এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মজার মজার টাইপো

    Abhyu
    অন্যান্য | ১৭ ফেব্রুয়ারি ২০১৪ | ৮২৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 138.192.7.51 | ১৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:৪৮630809
  • কুমুদির কথামত টই খুললাম

    ছাপা বইতে, বা ইন্টার্নেটে অনেক সময় মজার মজার টাইপো থাকে। সেগুলোকে জড়ো করার উদ্দেশ্যে এই টই। সবার সব রকম টাইপোই থাক। মজাটাই উদ্দেশ্য।

    প্রাককথনঃ অপরিণত থাই? না মফজ ধিকাই? মন্তব্য নিষ্পোয়্জন।
    http://www.guruchandali.com/guruchandali.Controller?portletId=8&porletPage=2&contentType=content&uri=content1391999748134&contentPageNum=1

    অনুরোধ, ঐ টইটা ছেড়ে এখানে টাইপ/টাইপো করুন এবার। আর ব্রতীন্দাকে কাটান দিন। আরো অনেকেরই বেশ কিছু মনিমুক্তা আছে, কেউ যদি তুলে আনতে পারেন।
  • π | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ০০:০২630813
  • মিনিময়।
  • সিকি | 158.195.135.17 | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ০৪:৩২630814
  • আদিযুগে, যখন আমরা ইনফোসিসে ছিলাম, আমাদের একটা ভাচ্চুয়াল গ্রুপ ছিল। সেই কুন্তি, শবনম, ওদিকে পুণে থেকে অনুষ্টুপ এরা মিলে হুল্লাট ভাটাতাম সারাদিন, ইমেলে। আমাদের পারস্পরিক নামকরণ এবং ইল্লজিকাল সম্পর্কস্থাপন ইত্যাদিও হয়েছিল। ফর এক্সাম্পল, বঙ্কা, মানে অঙ্কুরিতা ছিল আমার মা, কিন্তু আমি ছিলাম বঙ্কার মামাতো ভাই। এই রকম সব ক্যাও চলত।

    গ্রুপে ছিল অনিন্দ্য বলে একজন। খুব মোটা বলে তার নাম হয়েছিল হিপো।

    তখনও ইউনিকোড আবিষ্কার হয়েছে কি হয় নি, আমরা রোমানেই টাইপ করতাম, আর অসম্ভব সব টাইপো হত। সেই এক টাইপোতে hipo হয়ে গেছিল hopi।

    অনিন্দ্য আজও হোপি নামেই পরিচিত আমাদের কাছে।

    আর, মিনিময়ের মতই একটা শব্দ আমাদের কাছে খুব পপুলার হয়ে গেছিল - ন্‌হয়ানক। আসলে কেউ bhoyanok লিখতে গিয়ে টাইপো করে লিখে ফেলেছিল nhoyanok। আজও আমরা সেই সব দিনের স্মৃতিচারণ করতে বসলে ঐ ন্‌হয়ানকই বলি।
  • aka | 76.190.163.87 | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ০৫:০৮630815
  • কে কোথায় আছো অভ্যুর তৈরি টইগুলো তোলো দিকি, মোচাকাটা, মোচাবাটা, সর্ষে বাটা, সর্ষেবাটা, কমা সহ, কমা না সহ। সবরকম পার্মুটেশনে টই খুলে অভ্যু মোটামুটি এমন করেছে কোন টইতে রেসিপি দিয়েছি তাই খুঁজে পাই না।
  • Abhyu | 106.32.199.15 | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ০৯:৫০630817
  • এই অনুষ্টুপ বোধ হয় আমার এক বছরের বড়ো আই এস আই য়ের সিনিয়ার। আর অনিন্দ্য কি নরেন্দ্রপুরে হায়ার সেকেন্ডারি পড়েছিল? রোল নং চার??
  • cm | 127.247.114.28 | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ১০:৩০630818
  • টাইপো নয় তবে অনেক সময় বানান নিয়ে বেশ ধন্ধ হয়। অন্য একটি টই-এ একজন লিখেছেন ব্যক্ত্যব্য। এমতাবস্থায় বানান ভুল নির্দেশ করা কি সঠিক?
  • Abhyu | 106.32.199.15 | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ১০:৩৮630819
  • আগে দেখুন কে লিখেছে। সেই বুঝে ডিসিশন নেবেন :)
  • সিকি | 158.195.135.17 | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ১০:৫০630820
  • হ্যাঁ রে বাবা। সেই অনিন্দ্য আর সেই টুপ। রোল নং চার ছিল কিনা জানি না, তবে নরেন্দ্রপুর।
  • Abhyu | 106.32.199.15 | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ১০:৫৬630810
  • হ্যাঁ ওর চার আর আমার পাঁচ। পরীক্ষার হলেই কত্তো স্মৃতি :)
  • | ১৮ ফেব্রুয়ারি ২০১৪ ১১:০৩630811
  • 'ব্যক্ত্যব্য' মানে হল গিয়ে বক্তব্যটা খুবই জোরদার এবং পোক্ত।
  • সিকি | 131.241.127.1 | ০১ মে ২০১৪ ১০:৩৭630812
  • ফিস্তি-টা অ্যাডিয়ে দি এখানে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন