এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সুকুমারী ভট্টাচার্যের বই

    Avik Mukherjee লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৬ মে ২০১৪ | ২৫৫৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Avik Mukherjee | ২৬ মে ২০১৪ ০৯:৪৯644514
  • সুকুমারী দেবী চলে গেলেন। রেখে গেলেন কিছু অমূল্য লেখা পত্র। ওনার বই নিয়ে একটু আলোচনা করা যাক।
  • | ২৬ মে ২০১৪ ১০:০৮644520
  • তো শুরু করুন
  • Avik | 125.245.107.204 | ২৬ মে ২০১৪ ১১:৩৮644521
  • 'গাঙচিল' থেকে উনার প্রবন্ধ সংগ্রহ বেরিয়েছে তবে আমার পরা হয়নি। কিছুদিন আগে 'এই সময়' পত্রিকায় রাম রাজত্ব নিয়ে একটি প্রবন্ধ ছিল। মনে ধরেছিল। যে বর্ণহিন্দুর দল উনাকে বার বার বাধা দিয়েছে তাদের বিষয় নিয়ে তাদের থেকে বেশি অনেক বেশি জেনেছেন আর আমাদের জানিয়েছেন।
  • তাপস | 233.29.202.169 | ২৬ মে ২০১৪ ১১:৪০644522
  • পড়ে নিয়ে আলোচনা শুরু করলে ভালো হয় । নইলে মনে হবে কিরকম যেন প্রাইভেট টিউশন কিম্বা অন্যদের নোট পড়া হচ্ছে ।
    আর ইয়ে, কেউ মারা যাওয়ার পর 'চলে গেলেন' দেখলে/পড়লে/শুনলে জিগেস করতে ইচ্ছে করে, কোথায় গেলেন ?
  • Avik | 111.58.255.173 | ২৬ মে ২০১৪ ১৪:১৮644523
  • তাহলে মারা গেলেন বললেই ভালো লাগবে, তাই বলব তাপস
  • কল্লোল | ২৬ মে ২০১৪ ২২:৪৯644524
  • চলে গেলেন। আমাদের ছেড়ে। কোথায়? নিজের নিজের বিশ্বাস মতো, সগ্গে বা এই ধরণীর ধুলায় ধুলায়।
  • তাপস দাশ | ২৭ মে ২০১৪ ১১:০১644525
  • কল্লোলদা, এটার শুরু হয়েছিল এই বিশ্বাস থেকে যে এখান থেকে যাওয়ার পর একটা নিশ্চিত জায়গা আছে । সেই বিশ্বাস নিয়ে কিছু বলার নেই, সে সংক্রান্ত অবিশ্বাস নিয়েও না । শুধু চলমান ভাষার মধ্যে এই চরম বিশ্বাসটুকু 'একমাত্র' হিসেবে প্রোথিত করে দেওয়ার সাংস্কৃতিক চেহারাটা নিয়ে চেতন থাকতে চাই । যেমন যে কেউ মারা গেলেই দেখি আর আই পি ।

    কোথায় শান্তি পাব, কোথায় গিয়ে
  • Shibanshu | 233.176.28.203 | ২৭ মে ২০১৪ ১২:২২644526
  • আসা থাকলেই যাওয়া থাকবে ।কোথায় যাওয়া, সেটা নিজের নিজের কল্পনা । তবে সুকুমারী এভাবে পিছনে চলে যাচ্ছেন ।আমাদের একটা দাঁড়াবার জায়গা, আর রইলোনা।
  • এমেম | 127.194.246.56 | ২৭ মে ২০১৪ ১২:৫৩644527
  • 'চলমান ভাষার মধ্যে এই চরম বিশ্বাসটুকু 'একমাত্র' হিসেবে প্রোথিত করে দেওয়ার সাংস্কৃতিক চেহারাটা নিয়ে চেতন থাকতে চাই।' ভালো লাগলো তাপস।
  • Avik | 125.250.98.158 | ২৭ মে ২০১৪ ১২:৫৯644515
  • শিবান্শু দা 'দাঁড়াবার জায়গা' জায়গা রাখতেই তো এই টই । আপনার লেখা কালী - অনার্য অডিসি তে ওনার বইয়ের রেফারেন্স পেয়েছি।
  • gajaa | 121.93.163.126 | ২৭ মে ২০১৪ ১৩:০৬644516
  • গাঙচিল থেকে প্রবন্ধ সংকলন আছে। এক,দুই,তিন করে খন্ড আকারে । অমুল্য সম্পদ। বেদের সময়ে ক্ষুধা, নস্তিকবাদের সুচনা, রামায়ন মহাভারতের তুলনামূলক আলোচনা, বিয়ের একাল সেকাল আরো কত কী।
  • avik | 125.250.230.50 | ২৭ মে ২০১৪ ১৪:২১644517
  • বোধয় ৪ নম্বর ও বেরিয়েছে। আগের গুলোর দাম ছিল ৬৫০ করে। এটার জানিনা। বিষয় সূচী থাকলে শেয়ার করুন। আর অন্য কোনো প্রকাশনী জানা আছে নাকি?
  • | ২৮ মে ২০১৪ ০৮:২১644518
  • ৩ আর ৪ ও বেরিয়ে গেছে?
  • Avik Mukherjee | ২৮ মে ২০১৪ ০৮:৪৮644519
  • হ্যাঁ বোধ্ হয় ৪ অব্দি বেরিয়েছে। ৯৪৩২৯৯১৫৩০ নম্বরে ফোন করে দেখুন অধীর বিশ্বাস কে। উনি সঠিক খবর টা দেবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন