এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুতে ব্রতীন দাসই একমাত্র স্বাভাবিক মানুষ। বাকি সবাই অস্বাভাবিক।

    daru
    অন্যান্য | ১৬ এপ্রিল ২০১৪ | ২৪২১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • এমেম | 127.194.226.116 | ০৩ মে ২০১৪ ১৪:১৪635517
  • পাই
    Isn't it obvious? ইনি মনে করেছেন প্রথম দ ও পরের দ একই লোক।
  • pi | 24.139.209.3 | ০৩ মে ২০১৪ ১৪:১৬635518
  • সেই নিয়ে এক্সপ্লানেশন ও এই টইতেই দেওয়া আছে, সেটাও খুব অবভিয়াস। তার পরেও কেন মনে করছেন, তার এক্সপ্লানেশনটাই চেয়েছি।
  • এমেম | 127.194.226.116 | ০৩ মে ২০১৪ ১৪:৪২635519
  • সে অত পড়ে নি বোধ হয়। প্রথম ও শেষ পোস্ট দেখেছে। এ ছাড়া অন্য কী ব্যাখ্যা হয় বলো। :)
  • এমেম | 127.194.226.116 | ০৩ মে ২০১৪ ১৪:৫০635520
  • ঠিকই করেছ ব্যাখ্যা চেয়ে। আমিও বলছি ও .. মশাই, শুনছেন মশাই, এত কড়া কথা বলে দিলেন, কেন বললেন, ব্যাখ্যা করুন। ভুল হয়ে থাকলে স্বীকার করুন।
  • s | 182.0.249.87 | ০৩ মে ২০১৪ ২০:৫৯635521
  • এই টই তো প্রথম বা পরের কোন 'দ'ই খোলেননি। খুলেচেন 'দারু' (খেয়ে খুলেচেন কিনা জানা নেই), তেনার আর প্রথম দ-এর আইপি আলাদা।
  • Ranjan Roy | ০৪ মে ২০১৪ ১৭:৪৫635522
  • দমুর সঙ্গে একমত। এর মধ্যে আপত্তিকর কোন জায়গাটা?
    সবাই জানে যে ঈশান পোমো আর আমিএলজিবিটি, মানে আমার এমন মনে হয়।
    তবে কারা কারা শু-বা সেটা রিসার্চের বিষয়। যিনি এই অভিধা দিয়েছেন প্রমাণের ভার তাঁরই ওপর।
    ভালো মন্দ যেমনই হোক সইত্যেরে লও সহজে!
  • cm | 127.247.113.248 | ০৪ মে ২০১৪ ১৮:০২635523
  • ইদিকে লজ্জার মাথা খেয়ে বলেই ফেলি আমি পোমো মানে জানি না। কেউ আলোকিত করুন।
  • Ranjan Roy | ০৪ মে ২০১৪ ১৯:২৬635524
  • পোমো= পোস্ট মডার্ন ( একজনকে পেলাম যাকে একতুঃ)))।
    আচ্ছা, আমি যেগুলোর মানে জানি না।
    সানি কি সামাজিক নির্মাণ?
    তালে হিনী=?
    নুনি=?
    সংস্কৃতে নু, ননু এইসব অব্যয় পেয়েছি। কিন্তু এই অসইব্য মত টার্ম?
  • Tim | 12.133.38.160 | ০৪ মে ২০১৪ ২০:০৬635525
  • হিনীঃ হিরন্ময় নীরবতা

    তবে এখন রঞ্জনদা আর জেনেই বা কি করবেন। সেই নামটা নিয়ে ফেলেছেন যখন, নিস্তার নেই।
  • এমেম | 127.194.252.49 | ০৪ মে ২০১৪ ২০:১৪635527
  • : ) :)
  • সিকি | ০৪ মে ২০১৪ ২১:১৭635528
  • রঞ্জনদা এইবার একটা বড়সড় ক্ষতির জন্য তৈরি হও।

    আমিও লিখে ফেললাম তিনটে পোস্ট পরেই। আমার যে আবার কী হবে! একেই দুপুর থেকে কারেন্ট নেই।
  • Ranjan Roy | ০৫ মে ২০১৪ ০৪:২৮635529
  • টিম,
    ঃ)))))
    আচ্ছা, আর একটা কি নাম নিয়ে সবাই বোলচে-- অমুকের থেকে জানলাম, অমুক এই ভাবলো ( ভয়ে নাম নিচ্ছি না)---- সেটা কি "বান্টি " গোছের ব্যাপার?
  • Ranjan Roy | ০৫ মে ২০১৪ ০৪:৩২635530
  • সিকি,
    ক্ষতি হয়েই গেছে। আড়াইটে থেকে ঘুম ভেঙে গেচে। দিনে অনেক কাজ। তখন ঘুম পেলে?
    বড্ড চা খেতে ইচ্ছে করছে। গ্রিন লেভেল লিপটন, কাল এনেছি। কিন্তু গিন্নির ঘুম ভাঙতে ৫টা। খিদেও পাচ্ছে। ফ্রিজে কিছু চুরি করার মত নেই, বিস্কুট বাদে(ঃঃঃঃ
  • | 69.152.5.5 | ০৫ মে ২০১৪ ০৬:৪৭635531
  • LGBT=lesbian, gay, bisexual, and transgender
  • কল্লোল | 125.241.13.150 | ০৫ মে ২০১৪ ০৭:০৮635532
  • আমরা কি এই টইটকে ডুবে যেতে দিতে পারি না??????????
  • এমেম | 127.248.136.122 | ০৭ মে ২০১৪ ১৪:১৯635533
  • তুলে দিলাম। কল্লোল বারণ করেছে বলেই তুলে দিলাম।
  • b | 135.20.82.164 | ০৭ মে ২০১৪ ১৪:৪৪635534
  • রঞ্জনদা, নিজে চা বানিয়ে খেতে পারেন না? বৌদিকে খাওয়াতে পারেন না? যত সব মধ্যযুগীয় ইয়ে।
  • Ranjan Roy | ০৭ মে ২০১৪ ১৫:০৭635535
  • মাইরি! ওটা ইয়ার্কি,
    আমি ফ্লেভার টি বেশ ভালো বানাই। আর বাসন-কোসন হাসিমুখে ধুই। মিশনের স্কুলের দিনের ট্রেনিং!!!
    কিন্তু ঘর পরিস্কার, রান্নাবান্না?
    উনি অসুস্থ হলে বা মেয়ের বাড়ি গেলে আমি আলু সেদ্ধ, ডাল , একটা তরকারি ও ডিমের ঝোল বানিয়ে নিই। মাছ-মাংস পারি না, মানে শেখার উৎসাহ নেই।
    উনি ঘরের সব কাজের লোক ভাগিয়ে দিয়েছেন, আমি মেনে নিয়েছি। যদিও সিংহভাগ কাজ উনিই করেন। তবে আমি রিজার্ভ বেঞ্চে জার্সি পরে তৈরি থাকি।;))))
    খাওয়া নিয়ে কোন মেজাজ দেখাই না। উনি গান শোনেন, ছবি আঁকেন। আমি জিসিলাহার দোকানে নিয়ে যাই।
    আমি বই কিনি, উনি হাসিমুখে সায় দেন।
    এই ভাবেই চলিয়া যাইতেছে।

    কিন্তু সিকির কথা ফলে গেল। পরের দিন আমার ভীষণ শরীর খারাপ হল। বন্ধু রাঘবের 'চর্চাপদ' থেকে টলতে টলতে বেরিয়ে ট্যাক্সিতে উঠে ঘুমিয়ে পড়লাম। চালক কোনদিন নরেন্দ্রপুর যায় নি। সে ভুল রাস্তায় ঘুরে আমাকে জাগিয়ে গালাগাল দিল। আসলে আমার শরীরে সোডিয়াম কমে গিয়েছি।ঃ(((

    আর কহনো ওই "নাম" নেব না।
  • Ekak | 24.96.26.63 | ০৭ মে ২০১৪ ১৫:২৫635536
  • সোডিয়াম কমা কিন্তু ভালো নয় । মেলান্কলিয়া হয় মানে চান্স থাকে । কেয়ার নিন রঞ্জন দা ।
  • Ranjan Roy | ০৭ মে ২০১৪ ১৫:২৭635538
  • ঠিক বলেছ, সাবধান আছি।
  • JAW | 213.217.63.100 | ১০ মে ২০১৪ ১৬:৫৫635539
  • রঞ্জন রায়, আপনার সেই ঠাকুর বাড়ীর কিসসা ডুবেই গেল, নাকি আমি মিস করে গেছি? লিঙ্ক দেবেন তো, প্লীজ।
  • ed | 208.7.62.204 | ১১ মে ২০১৪ ১৭:৪৮635540
  • কোন ঠাকুর বাড়ীর কিসসা?
  • ranjan roy | 24.99.74.131 | ১২ মে ২০১৪ ২৩:৪৭635541
  • বাঙ্গালবাড়ি?
  • pi | 24.139.209.3 | ১৩ মে ২০১৪ ০১:০০635542
  • রঞ্জনদা এবং অন্যান্যরা, এই টইতে কথা না বলে অন্য কোথাও বলা যায় কি ? এই টইটা ডুবতে দিলেই ভালো হয়।
    সরি, এটা লিখতে গিয়েও এটা আবার কিছুটা উপরে উঠে এল। কিন্তু বারেবরেই এমন হচ্ছে বলে লেখার কথা মনে হল।
    অবশ্য কেউ কেউ ইচ্ছে করেই উপরে তুলছেন, তাঁদের কিছু বলার নেই।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন