এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ২৮ মে ২০১৪ ০০:১৪644480
  • শরৎ পূর্ণিমা মেঁ সমগ্র হিন্দি বলয় রাত কো ক্ষীর খাতেঁ হ্যাঁয়। মানা যাতা কি ওহ ক্ষীর পূর্ণচন্দ্র সে টপকতে হ্যায়।
  • Atoz | 161.141.84.164 | ২৮ মে ২০১৪ ০০:২৬644481
  • কেয়া? সমগ্র লোকজন পূর্ণচন্দ্র কা নিচেমে খালি থালা আউর বাটি রাখতা? ক্ষীর কালেক্ট করনে কে লিয়ে?
    ঃ-)
  • a x | 138.249.1.198 | ২৮ মে ২০১৪ ০০:৪৪644483
  • আপলোগ তো সিধে নরক মে একদম গির পড়েগি! আপলোগোকা বাত সুনকে ইতনে বুরা সব চিত্রকল্প মাথে মে আ রহে হ্যায় মেরে! হায় মেরেকো ভি নরক লে চলেঙ্গে কেয়া?
  • Atoz | 161.141.84.164 | ২৮ মে ২০১৪ ০০:৪৮644484
  • সর্গ, একদম সিধা সর্গ অক্শদা। কেয়া কী ইয়ে তো সিধা দিব্য দেবদেবতাকো চিত্রকল্প্‌ হ্যায়! ঃ-)
  • - | 109.133.152.163 | ২৮ মে ২০১৪ ০১:৪৯644485
  • সব থেকে ভালো হ্যায় অক্ষর হিন্দী। সব কুছ কিলিয়ার হো যাতা হায়। সব থেকে কঠিন হায় রঞ্জনবাবু কা হিন্দি। অনেক কিছু বুঝতেই নহী পারতা!
  • Ranjan Roy | ২৮ মে ২০১৪ ০২:১১644486
  • ক্যা বাতায়ুঁ ড্যাশবাবু!
    ছত্তিশগড় কী বিলাসপুর শহর কী হিন্দি কা শান বলিউড ওয়ালে ভি মানতে হ্যাঁয়। হমারী শহর কে হ্যায় সত্যদেব দুবেজী-- শ্যাম বেনেগল কী ফিলিম "নিশান্ত" মেঁ পূজারীজি অউর উনকে " ভারত --এক খোঁজ" কা স্ক্রিপ্ট রাইটর।
    কহা জাতা হ্যায় কি খুদ বচ্চন সাব ভি উনসে তিন স ( মতলব স, শ,ষ) কা উচ্চারণ শিখতে থেঁ।
    আপ বঙ্গালী লোগ ক্যা জানোগে? আপলোগ তো তিনো স কো এক জ্যায়সা উচ্চারণ করতে হো!
    আপলোগ পানি কো খাতে হো, সিগ্রেট খাতে হো অউর দারু ভি ! চায় ভি! রাম রাম! ফির পীতে ক্যা হো?
  • Atoz | 161.141.84.164 | ২৮ মে ২০১৪ ০২:১৭644487
  • মার ভি খাতে হো
    চুম্মা ভি খাতে হো
    চাট্টি ভি খাতে হো
    বকা ভি খাতে হো
    ঘুষ ভি খাতে হো
    গোল (মতলব ফুটবল কা) ভি খাতে হো
    দোল (মতলব দোলনা) ভি খাতে হো
    ঘোল (মতলব থতমত) ভি খাতে হো
    .....
  • Ranjan Roy | ২৮ মে ২০১৪ ০২:৩৭644488
  • ইয়াঃ ক্যা কহনা?
  • - | 109.133.152.163 | ২৮ মে ২০১৪ ০২:৪৬644490
  • তাও তো চুমু "খাওয়া" নিয়ে কিছু বলেনি, রঞ্জনবাবু ঃ-)
    যাগ্গে, এইটা মানে কি? "উখাড় কে ফেকওয়া দিয়ে পন্ডাল।"? এই লাইনের একটা শব্দও বুঝিনি।
  • Atoz | 161.141.84.164 | ২৮ মে ২০১৪ ০৩:০৫644491
  • প্যান্ডেল উপড়ে ফেলে দিয়েছে। ঃ-)
  • দিনু ঠাকুর | 212.142.114.200 | ২৮ মে ২০১৪ ০৩:২৩644492
  • কেন, এইটি শোনেননি?

    উখাড়দে ঊখাড়দে মেরা শর্
    তেরে পেয়রো কে গদ্দর কে পর।
    =
    আমার মাথা নত করে দাও হে তোমার চরনধূলার পরে
  • Ranjan Roy | ২৮ মে ২০১৪ ২০:০১644493
  • ---,
    AtoZ ঠিক লিখেছে। ওরা বলে চুমা-চাটি । আমরা বলি চুমু-টুমু।
    আমাদেরটা কেমন মিত্তি মতন। কিন্তু ওদেরটায় চাটাচাটির বেশ পেঁয়াজ-রসুন গোছের ছবি ফুটে উঠে । ওদের শব্দটায় বরাবর একটু অস্বস্তি বোধ করেছি।
    আমরা চুমু খাই। ওরা চুমু দেয়। না, ভুল বললাম-- ওরা চুম্‌ দেয়। চুম্‌ নেয়। চুমু বোলে কিছু নেই।
    চুম্‌না ওদের নাম ধাতু।
    উদাঃ উসকো চুম্‌ দিয়া।
    তপাক্‌ সে উসকী গাল চুম্‌ লিয়া। ( আমাদের গালে হামি খাওয়ার মতন)।
    শ্যাম বেনেগালের 'জুনুন'। আশ্রয় পাওয়া অসহায় ইংরেজ পরিবারের প্রতি কালচারাল ঘৃণার প্রকাশঃ বেশরম্‌-- চুমাচাটি করতে হ্যাঁয়।
    বা কোন শাহরুখ ফিলিমে মাতাল নায়িকার গানঃ
    জরা সা ঝুম্‌ লুঁ ম্যায়ঁ,
    আজা তুসে চুম্‌লুঁ ম্যাঁয়।
  • সিকি | ২৮ মে ২০১৪ ২০:০৫644494
  • চুমু দেয়। চুমু নেয়। আর কিস 'করে'।
  • kc | 47.36.86.172 | ২৮ মে ২০১৪ ২০:০৭644495
  • ইয়ে লোগ, সবাই মিলকে "শিলাজিৎ কি গোলি" খায়া হ্যায় নাকি?
  • - | 109.133.152.163 | ২৮ মে ২০১৪ ২১:০২644496
  • ছি, ছি, লকড়িদের ঘরেলু হবার ডিসকাশন মে চুমু-চাটি দেওয়া-নেওয়া করনে লাগা?
  • jhiki | 149.194.250.23 | ২৮ মে ২০১৪ ২১:৪৪644497
  • কেন ঘরের দরজা বন্ধ করে চুমা-চাটি করবেঃ)

    সর্দারদের পাপ্পি-ঝপ্পি শুনতে আরো ভালো লাগে।
  • Ranjan Roy | ২৯ মে ২০১৪ ১২:১৪644498
  • ঝিকি,
    ঃ))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন