এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বেদ-উপনিষদ এবং ইত্যাদি

    Somnath
    অন্যান্য | ২৯ জুন ২০০৬ | ১৩৬৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • san | 123.201.53.4 | ০৭ অক্টোবর ২০০৯ ০৭:৪২634838
  • হ্যাঁ দুটো আলাদা শ্লোক তো। একটা হল এটা , মোর অর লেস এইরকম -

    শৃণ্বন্তু বিশ্বে অমৃতস্য পুত্রা: / আ যে দিব্যধামানি তস্থু:
    বেদা(হ)মেতং পুরুষং মহান্তম / আদিত্যবর্ণং তমসা পরস্তাত
    ত্বমেব বিদিত্বায়তি মৃত্যুমেতি/নান্যম পন্থা বিদ্যতে অয়নায়

    এই শ্লোকটা আমি অদ্ভুত ভাবে কিছুতেই খুঁজে পেলামনা নেটে, কাজেই নান্যপন্থা বিদ্যতের রেফারেন্স আছে এরকম আরেকটা দিলাম :-) অনেকগুলো শ্লোকেই ওটা আছে। অবশ্য রবীন্দ্রনাথ কোনটায় সুর দিয়েছেন, তা জানিনা। লিংকটা খুলছেনা :-(
  • dd | 122.167.32.59 | ০৭ অক্টোবর ২০০৯ ১১:১২634839
  • অর্জিনাল শ্লোক শ্বেতাশ্বতর উপনিষদে আছে। রবিদা একটা শ্লোকের ন্যাজ ও অন্য আরেকটির মুড়ো পাঞ্চ করে অনুবাদ করেছিলেন। এতে সে সময়ের কিছু শাস্ত্রজ্ঞ পন্ডিত ক্ষুব্ধ হয়েছিলেন।

    বাড়ীতে গিয়েও যে লিখে দিতে পারবো এমন আশা করি নে। বাড়ীর পিসিটাকে পিঁজরাপোলে পাঠানোর সময় হয়ে এসেছে।
  • shyamal | 24.117.233.39 | ০৭ অক্টোবর ২০০৯ ১৭:০৬634840
  • স্যান,

    বনানী ঘোষ যেটা গেয়েছেন সেটা ঠিক আপনার ৭:৪২ এর পোস্টের সঙ্গে একদম মেলে। আপনি কেন লিঙ্কটা খুলতে পারলেন না জানিনা। ওটার জন্য flash player 9, Javascript দরকার। তা আজকাল তো সব কম্পিউটারেই ওগুলো থাকে। যাইহোক, এই লিঙ্কটা দেখুন
    http://www.rhapsody.com/playlistcentral/playlistdetail?playlistId=8617521

    লিস্টের নীচের দিকে ৯৫ তম গান।
  • nandini | 59.93.217.104 | ২৬ মে ২০১১ ২৩:৫৮634841
  • অষ্টাবক্র মুনি সম্পর্কে কিছু জানতে চাই...
  • nandini | 122.176.165.202 | ২৭ মে ২০১১ ১৩:২৬634843
  • থ্যাঙ্কু, এটা পড়েছি, আরেকটু ডিটেল চাইছিলাম। স্পেশালী জনক রাজা কে কেন খামোখা জ্ঞান দিলেন অষ্টাবক্র? যাজ্ঞবল্ক্য ও জনক রাজার কি কোন গল্প আছে? আসলে অষ্টাবক্র গীতা পড়ছি, ব্যাকগ্রাউন্ড টা ক্লিয়ার করে নিতে চাইছিলাম।
  • dd | 124.247.203.12 | ২৭ মে ২০১১ ১৩:৪৪634844
  • একেবারে আন্দাজে লিখছি,যাজ্ঞবল্ক্য আর জনকের কহানী থাকবে যজুর্বেদে, টেনেটুনে বায়ু পুরাণে।

    জনক রাজা আর অষ্টাবক্র তো রামায়ণের কহানী। দুটোর মধ্যে প্রায় হাজার দেড়েক দুয়েক বছর কেটে গ্যাছে।

    তো এইসব পুরাণের ইত্যাদির চরিত্রগুলির কোনো কনসিস্টেন্সি নেই। ইতিহাস হিসাবে দেখতে গেলেই মুশকিল।
  • pi | 72.83.97.171 | ২৭ মে ২০১১ ১৭:৫১634845
  • অষ্টাবক্র মুনির কোন ছবি পাওয়া যায় না ?

  • Nina | 68.84.239.41 | ২৭ মে ২০১১ ১৮:৩৭634846
  • হুতো কে বল না, এঁকে দেবে :-))
  • Tim | 198.82.20.229 | ২৭ মে ২০১১ ২১:৩৫634848
  • অষ্টাবক্র মুণির ছবি আমি দেখেছি। অমর চিত্র কথায়। পৌরাণিক সিরিজের কার্ডবোর্ডের মোটা মলাটের বড়ো বড়ো বইগুলোতেও ছিলো স্কেচ।
  • nk | 151.141.84.194 | ২৭ মে ২০১১ ২১:৩৯634849
  • আমিও দেখেছি অ চি ক তে। শেষে জল থেকে নিবক্র হয়ে উঠে এলো, সেই ছবিও ছিলো। সুন্দর।
    আর ভা প্রে ক তে দেখেছি অষ্টবক্র আর সুপ্রভার ছবি। দুজনেই চমৎকার দেখতে। অষ্টাবক্রের শ্বশুরমশাই বদান্য অবশ্য এক্টু কড়া লোক। :-)
  • nb | 59.93.212.52 | ২৬ জুন ২০১১ ১৫:৫৩634850
  • একটা এরকম সংস্কৃত শ্লোক আছে - যার মানে মোটামুটি এমনি - বিদ্যা বা ধন উপার্জন করার জন্য নিজেকে অমর মনে করতে হয়, কিন্তু ধর্মের জন্য জানতে হয় মৃত্যু চুলের অগ্রভাগ ধরে দাঁড়িয়ে আছে।

    এটা কোথায় আছে? আসল শ্লোকটিই বা কি? কেউ জানে?
  • একক | 24.99.53.15 | ১৪ মে ২০১২ ১২:৩৯634852
  • "একটু অবাক লাগে। এইভাবে এমনকি গুচ্ছ হাতিটাতি নির্ঘাৎ বলিদেওয়া হত না। এসব ভার্চুয়াল উৎসর্গ বলেই মনে হয়। "

    সঠিক পর্য্যবেক্ষণ . শ্লোক গুলোকে কবিতা হিসেবে দেখলে ( খুব প্রিমিটিভ ) ধারণা করতে সুবিধে হয়. "উত্সর্গ্য" করা মানেই কেটেকুটে কিমাকারী বানিয়ে থালায় সাজিয়ে দেউআ নয়.

    আধুনিক কবিয়াল যেমন বলেন " পুরনো দোকান আর পুরনো মিছিলের সারি.........তোমায় দিলাম আজ". সেই আলোতে .

    অযাচিত ফোরন কাটলুম , আবার পন্ডিতরা লিখুন . তবে ওই , একটুও "বুঝতে" হলে একটুখানি পয়েটিক ইন্সটিনকট দরকার .
  • d | 37.97.132.227 | ১৭ অক্টোবর ২০১৪ ১৯:০০634853
  • ডিডির জন্য তুলে দিলাম
  • dd | 132.172.130.7 | ১৭ অক্টোবর ২০১৪ ২৩:০৮634854
  • হ্যাঁ হ্যাঁ। এই টইতেই দৃ সাহেব বেদে উল্লেখিতো "জলজ অশ্বের" উৎপত্তি নিয়ে চিন্তিতো হয়েছিলেন।

    দেখুন, আমি মেরে কেটে একটা ব্যাখ্যা ঠাউরেছিলাম। সে ও অনেকদিন হয়ে গ্যালো। তা হোক, পুরোনো ব্যাখ্যা জমে বেশী। এখোন লিখে দি।

    ঐ বেদ ফেদ "লেখা" হয়েছিলো ১২০০ বি সি নাগাদ। সে সময় ফোনেসিয়ানরা খুব সাগোর পাড়ি দিতেন। ইন্ডিয়ার সাথেও ট্রেড সম্পর্ক ছিলো। উনারা কিনতেন ভারতীয় হার্ড উড (অর্জুন/কাঁঠাল/মেহগনি ইঃ)। সেই সব জাহাজের মুখটা হতো ঘোড়ার বা সী হর্সের মতোন। সেটা একটা Ramming weaponও ছিলো। আর সেগুলি ভারতীয় হার্ড উড দিয়েই তৈরী হতো। হয়তো এখানে ক্রাফটেডও হোতো।

    আমার ধারোনা ঐ ঘোড়ামুখো জাহাজ থেকেই জলজ অশ্বের উৎপত্তি।
  • Atoz | 161.141.84.164 | ১৭ অক্টোবর ২০১৪ ২৩:১৮634855
  • এই ফোনেসিয়ানরাই কি পণি নামে উল্লিখিত? বেদে উপনিষদে? ঐ যে ইন্দ্রের ঘোড়ার পাল না গরুর পাল চুরি করে পাহাড়ে লুকিয়ে রেখেছিল? তারপরে সরমা দূত হয়ে গিয়ে বল্লো ফেরদ্দাও, অমৃতজ্যোতি গরু/ঘোড়া লুকিয়ে রেখো না?
  • dd | 132.172.130.7 | ১৭ অক্টোবর ২০১৪ ২৩:২৪634856
  • নাঃ। পণিরা তো ভারোতীয়। ক্ষি একটা ফোনেটিক ব্যাখ্যা পড়েছিলাম "পণি" নামকরণের - এখন আর মনে নেই।
  • Atoz | 161.141.84.164 | ১৭ অক্টোবর ২০১৪ ২৩:৩৮634857
  • সেইদিন কোথায় যেন পড়লাম স্পিতামা গোত্র। শুক্রাচার্য নাকি এই গোত্রের।
    এরকম নাম আগে কোনোদিন শুনিনি। এটা কি সত্যি? মানে এরকম কোনো গোত্র ছিল?
  • PM | 233.223.159.67 | ১৮ অক্টোবর ২০১৪ ০০:১৯634860
  • এই ফিনিশিয় বানিজ্যিক জাহাজের রেফারেন্স অ্যাস্টেরিক্স এর বই-এ হামেশা পাবেন ঃ)
  • PM | 233.223.159.67 | ১৮ অক্টোবর ২০১৪ ০০:৪৭634861
  • এই টইটা পড়ে প্রচুর ইন্ফেরিওরিটিতে ভুগছি। টই-এর মান আমাদের হাতে পড়ে কত নিম্ন গামী হয়েছে!!! নাকি আমাদের সকলের IQ নিম্নগামী?

    নিজের মত করে একটা ফিল গুড ব্যাখ্যা করলাম। উচ্চ মার্গের চিন্তা করতে গেলে এক স্থিতিশীল সামাজিক আর রাজনৈতিক বাতাবরন দরকার, যা এখন নিম্নগামী।

    অসাধারন টই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন