আর সেই কারণ বিচারের কথা উঠতে পরে না !
    তাই 'অপব্যবহার' রোধ করার জন্য যা যা করা উচিত, হোক কিন্তু তাতে যেন অন্য একটা অপব্যবহারের রাস্তা খুলে না যায়, সেটাই দেখার।
  • pi | 233.176.30.239 | ১৪ আগস্ট ২০১৪ ২১:৪৬644627
  • পণের কারণে ৭-৮০০০ জন মারা যান।
    যেটা সত্যিই কনসার্নের , সেটা হল এই ডাউরি ডেথ এর কনভিকশন রেটও অনেক রাজ্যেই বেশ কম। এই কেসগুলোতে ছাড়া পেয়ে যায় কীকরে ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন