এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জীবন যেমন

    Anamika Sil লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৯ জুন ২০১৪ | ১১৩৩৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ১৪ জুলাই ২০১৪ ১০:১৬642670
  • পুরোটা মোটের ওপর ভালই লাগল। আরো লিখুন, লিখতে থাকুন।

    আমার ব্যক্তিগতভাবে হরিদাসীদের জেবন সম্পর্কে দেখাটা একটু ওপর ওপর লাগল। আরেকটু ভেতর থেকে থেকে দেখলে, বা দেখার চেষ্টা করা যেত বোধহয়।

    যাই হোক লিখতে থাকুন, লিখতে লিখতেই আরো নানারকমভাবে দেখা যাবে।
  • Anamika Sil | ১৪ জুলাই ২০১৪ ১২:১৭642672
  • সবাইকে ধন্যবাদ জানাব। ধৈর্য্য ধরে আমার সাথে হরিদাসীর এই সফরে সাথে থাকার জন্য। হরিদাসীদের জীবন আমাকে আকর্ষণ করে ভীষণভাবে। মাটির কাছে থাকা স্বল্পে জীবন নির্বাহ করা এই মানুষগুলির জীবনের পরতে পরতে ঢুকতে গেলে এই কাহিনী আরও দীর্ঘ থেকে দীর্ঘতর হত। হয়ত সেক্ষেত্রে যে পাঠকের/পাঠিকার ধৈর্য্যচ্যুতি ঘটত না এমনটা আমি জোর দিয়ে বলতে পারি না। তাছাড়া ভাষা একটি বড় প্রতিবন্ধকতা ছিল আমার কাছে। কারণ বাঙ্গাল ভাষাটা আমি জানি না। আর না জানার ফলে একটা মিশ্র ভাষার সমস্যা আমাকে লেখাটাকে সংক্ষিপ্ত করতে বাধ্য করল। না হলে কিকির মতে খাজা লেখার থেকে আরও বিশেষ কিছু উপাধিতে ভুষিত হতে হত। দ্বিতীয়ত লেখাটায় আমি হরিদাসীদের বৃত্তিমুলক দিকটাতেই বেশি জোর দিয়েছি। সেক্ষেত্রে সোম থেকে শনি তাদের বাইরের জীবন কি রকম, কোনদিন কি আয় হয় সেগুলো গল্প বলতে গিয়ে মোটামুটিভাবে বলা হয়ে গেছে। এরপর যদি আবারও বড় করতে যেতাম তাহলে লেখাটি নিঃসন্দেহে তার গতি হারাত ও একঘেয়ে একটা লেখনীতে পরিণত হত। সেই অবধারিত পরিণতি আমার মত খাজা লেখিকা চান নি। তাই যেখানে দাঁড়িয়ে যাওয়া উচিত সেখানেই দাঁড়িয়ে গেছিল।

    আবার আসব হয়ত কোন সময় অন্য কোন লেখা নিয়ে। আশা করি তখন পাব আপনাদের সহযোগিতা।

    সবাই ভালো থাকবেন।

    অনামিকা শিল।
  • | ১৪ জুলাই ২০১৪ ১২:২৪642673
  • এই 'খাজা' মন্তব্যটি তো দেখছি না অনামিকা। কিছু ভুল বোঝাবুঝি হচ্ছে না তো?
  • Anamika Sil | ১৪ জুলাই ২০১৪ ১২:২৯642674
  • না হচ্ছে না দ। কারণ মন্তব্যটা কিকি বাংলালাইভ মজলিশে করেছিলেন এখানে না। কিন্তু এখানে একটি আমার করা পোস্টের পরিপ্রেক্ষিতেই ছিল ঐ পোস্ট। কারও প্রতি কোনরকম বিতৃষ্ণা নেই আমার, না কোন অভিযোগ।
  • Chan | 132.162.123.229 | ১৪ জুলাই ২০১৪ ১৩:০১642675
  • খুবই ভাল ভাবে শেষ করলেন গল্পটা। আমার মতে, পাকা লেখা এই রকমই হয়। আগেও আলোচনা হয়েছে, কিছু ভাষাগত ভুল হয়্ত ছিল, কিন্তু গল্পের ভাব তাতে নষ্ট হয় নি। আগামী দিনে আরও এই রকম গল্পের আশায় রইলাম অনামিকা দেবী।
  • de | 69.185.236.51 | ১৪ জুলাই ২০১৪ ১৩:১৩642676
  • অনামিকা - আমার বড়ো ভালো লেগেছে -

    গল্পটা এবার ধীরেসুস্থে বসে একবার রিরাইট করুন, ভাষাগত ত্রুটি দূর হয়ে যাবে তাতে। আশা করি ভবিষ্যতেও আবার এমন লেখা পড়তে পাবো!
  • শিবাংশু | ১৪ জুলাই ২০১৪ ১৫:৪৪642677
  • অনামিকা,
    আপনার এই লেখাটি ঐ পাড়ায় ছাড়াছাড়া দেখেছি, এখন পুরোটা পড়লুম । জানিনা আপনি নেটমাধ্যমে কতোদিন ধরে কথাচর্চা করছেন , তবে প্রাথমিক প্রয়াস হলে নিঃসন্দেহে অভিনন্দনযোগ্য। আপনার লেখায় সূক্ষ্ম পর্যবেক্ষণ এবং গতি নিয়ে আসার মুন্সিয়ানা অবশ্যই মুদ্রিত রয়েছে। তবে এটাও ঠিক খোলা পাতায়, সবার কাছে কোন রচনা নিয়ে আসার আগে ভাষার প্রামাণ্যতা, শব্দপ্রয়োগ ও বানানপ্রকরণ এগুলো হয়তো একটু গুরুত্ব পায় । পূর্ববঙ্গীয় ভাষার অসংখ্য প্রকারান্তর আছে । বিভিন্ন জেলায় তার বৈচিত্র্য আলাদারকম হয়। যেমন আমার মাতৃকুল পূর্ববঙ্গীয় হলেও, আমরা আগমার্কা ঘটি । যদি কোনও লেখায় প্রামাণ্যতা আনার জন্য আমাকে পূর্ব বঙ্গীয় লোকভাষা ব্যবহার করতে হয়, তবে আমি ঢাকা, ফরিদপুর, বরিশাল, ময়মনসিং বা সিলেট, প্রধানতঃ এই জেলাগুলির ভাষারীতি নিয়ে ন্যূনতম কিছু হোমওয়র্ক নিশ্চয় করে নেবো । আবার আপনি যেসব চরিত্রগুলিকে নিয়ে কাজ করেছেন, তারা মূলত যশোর, পাবনা ইত্যাদি মধ্যবঙ্গের মানুষ মনে হয় । তাঁদের ভাষা বা বাগভঙ্গি অন্যরকম। পাঠকের বিশ্বাসযোগ্যতা অর্জন করা লেখকের জন্য অত্যন্ত জরুরি । বিশেষতঃ যখন আমাদের অনেক পূর্ববঙ্গীয় বন্ধুরা গুরু'র নিয়মিত পাঠক। এছাড়া কোথাও 'সখ্য' কোথাও 'সখ্যতা' লেখা হয়েছে । 'সখ্যতা' ব্যাকরণগতভাবে একটি অশুদ্ধ শব্দ। কিন্তু কালক্রমে কবি শক্তি চট্টোপাধ্যায়ের আর্ষপ্রয়োগের জোরে তা মূলস্রোতে এসে পড়েছে । কিন্তু লেখকের অবস্থান একটাই হবে ।

    নিয়মিতভাবে লিখে যাবার জন্য আপনাকে অনুরোধ জানাই। কারণ তার কোনও বিকল্প নেই। এই লেখাটিতে যে সব চরিত্রদের নিয়ে কাজ করেছেন, তারা মোটামুটি একমাত্রিক। ভবিষ্যতে টেক্স্ট ও ন্যারেটিভের সামঞ্জস্য, নাটকীয়তা ও সমাপতনকে সামলানো এবং আরো অন্যান্য লেখার ক্র্যাফট অভ্যেসবশেই চলে আসবে।

    পরিশেষে, মনে হলো 'খাজা' শব্দটির ব্যবহার আপনাকে আহত করেছে । এ প্রসঙ্গে একটা কথা বলি, যেকোনও লেখা একবার পাঠকের কাছে পৌঁছে গেলে তা সমগ্রের অধিকারক্ষেত্রের মধ্যে চলে আসে । তার সম্বন্ধে ভালো বা ততো ভালো নয়, এমন সব মন্তব্যকেই স্বীকার করে নিতে হয় । যাঁরা নিয়মিতভাবে সর্বসমক্ষে লেখালিখি করেন , তাঁদের সবরকম মন্তব্য শোনার জন্যই প্রস্তুত থাকতে হবে । পাঠকের সব মতামতই স্বাগত । অবশ্য সেটা গ্রহণ করা না করা লেখকের বিচারসাপেক্ষ । এক্ষেত্রে লেখকসত্ত্বাকে ব্যক্তিসত্ত্বার উপর স্থান দিতে হবে ।

    ভালো থাকুন, আরো লিখুন।
  • ঐশিক | ১৫ জুলাই ২০১৪ ০৯:৫৩642678
  • Besh bhalo laglo
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন