এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অ্যাকাডেমিতে আগুন ও তারপর

    Abhyu
    অন্যান্য | ০৭ আগস্ট ২০১৪ | ১০৩৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 183.200.128.42 | ০৭ আগস্ট ২০১৪ ২২:৪৬644544
  • http://abpananda.abplive.in/kolkata/2014/08/07/article376720.ece/Fire-at-Academy-of-fine-arts-during-drama-performance#.U-OzXmPHi8A

    নাটক চলাকালে আগুন, ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষা পেল অ্যাকাডেমি

    বড়সড় অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পেল অ্যাকাডেমি অফ ফাইন আর্টস৷ আজ সন্ধেয় অ্যাকাডেমিতে সুমন মুখোপাধ্যায়ের নাটক ‘শূন্য শুধু শূন্য নয়’ মঞ্চস্থ হচ্ছিল৷ সেই সময় আচমকা মঞ্চের সাইড স্ক্রিনে আগুন লেগে যায়৷ গোটা হল ধোঁয়ায় ভরে যায়৷ ব্যাপক আতঙ্ক ছড়ায় দর্শকদের মধ্যে, হল থেকে বেরোনোর জন্য হুড়োহুড়ি পড়ে যায়৷ ধোঁয়ায় অসুস্থও হয়ে পড়েন কয়েকজন দর্শক৷ যদিও, আয়োজকদের তত্‍পরতায় দ্রুত আগুন নিয়ন্ত্রণে আসে৷ পরে ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ২টি ইঞ্জিন৷ হেস্টিংস থানার পুলিশও অ্যাকাডেমিতে পৌঁছেছে৷ শর্ট সার্কিট থেকেই অ্যাকাডেমির মঞ্চে আগুন লাগে বলে প্রাথমিক অনুমান দমকলের৷

    name: cb mail: country:

    IP Address : 127.194.77.213 (*) Date:07 Aug 2014 -- 10:31 PM

    তো আজ গেছিলুম অ্যাকাডেমি অফ ফাইন আর্টসে। দুটো নাটক। কৌশিক সেনের পুনশ্চ (সৈ মু আলী) আর সুমনের শুন্য শুধু শুন্য নয় (শরদিন্দু)। ওরে বাবা গিয়ে দেখি হুস হু দের ভিড়। সুমন দে, দেবদুত ঘোশ, কান্চন, স্বস্তিকা , আরো না জানি কারা সব চিনতে পারলাম না। একবার ভাবলুম স্বস্তিকার হাতের খবরটা নিই, তাপ্পর কাটিয়ে দিলাম (ভদ্রমহিলা খুব ই সুন্দরী)।

    এনিওয়ে, প্রথম নাটক তো সুন্দর কেটে গেল। কৌশিক সেনের ছেলে ছিল বোধহয় লিড রোলে, এই ছেলেটি আগামী দশ বছরে বাংলার শ্রেষ্ঠ নাট্যাভিনেতা হবে এই দাবি করে গেলুম। চমৎকার জমেছিল। কার্টেন কল হল, কৌশিক এসে সুমনের ঢালাও প্রশংসা করে গেল (ব্যাক স্ক্র্যাচিং?)। দর্শকরা সবাই খুশিমনে হিসু করতে চলে গেল। হাফটাইম।

    ফিরে এসে এদিক ওদিক তাকিয়ে খানিক সেলেব্রিটি খুঁজে টুজে চেয়ারে বসেছি, বেশ ঠান্ডা (আমার আবার সর্দি মত হয়েছিল, ভগবান শুনতে পেয়ে খানিক পরে আবহাওয়া গরম করার ব্যবস্থা করার প্ল্যন করলেন ইন দা মিনটাইম)। এবার ব্যাপার হয়েছে কি, পুনশ্চটা আবার আমি মনে করতে পারছিলাম না, আমি আর মা দুজনেই ভুল স্পেকুলেট করলাম। সেকেন্ড গল্পটা পড়া ছিল, তাই অ্যান্টিসিপেশন টা বেশি ই ছিল, একটু ছ্যাবলামি সহযোগে নাটক প্রায় ৬০ - ৭০ শতাংশ নেমে গেছে, আমাদের নিঃশ্বাস টাশ প্রায় বন্ধ, তখন ই ..........

    সিনটা ছিল নায়ক আর ভুতনায়িকা দুজনের , নায়কের ই শুধু ডায়ালগ, ভুতনায়িকা স্পিচলেস। সুন্দর উপর দিকটা দিয়ে দেখলুম ধোঁয়া ছেড়েছে (গুড স্টেজক্রাফ্ট!!!)। হটাৎ সামনে থেকে কয়েকজন দাঁড়িয়ে উঠে চেঁচাতে লাগল আগুন আগুন। আমি প্রায় মাকে বলতে যাচ্ছি আতাগুলো ধোঁয়া দেখে ভয় পেয়েছে, ওমা দেখি ভুতের গলায় আওয়াজ ফুটেছে, খোনা গলায় আঁগুঁন লেগেচে আঁগুঁন লেগেচে বলছে। নায়ক বোধহয় সবে প্রেমট্রেম নিবেদন করতে যাবে, একটু বাড়ে ছিল, সে দেখি কথা নেই বার্তা নেই দিল মন্চের বাঁপাশের (দর্শকের বাঁ দিক ধরুন) কাপড়টা ধরে এক টান। কি বলব মাইরি , একেই বোধহয় বলে লেলিহান শিখা, সে কাপড় খুলে এল আগুন সমেত, আর দেখি আগুন ছড়াচ্ছে উপরপানে। দেখি এক্জন জলের জগ নিয়ে আগুনে জল ছুঁড়ছে। ফিউটাইল রে কাকা, ফিউটাইল।

    এবার স্টেজের উপরে এইসব কুনাট্য চলছে, আর জনগণ ভাবছেন চুপচাপ বসে আছে? ফাগোল নাকি? ঐ কাপড়ের টানের পড়ে যেরকম গগনভেদী চিৎকার উঠল, মনে হল নাগাসাকিতে বোম পড়েছে। আমি বাবা মাকে বললাম প্যানিক করবে না, তারাও আমায় বলে প্যানিক করিস না। বুঝলাম মৃত্যু হলেও তা হবে সুখময়, প্রিয়জনের মাঝে।

    এবার শুরু হল লোকের দৌড়াদৌড়ি, আর অ্যাকাডেমি র দরজা যে কি ছোট কি তা বলে বোঝান যাবে না, ২ জন কান্চন
    একসাথে হয়ত গলতে পারবে। এবার ওদিক পানে না গিয়ে দেখি পিছনে আর একটা দরজা আছে, সেটা কয়েক্জন ধাক্কা দিচ্ছে, সেটা খুলেও গেল। খুলে গিয়ে তারা বেড়িয়ে গেল, আমি আগে বাবা মাকে বার করে দিয়ে বেরোচ্ছি, হটাৎ দেখলাম ভালো লাগছে না, ভেতরে অনেক লোক দেখেছি, ফিরে গেলাম। শেষ দিকের লোকগুলো কে টেনে টেনে (কারুকে পেটে খোঁচা দিয়ে, কারণ তারা অন্য দিকে মুখে ফিরিয়ে দাঁড়িয়েছিল) ঐ দরজা দিয়ে বার করলাম, সে দরজা আবার খালি বন্ধ হয়ে যেতে চায়, ব্যাটাকে আটকাবার জন্য উপর থেকে একটা ছবির ফ্রেম ছেঁড়া হল।

    ব্যাক টু হল, ভাইরে কি চিৎকার কি চিৎকার, গলার তেজে আগুন নিভিয়ে দেবে। কি জিনিষ ব্যবহার করেছে জানি না, গোটা হল ধোঁয়ায় ভরে গেছে, পিছনের গেট টায় এক ভদ্রমহিলা দাঁড়িয়ে ফ্যাঁচ ফ্যাঁচ করছেন আর গ্রিনরুম গ্রিনরুম করছেন, তাঁকে বলা হল তিনি আর হলের মধ্যে যেতে পারবেন না। আগুন বেশ জ্বলছে তখন, দেখতে পাচ্ছি বাঁদিকের পর্দাটা কমপ্লিটলি খুলে পড়ে গেল, আর ঐ আগুনের উপর কি সব ঢালা হচ্ছে। হটাৎ কৌশিক সেন দেখি দৌড়ে আসছেন, মাথার ঠিক নেই, বললেন এই দরজাটা বন্ধ করে দিতে , আমি বললাম তা কি করে হয়, কিছু ধোঁয়া যাবে এদিক দিয়ে বেড়িয়ে, আপনি যান, গিয়ে স্টেজের ছেলেমেয়েদের দেখুন, উনিও আবার দৌড়েই চলে গেলেন। সে লোক ভাল, টিমের জন্য হি কেয়ারস। আর দুটো টিমের ই ছেলেমেয়েরা খুব ই তৎপরতার সাথে , লোড নিয়ে মোটামুটি আগুনটাকে আয়ত্বে এনে ফেলেছে, মন্চটা তো গেলো হাফ, সিটগুলোর কিছু হয়নি এই বাঁচোয়া।

    বাবা এদিকে খালি বলছে, সেই বইমেলা পুড়তে দেখেছিলাম, আর আজ এই অ্যাকাডেমি পুড়তে দেখছি। আমার খালি মনে পড়ছে বাইশে শ্রাবণে গৌতম ঘোষের কথা, এক্ষুনি প্রসেনজিত এসে খিস্তোবে। পুলিশ লাগল বলে পিছোনে, ব্যাটা সব অগ্নিকান্ডেই হাজির থাকে দেখচি।

    তারপর মোটামুটি যা বুঝতে পারলাম থিংস আর ইন কন্ট্রোল, কারন আর ফ্লেম টেম দেখতে পাচ্ছিলাম না। ঠিক করলাম বাইরে যাই। বাইরের গেটে দাঁড়িয়ে বাবা কাকে ফোন করছে, দেখি সুমন দে কানে ফোন নিয়ে বাবাকে একটা সাইড ডজ করেই গাড়ির দিকে ছুটল। ইদিকে দুটি ফায়ার ব্রিগেডের গাড়ি এসে হাজির। একটি বড় , একটি ছোট। বড় আগে , ছোট পিছে, সুতরাং দুটো ই ঢুকতে পারছেনা, সামনের বড় গাড়িটাকে বললাম ছোটটাকে ঢুকতে দিন, কি হাইপার পাবলিক, ছোট গাড়িটার উপর চিল্লিয়ে মিল্লিয়ে শেষে সরে গেল। ছোটটাও ঢুকে পড়ল আর স্বস্তিকা ও সুট করে বেরিয়ে গাড়ি করে চলে গেল।

    নিম্নলিখিত প্রশ্নগুলি ভাবতে ভাবতে বাসে করে বাড়ি চলে এলাম।
    কার হল? কে মেইনটেইন করে? কে ইমার্জেন্সী সার্ভিস দেয়? কে ফিট সার্টিফিকেট দেয়?কে এই দরজার সাইজ দেখে হল চালতে দেয়? কে এক্সটিঙ্গুইশার কম পরিমানে রাখে?

    বাড়ি এসে শুনলাম সুমন মুখো বলছেন কারা নাকি পেছনে কাঠি করেছে। আপটু ইউ নাউ ....
  • kiki | 122.79.39.95 | ০৮ আগস্ট ২০১৪ ০৮:০৬644555
  • :O :D ক্ষি অবস্থা!!! সব অগ্নিকান্ডেই হাজির থাকে। :P
  • pi | 24.139.221.129 | ০৯ আগস্ট ২০১৪ ১১:৩৭644558
  • সুমনের বক্তব্যঃ

    'I must clarify once again. What happened in Academy was an ACCIDENT. I have said it very clearly from the beginning that there was no iota or speck of any interference or conspiracy behind the fire. The incident is an eye opener for all of us. We are immensely lucky that all are safe. Thanks and salute to all who acted valiantly in that emergency situation and took control. All theatre artists, workers, technicians and lovers should come together, forgetting all differences, and address the issues pertaining to the infrastructure and safety measures of the auditoriums.'
  • pi | 24.139.221.129 | ০৯ আগস্ট ২০১৪ ১২:১১644559
  • খবর ৩৬৫ দিনে এর মধ্যে আবার সুমনের গাঁজা থেকে আগুন লাগা নিয়েও খবর বের করে দিয়েছে। সেটা গাঁজা খেয়ে লেখা কিনা সে প্রসঙ্গে যাচ্ছি না। তবে যেভাবেই লেগে থাক, শর্ট সার্কিট হয়ে থাকলে রক্ষণাবেক্ষণের সমস্যা আছে, কিন্তু তা ছাড়াও, সবকিছুর পরেও অ্যাকসিডেন্ট তো হতেই পারে। কিন্তু সেটা হলে তারপর ? আমরা আদৌ কোনভাবে তার জন্য তৈরি ?
    এই সেফটি মেজার নিয়ে সত্যি কিছু হইচই হওয়া দরকার, শুধু আকাদেমি না, সব প্রেক্ষাগৃহের জন্যই। শুধু প্রেক্ষাগৃহই বা কেন, সমস্ত বিল্ডিং। আম্রি র ঘটনার পর হাসপাতাল নার্সিং হোম গুলোর ফায়ার সেফটি নিয়ে কিছু নাড়াচাড়া শুরু হয়েছিল, সেও নিশ্চয় এখন যথাপূর্বং ! আর, আমরাও তো এই ইস্যুগুলো নিয়ে কোন ঘটনা ঘটলে তবেই মাথা ঘামাই, অন্যসময় কোথায় কী। দেখা যাক, এখন এই হইহট্টগোলে তালেগোলে কিছু সদর্থক পদক্ষেপ নেওয়া হয় কিনা।
  • PT | 213.110.246.230 | ১১ আগস্ট ২০১৪ ২৩:২২644560
  • যারা একটা থিয়েটারের হল দেখভাল করতে পারেনা তারা নাক গলিয়েছিল রাজ্যের পালা বদলে। ছোঃ!!
  • h | 127.194.239.232 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৩১644562
  • কিন্তু গাঁজার অ্যাংগল টা খুব ভালো। যারা গাঁজা খেয়েছিল বলে প্যারোডি ও হতে পারে।
  • | 183.17.193.253 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৩১644561
  • খুব বদমায়েশ বুঝলেন- নিদেনপক্ষে উপহার এর মত কিছু একটা হলে আপনি চৌত্রিশ বছরের পক্ষে থেকে আরো জোরে ধুধ্ধুড়ি নেড়ে দিতে পারতেন।
    আমার তো ছিঃ বলতে ইচ্ছে করছে।
  • h | 127.194.239.232 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৩৩644563
  • ও এটা কি সিপিএম তৃনমূল এর টই? এতে কি গাঁজা অ্যালাউড?
  • pi | 24.139.221.129 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৩৪644564
  • কিম্বা একটা গাঁজাখুরি পালা কিম্বা পালাবদল ;)
  • h | 127.194.239.232 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৩৬644545
  • এ বাবা ইপ্সিতা সিপিএম এর হয়ে খেলছে।
  • তাপস | 122.79.37.219 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৩৭644546
  • কেউ কেউ শপথ করেছেন, সব টইকেই তৃণ-সিপিএমে নিয়ে ফেলা হবে !
  • robu | 122.79.38.71 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৩৯644547
  • সত্যি মানে কী আর বলব!!
  • h | 127.194.239.232 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৪৭644548
  • আমি দায়িত্ত্ব নিয়ে বলে গেলাম, গাঁজার সংগে সিপিএম, তৃণমূল, লেবার , টোরি, কংগ্রেস, বিজেপি কারো র কোনো সম্পর্ক নেই। এর সংগে সুদু আছে অভিজিত প্রামাণিক।
  • PT | 213.110.246.230 | ১১ আগস্ট ২০১৪ ২৩:৫৩644549
  • বোঝা যাচ্ছে কেউ তিনোপন্থী নাট্য পরিচালক দেবেশের বক্তব্য পড়েননি। আমার বহু আগেই তিনি এই আগুনের জন্যে বাম সরকারের আমলে নাট্যালয়ের দেখভালের অভাবকে দায়ী করেছেন।
    আগ বাড়িয়ে অন্যকে গাল দেওয়ার আগে একটু পড়া করে নিলে ভাল হয়।
  • তাপস | 122.79.37.219 | ১২ আগস্ট ২০১৪ ০০:০১644550
  • দেবেশের ব্রেন দেখেছেন কেউ? নীল ফাটিয়ে দিয়েছিল । শো হয় না বোধহয় ।
  • | 183.17.193.253 | ১২ আগস্ট ২০১৪ ০০:৩০644551
  • ওঃ,তাই বলুন!দেবেশের আস্পর্ধায় আপনি রেগে গেছেন।
  • PT | 213.110.246.230 | ১২ আগস্ট ২০১৪ ০০:৪৭644552
  • রাগব কেন?
    কিন্তু দিদির নির্দেশ মত তিনি বা তেনার চামচারা কিছু বললে অন্যেরা মুখে সেলোটেপ লাগিয়ে রাখবে এমনটা প্রত্যাশা করছেন নাকি আজকাল?
  • .. | 69.93.192.114 | ১২ আগস্ট ২০১৪ ০২:১০644553
  • সেলোটেপে হবে না, এটা দিয়ে চেষ্টা করুন-


    নিজেই চ্যাষ্টা করেন, হইয়া গ্যালে পর ডাক পাড়েন
    কিংবা অক্ষয়কুমারকে ডাক দিয়েন, হ্যায় এই টেপ দিয়া এমুন জড়াইয়া প্যাচাইয়া ফ্যালবে না, বোঝবেন.....
  • s | 182.0.249.87 | ১২ আগস্ট ২০১৪ ০২:৫৮644554
  • অ্যাকাডেমি তো বেসরকারী হল। এতে তৃন সিপিয়েম আসছে কোদ্দিয়ে?
    আচ্ছা স্বস্তিকাও কি গাঁজা খেয়েছিল? কবি এব্যাপারে কিছু বলেছেন?
  • bong kim | 37.1.221.77 | ১২ আগস্ট ২০১৪ ০৪:৫৯644556
  • দাঁড়ান বিপ আরো গোটাকতক টই খুললে বুঝবেন সিপিএম তৃণ করার ফল।
  • Abhyu | 78.117.214.27 | ২৫ আগস্ট ২০১৪ ০৯:০৫644557

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন