এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কাঁড়ার লড়াই

    Avik Mukherjee লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৬ মে ২০১৪ | ১২৮৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 24.96.101.197 | ১৭ মে ২০১৪ ২১:১৪636718
  • একদম ঠিক ধরেচেন ।
  • Avik Mukherjee | ১৭ মে ২০১৪ ২১:১৮636719
  • পন্ডিত হলে দাদা আর এখানে জিগেস করতাম? যদি কেউ জানেন বলতে পারেন এ নিয়ে কিছু।আমি সত্যি জানতে আগ্রহী ছিলাম।
  • একক | 24.96.101.197 | ১৭ মে ২০১৪ ২১:২৫636720
  • মোষের লড়াই দেখিনি । রেস দেখেছি । আপনিও চাইলে দেখতে পারেন । পুরুলিয়া তে হয় বা তামিলনাড়ু যান । তামিলনাড়ুতে রেস টা সত্যি দেখার মত । একটু ফাস্ট লেন্স নেবেন । মোষের মাংস খেতে ভালো ।কাতারে কাতারে মোষ বলি দেখতে হলে আগে হলে বলতুম পান্চ্থুপি যান এখন মনোকামনা মন্দির যেতে হবে । নেপালে । আমার এক কলিগ সব খেত কিন্তু মোষের মাংস খেত না । বলে মোষ জলে ডুবে থাকে ওর মাংস খেলে ঠান্ডা লেগে যাবে । আবার লড়াই ছেড়ে মাংসে চলে গেলুম । পেটুক মানুস যা হয় :|
  • Avik Mukherjee | ১৭ মে ২০১৪ ২১:২৬636721
  • যাক তবু কিছু জানা গেল একক দা বললেন।
  • তাপস দাশ | ১৭ মে ২০১৪ ২১:৩৬636722
  • পণ্ডিত বলে স্বীকৃতির আশ্বাস পেলে আমি দু নয়া দিব
  • একক | 24.96.101.197 | ১৭ মে ২০১৪ ২১:৩৯636723
  • পন্ড করে পন্ডিত প্রমানিত হতে হয় । স্বীকৃতি কী হে ? যত পকাবু দের মত কতা :P
  • তাপস দাশ | ১৭ মে ২০১৪ ২১:৪৮636724
  • নিজে স্বীকৃতি পেয়ে এখন স্বীকৃতি কত অপ্রয়োজনীয় বোঝাচ্ছে । পুরো পকাবু
  • Abhyu | 109.172.118.125 | ১৭ মে ২০১৪ ২১:৫০636725
  • পৌরাণিক হল্পটাও হোক। দু নয়াও আসুক।
  • তাপস দাশ | ১৭ মে ২০১৪ ২১:৫৭636726
  • পুরুলিয়াতে এখনো চন্দ্রবিন্দু সহ কাড়ার লড়াই হয় । মোষকেই বলে ।

    দু নয়া ।
  • Avik Mukherjee | ১৭ মে ২০১৪ ২২:০২636728
  • তাপশদা আপনি কিছু যদি জানেন একটু শেয়ার করুন
  • Abhyu | 109.172.118.125 | ১৭ মে ২০১৪ ২২:১৭636729
  • পুরুলিয়া এক নয়া, চন্দ্রবিন্দু এক নয়া।
    তাপসদার এক নয়া ফাইন হইল।
  • তাপস দাশ | ১৭ মে ২০১৪ ২২:১৯636730
  • ওই যা বললাম ঐটুকুই জানি । অভ্যু অঙ্কে কেন ভালো, তার হাতে গরম প্রমান দিল । বুঝতেই পারলাম না - কেন ফাইন !
  • kk | 117.3.196.87 | ১৭ মে ২০১৪ ২২:২২636731
  • বাংলাদেশেও কোথাও কোথাও এমনি লড়াই হতো। কিন্তু কাড়া নয়, ষাঁড়ের লড়াই। আড়ং এর ষাঁড় বলতো। আড়ং মানে কী? আড়ং ধোলাই কথাটা কি এই থেকেই এসেছে কিনা কে জানে!
  • cm | 127.247.112.151 | ১৭ মে ২০১৪ ২২:৩৬636732
  • এতো কাকুরে জিগালেই হয়। সে বুদ্ধি তো শুরুতেই দিলুম। ক বছর আগে এক পপুলার টক দিতে গেছি তো আমাদের কজন ছাত্রও গেছে সেখানে টকের পরে বলে আপনার টক একেবারে উইকিপিডিয়ার এন্ট্রির মতন, তখন ভয়ে ভয়ে প্রশ্ন করলুম সেখানে কি সব প্রমাণগুলো আছে? সে যাত্রা মান রক্ষা হয়েছিল কারণ উইকিতে প্রমাণ ছিলনা।
  • একক | 24.96.101.197 | ১৭ মে ২০১৪ ২২:৪৭636733
  • আমিতো মোষের রেস ছাড়া কিছু দেখিনি :) মাংসের গল্প বেচে দিয়ে পন্ডিত হলুম তো :D
  • Avik Mukherjee | ১৮ মে ২০১৪ ০৮:৫৫636734
  • ভারতে স্পেন এর মত আর কোথায় কোথায় এরকম ষাঁড়/ মোষ এই জাতীয় লড়াই বা রেস হত/ হয় একটু জানান প্লিজ।
  • kumu | 132.161.150.157 | ১৮ মে ২০১৪ ০৯:৫১636735
  • অভীকবাবু,এদের একটু মশকরা করার অব্যেস আছে,তাতেই টই এট্টু অন্যদিকে চলে যায়।

    আর আপনি অভ্যুর কথা বিশ্বাস করবেন না।একবার বাজারে একটি বিষণ্ন গরু আমাকে গুঁতিয়ে ধরাশায়ী করে দেবার পর থেকে আমি গরু মহিষষাঁড় এমনকি ছাগলদের থেকেও নিজেকে সযত্নে দূরে রাখি,পোষা তো দূরস্থান।
    দেশের গল্প পড়েছি।তারাশংকরের লেখাতেও কাঁড়া শব্দটি আছে।
  • Avik Mukherjee | ১৮ মে ২০১৪ ১০:০৩636736
  • ধন্যবাদ কুমু। আমি আসলে এই সমগোত্রীয় বিষয় নিয়ে একটু জানতে চাই। এখানে অনেকেই জানেন এ নিয়ে। যদি তারা আমাকে হেল্প করেন। নিজের অজ্ঞতা স্বীকার করেই এই 'টই' খোলা।
  • Abhyu | 107.81.103.243 | ১৮ মে ২০১৪ ১০:২৫636737
  • কুমুদি বিষণ্ন গরু কি রকম? আর তুমিই বা কি করেছিলে? ল্যাজ মুচড়ে দিয়েছিলে? কান মুলে দিতে গিয়েছিলে? গোবর দেখে ওয়াক তুলেছিলে?
  • kumu | 132.161.150.157 | ১৮ মে ২০১৪ ১১:০৮636739
  • গরুকে কোনরকমেই বিরক্ত করিনি।নীল মত একটা শাড়ী পরেছিলাম।
    আমার এক বন্ধুর সঙ্গে যাচ্চিলাম।সে আমাকে ও আমি তাকে গান্ধারী সাজতে যথাসম্ভব উৎসাহ দিচ্চিলাম।আমি বলছিলাম চোখে ফেট্টি বাঁধলে আমি একদম দেখতে পাই না।আর গরু পথের পাশে ছোলে বাটুরে খাচ্ছিল-এ পরবাসে কে রবে হায় গাইতে গাইতে।আমি তার উদাসকরুণসজল চোখদুটি ভাল করে দেখচি,এমন সময় কী হইতে কী হইয়া গেল।
  • Abhyu | 107.81.103.243 | ১৮ মে ২০১৪ ১১:১৭636740
  • গরু ছোলে বাটুরে খাচ্ছিল? পয়্সা দিয়ে? নাকি কোনো পুণ্যলোভাতুর মোক্ষদাঠাকুর খাওয়াচ্ছিল?
  • cm | 233.234.159.225 | ১৮ মে ২০১৪ ১১:৫২636741
  • ছোলে বাটুরে ভোজনরত গরু? এ যে গভীর ব্যঞ্জনাময়!
  • san | 52.104.25.219 | ১৮ মে ২০১৪ ১২:৩১636742
  • আমি চোখের সামনে গোরুকে চিকেন চাউমিন খাওয়াতে দেখেছি , বল্লে হবে। গোরুটা খেয়েওনিয়েছিল , পাপী ছিল মনে হয়।
  • Abhyu | 107.81.103.243 | ১৮ মে ২০১৪ ২২:৫৭636743
  • হ্যাঁ রে, আমি জানতাম ছাগলে কিনা খায় - এখন দেখছি...
    বাই দ্য ওয়ে, তুই কি গরুটার দিকে কটমট করে তাকিয়েছিলি স্যান?
  • kk | 117.3.196.87 | ১৯ মে ২০১৪ ০০:১৩636744
  • গরুর দিকে কটমট করে তাকালে তারা কক্ষনো চাউমিন খায়না। কটমট করে তাকালে তারা তিনদিন দুধের বদলে দই দেয়। সেইরকমই নিয়ম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন