এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ৭২ কে ফিরিয়ে আনলে ৭৭ ফিরি আসবেই

    তথাগত
    অন্যান্য | ০৫ মে ২০১৪ | ৩০৩৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিকি | 131.241.127.1 | ০৭ মে ২০১৪ ০৯:৪৮639729
  • টি কী লিকচে রে ভাই ... একেবারে হই হই করে লিকচে, পুউরো গরম চাটুর ওপর বসে লিখছে মনে হচ্ছে। খাবি কী রে পাগলা, ঝাঁঝেই মরে যাবি।
  • SC | 34.3.22.185 | ০৭ মে ২০১৪ ০৯:৫২639730
  • বাম আমলের শিক্ষাব্যবস্থা। :)
  • নেতাই | 131.241.98.225 | ০৭ মে ২০১৪ ০৯:৫৮639731
  • বাহাত্তরে এমন ই কি হত?
    http://tinyurl.com/pagygjb
  • cb | 127.194.71.64 | ০৭ মে ২০১৪ ১০:২৮639732
  • উঁহু, ৩৪
  • Rana | 131.241.218.132 | ০৭ মে ২০১৪ ২১:৫৭639733
  • টি ভাই, কিছু মনে করবেন না, তবে, চিলের দাঁত, ব্যাঙের কান, হাতির নাদি ইত্যাদিতে ভয় পাওয়ার দিন আমার চলে গেছে।

    আমি গুরুতে, কচ্চিৎ কদাচিৎ লিখলেও, মোটামুটি ধারাবাহিক পাঠক। কয়েকদিন যাবৎ দুটো উদ্দ্বেগজনক লক্ষণ যা দেখছি, তা হল, এই খোলা পাতার সুযোগ নিয়ে;

    ১। নিজের রাজনৈতিক ম্যানিফেস্টো প্রচার এবং তার সাথে বিপক্ষের ঊর্ধতন চতুর্দশ পুরুষ উদ্ধার

    ২। যাঁরা নিজের রাজনৈতিক অবস্থান থেকে লেখেন, কেবল মাত্র সুস্থ আলোচনার স্বার্থে, তাঁদের চিন্হিত করে, তাঁদের নামে নিন্দা-মন্দ করা ।

    আমরা যারা নিতান্ত ছাপোষা মানুষ, অন্তত, আমার কাছে তো, যে দুই দলকে নিয়ে এতো হৈ চৈ, তাদের দুজনকেই এখন, ঘষা টাকার এদিক আর ওদিক লাগে। তবে এ কথাটাও ঠিক যে, পূর্বতন দলের, শুধু, শেষ পাঁচ বছর, অর্থাৎ, সিঙ্গুর বা নন্দীগ্রামের বা নয়াচরের সম্ভাবনা, আমাকে এই রাজ্যের আগামী ভবিষ্যৎ নিয়ে কিছুটা আশাবাদী করেছিল (আমি যদিও সত্তর বা ভূমি রাজস্ব সংস্কার পর্য্যায় নিজের চোখে দেখিনি)। তবে যেহেতু তা হয়নি, তাই সত্যিই দুটো দলই একই রকম লাগে।

    আরেকটা কারণও আছে। একদম নীচুতলার দলকে দল সি পি এম কর্মীরা বর্তমানে ত্‌ণমূলে যোগ দিয়েছেন। কাজেই, টপ ম্যানেজমেন্ট পাল্টালেও, নীচে, এক্সিকিউসন গ্রাউন্ড তো একই রইল। ঃ)

    আমি মহারাষ্ট্র আর গুজরাতে বেশ কয়েক বছর কর্মসুত্রে থেকে এসেছি। পশ্চিমবঙ্গে এই রকম ইনফ্রা পেলে সত্যিই খুব খুশি হতাম। বিশেষত, গুজরাত তো সত্যিই খুব ভালো।

    উপরের যে দুটো পয়েন্ট, সেই দুটো নিয়ে উপযুক্ত একটা টইতে কিছু লেখার ইচ্ছে রইল।
  • টি | 111.221.128.61 | ০৭ মে ২০১৪ ২৩:৫৭639734
  • ¤¤ঝলমলে গুজরাটের বিবর্ণ চেহারা¤¤
    কেমন বিকাশ ! গুজরাটের উন্নয়নের প্রচারে বলা হচ্ছে 'Vibrant Gujrat' অর্থাৎ ঝলমলে গুজরাট।
    ¤¤কেমন ঝলমলে...??

    গুজরাটে গত ৫ বছরে যত মউ সই হয়েছে তার ৩ শতাংশ মাত্র শিল্প হয়েছে।গুজরাট সরকার বিনামূল্যে জমি দিয়েছে শিল্পপতিদের,এমনকি বিশ্ববিদ্যালয়েরজমি পর্যন্ত সাত তারা হোটেলের জন্য দিয়ে দিয়েছে। শিল্পপতিদের জন্য বিনামূল্যে জল,বিদ্যুত,সমস্ত ধরনের কর ছারের ব্যাবস্থা হয়েছে। তৈরী হয়েছে শতাধিক 'সেজ' অঞ্চল। উপকূলের জমি পরিবেশ আইনের তোয়াক্কা না করে তুলে দেওয়া হয়েছে পুঁজিপতিদের হাতে।
    ¤¤এই ঝলমলে গুজরাটে শ্রমিক-কৃষক-সাধারণ মানুষ কেমন আছে...??

    NSSO রিপোর্ট বলছে, ২০০৪ থেকে ২০১০ পর্যন্ত Goverment চাকরি প্রায় শূন্য বললেই চলে। State Hunger Index অনুযায়ী গুজরাট ১৭ টি বড় রাজ্যের মধ্যে ক্ষুধার্তের তালিকায় ত্রয়োদশ স্থানে আছে। বন্ধ হয়েছে ছোট বড় ৬০ হাজার কারখানা। জাহাজ কারখানা,বন্দর,লবণ,হীরে,সুতাকল সহ কোনও শিল্পে শ্রমিকদের বেতন কাঠামো ঠিক হয়নি গত ১০ বছর।২০১০ সালে শ্রম দপ্তরের হিসাবে গুজরাটে সংগঠিত বড় শিল্পে চুক্তি-শ্রমিক মোট শ্রমিকের প্রায় ৪০ শতাংশ। শ্রম আইন বলে কোনও কিছু নেই। বিদ্যুত পরিস্থিতি ভয়াবহ। বড় শিল্প-শহরের বাইরে গ্রামের মানুষ বিদ্যুত প্রায় চোখেই দেখে না। ১৪ টি জেলা খরা কবলিত।গুজরাটের প্রতিটি সদ্যোজাত শিশুর মাথাপিছু ঋন ২৪ হাজার ৭০৪ টাকা(২০১২ সাল পর্যন্ত) । ৫ বছরের নিচে ৪৫ শতাংশ শিশু অপুষ্টির শিকার, প্রাথমিক স্তরে ২০১২ সালের Drop Out ৮২ লক্ষ। সরকারি হিসাবে ২০১২-১২ সালে ধর্ষিতা মহিলার সংখ্যা ৩৭৭৬ জন। সি.এ.জি. report বলছে, ২০১২ সালে ১০৫ টি ক্ষেত্রে গুজরাটে সরকারি তহবিল থেকে চুরি হয়েছে ২৬,৬১১ কোটি ৯০ লক্ষ টাকা। আর এই মোদীই নাকি আধুনিক ভারতের উন্নয়নের প্রতীক !!
  • টি | 111.221.128.61 | ০৮ মে ২০১৪ ০০:০০639735
  • “এমন দিনে তারে বলা যায় / এমন ঘনঘোর বরিষায় । / এমন দিনে মন খোলা যায় ...”
    আজ ২৩শে বৈশাখ, ২০১৪ । রবীন্দ্রপক্ষে রবীন্দ্রনাথে শুরু করলাম । কী বলা যায় ?
    “তুই বাংলার কে রে ? ... কোন হরিদাস ? ... কী বলব ? গাধা না বোকা !!! ...”
    কে বললেন ? বাংলার মুখ্যমন্ত্রী । কা’কে বললেন ? ভারতের তথাকথিত প্রধাণমন্ত্রীর পদ প্রার্থীকে ।
    এর আগেও প্রধাণমন্ত্রীকে মারার বাসনা শুনেছি । ভারতের অর্থমন্ত্রীকে তুই তোকারি, চিদু সম্বোধন শুনেছি ।
    *
    এই সরকার ২৫শে বৈশাখ পালনের ফতোয়া দেয় । তারা নাকি রবীন্দ্রভক্ত । রবীন্দ্রভক্তদের মুখের ভাষা শুনে স্তম্ভিত হয়ে যেতে হয় ।
    আবার ফিরে যাই এই গানের দুই পংক্তিতে – “সমাজ সংসার মিছে সব, / মিছে এ জীবনের কলরব ।“
    যদিও রবীন্দ্রনাথ ভিন্নার্থে বলেছেন, তবু যেন আজ সব অর্থ গুলিয়ে যায় । বাংলার সংস্কৃতি মিথ্যা হয়ে গেল, ঘৃণ্য হয়ে গেল ।
    *
    এই সরকার ভোট লুঠ করবে, না তো কী করবে ? এ ছাড়া উপায় ?
    আপনি বুকে হাত দিয়ে বলুন তো, আপনার সন্তান আপনার সামনে এমন কথা বললে আপনি কী করতেন ? বলতেন, “তোকে আর লেখাপড়া করতে হবে না, তুই বাইক বাহিনীতে নাম লেখা । গুড় জল খা । কেউ ধর্ষণের প্রতিবাদ করলে পশুর মত ঝাপিয়ে পড় । যদি প্রকৃত লুম্পেন হতে পারিস, তবে TET পরীক্ষায় শূণ্য খাতা দিয়ে ইস্কুলে দেশ গড়ার চাকরি পাবি । সারদার সর্বস্বান্তদের বেদম প্রহার করার সুযোগ পাবি ।
    তোর মা কে মা বলে আর ডাকিস না । এই মাটিতে ফিরে আসিস না । কোন দিন মানুষ হবি না । তুই মা-মাটি-মানুষ হবি ।“
  • টি | 111.221.128.61 | ০৮ মে ২০১৪ ০০:০২639736
  • “এমন দিনে তারে বলা যায় / এমন ঘনঘোর বরিষায় । / এমন দিনে মন খোলা যায় ...”
    আজ ২৩শে বৈশাখ, ২০১৪ রবীন্দ্রপক্ষে রবীন্দ্রনাথে শুরু করলাম । কী বলা যায় ?
    “তুই বাংলার কে রে ? ... কোন হরিদাস ? ... কী বলব ? গাধা না বোকা !!! ...”
    কে বললেন ? বাংলার মুখ্যমন্ত্রী । কা’কে বললেন ? ভারতের তথাকথিত প্রধাণমন্ত্রীর পদ প্রার্থীকে ।
    এর আগেও প্রধাণমন্ত্রীকে মারার বাসনা শুনেছি । ভারতের অর্থমন্ত্রীকে তুই তোকারি, চিদু সম্বোধন শুনেছি ।
    *
    এই সরকার ২৫শে বৈশাখ পালনের ফতোয়া দেয় । তারা নাকি রবীন্দ্রভক্ত । রবীন্দ্রভক্তদের মুখের ভাষা শুনে স্তম্ভিত হয়ে যেতে হয় ।
    আবার ফিরে যাই এই গানের দুই পংক্তিতে – “সমাজ সংসার মিছে সব, / মিছে এ জীবনের কলরব ।“
    যদিও রবীন্দ্রনাথ ভিন্নার্থে বলেছেন, তবু যেন আজ সব অর্থ গুলিয়ে যায় । বাংলার সংস্কৃতি মিথ্যা হয়ে গেল, ঘৃণ্য হয়ে গেল ।
    *
    এই সরকার ভোট লুঠ করবে, না তো কী করবে ? এ ছাড়া উপায় ?
    আপনি বুকে হাত দিয়ে বলুন তো, আপনার সন্তান আপনার সামনে এমন কথা বললে আপনি কী করতেন ? বলতেন, “তোকে আর লেখাপড়া করতে হবে না, তুই বাইক বাহিনীতে নাম লেখা । গুড় জল খা । কেউ ধর্ষণের প্রতিবাদ করলে পশুর মত ঝাপিয়ে পড় । যদি প্রকৃত লুম্পেন হতে পারিস, তবে TET পরীক্ষায় শূণ্য খাতা দিয়ে ইস্কুলে দেশ গড়ার চাকরি পাবি । সারদার সর্বস্বান্তদের বেদম প্রহার করার সুযোগ পাবি ।
    তোর মা কে মা বলে আর ডাকিস না । এই মাটিতে ফিরে আসিস না । কোন দিন মানুষ হবি না । তুই মা-মাটি-মানুষ হবি ।“
  • তাপস | 122.79.39.109 | ০৮ মে ২০১৪ ০০:০৩639737
  • রানা,
    এ ব্যাপারটা বোধ হয় মনোলোগ । শিওর নই
  • Ekak | 24.99.91.12 | ০৮ মে ২০১৪ ০০:১২639634
  • মনোলগ তো বিজ্ঞান !
  • Rana | 131.241.218.132 | ০৮ মে ২০১৪ ০০:৪৫639635
  • ১২ আর ১২ঃ২ এ তর্ক করার কিছু নেই।

    ১১।৫৭ নিয়ে তর্ক করাই যায়। অধিকাংশ তথ্যই সুবিধা মতো বসানো। যেমন State Wise Indian Global Hunger Index এর পরিসংখ্যান ২০০৭ - ০৮ এর। সে সময় পশ্চিমবঙ্গ ছিল আট নম্বরে। এবং তিনটি বিষয়ের দুটিতে পশ্চিমবঙ্গ ও গুজরাত খুব কাছাকাছি। Underweight Children ও Infant Mortality Rate below five। গুজরাত মার খায় Calorie undernourishment বিষয়ে।

    অথচ ঐ একই তথ্যে রেখাচিত্র গুলি দেখলে বোঝা যায়, গুজরাতে ১২-১৩% লোক দারিদ্র্যসীমার নীচে বাস করে আর পঃ বঃ তে ২৩%। পঃ বঃর % annual real growth in net state domestic product per capita, 1999-2000 to 2004-05 ৩% আর গুজরাতের প্রায় ৫%। Net state domestic product per capita, 2004-05 (current rupees) তেও গুজরাত বেশ এগিয়ে।

    সুত্রঃ http://www.ifpri.org/sites/default/files/publications/ishi08.pdf

    বাকী তথ্য, সময়াভাবে মেলাতে পারবো না, বা সত্যি বলতে চাইও না। রান্নার স্বাদ তেমনই হয় যেমন আপনি চান। সংখ্যাতত্ত্বও প্রায় একই জিনিস।

    আমি গুজরাত বা মহারাষ্ট্র সম্পর্কে আমার ব্যক্তিগত অভিঞ্জতাই লিখেছি। যেমন, সত্যিই, লোড শেডিং দেখিনি, খুব কম। বেশ ভালো রাস্তাঘাট, গ্রামেও। স্যানিটেশন ব্যবস্থা বেশ ভালো। অনেক আঙ্গনবাড়ি স্কুল দেখেছি। বিজলির বিল দিতে কোনোদিন লাইনে দাঁড়াতে হয়নি। তিনদিনে লাইসেন্স পেয়েছিলাম।

    সম্প্রতি, পঃ বঃ তে লাইসেন্স করাতে গিয়ে মোটামুটি বেশ নারকীয় অনুভূতি হয়। অনেক কষ্টে, RTS এর ভয় দেখিয়ে, তিন মাসের পুইয়ে লার্নার পেয়েছি। ফাইনালে কি হবে কে জানে।
  • PT | 213.110.247.221 | ০৮ মে ২০১৪ ০৮:১২639636
  • মহারাষ্ট্র আর গুজরাটের এই খবরও এখানে থাকঃ

  • টি | 111.221.131.217 | ০৮ মে ২০১৪ ১৩:৫০639637
  • Rana--- " তিনদিনে লাইসেন্স পেয়েছিলাম "

    এখেনেই একটু শুধরে দিই আইন টা একটু দেখে নিও কি ভবে দিল জানি না......

    প্রথমে তমেকে লারনার টো থাকতেই হবে ।। কি ভাবে দিল ।।

    টা হোলে নিজে মুখেই সিকার করলে বেনিওম টা......।
  • সিকি | 135.19.34.86 | ০৮ মে ২০১৪ ১৪:০২639638
  • নাহ। টি বড় আবেগতাড়িত।

    থাক। খেলুক আপনমনে।
  • byaang | 120.224.221.97 | ১০ মে ২০১৪ ১৮:০৬639639
  • তুললাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন