এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমাদের চোখে ইসলাম

    r
    অন্যান্য | ০৭ জুলাই ২০০৬ | ৫৫১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 24.96.95.151 | ১২ মার্চ ২০১৫ ২৩:১৯634473
  • চলুক, চলুক! সঙ্গে আছি।
  • সিকি | 166.107.90.66 | ১৩ মার্চ ২০১৫ ১৭:৩৯634474
  • স্বর্ণেন্দু, আজ একটু এগোবে না?
  • PM | 37.97.118.255 | ১৩ মার্চ ২০১৫ ১৮:১০634475
  • আমি একমত যে এই শেষ পয়্গম্বর এর কনসেপ্ট টাই মুসলিম ধর্মের আইন কানুনের এই রিজিদিটির জন্য দায়ী।

    এই আইন ১৪০০ বছর আগে খুব পোগ্রেসিভ হলেও সেত শেষ পর্য্যন্ত ১৪০০ বছর আগের অনেকাংশে অনুন্নত আরব সমাজের আইন। কিন্তু সেই আইন হলো "ঈশ্বরের তৈরী" আইন। তাই পাল্টানোর কোনো গল্পই নেই। আপনি যদি বলেন অপরাধীর হাত কাটা যাবে না মনবাধীকারের জন্য, উত্তর হোলো ইশ্বর তাই-ই চান। এই "অকাট্য যুক্তি" কে কোনো ভাবেই কাউন্টার করা যাবে না।

    ১৪০০ সালে যেটা ছিলো বৈপ্লবিক আজ তা মুসলিম সমাজের কাছে বিরাট বোঝা
  • sswarnendu | 198.154.74.31 | ১৩ মার্চ ২০১৫ ২১:২৬634476
  • উৎসাহ দেওয়ার সিকি, রঞ্জন ও PM কে ধন্যবাদ... তবে আমি monologue এ অস্বস্তি বোধ করি, তাই সবাইকে অনুরোধ আলোচনা করুন, যুক্তি-পাল্টা যুক্তি-টীকা-টিপ্পনী-observation-মন্তব্য যা মনে হয়।

    @PM আমি কিন্তু ঠিক এইরকম transhistoric বা ahistoric logic এরই বিরুদ্ধে ... শেষ পয়্গম্বর এর কনসেপ্ট টা মুসলিম ধর্মের আইন কানুনের এই রিজিদিটির জন্য একটা ভূমিকা নিয়েছে... কিন্তু এটাই এবং শুধু এটাই দায়ী এইটা ভাবের ঘরে চুরি...intellectual lazyness...এইটা historical analysis এর finishing point নয়, entry point মাত্র... ওখানেই থেমে গেলে সেটা judgement, evaluation নয়। আর আমি আগেই লিখেছি মুসলিম ধর্মের আইন ১৪০০ বছর আগের অনেকাংশে অনুন্নত আরব সমাজের আইন নয়, আরো আগের ইহুদী আইন।

    লিখছি আরো
  • Samik Mukherjee | ১৩ মার্চ ২০১৫ ২৩:১৯634477
  • আগে তো পড়ি, তক্কের পজিশনেই আসি নি এখনও।
  • sswarnendu | 198.154.74.31 | ১৪ মার্চ ২০১৫ ০০:২৮634478
  • বেশ চলুক তবে

    ফেরত আসব আবার এই আইন এ... আজকের ইসলামকে বুঝতে এই আইনগুলোকে বোঝার গুরুত্ব কেউই অস্বীকার করবেন না ... কিন্তু এই all-pervasive law গুলোয় একটা বিশাল ফাঁক আছে... কি সেটা? সেটা হচ্ছে poltical organization of society...... গোটাগুটি social organization বটে... কিন্তু পলিটিকাল ও সোশাল পাওয়ার নিয়ে কোন কথা নেই... এই আইন তবে কে বলবৎ করবে?

    christianity র কথায় আগে আসি ...

    " যা সিজারের তা সিজারকে দাও" এই gospel টা অনেকেরই মনে পড়বে --- অর্থাৎ existing political authority কে প্রশ্ন না করে christianity কে মূলত personal, moral code হিসেবে রাখার চেষ্টা .....

    আরও একটা একই রকম জরুরী gospel ব্যভিচারী মহিলাদের পাথর ছুঁড়ে মেরে ফেলা নিয়ে...
    christ এই নৃশংস আইনের বিরোধিতা করেন নি, শুধু বললেন তোমাদের মধ্যে যে কোন পাপ করেনি সে প্রথম পাথরটা ছোঁড় ।
    --- এই আইনের যৌক্তিকতা নিয়ে প্রথম প্রশ্নের বীজ।
  • sswarnendu | 198.154.74.31 | ১৪ মার্চ ২০১৫ ০০:৪৬634479
  • যদিও ইহুদী আইনের সাথে এই ইডীয়লজিকাল ব্রেক তখন বিশেষ ভূমিকা পালন করেনি আদৌ...ইহুদী আইনই christian আইন ছিল মোটামুটিভাবে .... পরিস্থিতি পালটাল যখন christianity roman empire এর state religion হল... তার আগে অবধি চার্চগুলো ছিল পলিটিকাল পার্টির মত , প্রায়সই গোপন। political power বিশেষ ছিল না। এই সময়ই সেই প্রশ্নটা সামনে এল।
  • sswarnendu | 198.154.74.31 | ১৪ মার্চ ২০১৫ ০১:১৪634480
  • ইহুদীরা এ সমস্যার মোকাবিলা করছে আগে থেকেই, আইনগুলো তাদেরই .... তাই উত্তর তাদের আগেই খুঁজতে হয়েছিল, নইলে পরবর্তীকালের diasporic জীবনযাত্রায় তারা এ প্রশ্নের সামনে আদৌ পড়তনা, বহুদিন অবধি আগের উত্তরটারর বিশেষ বিবর্তনও হয়নি এই diasporic জীবনযাত্রার জন্যই। ইসলাম প্রায় জন্মলগ্ন থেকেই এই প্রশ্নের সামনে পড়ল।

    তিনটে ধর্মই এক উত্তর খুঁজে পেল ----- theocracy। কিন্তু আলাদা আলাদা ফর্মে, ক্যাথলিক চার্চ, র‍্যাবাই ব্যবস্থা আর খলিফাতন্ত্র।
  • anirban | 172.238.29.100 | ২২ মার্চ ২০১৫ ২২:৩০634481
  • স্বর্ণেন্দু, থেমে গেলে কেন? আরো লেখো।

    খানিকটা আলাদা বিষয়বস্তু হলেও, একই প্রসঙ্গে guardian-এর এই লেখাটা বেশ ভালো লাগলো।
    http://www.theguardian.com/commentisfree/2015/mar/20/muslim-woman-veil-hijab
  • sswarnendu | 198.154.74.31 | ২৪ মার্চ ২০১৫ ০৩:৫৩634483
  • কদিন খুবই ব্যস্ত হয়ে পড়েছি আসলে... এমনিতেও গুরু টইটম্বুর এখন...
  • যম | 193.90.37.211 | ০১ এপ্রিল ২০১৫ ১৯:১৪634484
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন