এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অতীতের লোকেদের কাল্পনিক সংলাপ

    tan
    অন্যান্য | ২৬ জুলাই ২০০৬ | ৩৪৭০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sam | 117.192.241.231 | ০৮ জানুয়ারি ২০১২ ১২:২৬632646
  • #২৪৭০;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৭;#২৪৬৮; #২৪৫৩;#২৫০৯;#২৪৮০;#২৪৯৬;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪;

    #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৯;#২৪৭৮; #২৪৭০;#২৪৯৯;#২৪৮৬;#২৫০৯;#২৪৭৯; / #২৪৮৯;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৫;#২৪৭২;#২৪৯৪;#২৪৭৪;#২৪৯৭;#২৪৮০; / #২৪৭০;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৭;#২৪৬৮; #২৪৫৩;#২৫০৯;#২৪৮০;#২৪৯৬;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪; #২৪৭৭;#২৪৭৬;#২৪৭২; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯;#২৪৮০;#২৫০৩;#২৪৮০; #২৪৫৮;#২৪৬৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৮০;

    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২; #২৪৭০;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৮;#২৪৬৮; #২৪৫৩;#২৫০৯;#২৪৮০;#২৪৯৬;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪; #২৪৭৭;#২৪৭৬;#২৪৭২; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯;#২৪৮০;#২৫০৩; #২৪৩৭;#২৪৭৪;#২৫০৩;#২৪৫৩;#২৫০৯;#২৪৮৭;#২৪৯৪; #২৪৫৩;#২৪৮০;#২৪৫৯;#২৫০৩;#২৪৭২; #২৪৪৭;#২৪৭৬;#২৪৩৪; #২৪৫৬;#২৪৭২;#২৪৫৬;#২৪৭২; #২৪৫৬;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৫; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৫৯;#২৫০৩;#২৪৭২;।

    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;(#২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৫৫;#২৪৬৮;#২৪৩৫;): #২৪৩৮;#২৪৮০;#২৫০৩; #২৪৭৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪; #২৪৬১;#২৫০৭;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৬;#২৫০৩; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৫৯;#২৪৯৫;। #২৪৮৮;#২৫০৩;#২৪৩৯; #২৪৫৩;#২৪৫৪;#২৪৭২; #২৪৬৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩; #২৪৮৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯; #২৪৮০;#২৫০৩;#২৪৬৫;#২৪৯৫; #২৪৮৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৩; #২৪৩৮;#২৪৫৯;#২৫০৩; #২৪৩৮;#২৪৮০; #২৪৩৮;#২৪৮৮;#২৪৮২; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৫০৭;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২; #২৪৪৭;#২৪৮০; #২৪৩৯; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৯৪; #২৪৭২;#২৫০৩;#২৪৩৯;।

    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫; #২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;।

    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৪৭;#২৪৩৯; #২৪৭৯;#২৫০৩; #২৪৭৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪; #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;, #২৪৫৩;#২৪৯৫; #২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৪;#২৪৯৪;#২৪৮০;? #২৪৮৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯; য়ইত #২৪৫৩;#২৪৮০;#২৪৫৯;#২৫০৩;, #২৪৫৩;#২৫০৭;#২৪৭২;#২৫০৭; সেন্সে #২৪৭২;#২৫০৩;#২৪৩৯; #২৪৭২;#২৪৯৪;#২৪৫৩;#২৪৯৫;?
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৩৮;#২৪৮০;#২৫০৩; #২৪৭০;#২৪৯৪;#২৪৩৩;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪; #২৪৭৬;#২৪৯৪;#২৪৭৪;#২৪৯৭;, #২৪৮৮;#২৫০৩;#২৪৩৯; #২৪৮৮;#২৪৫৩;#২৪৯৪;#২৪৮২; #২৪৬৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩; #২৪৮৬;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৭; #২৪৮৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;, #২৪৬৯;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৪৭; #২৪৭২;#২৫০৩;#২৪৩৯;। #২৪৫৩;#২৪৯৪;#২৪৮২; #২৪৮০;#২৪৯৪;#২৪৬৮;#২৫০৩; #২৪৭০;#২৪৯৭;#২৪৬৩;#২৫০৭; তুর্কেয় #২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;#২৪৯৫; #২৪৫৪;#২৫০৩;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭৫;#২৫০৩;#২৪৮২;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮;, #২৪৩৮;#২৪৮০; #২৪৮৮;#২৫০৩;#২৪৩৯; #২৪৮৬;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৭; #২৪৮৯;#২৪৭৬;#২৪৯৫; #২৪৬৮;#২৫০৭; #২৪৩৮;#২৪৬০; #২৪৪৭; #২৪৮৯;#২৪৮২;#২৫০৭;। #২৪৩৭;#২৪৭২;#২৫০৩;#২৪৫৩; #২৪৫৩;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৫০৩; #২৪৫১;#২৪৮৭;#২৪৯৭;#২৪৭১; #২৪৫৪;#২৫০৩;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৪৭;#২৪৮৮;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;।

    #২৪৭০;#২৪৯৭;#২৪৩৫;#২৪৮৬;#২৪৯৪;#২৪৮৮;#২৪৭২; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;।

    #২৪৭০;#২৪৯৭;#২৪৩৫;#২৪৮৬;#২৪৯৪;#২৪৮৮;#২৪৭২;: #২৪৭৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪; #২৪৪৭;#২৪৮৮;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;।।।#২৪৫৫;#২৫০৩;।।।#২৪৫৫;#২৫০৩;।।।#২৪৫৫;#২৫০৩;।।।।।।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৪৭;#২৪৩৯; #২৪৩৮;#২৪৮০;#২৫০৩;#২৪৫৩; #২৪৬৮;#২৫০৭;#২৪৬৮;#২৪৮২;#২৪৯৪; #২৪৬০;#২৪৯৭;#২৪৬৩;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;, #২৪৩৮;#২৪৬০;#২৪৭৬; #২৪৫৮;#২৪৯৫;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪;#২৪৫৪;#২৪৯৪;#২৪৭২;#২৪৯৪; #২৪৭৯;#২৪৯৪; #২৪৮৯;#২৫০৭;#২৪৫৩;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৩৫;#২৪৮৬;#২৪৯৪;#২৪৮৮;#২৪৭২;: #২৪৮৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৩; #২৪৩৮;#২৪৫৯;#২৫০৩;। #২৪৭০;#২৪৯৭;।।#২৪৭০;#২৪৯৭;।।#২৪৭০;#২৪৯৭;।।#২৪৭০;#২৪৯৭;।।।।।।।।।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৭০;#২৪৯৭;#২৪৭১; #২৪৪৭;#২৪৮০; #২৪৫৫;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪;#২৪৮৮; #২৪৭২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;?
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৭১;#২৪৯৭;#২৪৬৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৩;#২৪৮০;#২৪৯৫;, #২৪৭০;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৭;#২৪৬৮; #২৪৫৩;#২৫০৯;#২৪৮০;#২৪৯৬;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪; #২৪৮০; #২৪৬০;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩;। #২৪৫৮;#২৪৮২; #২৪৪৭;#২৪৫৪;#২৪৭২; #২৪৬৮;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪;#২৪৬৮;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৫;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৩৫;#২৪৮৬;#২৪৯৪;#২৪৮৮;#২৪৭২;: #২৪৭০;#২৪৯৪;#২৪৭০;#২৪৯৪;, #২৪৮৮;#২৪৯৪;#২৪৭৬;#২৪৭১;#২৪৯৪;#২৪৭২; #২৪৫৩;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৭;। #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮; #২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৪; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪; #২৪৪৭;#২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪; #২৪৭৬;#২৪৬৫;#২৪৯২; #২৪৫৫;#২৪৭০;#২৪৯৪; #২৪৭২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৪৭;#২৪৮৮;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩; #২৪৫৩;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৭;। #২৪৭৪;#২৫০৩;#২৪৮২;#২৫০৩; #২৪৪৭; #২৪৫৩;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;।।#২৪৫৩;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;।।।#২৪৫৩;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;।।।#২৪৫৩;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;।।।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৩৮;#২৪৮৯;, #২৪৭৮;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪; #২৪৭৬;#২৪৫৩;#২৪৯৫;#২৪৮৮; #২৪৭২;#২৫০৩;। #২৪৫৮;#২৪৮২;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৮২;#২৫০৩;#২৪৭৬;#২৪৯৭; #২৪৮০; #২৪৬০;#২৪৮২; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৭৬;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪; #২৪৫৩;#২৪৮০;#২৪৯৫;#২৪৮৮; #২৪৮০;#২৫০৩; #২৪৫৯;#২৫০৭;#২৪৩৩;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪;, #২৪৭৪;#২৫০৩;#২৪৬৩; #২৪৬৩;#২৪৯৪; #২৪৮০; #২৪৮৯;#২৪৯৪;#২৪৮২;।।।। #২৪৬০;#২৪৯৪;#২৪৭২;#২৪৯৫;#২৪৮৮; #২৪৩৯; #২৪৬৮;#২৫০৭;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৩৮;#২৪৫৫;#২৫০৩; #২৪৬০;#২৫০৩;#২৪৬৮;, #২৪৬৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৭৪;#২৪৮০; #২৪৮২;#২৫০৩;#২৪৭৬;#২৪৯৭;#২৪৮০; #২৪৬০;#২৪৮২;, #২৪৭২;#২৪৯৫;#২৪৮২;#২৫০৩; #২৪৫১;#২৪৩৯; #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮; #২৪৪৭;#২৪৮০; #২৪৫৫;#২৪৭০;#২৪৯৪; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৬৮;#২৫০৭;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৮;#২৪৯৪;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৭৬;#২৪৮৮;#২৪৯৪;#২৪৭৬;#২৫০৭;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৪১;#২৪৭৫;#২৪৭৫;।।। #২৪৮৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯; অন্‌গ্‌র্‌য় য়ৌঙ্গ মন । #২৪৩৮;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৪৯৪; #২৪৬০;#২৫০৯;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪;#২৪৬৮;#২৪৭২;।

    #২৪৭০;#২৫০৯;#২৪৭৬;#২৪৯৫;#২৪৬৮;#২৪৯৬;#২৪৭৯;#২৪৯২; #২৪৭০;#২৪৯৯;#২৪৮৬;#২৫০৯;#২৪৭৯; / #২৪৭০;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৭;#২৪৬৮; #২৪৫৩;#২৫০৯;#২৪৮০;#২৪৯৬;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪; #২৪৭৭;#২৪৭৬;#২৪৭২;।

    #২৪৭৪;#২৪৯৪;#২৪৭২;#২৫০৯;#২৪৬৫;#২৪৭৬; #২৪৫১; #২৪৫৩;#২৫০৮;#২৪৮০;#২৪৭৬; #২৪৫৫;#২৪৬৭; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৩; #২৪৩৮;#২৪৫৯;#২৫০৩;#২৪৭২; #২৪৪৭;#২৪৫৩;#২৫০৩; #২৪৩৭;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩;#২৪৮০; #২৪৭৮;#২৪৯৭;#২৪৫৪;#২৫০৭;#২৪৭৮;#২৪৯৭;#২৪৫৪;#২৪৯৫;।
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০; #২৪৪৭;#২৪৮০; #২৪৪১;#২৪৬৮;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭২;।

    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;(#২৪৫৫;#২৪৮২;#২৪৯৪; #২৪৫৪;#২৪৯৪;#২৪৩৩;#২৪৫৩;#২৪৮০;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;):#২৪৭৬;#২৫০৩;#২৪৮৬; #২৪৬৮;#২৫০৭;।।। অদিএস অন্দ এনে্‌ত্‌লমন ।।।।।।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৫০৯;#২৪৭৮;#২৫০৩;#২৪৮০; #২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৫৫;#২৫০৭;#২৪৬৮;#২৪৫৩;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৫;:অদিএস #২৪৫৩;#২৫০৩; #২৪৩৮;#২৪৫৯;#২৫০৩; #২৪৮০;#২৫০৩; #২৪৪১;#২৪৬০;#২৪৭৬;#২৪৯৭;#২৪৫৩;?
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;।।।#২৪৭৬;#২৫০৩;#২৪৮৬; #২৪৬৮;#২৫০৭;।।। #২৪৭৮;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩;।।।।#২৪৭৭;#২৫০৯;#২৪৮০;#২৪৯৪;#২৪৬৮;#২৪৯৪; #২৪৫১; #২৪৭৭;#২৪৫৫;#২৪৯৫;#২৪৭২;#২৪৯৫;#২৪৮০;#২৪৯৪;।।।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৫০৯;#২৪৭৮;: #২৪৭০;#২৪৯৭; #২৪৭০;#২৪৯৫;#২৪৭২; #২৪৭৬;#২৪৯৪;#২৪৭০;#২৫০৩; #২৪৫৮;#২৪৯৫;#২৪৬৮;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৪১;#২৪৬৪;#২৪৭৬;#২৪৯৫; #২৪৪৭;#২৪৫৪;#২৪৭২;#২৫০৭; #২৪৭৭;#২৫০৯;#২৪৮০;#২৪৯৪;#২৪৬৮;#২৪৯৪; #২৪৭৭;#২৪৫৫;#২৪৯৫;#২৪৭২;#২৪৯৬;?
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৭৮;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩;।।।#২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;।।। #২৪৮৮;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৬;#২৪৭৬;#২৪৯৯;#২৪৭২;#২৫০৯;#২৪৭০;।।।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৫০৯;#২৪৭৮;: মুনিইপলিত্য #২৪৮০; #২৪৭৬;#২৪৮০;#২৫০৯;#২৪৮৭;#২৪৭৬;#২৪৮০;#২৪৬৭; #২৪৪১;#২৪৬৮;#২৫০৯;#২৪৮৮;#২৪৭৬; #২৪৭৯;#২৫০৩;#২৪৭২;।।।।
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৪৭;#২৪৩৯; #২৪৮০;#২৪৫৩;#২৪৭৮; #২৪৫৩;#২৪৮০;#২৪৮২;#২৫০৩; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৭৬; #২৪৭২;#২৪৯৪; #২৪৫৩;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৭;, #২৪৭৯;#২৪৬৮; #২৪৪৭; #২৪৭৬;#২৪৮২;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৮;#২৫০৩;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৩;#২৪৮০;#২৪৯৫; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬৫;#২৪৯২;#২৫০৭; #২৪৬৩;#২৪৯৪; #২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৫৫;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪; #২৪৭০;#২৫০৩;#২৪৭৬;#২৫০৩;। #২৪৩৮;#২৪৭৪;#২৪৭২;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৪; #২৪৩৭;#২৪৭২;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯; মত্‌চ #২৪৮০;#২৫০৩;#২৪৭৫;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৫; #২৪৬৪;#২৪৯৫;#২৪৫৩; #২৪৫৩;#২৪৮০;#২৪৯৭;#২৪৭২; #২৪৫৫;#২৫০৩;।
    #২৪৭১;#২৪৯৯;#২৪৬৮;#২৪৮০;#২৪৯৪;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৫০৯;#২৪৮০;: #২৪৩৮;#২৪৮৯;#২৪৯৪; #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;, #২৪৫৮;#২৪৬৩; #২৪৫৩;#২৫০৩;#২৪৭২;? #২৪৬৮;#২৪৯৭;#২৪৭৮;#২৪৯৫; #২৪৫৯;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪; #২৪৪৭;#২৪৬৮; হোনেস্ত #২৪৭৮;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৫৮; #২৪৮০;#২৫০৩;#২৪৭৫;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৫; #২৪৫৩;#২৫০৭;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৭৪;#২৪৯৪;#২৪৭৬; #২৪৭৬;#২৪৮২;? #২৪৫১;#২৪৩৯; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬৫;#২৪৯২;#২৫০৭; #২৪৬৩;#২৪৯৪; #২৪৮০; #২৪৫৩;#২৪৬৯;#২৪৯৪; #২৪৭১;#২৪৮০; #২৪৭২;#২৪৯৪;। দিঅবেতেস #২৪৮৯;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৪;#২৪৮০; #২৪৬৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩; #২৪৩৯; #২৪৫১;#২৪৮০;#২৪৫৩;#২৪৭৮; #২৪৮০;#২৪৫৫;#২৪৫৮;#২৪৬৩;#২৪৯৪; #২৪৮৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;।
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;।।।#২৪৭৯;#২৪৯৪;#২৪৩৯; #২৪৮৯;#২৫০৭;#২৪৫৩;, #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪; #২৪৩৮;#২৪৮০;#২৪৭৮;#২৫০৯;#২৪৭৭; #২৪৮৯;#২৫০৭;#২৪৫৩;। রুলে #২৪৫৫;#২৪৯৭;#২৪৮২;#২৫০৭; #২৪৬৮;#২৪৯৪;#২৪৮৯;#২৪৮২;#২৫০৩; #২৪৪৭;#২৪৫৩;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৬;#২৪৮২;#২৫০৩; #২৪৭০;#২৪৯৫;।।।।।।।।।

    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৫১; #২৪৫৩;#২৪৯৪;#২৪৫৩;#২৪৯৪;, #২৪৫১;#২৪৮৮;#২৪৭৬; রুলে #২৪৬৩;#২৪৯৭;#২৪৮২; #২৪৫৩;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৪;#২৪৫১;, #২৪৪৭;#২৪৩৯; #২৪৫৫;#২৪৭০;#২৪৯৪; #২৪৮০;#২৪৩৯;#২৪৮২;#২৫০৭;, #২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;#২৪৯৫; #২৪৭৬;#২৫০৩;#২৪৫৮;#২৪৯৪;#২৪৮২; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৮২;#২৫০৩; #২৪৪৭;#২৪৫৩; #২৪৫৬;#২৪৯৪; #২৪৭৬;#২৪৮৮;#২৪৯৪;#২৪৭৬;#২৫০৭;, #২৪৮৮;#২৪৭৬; লিনে #২৪৪৭; #২৪৫৮;#২৪৮২;#২৫০৩; #২৪৩৮;#২৪৮৮;#২৪৭৬;#২৫০৩;।
    #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;: #২৪৩৮;#২৪৮৯;।। #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;।।।।।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৭৯;#২৪৯৪;#২৪৩৯; #২৪৮৯;#২৫০৭;#২৪৫৩;, #২৪৫৩;#২৪৯৪;#২৪৫৩;#২৪৯৪;, #২৪৮৬;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৭; #২৪৫৩;#২৪৮০;।

    #২৪৭০;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৭;#২৪৬৮;#২৪৫৩;#২৫০৯;#২৪৮০;#২৪৯৬;#২৪৮০;#২৪৯৪; #২৪৩৮;#২৪৮০;#২৪৭৮;#২৫০৯;#২৪৭৭; #২৪৮৯;#২৪৮২;#২৫০৭;। #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫; #২৪৮০; #২৪৫৮;#২৪৯৪;#২৪৮২;।

    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৪৭;#২৪৩৯;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০;#২৫০৩; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৯৫;। #২৪৪৭;#২৪৩৯;#২৪৬৮; #২৪৭৬;#২৪৯৪;#২৪৮০;#২৫০৭; #২৪৮০; #২৪৫৮;#২৪৯৪;#২৪৮২;।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৭৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪;, #২৪৫৮;#২৫০৭;#২৪৬৩;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৫; #২৪৫৩;#২৪৮০;#২৪৮২;#২৫০৩; #২৪৬৮;#২৫০৭;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৩৮;#২৪৮০;#২৫০৩; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৫০৩; #২৪৭৯;#২৪৯৪;, #২৪৫৩;#২৪৯৫;#২৪৮৮;#২৫০৩;#২৪৮০; #২৪৫৮;#২৫০৭;#২৪৬৩;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৫; #২৪৮০;#২৫০৩; #২৪৪১;#২৪৮২;#২৫০৯;#২৪৮২;#২৪৯৭;#২৪৫৩;?
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৫১;#২৪৩৯; #২৪৭৯;#২৫০৩; #২৪৮৯;#২৪৯৪;#২৪৬৮;#২৫০৩;#২৪৮০; #২৪৭৮;#২৪৭১;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩; #২৪৫৬;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৫৯;#২৪৫৩;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৪; #২৪৭৫;#২৫০৩;#২৪৮২;#২৪৮২;#২৫০৩;, #২৪৫১;#২৪৬৩;#২৪৯৪; #২৪৮৯;#২৪৯৪;#২৪৬৮;#২৫০৩;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৪;#২৪৬০;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৭৮;#২৪৯৪;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭৮;#২৫০৭;#২৪৬৩;#২৪৯৪;, #২৪৫১;#২৪৬৩;#২৪৯৪; #২৪৩৯; #২৪৬৮;#২৫০৭; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪;, #২৪৬৮;#২৫০৭;#২৪৮০; #২৪৫১;#২৪৩৯; #২৪৫৫;#২৫০৭;#২৪৭০;#২৪৯৪; #২৪৮৯;#২৪৯৪;#২৪৬৮;#২৫০৩; #২৪৮৬;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৭; #২৪৫৫;#২৪৭০;#২৪৯৪; #২৪৪৭; #২৪৫৬;#২৪৯৭;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: ইন্সুল্‌ত , #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; য়ল্ক ঔত #২৪৫৩;#২৪৮০;#২৪৭৬;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৩৫;#২৪৮৬;#২৪৯৪;#২৪৮৮;#২৪৭২;: #২৪৭৯;#২৪৯৪;#২৪৩৫;।।।।#২৪৭৭;#২৪৯৪;#২৪৫৫;।।।।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৫৩;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৭; #২৪৪৭;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৮;#২৫০৭;#২৪৬৩;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৫; ।।।।।।#২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৮;#২৪৯৫;#২৪৭৬;#২৪৯৪;#২৪৭০;।।।
    #২৪৭২;#২৪৫৩;#২৪৯৭;#২৪৮২; #২৪৫১; #২৪৮৮;#২৪৮৯;#২৪৭০;#২৫০৩;#২৪৭৬;, #২৪৮৮;#২৪৭৮;#২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৮০;#২৫০৩;, #২৪৫৬;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২; #২৪৭২;#২৫০৩;#২৪৬৫;#২৪৯২;#২৫০৩;: #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৮;#২৪৯৫;#২৪৭৬;#২৪৯৪;#২৪৭০;।।।।।।#২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৮;#২৪৯৫;#২৪৭৬;#২৪৯৪;#২৪৭০;।।।।।#২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৮;#২৪৯৫;#২৪৭৬;#২৪৯৪;#২৪৭০;।।।।।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৩৮;#২৪৮০;#২৫০৩; #২৪৭৫;#২৪৯৪;#২৪৪১; #২৪৭৮;#২৪৯৪;#২৪৮২; #২৪৭০;#২৪৯৭;#২৪৬৩;#২৫০৭;।।।।#২৪৫৮;#২৫০৭;#২৪৭৪;।

    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৫১;#২৪৮০;#২৫০৩; #২৪৭৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪; #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;,
    #২৪৬৬;#২৫০৩;#২৪৮০; #২৪৮৯;#২৪৮২;#২৫০৭; #২৪৭৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;,
    #২৪৪৭;#২৪৩৯;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০;#২৫০৩; #২৪৫৮;#২৪৮২;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৯;#২৪৯২; সিদে #২৪৪৭;,
    #২৪৫৪;#২৫০৩;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৪৭; #২৪৫৫;#২৪৭০;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৬;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৫;,
    #২৪৬৯;#২৪৯৪;#২৪৫৩;#২৪৭৬;#২৪৯৫; #২৪৭২;#২৪৯৪; #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৪;#২৪৫৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৬;,
    #২৪৭৪;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৪;#২৪৭৬;#২৪৯৫; মোন্দয় তো রিদয় ।

    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৩৮;#২৪৮০;#২৫০৩; #২৪৪১;#২৪৬০;#২৪৭৬;#২৪৯৭;#২৪৫৩;, #২৪৪৭;#২৪৫৩;#২৫০৩; #২৪৪৭; #২৪৮৮;#২৪৫৩;#২৪৯৪;#২৪৮২; #২৪৬৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩; #২৪৭৪;#২৫০৩;#২৪৬৩;#২৫০৩;#২৪৮০; #২৪৫৫;#২৫০৭;#২৪৮২;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮২;, #২৪৬৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৮;#২৪৭১;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩; #২৪৪৭; #২৪৪৭;#২৪৫৩; #২৪৭৮;#২৪৯৪;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭৮;#২৫০৭;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৮;#২৪৭৮;#২৪৫৩;#২৪৯৪;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩;।
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;, #২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৭৬;#২৫০৯;#২৪৭১; #২৪৮৯;#২৪৫১;। #২৪৬৮;#২৫০৭;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৩৯; #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৭৬;#২৪৮৯;#২৪৯৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৮০; #২৪৬০;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩; দিন্নের #২৪৪৭; দেসে্‌সর্ত #২৪৪৭;#২৪৮০; #২৪৮২;#২৪৯৫;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৫; #২৪৬৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩; #২৪৬৮;#২৫০৭;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৫৩;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৫;#২৫০৩;#২৪৮২;।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;(#২৪৮৮;#২৪৮০;#২৫০৭;#২৪৮৭;#২৫০৩;): #২৪৫৫;#২৫০৭;#২৪৮২;#২৫০৯;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৭৯;#২৪৯৪;#২৪৫১;।
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: ওন্তিনুএ প্লেঅসে ।

    #২৪৮৯;#২৪৬৪;#২৪৯৪;#২৪৬৮; #২৪৩৯; #২৪৭১;#২৫০৯;#২৪৮০;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৪৭০;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৭;#২৪৭৮;#২৫০৯;#২৪৭২;#২৫০৩;#২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;#২৪৮৬; #২৪৫১; #২৪৭৬;#২৪৯৫;#২৪৫৩;#২৪৬৩; #২৪৭২;#২৪৯৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৭৯;।

    #২৪৭১;#২৪৯৯;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৭০;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৭;#২৪৭৮;#২৫০৯;#২৪৭২;: #২৪৬১;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৪; #২৪৫৮;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৪; #২৪৬১;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৪; #২৪৫৮;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৪; #২৪৬১;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৪; #২৪৫৮;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৪; #২৪৬১;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৪; #২৪৫৮;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৪; ।।।।।।#২৪৬১;#২৪৯৫;#২৪৫৭; #২৪৬১;#২৪৯৫;#২৪৫৭; #২৪৬১;#২৪৯৫;#২৪৫৭; #২৪৬১;#২৪৯৫;#২৪৫৭;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;:#২৪৪৭;#২৪৩৯; #২৪৭৬;#২৪৯৪;#২৪৩৩;#২৪৭০;#২৪৮০; #২৪৬৩;#২৪৯৪; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৫; #২৪৫৮;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;?
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;:#২৪৭৬;#২৪৯৪;#২৪৭৬;#২৪৯৪; #২৪৭১;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;, #২৪৫৩;#২৪৯৫; #২৪৮৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;?
    #২৪৭১;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;: #২৪৮৯;#২৫০৩;#২৪৮২;#২৫০৯;#২৪৮২;#২৫০৭; #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৪;#২৪৫৩;#২৪৯৪;, য়োয় য়্‌হত অ গমে ।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৫০৯;#২৪৭৮;: #২৪৩৮;#২৪৮০;#২৫০৩; #২৪৩৭;#২৪৭৪;#২৪৫৫;#২৪৭২;#২৫০৯;#২৪৬৫;, #২৪৬৮;#২৪৯৭;#২৪৩৯; #২৪৫৩;#২৪৯৫; #২৪৫৮;#২৪৯৪;#২৪৮৮;?
    #২৪৭১;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;: হেয় উ ওল্‌দ মন , #২৪৭০;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৫; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৬৮;#২৫০৩; #২৪৫৮;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৮৮;#২৫০৩;#২৪৫৩;#২৪৯৫;? #২৪৭৬;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০;#২৪৮৯;#২৪৮০;#২৪৬৭; #২৪৪৭;#২৪৮০; #২৪৩৮;#২৪৫৫;#২৫০৩; #২৪৩৯;।।।।।।।।
    #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৭;#২৪৭২;: #২৪৭৬;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০;#২৪৮৯;#২৪৮০;#২৪৬৭;? #২৪৫৩;#২৪৯৫;#২৪৮৮;#২৫০৩;#২৪৮০; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০;#২৪৮৯;#২৪৮০;#২৪৬৭; #২৪৮০;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮৭;#২৪৬৭;#২৫০৯;#২৪৬৫;?
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: নেএর মিন্দ , #২৪৫১; #২৪৭৮;#২৪৯৭;#২৪৫৪; #২৪৭৫;#২৪৮৮;#২৪৫৩;#২৫০৩; #২৪৭৬;#২৫০৩;#২৪৮০;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;।
    #২৪৭১;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;: #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৭;#২৪৭২; #২৪৭০;#২৪৯৪; , #২৪৭০;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৫; #২৪৭৬;#২৪৮২;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩; #২৪৩৮;#২৪৮৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৮৮;#২৪৭৮;#২৪৭৯;#২৪৯২; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; অদ্বুর্র‌্য #২৪৩৮;#২৪৮০; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪; #২৪৮৯;#২৪৯৪;#২৪৮০;#২৪৭৪;#২৪৯৫;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৩৮;#২৪৮৮;#২৪৬৮;#২৫০৩;।
    #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৭;#২৪৭২;: #২৪৩৮;#২৪৮০;#২৫০৩; #২৪৪১;#২৪৬০;#২৪৭৬;#২৪৯৭;#২৪৫৩;, #২৪৭৭;#২৪৯৪;#২৪৫৫; #২৪৪৭;#২৪৫৪;#২৪৯৪;#২৪৭২; #২৪৬৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩;।
    #২৪৭১;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;: য়েল্ল , #২৪৭০;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৫; #২৪৫৩;#২৫০৩; #২৪৭৬;#২৪৮২;#২৪৫৯;#২৪৯৫;, #২৪৪৭;#২৪৫৪;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩;#২৪৮০; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬৫;#২৪৯২;#২৫০৭; #২৪৫৫;#২৪৯৭;#২৪৮২;#২৫০৭; #২৪৭৬;#২৪৮২;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩; #২৪৭০;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৫; #২৪৪৭;#২৪৫৪;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩; #২৪৪৭;#২৪৮২;#২৫০৩; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০;#২৪৮৯;#২৪৮০;#২৪৬৭; #২৪৫৩;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৫০৯;#২৪৭৮;: #২৪৫৩;#২৪৯৫; #২৪৮৮;#২৪৮০;#২৫০৯;#২৪৭৬;#২৪৭২;#২৪৯৪;#২৪৮৬;, দঙ্গেরৌস #২৪৭৪;#২৫০৭;#২৪৮২;#২৪৯৪; #২৪৬৮;#২৫০৭;। #২৪৭০;#২৪৯৪;#২৪৩৩;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪;, #২৪৬৮;#২৫০৭;#২৪৮০; #২৪৪৭;#২৪৫৩;#২৪৭০;#২৪৯৫;#২৪৭২; #২৪৫৩;#২৪৯৫; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০;।।।।।

    #২৪৬৮;#২৪৮০;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৫; #২৪৭২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৫০৯;#২৪৭৮;#২৫০৩;#২৪৮০; #২৪৭১;#২৫০৯;#২৪৮০;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৫০৩;#২৪৮০; #২৪৭৪;#২৫০৩;#২৪৫৯;#২৪৭২;#২৫০৩; #২৪৭০;#২৫০৮;#২৪৬৫;#২৪৯২;। #২৪৪১;#২৪৭৭;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;#২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭২;।

    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;, #২৪৬৮;#২৪৯৪;#২৪৮৯;#২৪৮২;#২৫০৩; #২৪৩৮;#২৪৮০;#২৪৭৮;#২৫০৯;#২৪৭৭; #২৪৮৯;#২৫০৭;#২৪৫৩;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;, #২৪৫৩;#২৫০৭;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৭৯;#২৫০৩;#২৪৭২; #২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮;।।।।
    #২৪৭২;#২৪৫৩;#২৪৯৭;#২৪৮২; #২৪৫১; #২৪৮৮;#২৪৮৯;#২৪৭০;#২৫০৩;#২৪৭৬; #২৪৮৮;#২৪৭৮;#২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৮০;#২৫০৩; #২৪৫৬;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২; #২৪৭২;#২৫০৩;#২৪৬৫;#২৪৯২;#২৫০৩;: #২৪৮৯;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৫;#২৪৭২;#২৪৯৪;#২৪৭৪;#২৪৯৭;#২৪৮০;।।।।#২৪৮৯;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৫;#২৪৭২;#২৪৯৪;#২৪৭৪;#২৪৯৭;#২৪৮০;।।।।#২৪৮৯;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৫;#২৪৭২;#২৪৯৪;#২৪৭৪;#২৪৯৭;#২৪৮০;।।।।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৩৮;#২৪৭৬;#২৫০৯;#২৪৭৬;#২৫০৩; #২৪৭৫;#২৪৯৪;#২৪৪১; #২৪৭০;#২৪৯৭;#২৪৬৩;#২৫০৭; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; য #২৪৭৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৫৯;#২৫০৩;, #২৪৫৮;#২৫০৭;#২৪৭৪;।
    #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;: #২৪৭৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪;, #২৪৪৭;#২৪৩৯;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৮;#২৪৯৪;#২৪৮২;। #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৯৫;।।#২৪৭৪;#২৫০৭;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪; #২৪৭৬;#২৪৯৪;#২৪৮০;#২৫০৭;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;#২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৫৫;#২৪৬৮;#২৪৩৫;): #২৪৪৭;#২৪৩৯; #২৪৮০;#২৫০৩;, #২৪৭৪;#২৫০৩;#২৪৬৩;#২৫০৩;#২৪৮০; #২৪৭৮;#২৪৭১;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৫;#২৪৯৭;#২৪৮০;#২৪৫৫;#২৪৯৭;#২৪৮০; #২৪৫৩;#২৪৮০;#২৪৫৯;#২৫০৩;। #২৪৭৮;#২৪৭২;#২৫০৩; #২৪৮৯;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩; #২৪৭৯;#২৫০৩;#২৪৬৮;#২৫০৩; #২৪৮৯;#২৪৭৬;#২৫০৩;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;(#২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৫৩;#২৪৯৪;#২৪৮৬;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩;): #২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;, #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০; ইর , #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪; সুবি্‌স্‌ততুতে #২৪৫৮;#২৪৯৪;#২৪৩৯;। #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; এমের্গেনয় সিতুঅতিওন ।
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৮৯;#২৪৯৭;#২৪৭৮;, #২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;, #২৪৭০;#২৪৯৪;#২৪৩৩;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪;#২৪৭২;, রুলে #২৪৭৬;#২৪৯৭;#২৪৫৩; #২৪৬৩;#২৪৯৪; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৯৫; #২৪৪৭;#২৪৫৩;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০;, #২৪৪৭;#২৪৩৯; #২৪৭৬;#২৪৯৫;#২৪৮৭;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৫৩;#২৪৯৫; #২৪৮২;#২৫০৩;#২৪৫৪;#২৪৯৪; #২৪৩৮;#২৪৫৯;#২৫০৩;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৭০;#২৪৯৭;#২৪৬৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৭;#২৪৮০; #২৪৮০;#২৪৯৭;#২৪৮২; #২৪৭৬;#২৪৯৭;#২৪৫৩; #২৪৪৭;#২৪৮০; #২৪৭২;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৭;#২৪৫৮;#২৪৯৫; #২৪৫৩;#২৪৮০;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;, #২৪৪৭;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৭১;#২৪৯৭;#২৪৬৮;#২৪৯৫; #২৪৮৯;#২৪৮২;#২৪৯৭;#২৪৭০; #২৪৮৯;#২৪৮২;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৮৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯; #২৪৫৩;#২৫০৩; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৫০৩; #২৪৭২;#২৫০৩;#২৪৭৬;।

    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫; #২৪৮০; #২৪৪১;#২৪৬৮;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭২; #২৪৫১; #২৪৮৮;#২৪৭৬;#২৫০৩;#২৪৫৫;#২৫০৩; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭২;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২; #২৪৫৩;#২৪৮০;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৯;#২৪৫৩; #২৪৫৮;#২৪৯৪;#২৪৮২; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৭০;#২৪৯৪;#২৪৭২; #২৪৫১; #২৪৬০;#২৪৭৯;#২৪৯২;।

    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;#২৪৮৮;।। #২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭০;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪; #২৪৫৩;#২৫০৩;#২৪৮২;#২৫০৯;#২৪৮২;#২৪৯৪;। #২৪৭২;#২৫০৩; #২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৪; #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;, #২৪৭৬;#২৪৮২; #২৪৪৭;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৫; #২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫; #২৪৮০;#২৫০৩;#২৪৫৪;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৫;?
    #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;(#২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৫৫;#২৪৬৮;#২৪৩৫;): #২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫; #২৪৬৮;#২৫০৭; #২৪৮০;#২৫০৩;#২৪৫৪;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৩৭;#২৪৭২;#২৫০৩;#২৪৫৩; #২৪৫৩;#২৪৯৫;#২৪৫৯;#২৪৯৭;, #২৪৩৯; #২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৪; #২৪৭৬;#২৫০৭;#২৪৭১; #২৪৮৯;#২৪৩৯; #২৪৫৪;#২৫০৩;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪;#২৪৮২; #২৪৫৩;#২৪৮০;#২৫০৩;#২৪৭২;#২৪৯৫;।
    (#২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৫৩;#২৪৯৪;#২৪৮৬;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩;): #২৪৭৯;#২৪৯৪;#২৪৩৫;, #২৪৮৯;#২৫০৩;#২৪৮০;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮;। #২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;।।। #২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫; #২৪৫৯;#২৪৯৫;#২৪৮২; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৩৯; #২৪৭৪;#২৪৯৭;#২৪৮০;#২৪৭২;#২৫০৭; #২৪৭১;#২৪৯৭;#২৪৬৮;#২৪৯৫; #২৪৬৩;#২৪৯৪; #২৪৩৮;#২৪৮০; #২৫৩৯; #২৪৭২;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪; #২৪৭৪;#২৪৭৯;#২৪৯২;#২৪৮৮;#২৪৯৪;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;(#২৪৮৮;#২৪৮০;#২৫০৭;#২৪৮৭;#২৫০৩;): #২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪;#২৪৮০;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৫; #২৪৭৪;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪; #২৪৮৯;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;? #২৪৪৭;#২৪৮৮;#২৪৭৬; #২৪৫৩;#২৫০৩;#২৪৪১; #২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫; #২৪৮০;#২৪৯৪;#২৪৫৪;#২৫০৩;? #২৪৫১;#২৪৮৮;#২৪৭৬; #২৪৫৮;#২৪৮২;#২৪৭৬;#২৫০৩; #২৪৭২;#২৪৯৪;, #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৫১;#২৪৩৯; #২৪৮৮;#২৫০৭;#২৪৭২;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৮;#২৪৯৭;#২৪৫৩;#২৪৯৭;#২৪৬৩; #২৪৬৩;#২৪৯৪; #২৪৫৮;#২৪৯৪;#২৪৩৯;।
    #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;: #২৪৮৮;#২৫০৭;#২৪৭২;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৮;#২৪৯৭;#২৪৫৩;#২৪৯৭;#২৪৬৩;? #২৪৭২;#২৪৯৪;#২৪৮৯;।।। #২৪৫১;#২৪৬৩;#২৪৯৪; ণতিওনল এরিতগে । #২৪৫১;#২৪৮৮;#২৪৭৬; #২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫; #২৪৮০;#২৪৯৪;#২৪৫৪;#২৪৯৪; #২৪৭৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৭২;#২৪৯৪;।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৪৭;#২৪৩৯;, #২৪৭৯;#২৪৯৪; #২৪৭০;#২৫০৩;#২৪৫১;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪; #২৪৮৯;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩; #২৪৫৮;#২৪৯৭;#২৪৭৪;#২৪৫৮;#২৪৯৪;#২৪৭৪; #২৪৭২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭২;#২৫০৩;, #২৪৭২;#২৪৩৯;#২৪৮২;#২৫০৩; #২৪৫৩;#২৪৯৫;#২৪৮৮;#২৪৮৮;#২৪৯৭; #২৪৭৪;#২৪৯৪;#২৪৭৬;#২৪৯৫; #২৪৭২;#২৪৯৪;।

    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫; #২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;।

    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৩৮;#২৪৩৫;।।। #২৪৫৩;#২৪৯৫; #২৪৩৮;#২৪৮০;#২৪৯৪;#২৪৭৮;। #২৪৪৭;#২৪৫৩;#২৪৯৫;? #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৫;#২৫০৭;#২৪৮২;#২৪৭৯;#২৫০৭;#২৪৫৫; #২৪৫৩;#২৪৯৫;#২৪৮৮;#২৫০৩;#২৪৮০;? #২৪৪৭;#২৪৮০;#২৪৯৪; #২৪৬৮;#২৫০৭; #২৪৬০;#২৫০৯;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৫০৭; #২৪৭২;#২৪৯৪; #২৪৭৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪;, #২৪৬০;#২৪৯৫;#২৪৬৮;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৩৮;#২৪৮০; #২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫; #২৪৬৮;#২৫০৩; #২৪৭০;#২৪৯৫;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩; #২৫৩৯; #২৪৭৪;#২৪৭৯;#২৪৯২;#২৪৮৮;#২৪৯৪;।
    #২৪৮৬;#২৪৫৩;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;: #২৪৩৭;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;।।। #২৪৩৭;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;।।।। #২৪৩৭;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৭৯;#২৫০৩; #২৪৫৩;#২৪৮০;#২৫০৩; #২৪৩৮;#২৪৮০; #২৪৩৭;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৭৯;#২৫০৩; #২৪৮৮;#২৪৮৯;#২৫০৩;, #২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;।।।।#২৪৩৭;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২; #২৪৭৯;#২৫০৩; #২৪৮৮;#২৪৮৯;#২৫০৩;।।।।।।#২৪৬৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৭৪;#২৪৮০; #২৪৭৭;#২৪৯৭;#২৪৮২;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;।
    #২৪৭২;#২৪৫৩;#২৪৯৭;#২৪৮২; #২৪৫১; #২৪৮৮;#২৪৮৯;#২৪৭০;#২৫০৩;#২৪৭৬; #২৪৮৮;#২৪৭৮;#২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৮০;#২৫০৩;, #২৪৭০;#২৪৯৭;#২৪৮২;#২৫০৩; #২৪৭০;#২৪৯৭;#২৪৮২;#২৫০৩;, #২৪৫৬;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২; #২৪৭২;#২৫০৩;#২৪৬৫;#২৪৯২;#২৫০৩;: #২৪৮৯;#২৪৭৯;#২৪৯২;#২৪৭২;#২৪৯৫; ।।।।।#২৪৮৯;#২৪৭৯;#২৪৯২;#২৪৭২;#২৪৯৫;।।।।।অইল ।।।।।।অইল ।

    #২৪৮৯;#২৪৬৪;#২৪৯৪;#২৪৬৮; #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬; #২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;।

    #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬;: ই গুয়্‌স , য়্‌হত 'স উপ ?
    #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৭;#২৪৭২;: #২৪৬৮;#২৪৯৭;#২৪৭৮;#২৪৯৫; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৫৪;#২৫০৩;#২৪৭২;#২৫০৩; #২৪৫৩;#২৫০৩;#২৪৭২;?
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: য়োয় , #২৪৭৬;#২৫০৮;#২৪৭০;#২৪৯৫;, লূকিঙ্গ সো হোত ।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৭০;#২৪৯৪;#২৪৭০;#২৪৯৪;, #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬; #২৪৫৩;#২৫০৩; #২৪৫৯;#২৪৫৩;#২৪৯৪;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩;, #২৪৭০;#২৪৯৫; #২৪৭০;#২৪৯৭;#২৪৩৯; #২৪৫৬;#২৪৯৪;।
    #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬;: #২৪৫১;#২৪৮৯;#২৪৮৯; #২৪৭০;#২৪৯৭;, য়ৌ অরে এর‌্য নউঘ্‌ত্‌য় । #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;, চিল্ল বুদ্দ্য ।
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;, #২৪৭৮;#২৪৯৪; #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬;, #২৪৭৮;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪;#২৪৬৮;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৫;#২৪৫৬;#২৫০৯;#২৪৭২; #২৪৫৬;#২৪৬৩;#২৪৫৯;#২৫০৩; #২৪৭৯;#২৫০৩;।।।।।।।
    #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬;: টো হেল্ল য়িথ য়ৌর #২৪৭৬;#২৪৯৫;#২৪৫৬;#২৫০৯;#২৪৭২;, দোন 'ত য়ৌ সী , #২৪৪৭;#২৪৫৪;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩; #২৪৫৩;#২৪৬৮;#২৪৫৫;#২৪৯৭;#২৪৮২;#২৫০৭; হোত হোত #২৪৭৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৭২; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৩; #২৪৩৮;#২৪৫৯;#২৫০৩;।
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;: #২৪৩৯;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;, #২৪৭৬;#২৫০৮;#২৪৭০;#২৪৯৫;, #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; প্লন #২৪৫৯;#২৪৯৫;#২৪৮২; #২৪৬৮;#২৫০৭;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০;#২৪৮৯;#২৪৮০;#২৪৬৭; #২৪৪৭;#২৪৮০;।।।।।। #২৪৭৮;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩;।।।।।।
    #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬;: য়োয় , #২৪৭৬;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০;#২৪৮৯;#২৪৮০;#২৪৬৭;।।।।। সো এক্ষইতিঙ্গ ।।।
    #২৪৭১;#২৪৯৯;#২৪৬৮;#২৪৮০;#২৪৯৪;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৫০৯;#২৪৮০;: #২৪৫১;#২৪৮০;#২৫০৩; #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;, #২৪৬৮;#২৫০৭;#২৪৮০; #২৪৭৬;#২৪৪১; #২৪৫৩;#২৫০৩; #২৪৮৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৮২;#২৪৯৪;, #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৯;#২৫০৩;#২৪৮২;#২৫০৩; #২৪৬৩;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৮;#২৪৯৪;#২৪৬৯;#২৪৯৪; #২৪৫৪;#২৪৯৪;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩;।
    #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;(#২৪৮৮;#২৪৮০;#২৫০৭;#২৪৮৭;#২৫০৩;): #২৪৫১;#২৪৮০;#২৫০৩; #২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৪; #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৪;#২৪৫৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৬; #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২;।।।।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৪৭;#২৪৭০;#২৪৯৫;#২৪৫৩;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৯;#২৪৯২;, #২৪৩৮;#২৪৬০; #২৪৬৮;#২৫০৭;#২৪৫৩;#২৫০৩; #২৪৫৩;#২৫০৩;#২৪৮২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৬৩; #২৪৫৩;#২৪৮০;#২৪৭৬;।
    #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৭;#২৪৭২;: #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬;, #২৪৫৩;#২৪৭২;#২৫০৯;#২৪৬৩;#২৫০৯;#২৪৮০;#২৫০৭;#২৪৮২; য়ৌর্সেল ।

    #২৪৭২;#২৪৫৩;#২৪৯৭;#২৪৮২; #২৪৫১; #২৪৮৮;#২৪৮৯;#২৪৭০;#২৫০৩;#২৪৭৬; #২৪৮৮;#২৪৭৮;#২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৮০;#২৫০৩;, #২৪৭০;#২৪৯৭;#২৪৮২;#২৫০৩; #২৪৭০;#২৪৯৭;#২৪৮২;#২৫০৩;, #২৪৫৬;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২; #২৪৭২;#২৫০৩;#২৪৬৫;#২৪৯২;#২৫০৩;: #২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৮৬;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪; #২৪৫৩;#২৫০৩;।।।।#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৮৬;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪; #২৪৫৩;#২৫০৩;।।।।#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৮৬;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪; #২৪৫৩;#২৫০৩;।।।।

    #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৪৬৭; #২৪৫৫;#২৫০৭;#২৪৮২;#২৪৭৯;#২৫০৭;#২৪৫৫;। #২৪৮৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯; #২৪৭৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৭৮;#২৪৯৭;#২৪৫৪;#২৪৯৬;।
    #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭;#২৫০৩;#২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;#২৪৮৬;।

    #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭;: য়্‌হ্‌য় থিস কোলএরি দি ?
    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৩৯; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৫; #২৪৭৬;#২৪৮২;#২৫০৩;?
    #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭;: #২৪৫৩;#২৪৯৫; #২৪৮৯;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩; #২৪৫৩;#২৪৯৫;? #২৪৮৮;#২৪৭৬; #২৪৫৩;#২৪৬৮; #২৪৭৭;#২৪৭০;#২৫০৯;#২৪৭০;#২৪৮০;#২৪৮২;#২৫০৭;#২৪৫৩; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৪;#২৫০৭;#২৪৮২;#২৪৯৪;, #২৪৪৭;#২৪৩৯;#২৪৮০;#২৪৫৩;#২৪৭৮; #২৪৮০;#২৪৬০;#২৪৭২;#২৪৯৬;#২৪৫৩;#২৪৯৪;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮; #২৪৭৮;#২৪৯৪;#২৪৮০;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৪; অত্তিতুদে #২৪৫৩;#২৫০৩;#২৪৭২;?
    #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৭;#২৪৭২;: #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৫০৭; #২৪৭২;#২৪৯৪; #২৪৭০;#২৪৯৪;#২৪৭০;#২৪৯৪;, #২৪৪৭;#২৪৩৯; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮৬;#২৪৯৪; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৬৮;#২৫০৩; #২৪৫৫;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩;।।।। #২৪৬৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৮;#২৪৭১;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৬;#২৪৪১; #২৪৬৩;#২৪৯৪; #২৪৫৩;#২৫০৩; #২৪৫৯;#২৪৫৩;#২৪৯৪;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩; ।
    #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;, #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;, #২৪৭২;#২৪৫৩;#২৪৯৭;#২৪৮২; #২৪৫১; #২৪৮৮;#২৪৮৯;#২৪৭০;#২৫০৩;#২৪৭৬; #২৪৮৮;#২৪৭৮;#২৪৮৮;#২৫০৯;#২৪৭৬;#২৪৮০;#২৫০৩;: #২৪৬৮;#২৫০৭;#২৪৮০; #২৪৭৬;#২৪৪১; #২৪৫৩;#২৪৯৫; #২৪৭৬;#২৫০৩;? #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৭০;#২৫০৩;#২৪৮০; #২৪৭৬;#২৪৪১;।
    #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৭;#২৪৭২;: #২৪৫১;#২৪৩৯; #২৪৮৯;#২৪৮২;#২৫০৭;।
    #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭;: #২৪৫৯;#২৪৯৫; #২৪৫৯;#২৪৯৫;। #২৪৫৩;#২৪৯৫; #২৪৫৩;#২৪৯৪;#২৪৭২;#২৫০৯;#২৪৬৫;। #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৫০৭; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৯৫;, #২৪৪৭;#২৪৩৯; #২৪৬০;#২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩; #২৪৩৯; #২৪৪৭;#২৪৩৯;#২৪৮৮;#২৪৭৬; #২৪৬০;#২৪৯৭;#২৪৭৯;#২৪৯২;#২৫০৭; #২৪৬৩;#২৪৯৭;#২৪৭৯;#২৪৯২; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৬৮;#২৫০৩; #২৪৭৮;#২৪৯৪;#২৪৭২;#২৪৯৪; #২৪৫৩;#২৪৮০;#২৪৯৫;। #২৪৩৮;#২৪৮০; #২৪৩৮;#২৪৭৪;#২৪৭২;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৪; #২৪৭৬;#২৪৬৫;#২৪৯২; #২৪৭৬;#২৪৬৫;#২৪৯২; #২৪৭৬;#২৪৭৯;#২৪৯২;#২৪৮৮;#২৫০৯;#২৪৫৩; #২৪৮২;#২৫০৭;#২৪৫৩;#২৫০৩;#২৪৮০;#২৪৯৪; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৪১;#২৪৮৮;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৪;#২৪৭২;#২৪৯৫; #২৪৭০;#২৪৯৫;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩;#২৪৭২;? #২৪৫৯;#২৪৯৫; #২৪৫৯;#২৪৯৫;, #২৪৫৩;#২৪৯৫; #২৪৮২;#২৪৬০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৪;। #২৪৪৭;#২৪৩৯; #২৪৭৪;#২৪৯৪;#২৪৬৭;#২৫০৯;#২৪৬৫;#২৪৭৬;#২৫০৩;#২৪৮০;#২৪৯৪; #২৪৩৮;#২৪৮০; #২৪৫৩;#২৫০৮;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;#২৪৮০;#২৪৯৪;, #২৪৭৯;#২৪৯৪;#২৪৫১;, #২৪৪৭;#২৪৫৪;#২৪৭২; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৫৬;#২৪৮০;#২৫০৩;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৪;#২৪৬০; #২৪৫৩;#২৪৮০;#২৫০৯;#২৪৭৮; #২৪৫৩;#২৪৮০;, #২৪৭৬;#২৪৯৪;#২৪৮৮;#২৫০৯;#২৪৫৩;#২৫০৩;#২৪৬৩;#২৪৭৬;#২৪৮২; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;, #২৪৭২;#২৪৯৪;#২৪৮৯;#২৪৮২;#২৫০৩; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৮২;#২৪৯৭;#২৪৬৫;#২৪৯৭; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৫০৩; #২৪৭২;#২৪৯৪;#২৪৫১;। #২৪৫১;#২৪৬৮;#২৫০৩; #২৪৭৮;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৫৩;#২৫০৩;#২৪৮০; #২৪৭৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৮৯;#২৪৭৬;#২৫০৩;।
    #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬;: য়োয় , #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭; #২৪৫৩;#২৪৯৫; #২৪৮৮;#২৪৯৭;#২৪৭২;#২৫০৯;#২৪৭০;#২৪৮০; #২৪৫৩;#২৪৬৯;#২৪৯৪; #২৪৭৬;#২৪৮২;। নো য়োন্দের , #২৪৮৮;#২৪৭৬; #২৪৫৫;#২৫০৭;#২৪৭৪;#২৪৯৫;#২৪৭২;#২৪৯৬;#২৪৮০;#২৪৯৪; #২৪৬৮;#২৫০৭;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; অন ।
    #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭;: #২৪৮৯;#২৪৯৭; #২৪৮৯;#২৪৯৭; #২৪৭৬;#২৪৯৪;#২৪৫১;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪;, #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭;#২৪৯৪;, #২৪৫৮;#২৪৮২; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৫৬;#২৪৯৭;#২৪৮০;#২৫০৩; #২৪৩৮;#২৪৮৮;#২৪৯৫;। #২৪৭২;#২৪৬৮;#২৪৯৭;#২৪৭২; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪; মরএদেস #২৪৫৩;#২৪৯৫;#২৪৭২;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;। #২৪৫৮;#২৪৮২; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; লোঙ্গ - দ্রিএ #২৪৪৭; #২৪৭৯;#২৪৯৪;#২৪৩৯;।
    #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬;: গ্রেঅত , #২৪৫৮;#২৪৮২;।

    #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭; #২৪৫১; #২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৫০৮;#২৪৭৪;#২৪৭০;#২৪৯৬; #২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭২;।

    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৪৭;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৩;#২৪৯৫; #২৪৮৯;#২৪৮২;#২৫০৭;? #২৪৮৬;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪; #২৪৫৮;#২৫০৭;#২৪৫৪;#২৫০৩;#২৪৮০; #২৪৮৮;#২৪৯৪;#২৪৭৮;#২৪৭২;#২৫০৩; #২৪৭৬;#২৪৪১; #২৪৫৩;#২৫০৩; #২৪৭৪;#২৪৬৩;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৫৩;#২৫০৩;#২৪৬৩;#২৫০৩; #২৪৭৪;#২৪৬৫;#২৪৯২;#২৪৮২;।

    #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৭৯;#২৫০৭;#২৪৭১;#২৪৭২; #২৪৫১; #২৪৭০;#২৪৯৭;#২৪৩৫;#২৪৮৬;#২৪৯৪;#২৪৮৮;#২৪৭২; #২৪৪৭;#২৪৮০; #২৪৫৪;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৫৩; #২৪৫৪;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৫৩; #২৪৫৩;#২৪৮০;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৫;#২৪৫৩;#২৪৬৩; #২৪৮৯;#২৪৯৪;#২৪৮৮;#২৫০৯;#২৪৭৯;।

    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৫৮;#২৫০৭;#২৪৭৪; #২৪৮৬;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪;, #২৪৭৪;#২৫০৩;#২৪৩৩;#২৪৭০;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৯;#২৪৭২;#২৫০৯;#২৪৭০;#২৪৯৪;#২৪৭৬;#২৪৭২; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭০;#২৫০৩;#২৪৭৬;।
    #২৪৭৯;#২৪৯৭;#২৪৭১;#২৪৯৫;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৫;#২৪৮০;: #২৪৭৯;#২৪৯৪;#২৪৫৩; #২৪৫৫;#২৫০৩;, #২৪৫৮;#২৪৯৭;#২৪৭৪; #২৪৫৩;#২৪৮০;, #২৪৫৩;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৭; #২৪৫৬;#২৪৮০;#২৫০৩;#২৪৮০; #২৪৮২;#২৫০৭;#২৪৫৩;। #২৪৪৭;#২৪৫৪;#২৪৭২; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৭৯;#২৪৯৪;#২৪৩৯;, #২৪৭০;#২৪৯৭; #২৪৫৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৬৩;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮৬;#২৪৯৪; #২৪৮০; #২৪৭২;#২৪৬৮;#২৪৯৭;#২৪৭২; #২৪৭০;#২৪৯৪;#২৪৭২; প্রতিএ #২৪৫৩;#২৪৮০;#২৪৭৬;।
    #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৭;#২৪৭২;: #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৫১; #২৪৫৩;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৫;। #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৭২;#২৪৯৫;#২৪৮৬;#২৪৯৪;#২৪৭২;#২৪৯৪; প্রতিএ #২৪৫৩;#২৪৮০;#২৪৬৮;#২৫০৩; #২৪৮৯;#২৪৭৬;#২৫০৩;।
    #২৪৭২;#২৪৫৩;#২৪৯৭;#২৪৮২;: #২৪৫৮;#২৪৮২; #২৪৮৮;#২৪৮৯;#২৪৭০;#২৫০৩;#২৪৭৬;, #২৪৩৮;#২৪৭৮;#২৪৮০;#২৪৯৪; #২৪৭০;#২৪৯৭;#২৪৬০;#২৪৭২;#২৫০৩; ট্ট #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৭৬;।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৭৮;: #২৪৮৯;#২৪৯৭;#২৪৭৮;, গ্‌য়্‌ম #২৪৪৭; #২৪৭৯;#২৪৯৪;#২৪৩৯;।

    #২৪৭৪;#২৪৯৪;#২৪৭২;#২৫০৯;#২৪৬৫;#২৪৭৬; #২৪৫১; #২৪৫৩;#২৫০৮;#২৪৮০;#২৪৭৬; #২৪৭০;#২৫০৩;#২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭২;।

    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০;: #২৪৭৮;#২৪৮৯;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৪;#২৪৬০;, #২৪৮৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৩৯; #২৪৫৩;#২৫০৩;#২৪৬৩;#২৫০৩; #২৪৭৪;#২৪৬৫;#২৪৯২;#২৪৮২;। #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৫০৯;#২৪৭৮; #২৪৭০;#২৪৯৪;#২৪৭০;#২৪৯৭; #২৪৬৮;#২৫০৭; #২৪৭১;#২৪৯৯;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩; #২৪৮০; #২৪৭৪;#২৫০৩;#২৪৫৯;#২৪৭২;#২৫০৩; #২৪৭৪;#২৪৬৫;#২৪৯২;#২৪৮২;#২৫০৩;#২৪৭২; #২৪৩৮;#২৪৮০; #২৪৭৫;#২৪৯৫;#২৪৮০;#২৪৮২;#২৫০৩;#২৪৭২; #২৪৫১; #২৪৭২;#২৪৯৪;। #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৫১; #২৪৫১;#২৪৭০;#২৪৯৫;#২৪৫৩;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৭০;#২৪৮০;#২৫০৯;#২৪৬০;#২৪৯৫; #২৪৮০; #২৪৭০;#২৫০৭;#২৪৫৩;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩; #২৪৭৯;#২৫০৩;#২৪৬৮;#২৫০৩; #২৪৮৯;#২৪৭৬;#২৫০৩;, #২৪৭৪;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৪; #২৪৬৩;#২৪৯৪; #২৪৬৮;#২৫০৩; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪; #২৪৬৮;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৫; #২৪৭২;#২৪৯৪; #২৪৮২;#২৪৯৪;#২৪৫৫;#২৪৯৪;#২৪৮২;#২৫০৩; #২৪৩৮;#২৪৮০; #২৪৫৮;#২৪৮২;#২৪৫৯;#২৫০৩; #২৪৭২;#২৪৯৪;।

    #২৪৭৬;#২৪৯৫;#২৪৭০;#২৪৯৭;#২৪৮০; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪;#২৪৭২;।

    #২৪৭১;#২৪৯৯;#২৪৬৮;#২৪৮০;#২৪৯৪;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৫০৯;#২৪৮০;: #২৪৫৩;#২৪৯৫; #২৪৮৮;#২৪৯৭;#২৪৭৬;#২৪৯৫;#২৪৭১;#২৪৯৪;#২৪৭৬;#২৪৯৪;#২৪৭০;#২৪৯৬; #২৪৮০; #২৪৭০;#২৪৮২; #২৪৭৮;#২৪৯৪;#২৪৩৯;#২৪৮০;#২৪৯৫;। #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৫৩;#২৫০৩; #২৪৪৭;#২৪৫৩;#২৪৯৪; #২৪৮০;#২৫০৩;#২৪৫৪;#২৫০৩; #২৪৫৮;#২৪৮২;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৮২;। #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৪৭;#২৪৫৪;#২৪৭২; #২৪৪৭;#২৪৫৩;#২৪৯৪; #২৪৪৭;#২৪৫৩;#২৪৯৪; #২৪৫৬;#২৪৮০;#২৫০৩; #২৪৭৯;#২৪৯৪;#২৪৩৯; #২৪৫৩;#২৪৯৫; #২৪৫৩;#২৪৮০;#২৫০৩;? #২৪৭৬;#২৪৯৫;#২৪৮৬;#২৫০৯;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮৮; #২৪৮৯;#২৪৭৯;#২৪৯২; #২৪৭২;#২৪৯৪; #২৪৪৭;#২৪৩৯; #২৪৮৮;#২৪৭৬; #২৪৮০;#২৪৬৮;#২৫০৯;#২৪৭২;#২৪৫৫;#২৪৯৭;#২৪৮২;#২৫০৭; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৬;#২৪৮০;#২৫০৩; #২৪৬০;#২৪৭২;#২৫০৯;#২৪৭৮;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;। #২৪৭২;#২৫০৩;#২৪৭৮;#২৪৫৩;#২৪৮৯;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৪;#২৪৭৮; #২৪৪৭;#২৪৮০; #২৪৭০;#২৪৮২;। #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৮৯;#২৪৮০;#২৪৯৬;।।।।।#২৪৫৩;#২৫০৩;#২৪৪১; #২৪৩৮;#২৪৫৯;? #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৫৩;#২৫০৩; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৫৬;#২৪৮০;#২৫০৩; #২৪৭২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৫৮;#২৪৮২;।।।।।।।#২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৮৯;#২৪৮০;#২৪৯৬;।।।।।।।।।।।

    হোরুস : #২৪৬০;#২৫০৯;#২৪৭৬;#২৪৮২;#২৪৫৯;#২৫০৩; #২৪৭৯;#২৪৯৪;#২৪৭০;#২৫০৩;#২৪৮০; #২৪৬০;#২৫০৯;#২৪৭৬;#২৪৮২;#২৪৯৭;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;,
    #২৪৭৫;#২৪৯৭;#২৪৮২;#২৪৫৯;#২৫০৩; #২৪৮২;#২৪৯৭;#২৪৫৮;#২৪৯৫; #২৪৭৫;#২৪৯৭;#২৪৮২;#২৪৯৭;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;,
    #২৪৭০;#২৪৯৭;#২৪৮২;#২৪৫৯;#২৫০৩; #২৪৭৯;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৪; #২৪৭০;#২৫০৭;#২৪৮২;#২৪৭২;#২৪৯৪; #২৪৫৮;#২৪৬৫;#২৪৯২;#২৫০৩;-
    #২৪৫৮;#২৪৮২;#২৪৫৯;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৪;#২৪৬৮;#২৪৯৪;#২৪৮৮; #২৪৫৮;#২৪৮২;#২৪৯৭;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;।
    #২৪৫৩;#২৫০৮;#২৪৮০;#২৪৭৬;#২৫০৩;#২৪৮০;#২৪৯৪; #২৪৮২;#২৫০৩;#২৪৫৭;#২৫০৯;#২৪৫৫;#২৪৯৫; #২৪৭৮;#২৫০৩;#২৪৮০;#২৫০৩; #২৪৮০;#২৪৯৪;#২৪৬০;#২৫০৯;#২৪৭৯; #২৪৮৯;#২৪৯৪;#২৪৬৮;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;, #২৪৮৯;#২৪৯৪;#২৪৬৮;#২৪৯৪;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;।
    #২৪৭৪;#২৪৯৪;#২৪৬৭;#২৫০৯;#২৪৬৫;#২৪৭৬;#২৫০৩;#২৪৮০;#২৪৯৪; #২৪৭৬;#২৪৯৪;#২৪৫৩;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৫;#২৪৭২;#২৪৮০;#২৫০৩;#২৪৮৬;, #২৪৩৮;#২৪৮৮;#২৪৮০; #২৪৭৮;#২৪৯৪;#২৪৬৮;#২৪৯৪;#২৪৭৯;#২৪৯২;, #২৪৭৮;#২৪৯৪;#২৪৬৮;#২৪৯৪;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;।
    #২৪৫৩;#২৫০৩;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৪৬৪;#২৪৯৪;#২৪৫৩;#২৪৯৭;#২৪৮০; #২৪৭৯;#২৪৫৪;#২৪৭২; #২৪৬৮;#২৪৫৪;#২৪৭২; #২৪৭৬;#২৫০৮;#২৪৭০;#২৪৯৫;#২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫; #২৪৫৮;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;।
    #২৪৭৪;#২৪৬৩;#২৪৫৩;#২৪৯৪; #২৪৮৬;#২৪৯৭;#২৪৭২;#২৫০৩; #২৪৫৩;#২৪৯৭;#২৪৫৩;#২৪৯৭;#২৪৮০;#২৪৫৫;#২৪৯৭;#২৪৮২;#২৫০৭; #২৪৭২;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৬০; #২৪৫৫;#২৪৯৭;#২৪৬৩;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;।
    #২৪৭৭;#২৪৯৬;#২৪৮৭;#২৫০৯;#২৪৭৮; #২৪৭০;#২৪৯৪;#২৪৭০;#২৪৯৭; #২৪৮২;#২৪৯৭;#২৪৫৭;#২৫০৯;#২৪৫৫;#২৪৯৫; #২৪৭৪;#২৪৮০;#২৫০৩;,
    #২৪৭৫;#২৪৯৭;#২৪৩৩;#২৪৫৩;#২৪৫৯;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৫;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৫; #২৪৭৫;#২৪৯৭;#২৪৩৩;#২৪৫৩;#২৪৯৭;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;,
    #২৪৭১;#২৪৯৯;#২৪৬৮;#২৪৮০;#২৪৯৪;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৫০৯;#২৪৮০;#২৫০৩;#২৪৮০; #২৪৭৪;#২৪৮৬;#২৫০৯;#২৪৫৮;#২৪৯৪;#২৪৬৮;#২৫০৩; #২৪৩৮;#২৪৬০;,
    #২৪৬৬;#২৪৯৭;#২৪৫৩;#২৪৫৯;#২৫০৩; #২৪৭৯;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৪;#২৪৩৩;#২৪৮৬; #২৪৬৬;#২৪৯৭;#২৪৫৩;#২৪৯৭;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;।
    #২৪৩৯;#২৪৩৩;#২৪৫৮;#২৪৮০;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৫৩;#২৪৯৪; #২৪৫৯;#২৪৯৪;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০; #২৪৫৫;#২৪৯৭;#২৪৮২;#২৫০৭;-
    #২৪৬৩;#২৪৯৭;#২৪৫৩;#২৪৫৯;#২৫০৩; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৩; #২৪৬৩;#২৪৯৭;#২৪৫৩;#২৪৯৭;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;,
    #২৪৭৬;#২৪৯৯;#২৪৭২;#২৫০৯;#২৪৭০;#২৪৯৪;#২৪৭৬;#২৪৭২;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৪;#২৪৮৮;#২৪৯৭;#২৪৫৩;#২৪৯৬; #২৪৭২;#২৪৯৪;#২৪৫৫;-
    #২৪৮৬;#২৪৯৭;#২৪৩৩;#২৪৫৩;#২৪৫৯;#২৫০৩; #২৪৫৫;#২৫০৭;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৪; #২৪৮৬;#২৪৯৭;#২৪৭২;#২৫০৯;#২৪৫৩;#২৪৯৭;#২৪৫৩; #২৪৭২;#২৪৯৪;।

    #২৪৭৯;#২৪৭৬;#২৪৭২;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৪;।

  • Sam | 117.192.241.231 | ০৮ জানুয়ারি ২০১২ ১৭:১৪632647
  • দ্যুত ক্রীড়া

  • Sam | 117.192.241.231 | ০৮ জানুয়ারি ২০১২ ১৭:১৫632648
  • দ্যুত ক্রীড়া
    bySambuddhaAcharyyaonSaturday, January7, 2012at10:00pm
    প্রথম দৃশ্য / হস্তিনাপুর / দ্যুত ক্রীড়া ভবন এর বাইরের চঙ্কÄর

    দুর্যোধন দ্যূত ক্রীড়া ভবন এর বাইরে অপেক্ষা করছেন এবং ঘনঘন ঘড়ি দেখছেন.

    দুর্যোধন(স্বগত:): আরে মামা ঝোলাবে দেখছি. সেই কখন থেকে সবাই রেডি হয়ে বসে আছে আর আসল খেলোয়াড় এর ই দেখা নেই.

    শকুনি র প্রবেশ.

    দুর্যোধন: এই যে মামা শকুনি, কি ব্যাপার? সবাই wait করছে, কোনো sense নেই নাকি?
    শকুনি: আরে দাঁড়া বাপু, সেই সকাল থেকে শুরু হয়েছে, থামার নাম এ নেই. কাল রাতে দুটো turkey বেশি খেয়ে ফেলেছিলাম, আর সেই শুরু হবি তো আজ এ হলো. অনেক কষ্টে ওষুধ খেয়ে এসেছি.

    দু:শাসন এর প্রবেশ.

    দু:শাসন: মামা এসে গে...গে...গে...গে......
    দুর্যোধন: এই আরেক তোতলা জুটেছে, আজব চিড়িয়াখানা যা হোক.
    দু:শাসন: সবাই বসে আছে. দু..দু..দু..দু.........
    শকুনি: দুধ এর গেলাস নিয়ে?
    দুর্যোধন: ধুত্তেরি, দ্যুত ক্রীড়া র জন্যে. চল এখন তাড়াতাড়ি.
    দু:শাসন: দাদা, সাবধান কিন্তু. ভীম ব্যাটা একটা এইয়া বড় গদা নিয়ে এসেছে কিন্তু. পেলে এ ক্যা..ক্যা...ক্যা...ক্যা...
    দুর্যোধন: আহ, মেলা বকিস নে. চল.
    শকুনি: একটু লেবু র জল এর ব্যবস্থা করিস রে ছোঁড়া, পেট টা র হাল.... জানিস ই তো.
    দুর্যোধন: আগে জেত, তারপর লেবুর জল, নিলে ঐ ভীম এর গদা আমি তোমার মাথায় বসাবো.
    শকুনি: উফফ... সবাই angryyoungman. আচ্ছা জ্বালাতন.

    দ্বিতীয় দৃশ্য / দ্যুত ক্রীড়া ভবন.

    পান্ডব ও কৌরব গণ বসে আছেন একে অন্যের মুখোমুখি.
    বিদুর এর উত্থান.

    বিদুর(গলা খাঁকরিয়ে):বেশ তো...LadiesandGentleman......
    ভীষ্মের স্বগোতক্তি:Ladies কে আছে রে উজবুক?
    বিদুর: ইয়ে...বেশ তো... মানে....ভ্রাতা ও ভগিনিরা...
    ভীষ্ম: দু দিন বাদে চিতায় উঠবি এখনো ভ্রাতা ভগিনী?
    বিদুর: মানে...ইয়ে... সুধীবৃন্দ...
    ভীষ্ম:municipality র বর্ষবরণ উত্‌সব যেন....
    বিদুর: এই রকম করলে খেলব না কিন্তু, যত এ বলার চেষ্টা করি বুড়ো টা ব্যাগড়া দেবে. আপনারা অনন্য match রেফারি ঠিক করুন গে.
    ধৃতরাষ্ট্র: আহা বিদুর, চট কেন? তুমি ছাড়া এত honest ম্যাচ রেফারি কোথায় পাব বল? ঐ বুড়ো টা র কথা ধর না.diabetes হবার পর থেকে ই ওরকম রগচটা হয়ে গেছে.
    বিদুর: বেশ...যাই হোক, খেলা আরম্ভ হোক.rule গুলো তাহলে একবার বলে দি.........

    ভীম: ও কাকা, ওসব rule টুল কাটাও, এই গদা রইলো, বেশি বেচাল দেখলে এক ঘা বসাবো, সব line এ চলে আসবে.
    যুধিষ্ঠির: আহ.. ভীম.....
    ভীম: যাই হোক, কাকা, শুরু কর.

    দ্যুতক্রীরা আরম্ভ হলো. শকুনি র চাল.

    শকুনি: এইবারে দেখি. এইত বারো র চাল.
    ভীম: মামা, চোট্টামি করলে তো.
    শকুনি: আরে খেলে যা, কিসের চোট্টামি রে উল্লুক?
    ভীম: ঐ যে হাতের মধ্যে ঘুরিয়ে ছক্কা ফেললে, ওটা হাতের কাজ.
    শকুনি: মাথামোটা, ওটা ই তো খেলা, তোর ঐ গোদা হাতে শুধু গদা এ ঘুরবে.
    ভীম:insult , আমি walkout করব.
    দু:শাসন: যা:....ভাগ....
    ভীম: কিন্তু এটা চোট্টামি ......প্রতিবাদ...
    নকুল ও সহদেব, সমস্বরে, ঘাড় নেড়ে: প্রতিবাদ......প্রতিবাদ.....প্রতিবাদ.....
    দুর্যোধন: আরে ফাউ মাল দুটো....চোপ.

    ভীম: ওরে মামা শকুনি,
    ঢের হলো বকুনি,
    এইবারে চলে আয় side এ,
    খেয়ে এ গদার বাড়ি,
    থাকবি না দুরাচারী,
    পস্তাবি mondaytofriday.

    শকুনি: আরে উজবুক, একে এ সকাল থেকে পেটের গোলমাল, তার মধ্যে এ এক মাথামোটা চমকাচ্ছে.
    বিদুর: ভীম, স্তব্ধ হও. তোমার এই দুর্ব্যবহার এর জন্যে dinnerdessert এর লিস্টি থেকে তোমার নাম কাটা গেল.
    ভীম(সরোষে): গোল্লায় যাও.
    বিদুর:continueplease.

    হঠাত ই ধ্রিষ্টদ্যুম্নের প্রবেশ ও বিকট নৃত্য.

    ধৃস্তদ্যুম্ন: ঝিন্‌কা চিকা ঝিন্‌কা চিকা ঝিন্‌কা চিকা ঝিন্‌কা চিকা ......ঝিঙ ঝিঙ ঝিঙ ঝিঙ.
    শকুনি:এই বাঁদর টা আবার কি চায়?
    বিদুর:বাবা ধৃষ্ট, কি হয়েছে?
    ধৃষ্ট: হেল্লো বিদুর কাকা, wowwhatagame.
    ভীষ্ম: আরে অপগন্ড, তুই কি চাস?
    ধৃষ্ট:heyuoldman , দিদি খেলা দেখতে চায়.
    দুর্যোধন: সেকি? বস্ত্রহরণ এর আগে ই........
    অর্জুন: বস্ত্রহরণ? কিসের বস্ত্রহরণ রে পাষণ্ড?
    দুর্যোধন:nevermind , ও মুখ ফসকে বেরিয়ে গেছে.
    ধৃষ্ট: অর্জুন দা , দিদি বলেছে আসার সময় একটু cadburry আর একটা হারপিক নিয়ে আসতে.
    অর্জুন: আরে উজবুক, ভাগ এখান থেকে.
    ধৃষ্ট:well , দিদি কে বলছি, এখানের বুড়ো গুলো বলেছে দিদি এখানে এলে বস্ত্রহরণ করবে.
    ভীষ্ম: কি সর্বনাশ, dangerous পোলা তো. দাঁড়া, তোর একদিন কি আমার.....

    তরবারি নিয়ে ভীষ্মের ধ্রিষ্টের পেছনে দৌড়. উভয়ের প্রস্থান.

    বিদুর: শকুনি, তাহলে আরম্ভ হোক.
    শকুনি: বেশ, কোথায় যেন ছিলাম....
    নকুল ও সহদেব সমস্বরে ঘাড় নেড়ে: হস্তিনাপুর....হস্তিনাপুর....হস্তিনাপুর....
    শকুনি: আব্বে ফাউ দুটো আবার PJ মারছে, চোপ.
    যুধিষ্ঠির: মামা, এইবারে আমার চাল. দেখি..পোয়া বারো.
    শকুনি{স্বগত:): এই রে, পেটের মধ্যে আবার গুরগুর করছে. মনে হচ্ছে যেতে হবে.
    শকুনি(প্রকাশ্যে): ইয়ে, বিদুর Sir , আমার একটা substitute চাই. একটু emergencysituation.
    বিদুর: হুম, বেশ, দাঁড়ান, rule বুক টা দেখি একবার, এই বিষয়ে কি লেখা আছে.
    শকুনি: দুত্তোর রুল বুক এর নিকুচি করেছে, এবার ধুতি হলুদ হলে আমি সবাই কে দেখে নেব.

    শকুনি র উত্থান ও সবেগে প্রস্থান.
    দুর্যোধন কর্তৃক চাল প্রদান ও জয়.

    দুর্যোধন: ইয়েস.. মার দিয়া কেল্লা. নে ব্যাটা যুধিষ্ঠির, বল এবার কি বাজি রেখেছিলি?
    যুধিষ্ঠির(স্বগত:): বাজি তো রেখেছিলাম অনেক কিছু, ই ব্যাটা বোধ হই খেয়াল করেনি.
    (প্রকাশ্যে): যা:, হেরে গেলাম. ইয়ে... বাজি ছিল আমার এই পুরনো ধুতি টা আর ৫ ন পয়সা.
    দুর্যোধন(সরোষে): ইয়ার্কি পায়া হ্যায়? এসব কেউ বাজি রাখে? ওসব চলবে না, আমার ঐ সোনার মুকুট টা চাই.
    যুধিষ্ঠির: সোনার মুকুট? নাহ... ওটা NationalHeritage. ওসব বাজি রাখা যায় না.
    ভীম: এই, যা দেওয়া হচ্ছে চুপচাপ নিয়ে নে, নইলে কিসসু পাবি না.

    শকুনি র প্রবেশ.

    শকুনি: আ:... কি আরাম. একি? আবার গোলযোগ কিসের? এরা তো জ্বালিয়ে খেল.
    দুর্যোধন: দেখো না মামা, জিতলাম আর বাজি তে দিচ্ছে ৫ পয়সা.
    শকুনি: অন্যায়... অন্যায়.... অন্যায় যে করে আর অন্যায় যে সহে, ইয়ে....অন্যায় যে সহে......তারপর ভুলে গেছি.
    নকুল ও সহদেব সমস্বরে, দুলে দুলে, ঘাড় নেড়ে: হয়নি .....হয়নি.....fail......fail.

    হঠাত দ্রৌপদী র প্রবেশ.

    দ্রৌপদী:Higuys , what 'sup ?
    অর্জুন: তুমি আবার এখেনে কেন?
    দুর্যোধন:wow , বৌদি, lookingsohot.
    ভীম: দাদা, দ্রৌপদী কে ছকাচ্ছে, দি দুই ঘা.
    দ্রৌপদী: ওহহ দু, youareverynaughty. ভীম, chillbuddy.
    বিদুর: ইয়ে, মা দ্রৌপদী, মানে খেলাতে বিঘ্ন ঘটছে যে.......
    দ্রৌপদী:Tohellwithyour বিঘ্ন, don 'tyousee , এখানে কতগুলো hothot মামন বসে আছে.
    দুর্যোধন: ইয়ে, বৌদি, আমার plan ছিল তোমার বস্ত্রহরণ এর...... মানে......
    দ্রৌপদী:wow , বস্ত্রহরণ.....soexciting...
    ধৃতরাষ্ট্র: ওরে যুধিষ্ঠির, তোর বউ কে সামলা, আমার ছেলে টার মাথা খাচ্ছে.
    যুধিষ্ঠির(সরোষে): ওরে ব্যাটা দুরাচারী দুর্যোধন....
    ভীম: এদিকে আয়, আজ তোকে কেলিয়ে পাট করব.
    অর্জুন: দ্রৌপদী, ক®¾ট্রাল yourself.

    নকুল ও সহদেব সমস্বরে, দুলে দুলে, ঘাড় নেড়ে: মার শালা কে....মার শালা কে....মার শালা কে....

    ভীষণ গোলযোগ. সবাই মারমুখী.
    কৃষ্ণের প্রবেশ.

    কৃষ্ণ:whythiskolaveridi ?
    বিদুর: ই আবার কি বলে?
    কৃষ্ণ: কি হচ্ছে কি? সব কত ভদ্দরলোক এর পোলা, এইরকম রজনীকান্ত মার্কা attitude কেন?
    অর্জুন: দেখো না দাদা, এই পাশা খেলতে গিয়ে.... তার মধ্যে আবার দুর্যোধন আমার বউ টা কে ছকাচ্ছে .
    যুধিষ্ঠির, ভীম, নকুল ও সহদেব সমস্বরে: তোর বউ কি বে? আমাদের বউ.
    অর্জুন: ঐ হলো.
    কৃষ্ণ: ছি ছি. কি কান্ড. দেখো দেখি, এই জন্যে ই এইসব জুয়ো টুয় খেলতে মানা করি. আর আপনারা বড় বড় বয়স্ক লোকেরা আবার উস্কানি দিচ্ছেন? ছি ছি, কি লজ্জা. এই পাণ্ডবেরা আর কৌরবেরা, যাও, এখন একটু ঘরের কাজ কর্ম কর, বাস্কেটবল খেল, নাহলে একটু লুডু খেলে নাও. ওতে মস্তিষ্কের ব্যায়াম হবে.
    দ্রৌপদী:wow , কৃষ্ণ কি সুন্দর কথা বল.nowonder , সব গোপিনীরা তোমার fan.
    কৃষ্ণ: হু হু বাওয়া, কৃষ্ণা, চল একটু ঘুরে আসি. নতুন একটা marcedes কিনেছি. চল একটু long - drive এ যাই.
    দ্রৌপদী:great , চল.

    কৃষ্ণ ও দ্রৌপদী র প্রস্থান.

    ভীম: এটা কি হলো? শালা চোখের সামনে বউ কে পটিয়ে কেটে পড়ল.

    দুর্যোধন ও দু:শাসন এর খ্যাক খ্যাক করে বিকট হাস্য.

    ভীম: চোপ শালা, পেঁদিয়ে বৃন্দাবন দেখিয়ে দেব.
    যুধিষ্ঠির: যাক গে, চুপ কর, কৃষ্ণ ঘরের লোক. এখন আমি যাই, দু চারটে পাশা র নতুন দান practice করব.
    অর্জুন: আমি ও কাটি. একটু নিশানা practice করতে হবে.
    নকুল: চল সহদেব, আমরা দুজনে TT খেলব.
    ভীম: হুম, gym এ যাই.

    পান্ডব ও কৌরব দের প্রস্থান.

    বিদুর: মহারাজ, সবাই কেটে পড়ল. ভীষ্ম দাদু তো ধৃষ্ট র পেছনে পড়লেন আর ফিরলেন ও না. আমার ও ওদিকে আবার একটু দর্জি র দোকানে যেতে হবে, পাজামা টা তে একটা তালি না লাগালে আর চলছে না.

    বিদুর এর প্রস্থান.

    ধৃতরাষ্ট্র: কি সুবিধাবাদী র দল মাইরি. আমাকে একা রেখে চলে গেল. আমি এখন একা একা ঘরে যাই কি করে? বিশ্বাস হয় না এই সব রত্নগুলো আমার ঘরে জন্মেছে. নেমকহারাম এর দল. প্রহরী.....কেউ আছ? আমাকে একটু ঘরে নিয়ে চল.......প্রহরী...........

    Chorus: জ্বলছে যাদের জ্বলুক না,
    ফুলছে লুচি ফুলুক না,
    দুলছে যারা দোলনা চড়ে-
    চলছে বাতাস চলুক না.
    কৌরবেরা লেঙ্গি মেরে রাজ্য হাতায়, হাতাক না.
    পাণ্ডবেরা বাক্যিনরেশ, আসর মাতায়, মাতাক না.
    কেষ্টঠাকুর যখন তখন বৌদিবাজি চালাক না.
    পটকা শুনে কুকুরগুলো ন্যাজ গুটিয়ে পালাক না.
    ভীষ্ম দাদু লুঙ্গি পরে,
    ফুঁকছে বিড়ি ফুঁকুক না,
    ধৃতরাষ্ট্রের পশ্চাতে আজ,
    ঢুকছে যে বাঁশ ঢুকুক না.
    ইঁচরে পাকা ছাত্র গুলো-
    টুকছে বসে টুকুক না,
    বৃন্দাবনে বাসুকী নাগ-
    শুঁকছে গোলাপ শুন্‌কুক না.

    যবনিকা.

  • y | 59.164.98.59 | ০৮ জানুয়ারি ২০১২ ১৭:২৭632650
  • এবার একটা বেগম জনসন হয়ে যাক :)
  • y | 59.164.98.59 | ০৮ জানুয়ারি ২০১২ ১৭:২৭632649
  • হেব্বি!! :-D
  • ধুরন্ধর ঝাঁট | 127.194.24.49 | ১৭ আগস্ট ২০১৩ ০০:৩৭632651
  • লক্ষ্মনের সত্যিshell

    প্রথম দৃশ্য
    রামের cabin
    রাম: পনীরটা বেশি খাওয়া হয়ে গ্যাছে
    কিরম আইঢাই করছে শরীর
    জাম্বু: অর্ডার দি কয়েক ডজন namesake র বড়ির?
    রাম: তবে একখানা গোলা স্বপ্ন দেখি রাতে
    ব্রিজ ভেঙ্গে রাবণ পড়ে গাছে খাদে
    সক্কলে: রাধে রাধে |
    রাম: হনু কে বললাম দেখে আয়
    নিচে গিয়ে, ব্যাটা বলে পায়ে কষ্ট
    জাম্বু: প্রচুর বেড়েছে medicine এর cost ও
    সক্কলে: জয় রাম এর জয়
    একী দূরে দেখা যায় রাবণের convoy !

    মিডিয়ার প্রবেশ
    মি: জাস্ট এলাম
    সক্কলে: এ গান্ডু কে রে ? তামিল ঈলম?
    রাম: এই সব্বাই জীভকে দাও লাগাম
    মিডিয়া কে, দু এক খান নিউস দাও breaking
    মিডিয়া: সাংঘাতিক একদম breathtaking
    সবেমাত্র দুএকখান bargar আর french fry
    রা: কবার বলব পেট গুর্গুর ,তখন থেকে খাই খাই
    মিডিয়া: আসছে রাবণরাজ বাজে মাইক আর ঢোল
    প্রধান ও কুচোকাঁচা যেটা যার রোল
    অগুন্তি জোট হাতে, চলে সাথ সাথ
    সক্কলে: বেকার এ কে পোষা ক্যানো? মার এক লাথ
    মিডিয়া: রাবণের ওষুধ আছে,
    পুঁটকিটা জ্যাম
    করে দেওয়া একখান স্লোগান আছে ঘ্যাম
    স্লোগান-
    জানতে চাইছে জাতি
    রাজা ক্যানো হবে বিদেশীর নাতি?
    জন্মেই হয়ে যায় পোন্দে লাল বাতি
    সক্কলের কোরাস: রাজা ক্যানো হবে বিদেশীর নাতি?

    মিডিয়ার বিদায় ও হনুর প্রবেশ

    হনু: উফ কুকুরের বাচ্চা গুলো
    নধর দেখে হাড্ডি দিলাম
    আমার ঠ্যাং এই কামড়ে দিলো?
    রাম: আহা, শত্রু আগত দ্বারে
    হনু: (স্বগত) –কি চুলকানি গাঁড়ে !
    রাম :যুদ্ধ খানা উতরে দিলে
    ইনাম পাবি জব্বর
    হনু: (স্বগত) গুলেতে বাজ বব্বর

    দৃশ্য ২
    বানরবস্তি
    বানর লিডার (বা লি) : (slow গান এর খোজে )
    নো ডি এ! নো ওভার টাইম
    যুদ্ধ তূদ্ধ্ব নেহাতি ক্রাইম
    চরম: চল সবাই অস্ত্র শানাই
    ঘটাই প্রবল anarchy |
    সুগ্রীব এর entry
    সুগ্রীব: চামড়া সেঁকে দিচ্ছে গরম
    খাওয়াবে কেউ বিয়ার কি?
    লক্ষ্মন:তারসাথে স্পেশাল অর্ডার চিলির থেকে চিকেন.
    PETA: animal cruelty makes me so sicken.

    ঝুলন্ত ধূমপানরত গ্ল্যাম বিপ্লবীর ছবির দিকে তাকিয়ে বা লি:

    আমি চে য়ে চে য়ে দেখি সারাদিন
    আধপেটা বানরের পুড়ে যাওয়া স্কিন
    সুগ্রীবের কাঁপাকাঁপা ভাষন: হে মোর বন্ধু সঙ্গী ভ্রাতা
    লক্ষ্মন: (স্বগত) কি emotion এক্কেবারে যা তা!
    সুগ্রীব: দিকে দিকে facebook এ, সীমান্ত ঝঞ্ঝাট
    তাবেদার: মার মার কাট কাট
    সুগ্রীব: ওফ! বালির team এ বালের ছাট
    যত্তসব!
    background এ কলরব

    রাবণ আসছে! পালা!
    সিনেমাপ্রেমিক: কোন হল? বীণা না মালা?
    সুগ্রীব : বিনা যুদ্ধে নাহি দিব...
    লক্ষন: মহাভারত এর ডায়ালগ, কি জ্বালা!

    রাবণের entry...

    সুগ্রীব : ওরে দুরাচার, জমে আছে খার
    তোদের বানাই তন্দুরী
    তারপরেতে লংকাপুরী
    শুনছি সেথায় প্রচুর কচি,
    হেব্বি নাকি সুন্দরী....
    রাবণ : শোন শোন মাগী বাজ
    ফেকুগিরি নয় কাজ
    তেরে মেরে ডান্ডা
    ঝাড় propaganda
    ঝ্যাং................

    propaganda ক্ষেপন ও সুগ্রীব পতন
    সুগ্রীব : ওরে বাবা একি কেস
    ভেগে পরি শেষমেষ
    ঘোরতর ব্ল্যাক মেল
    হয়েছে strategy ফেল
    ভাগ্য ভীষন shaky
    ডাইরেক্ট ঝাপে ঢেকি |

    গত স পন্থা........

    রাবণ- হাঃ হাঃ হাঃ
    এরা দেখি বড়ই সুশীল
    daily তোদের হজম করি
    without jelucil....

    (চলবে...)
  • pi | 24.139.221.129 | ০৬ জুন ২০১৪ ১৮:৩৫632652
  • এই সুতোটোর দরুন নিশ্চয় অনেকের ধর্মীয় ভাবাবেগে গদাঘাত পড়েছে, তীব্র উস্কানি দেওয়া হয়েছে ? ঃ) অতঃ কিম ?
  • | ০৬ জুন ২০১৪ ২০:১৮632653
  • অনেকদিন পড়ে সবগুলো পড়ে ভারী আমোদ হল। :-)))
  • ধুরন্ধর ঝাঁট | ০৬ জুন ২০১৪ ২২:০০632654
  • লক্ষ্মনের সত্যিশেল্ল

    দ্বিতীয় পর্ব

    লক্ষণ প্রবেশ়

    রাবণ – আরে এযে **** ভাই লক্ষন

    তোকে আমি ভেবেছিলাম দলের মাঝে বিচখ্ক্ষণ !

    হাতে আমার ছুপা সামান পেত নাম শক্তিশেল

    ল ঃ মাল্লু কিছু ছাড়বে নাকি? যুদ্ধে তবে করছি ফেল ়

    সীতা নিয়ে ফাকিং বোরিং

    ক্যাশ পেলেই সটান বোয়িং

    ইউরোপেতে ন্যাংটো বীচে

    বিয়ার খাবো ছাতার নিচে ।।।।

    তবে টাকা পিছ্লয় ,ওঠে আর পড়ে

    পেমেন্ট টার্ম শুধু ইউরো ডলারে

    রা কর্তৃক কনভার্সন ক্যালকুলেশন

    অবশেষে,

    আর কতো সহ্যাব এই বাড়াবাড়ি

    বল চাঁদু কবে ক্যাশ নেবে ডেলিভারি

    পরবর্তী দৃশ্য

    মোটেলের রুমে লক্ষণ এর ঘড়ি র দিকে চেয়ে পায়চারী

    টাইমিং ঠিক নেই, রাজা হবে ভারী ়

    ভাবলাম একখান দাঁও মারি বেশ

    এজেন্ট এর আগমন ় হাতে ব্রিফ কেস ়

    এজেন্ট; এই নিন গুনে গেঁথে কড়কড়ে নোট

    কন্ট্রাক্ট পায় যেন আমাদেরই বোট ়

    হটাত রাবণ ঘনিষ্ঠ স্টিং মিডিয়ার প্রবেশ ও ফোকাস

    মিডিয়া ঃ এই ঝকাস (স্বগত ঃ জ্যাক অ্যাস)!

    নেপথ্যে রাবণের ভাষণ ঃ

    এবার খতম রামের খেল ়

    দিয়েছি গুঁজে সত্যি শেল ়

    লক্ষণ ঃ হে রাম !!!

    দড়াম ।।।।।

    পতন ও মূর্ছা।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।

    এজেন্টএর ব্রিফকেস নিয়ে মিডিয়া ও রাবণের ধস্তাধস্তি

    এজেন্ট স্বগত ঃ পরের ধনে ভালই মস্তি ়

    এমন সময় হনুর প্রবেশ, গাইতে গাইতে

    রাম রাম হরে হরে

    মাসের শেষে পকেট ফাঁকা

    ভাঙ্গের খরচ কেমন করে?

    দেখি কোথায় লাখান ভাই

    এট্টুখানি আগাম চাই ়

    দরজায় মিডিয়া ও রাবণএর মুখোমুখি

    হনুঃ এই তো ধরেছি় ব্যাগে কি দেখি?

    হনুর কাটমানি ম্যানেজ , ও রাবণের সেফ প্যাসেজ ।।।।

    বানর কুলের যৌথ গীতি

    আমি চিনি গো চিনি তোমারে

    ওগো বিদেশিনী

    এত বছরেরও শেষে

    চূড়ান্ত ফিটনেসে

    এক চালেতে উড়িয়ে দিলে?

    দেখছি যত।।নড়ছে পিলে ়

    লক্ষণের অচেতন বডি বহন করে বানর কুলের প্রস্থান ়

    পরবর্তী দৃশ্য রামপুর ়

    রামঃ দূরেতে পাই যেন যুদ্ধের গন্ধ ়

    জাম্বু ঃ অ রুমে ঠান্ডায় নাক আমার বন্ধ !

    খোঁড়াতে খোঁড়াতে সুগ্রীব প্রবেশ

    সক্কলে ঃ একী কেস একী কেস?

    বিভী ; দাদা বোধয় পড়ল এসে

    সাইড চেনজে গেলাম ফেঁসে !

    জাম্বু ঃ হ্যানচ্ব, হ্যানচ্ব, হ্যানচ্ব

    রাঃ শিবির না হাসপাতাল?

    কোন ডাক্তার দ্যাখাচ্ছ?

    বিভী ঃ সেকি সেনাপতি ়

    যোদ্ধার নামেতে সেনা পাতি অতি ়

    নেপথ্যে গোলমাল ় ঢুলি আর করতাল ়

    রা ঃ কেন এত চিল্লায় গাদা গাদা লোক?

    মিডিয়া প্রবেশ ঃ উফ যা গরম় প্লিজ একটা কোক

    সক্কলে ঃ শাস্ত্র ?

    মিডিয়া ঃ লক্ষণ কাত ় ব্রম্ভাস্ত্র ়

    রা ঃ সেকি় শিগগিরই ভাড়া কর জেট ়

    মিডিয়া ঃ নানা উনি আসছেন ় জাস্ট মেন গেট !

    বানর গণের প্রবেশ ় কাঁধে কেলসে যাওয়া লক্ষণ ়

    রা ঃ ওহ মাই গড ়

    রুদালির প্রবেশ ় কানে আইপড ় মুখে সদ সং ়

    আরে ও লাখখান রে।।।।।

    আমারে ছাড়িয়া ভাই

    কোই গেলারে ?

    সাথে হালকা গ্রো্ল, হো্ল ও হেঅদ বঙ্গ।।।।

    রামের মাইল্ড স্ট্রোক ও কেঁপে কেঁপে ওঠা ়

    সভয়ে রুদালীর বিদায় ।।

    বানর গণঃ ওহ মাই গড ওহ মাই গড।।

    জাম্বু সুগ্রীবকে ঃ তারপরে কোথায় গিয়ে ঘটাচ্ছিলে কেচ্ছা?

    সুঃ মাইরি বলছি, ভীষন জোরে লাগলো আমার পেচ্ছাপ

    মুতে ফেরার আগেই রাবন গেছে ভেগে

    জাঃ ১২ ঘন্টাই খরচ করিস হিসু কিম্বা হেগে ়

    সুঃ হনুর ও তো ডিউটি ছিল?

    সিক্স প্যাকএতে লাভ কি দিলো?

    হনু ঃ একটু খানি ডলছিলাম খৈনি

    ফেলো খৈনি এনথুসিয়াস্ত ঃ কি ব্র্যান্ড? চৈনি?

    সুঃ করব তোকে শো কজ

    অন ডিউটি খৈনি টেপা,

    কন্ট্রাক্টএর কোন ক্লজ?

    বিভী ঃ আহা সন্ধি সন্ধি

    রাবণ টাকে হড়কে দিতে মাস্টার চাই ফন্দি ়

    রামের নড়ে চরে ওঠা, ও ধীরে ধীরে শ্বাস টানা।।।

    বানরদের উল্লাস ও হাই ফাইভ ়

    রামঃ একখানি নিদান দেখি প্লেবো

    জাম্বু ঃপ্রচুর প্রাচীন আয়ুর্বেদিক বলব?

    রাঃ যাই কর , কর ঝটপট

    বুকেতে ভুট্টা দানা ফোটে ফটাফট ়

    জাম্বুঃ হনু ় পন্চা বুটিক শপে বিশল্যকরণী ়

    একদম সোজাসুজি রবীন্দ্র সরণী ়

    হনুঃ কতো নম্বর বাস?

    জাম্বুঃ কিসের জন্য মাইনে পাস?

    একটা শুধু লং লাফ

    তারপরেতেই বিশাল স্টাফ ়

    রা ঃ আরে এই নে একটা বড় সিগারেট খেয়ে নিস

    হনুঃ সেলাম সেলাম ়

    বাগানে হনুর লাফের চেষ্টা

    উফ কোমরে তে ধরে গেছে জং

    নেশার সাথী ঃ লাংস টা তো চুদে গেছে

    টেনে টেনে বং ়

    অবশেষে হনুর ফ্লাইট ়

    কিছুক্ষণ বাদে রাতে’।।।।।

    সুঃ বুঝলে হে বিভীষণ

    মিডিয়ারা আসবে নিতে বাইট

    তোমার মত বীর ছাড়া

    কে আর দেবে ফাইট?

    সক্কলে ঃ রাইট রাইট ়

    বিভীষণ ঃ (স্বগত ) কেলো করেছে ়

    সুঃ যাক তা’লে রাতে

    মিডিয়ার দায়িত্ব বিভুদার হাতে ়

    সেই মত রাতে বিভীষণের পায়চারী

    কি যে বাজে েঅথের ?

    দিনের বেলা কাঠ ফাটা

    রাত্রে গায়ে স্বেঅতের ়়

    বাগানে বড় করে আগুন জ্বালিয়ে স্কচ পান ও গান।।

    হে মোর পিত্ত , কোহলদীপ্ত গিয়েছে বেড়ে

    পিছনে কলিংবেল

    বিভু ঃএই কে রে কেরে?

    মিডিয়ার প্রবেশ ঃ শুনিলাম নাকি আজ, ভয়ানক রনে

    বধিয়াছে মিসাইল আজ লক্ষনে?

    বিভু ঃ ওরে আরো একটা গ্লাস আনতো ়

    যাইহোক।।উনি আজ ক্লান্ত ়

    ইতিমধ্যে বাজারী আনন্দের প্রবেশ

    নেপথ্য সঙ্গীত ঃ ছিড়তে হয় নইলে বিচ্ছিরি হয়

    ক্রমে ক্রমে আসতে থাকে,

    আজ কি ভাজা খবর

    অল্প অল্প খিস্তি খেউর

    চোওয়া ঢেঁকুর

    মোমফালি,নোট জালি

    আলালের ঘরের দুলাল

    জমির রয়াল দালাল

    অস্ত্রডিলার, সুপারি কিলার

    এরই মধ্যে মানবাধিকার কমিসন নিয়ে শূর্পনখা

    আমার এই অবস্থা, ক্ষতিপূরণ মুস্ত ই

    বহু টাকা গেছে গলে , ড়িনো এ প্লস্ত্য ়়

    এসব বহুবিধ বাওয়ালীর মধ্যে উড়ন্ত ,গায়ন্ত ও প্রস্তরীভূত হনুর আগমন, আকাশে ়

    উফ কি স্বাদ,উফ কি গন্ধ

    শিহরিত ত্বক রন্ধ্র ।।

    উপ অবোভে থে োর্ল্দ সো হিঘ

    আমি শুধুই উড়তে চাই ।।।।

    অসাবধানে হনুর বগল থেকে পন্চা বুটিক শপ সহ বিশল্যকরণী পিছলে সোজা নিচে আগুনে ়

    চারিদিকে বিশল্যকরণীর অদ্ভুত নীল ধোয়া ছড়িয়ে পড়ে।।।

    লক্ষণ উঠে বসে , বাকিরাও চনমন করে ওঠে ও আবার ল্যাদ খেয়ে ঢলে পড়ে ়

    বানরকুলের আবহসঙ্গীত ঃ

    যুদ্ধের জন্য হাত নিশপিশ?

    চুপচাপ হয়ে যাক এক পিএে পেঅে

    চল ভাই সব্বাই করি হ্যাশাহেশী

    রঙরঙ্গী ভুলে গিয়ে বসে পাশাপাশি

    টুপটাপ বাবাছাপ ছিলিমে বিলীন ়

    যুদ্ধের গাড় মারি, শুধু হ্যালু ইন ়

    **************সমাপ্ত *****************
  • ধুরন্ধর ঝাঁট | ০৬ জুন ২০১৪ ২২:০৩632656
  • লক্ষ্মনের সত্যিshell

    দ্বিতীয় পর্ব

    লক্ষণ প্রবেশ|

    রাবণ – আরে এযে কিসের ভাই লক্ষন

    তোকে আমি ভেবেছিলাম দলের মাঝে বিচখ্ক্ষণ !

    হাতে আমার ছুপা সামান pet নাম শক্তিশেল

    ল : মাল্লু কিছু ছাড়বে নাকি? যুদ্ধে তবে করছি ফেল |

    সীতা নিয়ে ফাকিং বোরিং

    ক্যাশ পেলেই সটান বোয়িং

    ইউরোপেতে ন্যাংটো বীচে

    বিয়ার খাবো ছাতার নিচে ....

    তবে টাকা পিছ্লয় ,ওঠে আর পড়ে

    পেমেন্ট টার্ম শুধু ইউরো ডলারে

    রা কর্তৃক কনভার্সন ক্যালকুলেশন

    অবশেষে,

    আর কতো সহ্যাব এই বাড়াবাড়ি

    বল চাঁদু কবে ক্যাশ নেবে ডেলিভারি

    পরবর্তী দৃশ্য

    মোটেলের রুমে লক্ষণ এর ঘড়ি র দিকে চেয়ে পায়চারী

    টাইমিং ঠিক নেই, রাজা হবে ভারী |

    ভাবলাম একখান দাঁও মারি বেশ

    এজেন্ট এর আগমন | হাতে ব্রিফ কেস |

    এজেন্ট; এই নিন গুনে গেঁথে কড়কড়ে নোট

    কন্ট্রাক্ট পায় যেন আমাদেরই বোট |

    হটাত রাবণ ঘনিষ্ঠ স্টিং মিডিয়ার প্রবেশ ও ফোকাস

    মিডিয়া : এই ঝকাস (স্বগত : জ্যাক অ্যাস)!

    নেপথ্যে রাবণের ভাষণ :

    এবার খতম রামের খেল |

    দিয়েছি গুঁজে সত্যি শেল |

    লক্ষণ : হে রাম !!!

    দড়াম .....

    পতন ও মূর্ছা..................................

    এজেন্টএর ব্রিফকেস নিয়ে মিডিয়া ও রাবণের ধস্তাধস্তি

    এজেন্ট স্বগত : পরের ধনে ভালই মস্তি |

    এমন সময় হনুর প্রবেশ, গাইতে গাইতে

    রাম রাম হরে হরে

    মাসের শেষে পকেট ফাঁকা

    ভাঙ্গের খরচ কেমন করে?

    দেখি কোথায় লাখান ভাই

    এট্টুখানি আগাম চাই |

    দরজায় মিডিয়া ও রাবণএর মুখোমুখি

    হনু: এই তো ধরেছি| ব্যাগে কি দেখি?

    হনুর কাটমানি ম্যানেজ , ও রাবণের সেফ প্যাসেজ ....

    বানর কুলের যৌথ গীতি

    আমি চিনি গো চিনি তোমারে

    ওগো বিদেশিনী

    এত বছরেরও শেষে

    চূড়ান্ত ফিটনেসে

    এক চালেতে উড়িয়ে দিলে?

    দেখছি যত..নড়ছে পিলে |

    লক্ষণের অচেতন বডি বহন করে বানর কুলের প্রস্থান |

    পরবর্তী দৃশ্য রামপুর |

    রাম: দূরেতে পাই যেন যুদ্ধের গন্ধ |

    জাম্বু : ac রুমে ঠান্ডায় নাক আমার বন্ধ !

    খোঁড়াতে খোঁড়াতে সুগ্রীব প্রবেশ

    সক্কলে : একী কেস একী কেস?

    বিভী ; দাদা বোধয় পড়ল এসে

    সাইড চেনজে গেলাম ফেঁসে !

    জাম্বু : হ্যানচ্ব, হ্যানচ্ব, হ্যানচ্ব

    রা: শিবির না হাসপাতাল?

    কোন ডাক্তার দ্যাখাচ্ছ?

    বিভী : সেকি সেনাপতি |

    যোদ্ধার নামেতে সেনা পাতি অতি |

    নেপথ্যে গোলমাল | ঢুলি আর করতাল |

    রা : কেন এত চিল্লায় গাদা গাদা লোক?

    মিডিয়া প্রবেশ : উফ যা গরম| প্লিজ একটা কোক

    সক্কলে : শাস্ত্র ?

    মিডিয়া : লক্ষণ কাত | ব্রম্ভাস্ত্র |

    রা : সেকি| শিগগিরই ভাড়া কর জেট |

    মিডিয়া : নানা উনি আসছেন | জাস্ট মেন গেট !

    বানর গণের প্রবেশ | কাঁধে কেলসে যাওয়া লক্ষণ |

    রা : ওহ মাই গড |

    রুদালির প্রবেশ | কানে আইপড | মুখে sad সং |

    আরে ও লাখখান রে.....

    আমারে ছাড়িয়া ভাই

    কোই গেলারে ?

    সাথে হালকা growl, howl o head bang....

    রামের মাইল্ড স্ট্রোক ও কেঁপে কেঁপে ওঠা |

    সভয়ে রুদালীর বিদায় ..

    বানর গণ: ওহ মাই গড ওহ মাই গড..

    জাম্বু সুগ্রীবকে : তারপরে কোথায় গিয়ে ঘটাচ্ছিলে কেচ্ছা?

    সু: মাইরি বলছি, ভীষন জোরে লাগলো আমার পেচ্ছাপ

    মুতে ফেরার আগেই রাবন গেছে ভেগে

    জা: ১২ ঘন্টাই খরচ করিস হিসু কিম্বা হেগে |

    সু: হনুর ও তো ডিউটি ছিল?

    সিক্স প্যাকএতে লাভ কি দিলো?

    হনু : একটু খানি ডলছিলাম খৈনি

    ফেলো খৈনি এনথুসিয়াস্ত : কি ব্র্যান্ড? চৈনি?

    সু: করব তোকে শো কজ

    অন ডিউটি খৈনি টেপা,

    কন্ট্রাক্টএর কোন ক্লজ?

    বিভী : আহা সন্ধি সন্ধি

    রাবণ টাকে হড়কে দিতে মাস্টার চাই ফন্দি |

    রামের নড়ে চরে ওঠা, ও ধীরে ধীরে শ্বাস টানা...

    বানরদের উল্লাস ও হাই ফাইভ |

    রাম: একখানি নিদান দেখি placebo

    জাম্বু :প্রচুর প্রাচীন আয়ুর্বেদিক বলব?

    রা: যাই কর , কর ঝটপট

    বুকেতে ভুট্টা দানা ফোটে ফটাফট |

    জাম্বু: হনু | পন্চা বুটিক শপে বিশল্যকরণী |

    একদম সোজাসুজি রবীন্দ্র সরণী |

    হনু: কতো নম্বর বাস?

    জাম্বু: কিসের জন্য মাইনে পাস?

    একটা শুধু লং লাফ

    তারপরেতেই বিশাল স্টাফ |

    রা : আরে এই নে একটা বড় সিগারেট খেয়ে নিস

    হনু: সেলাম সেলাম |

    বাগানে হনুর লাফের চেষ্টা

    উফ কোমরে তে ধরে গেছে জং

    নেশার সাথী : লাংস টা তো চুদে গেছে

    টেনে টেনে বং |

    অবশেষে হনুর ফ্লাইট |

    কিছুক্ষণ বাদে রাতে’.....

    সু: বুঝলে হে বিভীষণ

    মিডিয়ারা আসবে নিতে বাইট

    তোমার মত বীর ছাড়া

    কে আর দেবে ফাইট?

    সক্কলে : রাইট রাইট |

    বিভীষণ : (স্বগত ) কেলো করেছে |

    সু: যাক তা’লে রাতে

    মিডিয়ার দায়িত্ব বিভুদার হাতে |

    সেই মত রাতে বিভীষণের পায়চারী

    কি যে বাজে weather ?

    দিনের বেলা কাঠ ফাটা

    রাত্রে গায়ে sweater ||

    বাগানে বড় করে আগুন জ্বালিয়ে স্কচ পান ও গান..

    হে মোর পিত্ত , কোহলদীপ্ত গিয়েছে বেড়ে

    পিছনে কলিংবেল

    বিভু :এই কে রে কেরে?

    মিডিয়ার প্রবেশ : শুনিলাম নাকি আজ, ভয়ানক রনে

    বধিয়াছে মিসাইল আজ লক্ষনে?

    বিভু : ওরে আরো একটা গ্লাস আনতো |

    যাইহোক..উনি আজ ক্লান্ত |

    ইতিমধ্যে বাজারী আনন্দের প্রবেশ

    নেপথ্য সঙ্গীত : ছিড়তে হয় নইলে বিচ্ছিরি হয়

    ক্রমে ক্রমে আসতে থাকে,

    আজ কি ভাজা খবর

    অল্প অল্প খিস্তি খেউর

    চোওয়া ঢেঁকুর

    মোমফালি,নোট জালি

    আলালের ঘরের দুলাল

    জমির রয়াল দালাল

    অস্ত্রডিলার, সুপারি কিলার

    এরই মধ্যে মানবাধিকার কমিসন নিয়ে শূর্পনখা

    আমার এই অবস্থা, ক্ষতিপূরণ must ই

    বহু টাকা গেছে গলে , rhino এ plasty ||

    এসব বহুবিধ বাওয়ালীর মধ্যে উড়ন্ত ,গায়ন্ত ও প্রস্তরীভূত হনুর আগমন, আকাশে |

    উফ কি স্বাদ,উফ কি গন্ধ

    শিহরিত ত্বক রন্ধ্র ..

    up above the world so high

    আমি শুধুই উড়তে চাই ....

    অসাবধানে হনুর বগল থেকে পন্চা বুটিক শপ সহ বিশল্যকরণী পিছলে সোজা নিচে আগুনে |

    চারিদিকে বিশল্যকরণীর অদ্ভুত নীল ধোয়া ছড়িয়ে পড়ে...

    লক্ষণ উঠে বসে , বাকিরাও চনমন করে ওঠে ও আবার ল্যাদ খেয়ে ঢলে পড়ে |

    বানরকুলের আবহসঙ্গীত :

    যুদ্ধের জন্য হাত নিশপিশ?

    চুপচাপ হয়ে যাক এক piece peace

    চল ভাই সব্বাই করি হ্যাশাহেশী

    রঙরঙ্গী ভুলে গিয়ে বসে পাশাপাশি

    টুপটাপ বাবাছাপ ছিলিমে বিলীন |

    যুদ্ধের গাড় মারি, শুধু হ্যালু ইন |

    **************সমাপ্ত *****************
  • Pubদা | 85.115.172.155 | ০৮ জুন ২০১৪ ০০:৩০632657
  • শুধু মিথলজিতেই আটকে গেছে যেন সবাই ~~ একটু মোড় ঘোরাবার চেষ্টা করি -

    রবীন্দ্র সরোবরের সুলভের সামনে চানক্য বসে রয়েছেন । সকালে নিজের টোল চালান এবং এই শীতের দুপুর বেলা মাছের ঝোল ভাত খেয়ে এইখানে আড্ডা মারেন খোঁড়া তৈমুর লঙের সাথে । সরকারী হ্যান্ডিক্যাপ ভাতায় এই চাকরিটা পেয়েছে সে ।

    চা : চন্দ্রগুপ্তকে এবার রাস্টিকেট করে দেব টোল থেকে - হারামজাদা বলে কিনা পুরু হল ওর আদর্শ - কত করে বললাম আলেকজান্ডারের সাথে দেখা কর - নন্দকে হারাতে গেলে ও ছাড়া গতি নাই - কে শোনে কার কথা
    তৈ : আজকালকার ছেলেরা তো - ডেঁপোমির একশেষ
    চা : হ্যাঁ যা বলেচ ভায়া - সেদিন দেখি অমর্ত্য ক্লাসে এয়েছে চে গুয়ে ভরার টি-শার্ট পড়ে - জিজ্ঞেস করলাম বাইসাইকেল ডায়েরি পড়েছ ? বলে কিনা সেটা কি ? আরে মোলো যা
    তৈ : হুমম - দুদিন আগে ভারতচন্দ্রের মঙ্গলকাব্য পড়ছিলাম - আরে মঙ্গলকাব্য লিখেছিস সেখানে মঙ্গলরা ছাড়া আর সবই আছে - একটু বেসিক না জেনে কেন যে এসব করতে যাস

    এমন সময় হঠাত একটি ছেলে ' ইউরেকা ইউরেকা ' বলতে বলতে কোনো পোশাক ছাড়াই সুলভের দরজা খুলে দৌড় লাগল ।

    তৈমুর ও চানক্য হতচকিত এবং আজকের ছেলে পিলেদের উপর আরও খানিক গালাগালি প্রদর্শন ।
    এমন সময় হন্তদন্ত হয়ে এক জোড়া জামা প্যান্ট হাতে আর্য্যভট্টের প্রবেশ - উনিও টোল চালান - তবে অন্য সাবজেক্টের - তাই চানক্যের সাথে আলাপ আছে

    আর্য্য : তোমরা আর্কিমিদিস ছোঁড়াটাকে দেখেছ ? এখানে এসেছে নাকি ?
    তৈ : কেন কি হয়েছে ?
    আর্য্য : কি আবার হবে - হাতের কাছে পেলে পিটিয়ে ছাল ছাড়াতাম - আমার স্টুডেন্ট হয়ে এ কি বেলেল্লাপনা ?
    চা : যেমন পন্ডিত তেমনই ছাত্র
    আর্য্য : (চানক্যের শ্লেষ গায়ে না মেখে) গেঁয়ো ভূতটা বাথটাবে শুয়ে হঠাত দেখে টুপ করে জল পড়ে গেছে বাইরে অমনি কি একটা আবিষ্কার করে ফেলেছে মনে করে সারা শহর ন্যাংটো হয়ে দৌড়ে বেড়াচ্ছে ।
    চা : এহ - শুধু আঁক কষিয়ে কষিয়ে বেচারার জীবনবিজ্ঞানটার বারোটা বাজিয়েছ দেখছি
    তৈ : মানে - কি - ও আমার বাথটাবে ? এহ ম্যাগো - ব্লিচিং দিয়ে ধুতে হবে
    আর্য্য : যাই মালটাকে পেলে এই জামা কাপড় পড়িয়ে গ্রীসের ফিরতি ফ্লাইটে তুলে দেব - এসব নোংরামি আমি সইবনা - নেহাত প্লেটো রেকমেন্ড করেছিল - তাই ঢুকিয়েছিলাম । নইলে

    { ওদিকে বিকেল পাঁচটার তোপ পড়ল - আমার বলাও শেষ হল }
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন